Image default
স্বাস্থ্য

সানবার্ন এসওএস: একজন সুস্থতা বিশেষজ্ঞের মতে আপনার রোদে ক্ষতিগ্রস্ত ত্বককে প্রশমিত করার জন্য 7 টি টিপস

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

গ্রীষ্মের আগমনের সাথে সাথে বাইরে বেশি সময় ব্যয় করা হয়, যা রোদে পোড়া হওয়ার ঝুঁকি বাড়াতে পারে।

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজির একটি সমীক্ষা অনুসারে, প্রতি তিনজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের বেশি গত বছর রোদে পোড়া হয়েছে।

সঠিকভাবে চিকিত্সা না করা হলে, রোদে পোড়া ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে এবং ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

সঠিক উপায়ে কীভাবে সানস্ক্রিন পরবেন: এসপিএফ-এর জন্য আপনার গাইড

অ্যাঞ্জেলা রোসফ, সান ফ্রান্সিসকো-ভিত্তিক সুস্থতা এবং ফেস যোগ অ্যাপ লুভলি-এর সৌন্দর্য বিশেষজ্ঞ, সূর্য-ক্ষতিগ্রস্ত ত্বকের চিকিত্সার জন্য নিম্নলিখিত সাতটি প্রধান প্রতিকার শেয়ার করেছেন।

1. ব্যথা দূরে ভিজিয়ে

রোজফ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আপনি কি রোদে একটু বেশি সময় কাটাবেন, ভিতরে মাথা রাখুন এবং ক্লোরিন বা লবণের জলের মতো ত্বকের জ্বালাপোড়া দূর করার জন্য ঠান্ডা শাওয়ার নিন।”

“যদিও আপনার ত্বক এখনও স্যাঁতসেঁতে থাকে, অ্যালোভেরাযুক্ত একটি ময়েশ্চারাইজার সরাসরি পোড়াতে লাগান, এটিকে ভিজতে দিন, তারপরে দ্রুত-শোষক জোজোবা তেলের একটি স্তর দিয়ে এটিকে সিল করুন,” একজন বিশেষজ্ঞ সুপারিশ করেছেন। (আইস্টক)

এরপরে, তিনি আট থেকে দশটি কালো টি ব্যাগ – বা এক কাপ ওটস – দিয়ে গোসল করার পরামর্শ দেন এবং জল অন্ধকার অ্যাম্বার হয়ে যাওয়ার জন্য অপেক্ষা করুন৷

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কীভাবে আমি বাগ কামড় এবং বিষ আইভির দাগ প্রতিরোধ করতে পারি?’

“প্রদাহ কমানোর জন্য পরিচিত প্রাকৃতিক যৌগগুলিতে পূর্ণ জলের সাথে, দ্রুত ভিজিয়ে রাখলে আপনার ত্বককে কিছুক্ষণের মধ্যেই ভাল লাগবে,” তিনি বলেছিলেন।

যদি এটি কাজ না করে তবে তিনি গ্রিন টি, ম্যাচা পাউডার বা চালের জল চেষ্টা করার পরামর্শ দেন।

2. ক্রমাগত ময়শ্চারাইজ করুন

“যদিও আপনার ত্বক এখনও স্যাঁতসেঁতে থাকে, অ্যালোভেরাযুক্ত একটি ময়েশ্চারাইজার সরাসরি পোড়াতে লাগান, এটিকে ভিজতে দিন, তারপরে দ্রুত-শোষক জোজোবা তেলের একটি স্তর দিয়ে এটি বন্ধ করুন,” রোসফ বলেছেন।

অ্যালোভেরা জল এবং প্রদাহ-বিরোধী যৌগগুলিতে পূর্ণ, যা এটিকে রোদে পোড়া ব্যথা এবং যন্ত্রণার বিরুদ্ধে একটি শক্তিশালী প্রতিকার করে তোলে, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

