Image default
স্বাস্থ্য

শিশুর গাড়ির আসন সুরক্ষা: বিশেষজ্ঞরা দুর্ঘটনার আঘাত থেকে বাচ্চাদের রক্ষা করতে কী করবেন এবং কী করবেন না তা ভাগ করে নেন৷

গাড়ি দুর্ঘটনা শিশুদের মৃত্যুর একটি প্রধান কারণ। 2021 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে 13 বছরের কম বয়সী 710 শিশু গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছিল এবং 100,000 এরও বেশি আহত হয়েছিল, ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে।

যারা মারা গেছে তাদের মধ্যে, এক তৃতীয়াংশেরও বেশি শিশুকে সঠিকভাবে সংযত করা হয়নি। এবং Cars.com-এর একটি জাতীয় সমীক্ষায়, 60% পিতামাতা বলেছেন যে তারা গাড়ির সিট ইনস্টলেশন নিয়ে লড়াই করেছেন।

ন্যাশনাল চাইল্ড প্যাসেঞ্জার সেফটি উইক এবং ন্যাশনাল সিট চেক শনিবার উপলক্ষে, Cars.com-এর প্রত্যয়িত চাইল্ড সেফটি সিট টেকনিশিয়ান, জেনি নিউম্যান, ফক্স নিউজ ডিজিটালের সাথে সঠিক গাড়ির সিট ইনস্টল করার জন্য তার “করুন এবং করবেন না” শেয়ার করেছেন৷

3টি কার সিট ইন্সটলেশনের ভুল যা আপনাকে এড়াতে হবে

এই গুরুত্বপূর্ণ টিপস জন্য পড়ুন.

প্রয়োজন অনুযায়ী স্ট্র্যাপ শক্ত করুন

শিকাগোতে বসবাসকারী নিউম্যান বলেছেন, “আপনার সন্তানের বৃদ্ধির সাথে সাথে, আপনাকে শিশুর আসন, পরিবর্তনযোগ্য আসন এবং সংমিশ্রণ আসনগুলিতে জোতা স্ট্র্যাপের অবস্থান সামঞ্জস্য করতে হবে।”

একটি পিছন দিকের সিটে থাকা একটি শিশুর কাঁধের নীচে বা নীচে থাকা জোতার স্ট্র্যাপ থাকা উচিত, তিনি পরামর্শ দেন। সামনের দিকে মুখ করার সময়, স্ট্র্যাপগুলি কাঁধের উপরে বা উপরে থাকা উচিত।

“আপনার সন্তানের বৃদ্ধির সাথে সাথে, আপনাকে শিশুর আসন, রূপান্তরযোগ্য আসন এবং সংমিশ্রণ আসনগুলিতে জোতা স্ট্র্যাপের অবস্থান সামঞ্জস্য করতে হবে,” নিউম্যান বলেছিলেন। (iStock)

খুব তাড়াতাড়ি গাড়ির আসনগুলি ঘুরিয়ে দেবেন না

পিছনমুখী থেকে সামনের দিকে কখন যেতে হবে তা পিতামাতার জন্য গুরুত্বপূর্ণ, নিউম্যান বলেন।

আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) সুপারিশ করে যে দুর্ঘটনা ঘটলে মাথা, ঘাড় এবং মেরুদণ্ডকে আরও ভালভাবে রক্ষা করতে বাচ্চাদের গাড়ির আসনগুলি যতক্ষণ সম্ভব পিছনের দিকে থাকে।

গাড়ির আসন ইনস্টল করা হচ্ছে

Cars.com এর প্রত্যয়িত চাইল্ড সেফটি সিট টেকনিশিয়ান (ছবিতে দেওয়া হয়নি) সঠিক গাড়ির সিট ইনস্টল করার জন্য তার “করুন এবং করবেন না” ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন। টিপসগুলির মধ্যে: খুব তাড়াতাড়ি একটি শিশুর গাড়ির সিট ঘুরিয়ে দেবেন না। (কারস ডট কম)

