শ্বাসযন্ত্রের ভাইরাস কোভিড হিসাবে বেড়েছে, আরএসভি কেস কমেছে, এজেন্সি ডেটা দেখায়
স্বাস্থ্য

শ্বাসযন্ত্রের ভাইরাস কোভিড হিসাবে বেড়েছে, আরএসভি কেস কমেছে, এজেন্সি ডেটা দেখায়

স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন যে এই বসন্তে হিউম্যান মেটাপনিউমোভাইরাস (এইচএমপিভি) এর কেস বেড়েছে কারণ COVID-19 এবং রেসপিরেটরি সিনসিসিয়াল ভাইরাসের ঘটনা কমেছে।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির জাতীয় ডেটা দেখায় যে তাপমাত্রা উষ্ণ হওয়ার সাথে সাথে নিম্নমুখী প্রবণতায় করোনভাইরাস স্ট্রেনগুলি সঞ্চালিত হচ্ছে।

এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্রে শনাক্তকরণ এবং শতাংশ পজিটিভ শ্বাসযন্ত্রের সিনসিশিয়াল ভাইরাস পরীক্ষা উভয়ই গত বছরের শেষের দিক থেকে হ্রাস পেয়েছে।

এজেন্সি ডেটাতেও দেখা গেছে প্রায় 11% পিসিআর পরীক্ষা এবং 19% এরও বেশি এইচএমপিভির অ্যান্টিজেন পরীক্ষাগুলি মার্চ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিবাচক ছিল।

মার্কিন গবেষণায় দেখা গেছে 10 জনের মধ্যে 1 জন প্রাপ্তবয়স্ক ওমিক্রোনের পরে দীর্ঘ কোভিড পান

উপসর্গের মধ্যে রয়েছে কাশি, জ্বর, নাক বন্ধ হওয়া এবং শ্বাসকষ্ট। (স্টক)

সিডিসি বলেছে যে শ্বাসযন্ত্রের ভাইরাসের লক্ষণগুলি সাধারণত কাশি, জ্বর, নাক বন্ধ এবং শ্বাসকষ্ট অন্তর্ভুক্ত করে।

যাইহোক, সংক্রমণের ক্লিনিকাল লক্ষণগুলি ব্রঙ্কাইটিস বা নিউমোনিয়াতে অগ্রসর হতে পারে।

এটি ইনকিউবেশনের জন্য তিন থেকে ছয় দিন পর্যন্ত সময় নিতে পারে এবং অসুস্থতার গড় সময়কাল ভাইরাস দ্বারা সৃষ্ট অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের মতোই।

শ্বাসযন্ত্রের সিনসিশিয়াল ভাইরাস

একটি ইলেক্ট্রন মাইক্রোগ্রাফ রেসপিরেটরি সিনসিশিয়াল ভাইরাসের মরফোলজিক বৈশিষ্ট্য প্রকাশ করে। (Getty Images এর মাধ্যমে BSIP/UIG এর ছবি)

এইচএমপিভি সব বয়সের মানুষের মধ্যে, বিশেষ করে ছোট বাচ্চাদের, বয়স্ক প্রাপ্তবয়স্কদের এবং দুর্বল ইমিউন সিস্টেমের লোকেদের মধ্যে উপরের এবং নীচের উভয় শ্বাসযন্ত্রের রোগ হতে পারে।

যিনি কোভিড-১৯ এর থেকে ‘এমনকি মারাত্মক সম্ভাবনা’ সহ ভবিষ্যতের প্যাথোজেন সম্পর্কে সতর্ক করেছেন

2001 সালে আবিষ্কৃত, এইচএমপিভি নিউমোভিরিডে পরিবারে, সেইসাথে আরএসভি।

এটি কাশি এবং হাঁচি, ঘনিষ্ঠ ব্যক্তিগত যোগাযোগ এবং সংক্রামিত পৃষ্ঠগুলি স্পর্শ করে এবং তারপর মুখ, নাক বা চোখ স্পর্শ করার মাধ্যমে ছড়িয়ে পড়ে।

একজন মহিলা তার নাক ফুঁকছেন

একজন যুবতী তার নাক ফুঁকছে। (আইস্টক)

এইচএমপিভির চিকিৎসার জন্য বর্তমানে কোনো নির্দিষ্ট অ্যান্টিভাইরাল থেরাপি নেই এবং সংক্রমণ প্রতিরোধ করার জন্য কোনো ভ্যাকসিন নেই।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

লোকেরা যারা অসুস্থ তাদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলা, অপরিষ্কার হাতে তাদের চোখ, নাক বা মুখ স্পর্শ না করে এবং কমপক্ষে 20 সেকেন্ডের জন্য সাবান ও জল দিয়ে প্রায়শই তাদের হাত ধোয়ার মাধ্যমে সংক্রমণ প্রতিরোধ করতে পারে।

এছাড়াও, সম্ভাব্য দূষিত পৃষ্ঠগুলি পরিষ্কার করা সম্ভাব্যভাবে ছড়িয়ে পড়া বন্ধ করতে সহায়তা করতে পারে। চিকিত্সা পেশাদারদের শীত এবং বসন্তে এটির জন্য পরীক্ষা করার কথা বিবেচনা করা উচিত, বিশেষ করে যখন HMPV সাধারণত সঞ্চালিত হয়।

জুলিয়া মুস্টো ফক্স নিউজ এবং ফক্স বিজনেস ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

অ্যারন সোরকিন ধূমপায়ীদের ত্যাগ করতে অনুপ্রাণিত করার জন্য সাম্প্রতিক স্ট্রোক নির্ণয়ের প্রকাশ করেছেন: জানার জন্য লক্ষণগুলি

News Desk

ব্রেকথ্রু হাড়ের ক্যান্সারের ওষুধ টিউমারের বৃদ্ধিকে ধীর করে দেয়, প্রাথমিক গবেষণায় বেঁচে থাকার প্রসারিত করে

News Desk

এভিয়ান ফ্লু ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা সংক্রামিত পোল্ট্রি পাখির নিষ্পত্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন

News Desk

Leave a Comment