Image default
স্বাস্থ্য

শিশু, অল্পবয়সী শিশুরা বেশি স্ক্রীন টাইমের সংস্পর্শে আসে যা উন্নয়নমূলক বিলম্বের সাথে যুক্ত: অধ্যয়ন

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন অফ পেডিয়াট্রিক্স (JAMA) জার্নালে প্রকাশিত একটি নতুন সমীক্ষা অনুসারে “আইপ্যাড কিডস” বা শিশু এবং অল্পবয়সী শিশুরা যারা বেশি স্ক্রীন টাইম ব্যবহার করে তাদের বিকাশগত বিলম্বের সম্ভাবনা বেশি থাকে।

টোহোকু মেডিকেল মেগাব্যাঙ্ক প্রজেক্ট বার্থ অ্যান্ড থ্রি-জেনারেশন কোহর্ট স্টাডি থেকে তাকু ওবারা, পিএইচডি দ্বারা পরিচালিত কোহর্ট স্টাডিতে 7,097 জন মা-শিশু জোড়া অন্তর্ভুক্ত ছিল এবং বাচ্চাদের সময় কতটা দেখা হয়েছিল ট্যাবলেট, ফোন, টিভি দেখা বা অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে ব্যয় করা হয়েছে এবং কীভাবে এটি তাদের মানসিক এবং শারীরিক ক্ষমতার বিকাশের সাথে সম্পর্কিত।

গবেষণায় অন্তর্ভুক্ত 7,097 শিশুর মধ্যে, 3,674 জন ছেলে (51.8%) এবং 3,423 জন মেয়ে (48.2%) ছিল।

একটি শিশু একটি ট্যাবলেট পরিচালনা করে। (Getty Images এর মাধ্যমে সেবাস্তিয়ান গোলোনো/ছবি জোট)

যদিও বেশিরভাগ শিশু প্রতিদিন দুই ঘণ্টার কম দেখেছে, 18 শতাংশ দৈনিক দুই থেকে চার ঘণ্টার কম দেখেছে এবং 4 শতাংশ প্রতিদিন চার ঘণ্টার বেশি দেখেছে। স্ক্রিন টাইম এবং ডেভেলপমেন্টাল বিলম্বের মধ্যে সম্পর্ক সবচেয়ে বেশি ছিল সেই বাচ্চাদের মধ্যে যাদের স্ক্রিন টাইম সবচেয়ে বেশি ছিল।

সমীক্ষায় দেখা গেছে যে দুই বছর বয়সে, যে শিশুরা একটি স্ক্রিনের সামনে প্রতিদিন চার ঘন্টা পর্যন্ত সময় কাটায় তাদের যোগাযোগ এবং সমস্যা সমাধানে দেরি হওয়ার সম্ভাবনা তিনগুণ বেশি ছিল, আর যারা তাদের ডিভাইসে চার বা তার বেশি ঘন্টা ব্যয় করেছিল তাদের হার ছিল 5.78 তাদের বয়স বাড়ার সাথে সাথে একই বিলম্বের অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এছাড়াও তাদের অনুন্নত সূক্ষ্ম মোটর দক্ষতা থাকার সম্ভাবনা 1.74 গুণ বেশি এবং তাদের ব্যক্তিগত এবং সামাজিক দক্ষতা সঠিকভাবে বিকাশ না করার সম্ভাবনা দুই গুণ বেশি ছিল।

স্কুলে ফেরার মৌসুমে বাবা-মায়েরা সবচেয়ে বড় কাজটি করতে পারেন

সমীক্ষায় বলা হয়েছে যে চার বছর বয়সী শিশুরা যারা শিশু হিসাবে বেশি স্ক্রিন টাইম করেছিল তাদের যোগাযোগে বিকাশগত বিলম্ব, মোট মোটর এবং সূক্ষ্ম মোটর দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং ব্যক্তিগত ও সামাজিক দক্ষতা ছিল।

দুই বোন একটি স্মার্টফোনে খেলছে।

দুই বোন একটি স্মার্টফোনে খেলছে। (Godong/ Universal Images Group Getty Images এর মাধ্যমে)

গবেষকরা উল্লেখ করেছেন যে দেরি পর্দার কারণে হয়নি কিন্তু শিশুরা তাদের পিতামাতা এবং অন্যান্য মানুষের সাথে মুখোমুখি মিথস্ক্রিয়া থেকে বাদ পড়েছিল।

সোশ্যাল মিডিয়া স্ক্রীন টাইমের ভালো-মন্দের মধ্যে ভারসাম্য বজায় রাখা

তারা আরও উল্লেখ করেছে যে তাদের অধ্যয়ন স্ক্রীন টাইমের মধ্যে পার্থক্য করেনি যা শিক্ষামূলক এবং প্রদর্শনের জন্য ছিল যা কঠোরভাবে বিনোদনের জন্য।

YouTube Kids অ্যাপ্লিকেশন

একটি শিশু একটি Apple Inc. iPad ট্যাবলেটে YouTube Kids অ্যাপ্লিকেশনের সাথে ইন্টারঅ্যাক্ট করছে একটি সাজানো ফটোগ্রাফে হ্যাস্টিংস, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্রে (Getty Images এর মাধ্যমে Tiffany Hagler-Geard/Bloomberg)

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) সুপারিশ করে যে শিশুদের 2 থেকে 5 বছর বয়সী শিশুদের জন্য প্রতিদিন 1 ঘন্টা স্ক্রীন টাইম রয়েছে যাতে তারা শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত থাকে এবং পর্যাপ্ত বিশ্রাম পায়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

AAP নির্দেশিকাগুলি 18 মাস বয়সের আগে কোনও স্ক্রিন টাইম না করার আহ্বান জানায়।

সারাহ রাম্পফ-হোয়াইটন ফক্স নিউজ ডিজিটালের ব্রেকিং নিউজ দলের একজন লেখক। আপনি @s_rumpfwhitten এ টুইটারে তার সাথে যোগাযোগ করতে পারেন।

Source link

Related posts

সূর্যগ্রহণ চোখের নিরাপত্তা: সূর্যের দিকে তাকিয়ে থাকলে কি অন্ধত্ব হতে পারে?

News Desk

ফিওনা ফিলিপস, 62, প্রকাশ করে যে তার আলঝেইমার রোগ রয়েছে

News Desk

বন্ধুরা লুপাসের নিরাময়ের জন্য দৌড়াচ্ছে, দীর্ঘদিনের পাল এবং লুপাস আক্রান্তদের সম্মানে NYC ম্যারাথন শেষ করছে

News Desk

Leave a Comment