“আপনার বাচ্চাকে পিছনের দিকে রাখুন যতক্ষণ না তারা গাড়ির সিটের উচ্চতা বা ওজন সীমাতে পৌঁছায়,” নিউম্যান বলেছিলেন।

উভয়ই ব্যবহার করবেন না: ল্যাচ বা সিটবেল্ট বেছে নিন

গাড়ির অন্তর্নির্মিত সিট বেল্ট বা LATCH সিস্টেম (শিশুদের জন্য লোয়ার অ্যাঙ্কর এবং টিথার) ব্যবহার করে শিশু গাড়ির আসনগুলি ইনস্টল করা যেতে পারে।

কনজিউমার রিপোর্ট অনুসারে, 1999 সাল থেকে, ফেডারেল আইনে নতুন গাড়িতে শীর্ষ টেথার অ্যাঙ্কর এবং সমস্ত সামনের দিকে থাকা চাইল্ড সিটগুলিতে শীর্ষ টিথার স্ট্র্যাপের প্রয়োজন হয়েছে।

4 বছর বয়সী বাচ্চারা মেডিকেল ইমার্জেন্সি ট্রেনিং শেখা শুরু করতে পারে: নতুন রিপোর্ট

2000 সাল থেকে, প্রায় সমস্ত গাড়ি এবং হালকা ট্রাকে নিম্ন নোঙ্গরের প্রয়োজন হয়েছে এবং 1 সেপ্টেম্বর, 2002-এর পরে বা তার পরে তৈরি সমস্ত গাড়ির সিটে সংশ্লিষ্ট হুক রয়েছে৷

কিছু অভিভাবক মনে করেন LATCH সিস্টেম এবং সিটবেল্ট উভয়ই ব্যবহার করলে নিরাপত্তা যোগ হবে — কিন্তু নিউম্যান বলেছেন যে এটি সত্য নয়।

গাড়ির আসন ইনস্টল করা হচ্ছে

আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) সুপারিশ করে যে দুর্ঘটনা ঘটলে মাথা, ঘাড় এবং মেরুদণ্ডকে আরও ভালভাবে রক্ষা করতে বাচ্চাদের গাড়ির আসনগুলি যতক্ষণ সম্ভব পিছনের দিকে থাকে। (কারস ডট কম)

“একটি বিকল্প চয়ন করুন এবং এটির সাথে যান,” তিনি বলেছিলেন।

“আপনি যদি সিটবেল্টের মাধ্যমে ইনস্টল করা বেছে নেন, তাহলে সিটটিকে চলাফেরা থেকে বিরত রাখতে সিট বেল্ট প্রত্যাহারকারীকে লক করার অতিরিক্ত পদক্ষেপ অনুসরণ করতে ভুলবেন না।”

শীর্ষ টিথার অ্যাঙ্কর মনে রাখবেন

উপরের টিথার অ্যাঙ্করটি প্রায়শই ভুলে যায় কারণ এটি সাধারণত পিছনের সিটে থাকে বা নীচের অ্যাঙ্করগুলির মতো কোথাও দৃশ্যমান হয় না, নিউম্যান উল্লেখ করেছেন।

গাড়ির আসন ইনস্টল করা হচ্ছে

গাড়ির অন্তর্নির্মিত সিট বেল্ট বা LATCH সিস্টেম (শিশুদের জন্য লোয়ার অ্যাঙ্কর এবং টিথার) ব্যবহার করে শিশু গাড়ির আসনগুলি ইনস্টল করা যেতে পারে। (কারস ডট কম)

“অগ্রগামী গাড়ির আসনগুলির জন্য, টিথার অ্যাঙ্করের সাথে টিথার স্ট্র্যাপ সংযুক্ত করা অপরিহার্য,” তিনি বলেছিলেন।

