Image default
স্বাস্থ্য

শূকরের কিডনি দানকৃত দেহে রেকর্ড ২ মাস ধরে কাজ করে

কয়েক ডজন ডাক্তার এবং নার্স নীরবে হাসপাতালের হলওয়েকে শ্রদ্ধা জানাতে সারিবদ্ধ: একটি ইতিহাস সৃষ্টিকারী দুই মাস ধরে, একটি শূকরের কিডনি তাদের পাশ দিয়ে গড়িয়ে যাওয়া গার্নির মস্তিষ্ক-মৃত ব্যক্তির ভিতরে স্বাভাবিকভাবে কাজ করেছিল।

নাটকীয় পরীক্ষাটি বুধবার শেষ হয়েছে যখন NYU ল্যাঙ্গোন হেলথের সার্জনরা শূকরের কিডনি অপসারণ করেছেন এবং মরিস “মো” মিলারের দানকৃত দেহটি দাহ করার জন্য তার পরিবারকে ফিরিয়ে দিয়েছেন।

এটি একটি জিনগতভাবে পরিবর্তিত শূকর কিডনি মানুষের অভ্যন্তরে কাজ করেছে এমন দীর্ঘতম হিসাবে চিহ্নিত করা হয়েছে, যদিও একজন মৃত ব্যক্তি। এবং মৃতদের সাথে গবেষণার সীমানা ঠেলে, বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ পাঠ শিখেছেন যা তারা খাদ্য ও ওষুধ প্রশাসনের সাথে ভাগ করার জন্য প্রস্তুত করছেন — শেষ পর্যন্ত জীবিতদের মধ্যে শূকরের কিডনি পরীক্ষা করার আশায়।

শুয়োরের কিডনি এক মাসেরও বেশি সময় ধরে মস্তিষ্ক-মৃত মানুষের শরীরে কাজ করে, পশু-মানুষের অঙ্গ প্রতিস্থাপনে একটি বিশাল পদক্ষেপ

“এটি উত্তেজনা এবং স্বস্তির সংমিশ্রণ,” ডক্টর রবার্ট মন্টগোমারি, ট্রান্সপ্লান্ট সার্জন যিনি পরীক্ষার নেতৃত্ব দিয়েছেন, অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন৷ “এই ভাল অবস্থায় একটি শূকরের কিডনি পেতে দুই মাস সময় লাগে। এটি আপনাকে অনেক আত্মবিশ্বাস দেয়” পরবর্তী প্রচেষ্টার জন্য।

মন্টগোমারি, নিজে একজন হার্ট ট্রান্সপ্লান্টের প্রাপক, দেশের অঙ্গ-প্রত্যঙ্গের ঘাটতি দূর করার জন্য পশু থেকে মানুষ প্রতিস্থাপনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন। 100,000-এরও বেশি লোক জাতীয় অপেক্ষমাণ তালিকায় রয়েছে, যাদের বেশিরভাগের একটি কিডনি প্রয়োজন, এবং হাজার হাজার অপেক্ষায় মারা যাবে।

তথাকথিত জেনোট্রান্সপ্লান্টেশন প্রচেষ্টা কয়েক দশক ধরে ব্যর্থ হয়েছে – মানুষের প্রতিরোধ ব্যবস্থা অবিলম্বে বিদেশী প্রাণীর টিস্যু ধ্বংস করে। নতুন কি: শূকরগুলিকে জেনেটিক্যালি পরিবর্তিত করার চেষ্টা করা হচ্ছে যাতে তাদের অঙ্গগুলি আরও মানুষের মতো হয়৷

মরিস “মো” মিলারের পরিবার 12 সেপ্টেম্বর, 2023 তারিখে নিউ ইয়র্কের NYU ল্যাঙ্গোন হেলথ-এ তার মৃতদেহের পাশে দাঁড়িয়ে আছে। বুধবার, মিলারের মধ্যে একটি শূকরের অঙ্গ প্রতিস্থাপনের নাটকীয় পরীক্ষা সফলভাবে শেষ হয়েছে। (এপি ফটো/শেলবি লুম)