রোদে পোড়া মহিলা

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজির একটি সমীক্ষা অনুসারে, প্রতি তিনজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের বেশি গত বছর রোদে পোড়া হয়েছে। (আইস্টক)

“গ্রীষ্মের মাসগুলিতে ফ্রিজে একটি স্বাস্থ্যকর স্টক রাখুন এবং যখনই আপনার ত্বক গরম, লাল বা শুষ্ক হয়ে যায় তখনই এটির জন্য পৌঁছান,” তিনি পরামর্শ দেন।

“আপনার চোখ বা ঠোঁটের মতো যে ঘনিষ্ঠ অংশগুলি ক্রিম দিয়ে কাটা যায় না, সেগুলির জন্য নম্র শসা স্লাইসের প্রশান্তিদায়ক ক্ষমতাকে অবমূল্যায়ন করবেন না।”

3. ব্যথা আরাম

রোসেফের মতে, রোদে পোড়ার প্রথম লক্ষণে, সবচেয়ে ভালো পদক্ষেপ হল প্রদাহ-বিরোধী ব্যথার ওষুধ গ্রহণ করা, যেমন আইবুপ্রোফেন।

“আপনার বর্তমান দুর্ভোগকে শেখা একটি পাঠ হিসাবে বিবেচনা করুন।”

“এটি কেবল তাত্ক্ষণিক ত্রাণই দেবে না, তবে এটি আপনার ত্বকের পুনরুদ্ধারে সহায়তা করার জন্য ফোলা কমাতে সাহায্য করবে।”

4. হাইড্রেটেড থাকুন

রোসফের মতে, রোদে পোড়া প্রায়ই শুষ্ক মুখ, ক্লান্তি বা হালকা মাথাব্যথার মতো লক্ষণগুলির সাথে মিলে যায়।

“এগুলি ডিহাইড্রেশনের নিশ্চিত লক্ষণ, যা আপনার ত্বকের পৃষ্ঠে পোড়ার চিকিত্সার জন্য আপনার শরীর থেকে আর্দ্রতা বের করার কারণে হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সানস্ক্রিন

আপনার প্রতিদিনের স্কিনকেয়ার রুটিনে উচ্চ-এসপিএফ সানস্ক্রিন ময়েশ্চারাইজার অন্তর্ভুক্ত করে, আপনি যখনই বাইরে যান তখন ত্বককে রক্ষা করা গুরুত্বপূর্ণ। (আইস্টক)

“বরফ-ঠান্ডা জলের সরবরাহ এবং মাঝে মাঝে স্পোর্টস ড্রিঙ্ক শরীরকে রিহাইড্রেট করতে এবং ইলেক্ট্রোলাইটগুলি পুনরায় পূরণ করতে সাহায্য করবে, আপনার লক্ষণগুলিকে সহজ করবে এবং পুনরুদ্ধারের গতি বাড়াবে।”

5. ঠান্ডা রাখুন

ঘাম রোদে পোড়াকে অসহ্য করে তুলতে পারে, তাই জানালা এবং দরজা খুলে ফেলা এবং ঘরে ঠান্ডা বাতাসকে প্লাবিত করা সহায়ক হতে পারে।

“আপনার ত্বককে শ্বাস নিতে দেওয়ার জন্য তুলা, লিনেন বা সিল্ক থেকে তৈরি ঢিলেঢালা, নিঃশ্বাস নেওয়ার মতো পোশাক পরুন,” রোসফ সুপারিশ করেছেন।

ট্যাটুগুলি লিম্ফোমা বিকাশের ঝুঁকি বাড়াতে পারে, উদ্বেগজনক নতুন গবেষণায় দেখা গেছে

আপনার যদি এয়ার কন্ডিশনার অ্যাক্সেস থাকে, তবে তিনি এটিকে সবচেয়ে ঠান্ডা সেটিংয়ে স্যুইচ করার এবং অতিরিক্ত ত্রাণের জন্য সরাসরি পোড়া জায়গায় নির্দেশ করার পরামর্শ দেন।

