Image default
স্বাস্থ্য

শৈশব নিউমোনিয়া ছড়িয়ে পড়ার সাথে সাথে, পিতামাতারা তাদের বাচ্চাদের সুস্থ রাখতে কী করতে পারেন তা এখানে

মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু রাজ্যে শৈশব নিউমোনিয়ার প্রাদুর্ভাবের বিষয়ে রিপোর্ট করা শুরু করার সাথে সাথে, বিশেষজ্ঞরা পিতামাতার জন্য এই অসুস্থতাকে তাদের পরিবারে প্রবেশ করা থেকে রক্ষা করার জন্য টিপস ভাগ করে নিচ্ছেন।

সিনসিনাটি চিলড্রেনস এর সংক্রামক রোগ বিভাগের একজন শিশুরোগ বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য ব্যবস্থার ভ্যাকসিন গবেষণা কেন্দ্রের পরিচালক ডঃ রবার্ট ফ্রেঙ্ক উল্লেখ করেছেন যে প্রতি বছর, শ্বাসযন্ত্রের ভাইরাসগুলি আবির্ভূত হয় যা নিউমোনিয়ার কারণ হতে পারে, যা ফুসফুসের সংক্রমণ।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বছরের এটাই সময় যখন আমরা প্রচুর শ্বাসযন্ত্রের সংক্রমণ পাই।”

শৈশবকালীন নিউমোনিয়ার প্রাদুর্ভাব, সংক্রামক রোগ বিশেষজ্ঞরা ‘হোয়াইট ফুসফুস সিন্ড্রোম’ সম্পর্কে মূল তথ্য প্রকাশ করেছেন

“এগুলি শরত্কাল এবং শীতের মাসগুলিতে তাদের সর্বোচ্চ পর্যায়ে থাকে। আমরা সাধারণত বছরের এই সময়ে যা দেখি তা হল রেসপিরেটরি সিনসিটিয়াল ভাইরাস (RSV), ইনফ্লুয়েঞ্জা এবং কোভিডের সংমিশ্রণ।”

নিউমোনিয়া হতে পারে এমন অন্যান্য ব্যাকটেরিয়া এবং ভাইরাসগুলির মধ্যে রয়েছে মাইকোপ্লাজমা নিউমোনিয়া, স্ট্রেপ্টোকক্কাস নিউমোনিয়া, গ্রুপ বি স্ট্রেপ্টোকক্কাস, স্ট্যাফিলোকক্কাস অরিয়াস এবং অ্যাডেনোভাইরাস।

মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু রাজ্য শৈশব নিউমোনিয়ার ক্ষেত্রে প্রাদুর্ভাবের কথা জানাতে শুরু করলে, বিশেষজ্ঞরা পিতামাতার জন্য টিপস এবং অন্তর্দৃষ্টি শেয়ার করেন যাতে অসুস্থতা তাদের পরিবারে প্রবেশ করতে না পারে। (আইস্টক)

5 বছরের কম বয়সী শিশুদের মধ্যে নিউমোনিয়া বেশি দেখা যায়।

সিডারস-সিনাই-এর মতে, যেসব বাচ্চাদের নিউমোনিয়া হওয়ার ঝুঁকি বেশি তাদের মধ্যে রয়েছে দুর্বল ইমিউন সিস্টেম, বিদ্যমান শ্বাসযন্ত্রের অবস্থা বা হাঁপানি বা সিস্টিক ফাইব্রোসিসের মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা।

শিশুরা যদি এমন পরিবারে থাকে যেখানে বাবা-মা বা যত্নশীলরা ধূমপান করেন সেখানেও বেশি সংবেদনশীল।

চীনে প্রাদুর্ভাবের মধ্যে নেদারল্যান্ডে শৈশব নিউমোনিয়া বৃদ্ধির রিপোর্ট করা হয়েছে

ফ্রেঙ্ক বলেন, এমন ভ্যাকসিন রয়েছে যা এই ভাইরাসের বিস্তার রোধ করতে সাহায্য করতে পারে।

“আমাদের একটি ফ্লু ভ্যাকসিন রয়েছে যা 6 মাস বা তার বেশি বয়সী প্রতিটি শিশুর জন্য সুপারিশ করা হয়,” তিনি বলেন। “2 বছর বা তার বেশি বয়সীরা নাকের ফ্লু ভ্যাকসিন পেতে পারে।”

গর্ভবতী মহিলাদের জন্য RSV ভ্যাকসিনগুলিও উপলব্ধ রয়েছে, যারা তাদের বাচ্চাদের অ্যান্টিবডিগুলি প্রেরণ করতে পারে, ফ্রেঙ্ক যোগ করেছেন।

বাচ্চারা হাত ধুচ্ছে

সংক্রমণের বিস্তার কমাতে ভালো হাতের পরিচ্ছন্নতা এবং ঘন ঘন হাত ধোয়া খুবই গুরুত্বপূর্ণ, একজন চিকিৎসা বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“এবং আমাদের কাছে মনোক্লোনাল অ্যান্টিবডি রয়েছে, যদিও সেগুলি জীবনের প্রথম আট মাসের শিশুদের জন্য কম সরবরাহের জন্য,” তিনি বলেছিলেন।