মৃতদেহের কিছু সংক্ষিপ্ত পরীক্ষা তাৎক্ষণিক রোগ প্রতিরোধ ক্ষমতার আক্রমণ এড়ায় কিন্তু প্রত্যাখ্যানের আরও সাধারণ ফর্মের উপর কোন আলোকপাত করেনি যা গঠনে এক মাস সময় লাগতে পারে। গত বছর, ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের সার্জনরা শূকরের হৃদপিণ্ড সহ একজন মৃত ব্যক্তিকে বাঁচানোর চেষ্টা করেছিলেন — কিন্তু তিনি মাত্র দুই মাস বেঁচেছিলেন কারণ অঙ্গটি সম্পূর্ণরূপে পরিষ্কার নয় এমন কারণে ব্যর্থ হয়েছিল। এবং এফডিএ মন্টগোমেরির দলকে মানুষের তুলনায় শূকরের অঙ্গগুলি কীভাবে তাদের কাজ সম্পাদন করে সে সম্পর্কে প্রশ্নের একটি তালিকা দিয়েছে।

মন্টগোমারি জুয়া খেলেছিলেন যে মিলারের শরীরকে ভেন্টিলেটরে দুই মাস ধরে রাখলে শূকরের কিডনি কীভাবে কাজ করে সেগুলির কিছু প্রশ্নের উত্তর দিতে পারে।

“আমি তোমাকে নিয়ে খুব গর্বিত,” মিলারের বোন মেরি মিলার-ডাফি এই সপ্তাহে তার ভাইয়ের বিছানায় অশ্রুসিক্ত বিদায়ে বলেছিলেন।

মিলার ভেঙে পড়েছিলেন এবং তাকে মস্তিষ্ক-মৃত ঘোষণা করা হয়েছিল, ক্যান্সারের কারণে তার অঙ্গ দান করতে অক্ষম। পছন্দের সাথে কুস্তি করার পরে, মিলার-ডাফি নিউবার্গ, নিউ ইয়র্ক, শূকর পরীক্ষার জন্য মানুষের দেহ দান করেছিলেন। তিনি সম্প্রতি ক্যালিফোর্নিয়ার একজন অপরিচিত ব্যক্তির কাছ থেকে একটি কার্ড পেয়েছেন যিনি একটি কিডনি প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছেন, মরিয়া প্রয়োজনীয় গবেষণায় এগিয়ে যেতে সাহায্য করার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন।

“এটি বেশ ভ্রমণ ছিল,” মিলার-ডাফি বলেছিলেন যখন তিনি এবং তার স্ত্রী সু ডাফি মন্টগোমেরির দলকে আলিঙ্গন করেছিলেন।

মৃত মানুষের দেহে শূকরের অঙ্গ প্রতিস্থাপন পরীক্ষা করা হচ্ছে

14 জুলাই, তার 58 তম জন্মদিনের কিছুক্ষণ আগে, সার্জনরা মিলারের নিজের কিডনি একটি শূকর কিডনি এবং পশুর থাইমাস, একটি গ্রন্থি যা ইমিউন কোষকে প্রশিক্ষণ দেয়। প্রথম মাস, কিডনি কোন সমস্যা ছাড়াই কাজ করে।

কিন্তু এর পরেই, চিকিত্সকরা প্রস্রাবের পরিমাণে সামান্য হ্রাস পরিমাপ করেন। একটি বায়োপসি একটি সূক্ষ্ম চিহ্ন নিশ্চিত করেছে যে প্রত্যাখ্যান শুরু হয়েছে — ডাক্তারদের এটি চিকিত্সাযোগ্য কিনা তা বলার সুযোগ দেয়। নিশ্চিতভাবেই, কিডনির কর্মক্ষমতা ফিরে এসেছে স্ট্যান্ডার্ড ইমিউন-দমনকারী ওষুধের পরিবর্তনের সাথে যা রোগীরা আজ ব্যবহার করে।