“যদি এটি ভিতরে খুব গরম হয়, আপনি খোলা বাতাসে বসতে প্রলুব্ধ হতে পারেন, কিন্তু করবেন না,” তিনি পরামর্শ দেন। “এমনকি আপনি ছায়ায় থাকলেও, সূর্যের সামান্যতম এক্সপোজার আপনার পুনরুদ্ধারকে ফিরিয়ে আনবে।”

6. পিলিং এবং পপিং এড়িয়ে চলুন

“আপনার ত্বক ফোস্কা এবং খোসায় আবদ্ধ – এটি আপনার শরীরের সুস্থ ত্বককে হাইড্রেটেড রাখার উপায় যখন এটি ক্ষতিগ্রস্থ কোষগুলি থেকে নিজেকে মুক্তি দেয়,” রোসফ বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এটি মূলত আপনার নিজস্ব প্রাকৃতিক নিরাময় ব্যবস্থা – তাই, এটি যতটা অস্বস্তিকর, আপনাকে আপনার শরীরকে কাজটি চালিয়ে যেতে দিতে হবে।”

এয়ার কন্ডিশনার

আপনার যদি এয়ার কন্ডিশনার অ্যাক্সেস থাকে, একজন বিশেষজ্ঞ এটিকে সবচেয়ে ঠান্ডা সেটিংয়ে স্যুইচ করার এবং অতিরিক্ত ত্রাণের জন্য সরাসরি পোড়া জায়গায় নির্দেশ করার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

বিশেষজ্ঞ সতর্ক করে দিয়েছিলেন যে ফোস্কাগুলি পপ করা কেবল পুনরুদ্ধারকে আরও বেদনাদায়ক করে তুলবে এবং আপনার শরীরকে সমস্ত ধরণের ক্ষতিকারক ব্যাকটেরিয়া প্রকাশ করবে।

7. নিজেকে রক্ষা করুন

“অত্যধিক এক্সপোজার আপনাকে পোড়া এবং ফোস্কাগুলির চেয়ে অনেক খারাপ জিনিস নিয়ে চিন্তা করতে পারে,” রোসফ সতর্ক করেছিলেন।

“পুনরাবৃত্ত সূর্যের ক্ষতি আমাদের ত্বকে অপরিবর্তনীয় ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে, যার ফলে এটি শরীরের টিস্যু এবং ঝুলে যায় এবং আমাদের স্বাস্থ্য থেকে আলাদা হয়ে যায়, ত্বকের ক্যান্সার সৃষ্টি করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

রোজফ সুপারিশ করেছেন যে আপনি যখনই বাইরে যান তখন ত্বককে রক্ষা করা গুরুত্বপূর্ণ, আপনার দৈনন্দিন স্কিনকেয়ার রুটিনে একটি উচ্চ-এসপিএফ সানস্ক্রিন ময়েশ্চারাইজার অন্তর্ভুক্ত করা এবং এমন পোশাক পরা যা UV রশ্মি থেকে রক্ষা করে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

“আপনার বর্তমান দুর্ভোগকে শেখা একটি পাঠ হিসাবে বিবেচনা করুন।”

Source link

Related posts

শব্দ-বাতিলকারী হেডফোন কি আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক? অডিওলজি বিশেষজ্ঞরা সতর্কবার্তা শেয়ার করেন

News Desk

এই প্রাপ্তবয়স্ক ভ্যাকসিনগুলি বয়স্কদের আলঝাইমারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উচ্চতর প্রতিরোধ ক্ষমতা’

News Desk

ডব্লিউএইচও, গেটস ফাউন্ডেশন শৈশবকালীন রুটিন টিকাদানে হ্রাস ফিরিয়ে আনতে চায়

News Desk

Leave a Comment