Prevnar, একটি টিকা নিয়মিতভাবে শিশু এবং শিশুদের জন্য সুপারিশ করা হয়, এছাড়াও নিউমোকোকাস ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে।

ফ্রেঙ্ক বলেন, সংক্রমণের বিস্তার কমাতে ভালো হাতের স্বাস্থ্যবিধি এবং ঘন ঘন হাত ধোয়াও খুবই গুরুত্বপূর্ণ।

শৈশব নিউমোনিয়ার প্রাদুর্ভাব দক্ষিণ-পশ্চিম ওহিওতে রিপোর্ট করা হয়েছে: ‘বড় আপটিক’

ক্যালিফোর্নিয়ার বায়োটেক কোম্পানি, ক্যালিফোর্নিয়ার বায়োটেক কোম্পানির মেডিক্যাল অ্যাফেয়ার্সের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ সারাহ পার্ক, যেটি সংক্রামক রোগের পরীক্ষায় বিশেষজ্ঞ, জনাকীর্ণ বা ঘেরা জায়গায় মুখোশ পরার কথা বিবেচনা করার পরামর্শ দেন, বিশেষ করে যদি এলাকায় শ্বাসকষ্টের অসুস্থতার খবর পাওয়া যায়।

শিশুর টিকা

এই ভাইরাসের বিস্তার রোধে সাহায্য করার জন্য ভ্যাকসিন পাওয়া যায়। (আইস্টক)

“যদি শিশুরা অসুস্থ হয়ে পড়ে তবে অন্যদের মধ্যে ছড়িয়ে পড়া রোধ করতে তাদের বাড়িতে রাখুন,” পার্ক পরামর্শ দিয়েছিলেন, যিনি পূর্বে মহামারী গোয়েন্দা পরিষেবা অফিসার হিসাবে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) সাথে ছিলেন।

শৈশব নিউমোনিয়ার লক্ষণ

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, নিউমোকোকাল নিউমোনিয়ার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর এবং ঠান্ডা লাগা, কাশি, দ্রুত শ্বাস নেওয়া বা শ্বাস নিতে অসুবিধা এবং বুকে ব্যথা।

কিছু শিশু বমি বা ডায়রিয়া, ক্লান্তি এবং ক্ষুধা হ্রাস অনুভব করতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমাদের ফুসফুস যদি ভালভাবে কাজ না করে, তাহলে আমাদের প্রয়োজনীয় অক্সিজেন পেতে আমাদের দ্রুত শ্বাস নিতে হবে, তাই নিউমোনিয়ার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি হল শিশুটি দ্রুত শ্বাস নিচ্ছে,” বলেছেন ফ্রেঙ্ক।

এছাড়াও, শিশুরা “অতটা সক্রিয় নাও হতে পারে,” তিনি বলেছিলেন।

অসুস্থ শিশু

নিউমোকোকাল নিউমোনিয়ার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর এবং ঠান্ডা লাগা, কাশি, দ্রুত শ্বাস নেওয়া বা শ্বাস নিতে অসুবিধা এবং বুকে ব্যথা। (আইস্টক)

ছোট বাচ্চাদের ক্ষেত্রে, ফ্রেঙ্ক বলেন যে বাবা-মা হয়তো তাদের নাকের ছিদ্র কিছুটা বেরিয়ে আসছে।

“যদি তারা সত্যিই গুরুতর কষ্ট পেয়ে থাকে, আপনি তাদের পাঁজর টানতে দেখতে পাবেন,” তিনি সতর্ক করেছিলেন। “কিন্তু বেশিরভাগ সময়, এটি একটি কাশি এবং শ্বাস প্রশ্বাসের হার বৃদ্ধি করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পার্ক বলেন, “শিশুদের শ্বাসযন্ত্রের অসুস্থতার লক্ষণ দেখাতে সতর্ক থাকুন, এবং লক্ষণগুলি গুরুতর, অগ্রগতি বা অব্যাহত থাকলে ডাক্তারের পরামর্শ নিন।”

যদি উপসর্গগুলি ক্রমাগত খারাপ হতে থাকে, বা যদি শিশুর শ্বাসকষ্ট হয়, জয়েন্টগুলি ফুলে যায়, ঘাড় শক্ত হয়, হাইড্রেটেড থাকতে সমস্যা হয় বা জ্বর যা কয়েক দিনের বেশি স্থায়ী হয়, সেডারস-সিনাই একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করার পরামর্শ দেয়।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ পুরুষদের অস্ত্রোপচার, বিকিরণ চিকিত্সার জন্য তাড়াহুড়ো করার দরকার নেই: গবেষণা

News Desk

প্রতিদিন একটি একক অ্যালকোহলযুক্ত পানীয় রক্তচাপ বাড়াতে পারে, গবেষণা বলছে

News Desk

বিথোভেনের চুল থেকে পাওয়া ডিএনএ বহু শতাব্দী পরে তার মৃত্যুর কারণ সম্পর্কে নতুন বিবরণ প্রকাশ করে: অধ্যয়ন

News Desk

Leave a Comment