“আমরা শিখছি যে এটি আসলে সম্ভব,” NYU ট্রান্সপ্লান্ট ইমিউনোলজিস্ট ম্যাসিমো ম্যাঙ্গিওলা বলেছেন।

গবেষকরা অন্যান্য এফডিএ প্রশ্নগুলি পরীক্ষা করেছেন, যার মধ্যে শূকরের কিডনি কীভাবে মানব হরমোনের প্রতিক্রিয়া দেখায়, অ্যান্টিবায়োটিক নিঃসৃত হয় বা ওষুধ-সম্পর্কিত পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করে তাতে কোনো পার্থক্য দেখা যায়নি।

“এটি দেখতে সুন্দর, স্বাভাবিক কিডনি দেখতে ঠিক তেমনই,” ডক্টর জেফরি স্টার্ন বুধবার বলেন, ঘনিষ্ঠ পরীক্ষার জন্য 61-দিনের চিহ্নে শূকরের কিডনি অপসারণ করার পর৷

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পরবর্তী পদক্ষেপ: গবেষকরা জেনোট্রান্সপ্ল্যান্টের কারণে যেকোন সমস্যার ইঙ্গিত খুঁজে বের করার জন্য প্রায় 180 টি বিভিন্ন টিস্যুর নমুনা নিয়েছিলেন — প্রতিটি প্রধান অঙ্গ, লিম্ফ নোড, পাচনতন্ত্র থেকে।

মৃত ব্যক্তির পরীক্ষাগুলি ভবিষ্যদ্বাণী করতে পারে না যে অঙ্গগুলি জীবিত অবস্থায় একই কাজ করবে, সতর্ক করেছেন কারেন মাশকে, হেস্টিংস সেন্টারের একজন গবেষণা পণ্ডিত যিনি জেনোট্রান্সপ্ল্যান্ট ক্লিনিকাল ট্রায়ালের জন্য নীতিশাস্ত্র এবং নীতির সুপারিশগুলি বিকাশে সহায়তা করছেন৷

কিন্তু তারা অন্যান্য মূল্যবান তথ্য প্রদান করতে পারে, তিনি বলেন. এর মধ্যে রয়েছে 10টি পর্যন্ত জেনেটিক্স পরিবর্তনের সাথে শূকরের মধ্যে পার্থক্য দূর করতে সাহায্য করা যা কিছু গবেষণা দল পছন্দ করে — এবং মন্টগোমেরির মতো যেগুলি ব্যবহার করে যেগুলির শুধুমাত্র একটি পরিবর্তন আছে, একটি জিন অপসারণ যা তাত্ক্ষণিক রোগ প্রতিরোধক আক্রমণকে ট্রিগার করে৷

ইমিউনোলজিস্ট ম্যাঙ্গিওলা বলেন, “আমরা কেন এটি করছি কারণ এমন অনেক লোক আছে যারা দুর্ভাগ্যবশত জীবনে দ্বিতীয় সুযোগ পাওয়ার আগে মারা যায়।” “এবং আমাদের এটি সম্পর্কে কিছু করতে হবে।”

Source link

Related posts

কেটামাইন থেরাপি অভিজ্ঞদের মধ্যে গুরুতর বিষণ্নতার চিকিৎসায় কার্যকর দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

News Desk

মহিলা ক্রীড়া ইভেন্টগুলির গ্রীষ্ম লক্ষ লক্ষ মহিলাকে খেলায় ফিরে যেতে অনুপ্রাণিত করে৷

News Desk

নতুন ChatGPT টুল ডাক্তারদের ডকুমেন্টেশন স্ট্রীমলাইন করতে এবং রোগীদের উপর ফোকাস করতে AI ব্যবহার করে

News Desk

Leave a Comment