“এটি দুর্ঘটনার ক্ষেত্রে একটি শিশুর মাথা এবং ঘাড়ের নড়াচড়া সীমিত করে।”

আপনার গাড়ির আসন নিবন্ধন করুন

প্রতিটি নতুন গাড়ির আসনের সাথে আসা ছোট নিবন্ধন কার্ডটিকে উপেক্ষা করা সহজ হতে পারে, তবে নিউম্যান বলেছেন যে এটি আপনার সন্তানকে সুরক্ষিত রাখার একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

মেলাটোনিন সতর্কতা: প্রায় অর্ধেক অভিভাবক তাদের বাচ্চাদের ঘুমাতে সাহায্য করার জন্য এটি দেন, তবে বিশেষজ্ঞরা সতর্কতা অবলম্বন করেন

“আপনার গাড়ির আসন নিবন্ধন করা গাড়ি-সিট প্রস্তুতকারককে প্রত্যাহার করার ক্ষেত্রে আপনাকে সতর্ক করার অনুমতি দেয়,” তিনি উল্লেখ করেছেন।

আপনি যদি রেজিস্ট্রেশন কার্ডটি ভুল করে থাকেন — অথবা আপনি যদি নিশ্চিত না হন যে আপনি সিট নিবন্ধন করেছেন কিনা — ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের কাছে একটি টুল রয়েছে যা প্রতিটি গাড়ি-সিট প্রস্তুতকারকের জন্য অনলাইন রেজিস্ট্রেশন লিঙ্ক প্রদান করে।

ম্যানুয়াল পড়ুন

“আপনি একটি গাড়ী সিট ইনস্টল করার আগে, কিছু সাহায্যের জন্য গাড়ী সিট ম্যানুয়াল এবং গাড়ী মালিকের ম্যানুয়াল উভয় পড়া নিশ্চিত করুন,” নিউম্যান বলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“দুইটি পুঙ্খানুপুঙ্খভাবে পড়তে ভুলবেন না এবং চিঠির নির্দেশাবলী অনুসরণ করুন।”

সাহায্য চাইতে ভয় পাবেন না

“আপনি যদি নিশ্চিত না হন যে আপনি আপনার সন্তানের গাড়ির সিট সঠিকভাবে ইনস্টল করেছেন কিনা, সাহায্য পান,” নিউম্যান বলেছিলেন।

আপনি প্রায়ই স্থানীয় ফায়ার ডিপার্টমেন্ট, পুলিশ স্টেশন বা গাড়ির ডিলারশিপে একটি প্রত্যয়িত শিশু যাত্রী নিরাপত্তা প্রযুক্তি খুঁজে পেতে সক্ষম হবেন, তিনি পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সিট চেক বিনামূল্যে, তবে আপনার গাড়ির সিটের মালিকের ম্যানুয়াল, গাড়ির মালিকের ম্যানুয়াল এবং আপনার সন্তান বা বাচ্চাদের সাথে আনতে ভুলবেন না,” তিনি পরামর্শ দেন।

“আমরা একটি অ্যাপয়েন্টমেন্ট করার জন্য আগে থেকে কল করার পরামর্শ দিই এবং নিশ্চিত করি যে একজন প্রযুক্তিবিদ সাইটে আছেন।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ওপিওড ড্রাগগুলি অর্ধেকেরও বেশি অল্পবয়সী শিশুদের বিষক্রিয়ায় মৃত্যুর কারণ: নতুন গবেষণা

News Desk

এফডিএ গুরুতর তুষারপাতের জন্য প্রথম ওষুধ গ্রিনলাইট: ‘খুব গুরুত্বপূর্ণ অনুমোদন’

News Desk

কেন অ্যান্টিবায়োটিক রোগীদের তাদের ভাইরাল সংক্রমণ থেকে বাঁচতে সাহায্য করতে পারে না: নতুন গবেষণা

News Desk

Leave a Comment