Image default
স্বাস্থ্য

লেক মিডের আধিকারিকরা বিরল কিন্তু মারাত্মক মস্তিষ্ক-খাদ্যকারী অ্যামিবা সম্পর্কে সতর্ক করেছেন গরম স্প্রিংসে উপস্থিত রয়েছে

নেভাদার কর্মকর্তারা লেক মিডে উপস্থিত প্রায় 100% সংক্রমণের মৃত্যুর হার সহ একটি মস্তিষ্ক খাওয়া অ্যামিবা সম্পর্কে দর্শকদের সতর্ক করছেন।

লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়া জানিয়েছে, নেগেলেরিয়া ফাওলেরি – যা “মস্তিষ্ক খাওয়া অ্যামিবা” নামে পরিচিত – হুভার ড্যামের নীচের উষ্ণ প্রস্রবণগুলিতে পাওয়া গেছে।

লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়ার একজন মুখপাত্রের মতে, “হট স্প্রিংসে নেগেলেরিয়া ফাউলেরি পাওয়া গেছে।” “এই অ্যামিবা নাক দিয়ে প্রবেশ করে এবং একটি মারাত্মক সংক্রমণ ঘটাতে পারে যার ফলে হঠাৎ এবং তীব্র মাথাব্যথা, জ্বর এবং বমি হয়।”

নেভাদার লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়াতে 1 জুলাই, 2022-এ লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়াতে দর্শকদের স্বাগত জানানোর জন্য লোকেরা একটি চিহ্নের সামনে ফটো তুলছে। (ইথান মিলার/গেটি ইমেজ)

জাতীয় বিনোদন এলাকা দর্শকদের ডাইভিং, জলের স্প্ল্যাশিং, বা গরম বসন্তের জলে ডুবে যাওয়া এড়াতে পরামর্শ দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, সংক্রমণের কারণে এই বছর কমপক্ষে চারটি মৃত্যুর খবর পাওয়া গেছে, যা সাধারণত সাঁতার কাটার সময় মিষ্টি জলে নিমজ্জিত হওয়ার সময় অ্যামিবা নাকে প্রবেশ করলে ঘটে।

ব্যারেলে লেক মেড বডি ভিকটিম যাকে সম্ভবত কয়েক দশক আগে গুলি করা হয়েছিল, পুলিশ বলছে

CDC-এর মতে, Nagleria Fowleri প্রাণঘাতী প্রাইমারি অ্যামেবিক মেনিনগোয়েনসেফালাইটিস (PAM) হতে পারে, যা মস্তিষ্কের টিস্যু ধ্বংস করে।

1962 এবং 2022 সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে সংক্রামিত হিসাবে পরিচিত 157 জনের মধ্যে মাত্র চারজন ব্যক্তি বেঁচে ছিলেন – যার অর্থ মৃত্যুর হার 97% এর বেশি।

লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়াতে একজন নৌকাচালক

নেভাদার লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়াতে 28 জুলাই, 2022 তারিখে হুভার ড্যামের উজানে খনিজ দাগযুক্ত পাথরের সামনে একটি নৌকা ভ্রমণ করছে। (ইথান মিলার/গেটি ইমেজ)

জুলাইয়ের শেষের দিকে, 17 বছর বয়সী জর্জিয়ার মেয়ে মরগান এবেনরথ, বন্ধুদের সাথে একটি হ্রদে সাঁতার কাটতে গিয়ে সংক্রামিত হওয়ার পরে মারা যায়।

লেক মিড ন্যাশনাল রিক্রিয়েশন এলাকায় ডুবে যাওয়া কর্মকর্তাদের কাছ থেকে দ্রুত সতর্কবার্তা

এবং ফেব্রুয়ারিতে, ফ্লোরিডার একজন ব্যক্তি তার মুখ ধোয়ার সময় এবং নাগলেরিয়া ফাউলেরিযুক্ত কলের জল দিয়ে তার সাইনাস ধুয়ে ফেলার সময় সংক্রামিত হওয়ার পরে মারা যান।

অ্যামিবা উষ্ণ জলে বৃদ্ধি পায়, জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বরে সবচেয়ে ভাল বৃদ্ধি পায়, সিডিসি বলে।

মস্তিষ্ক-খাওয়া-অ্যামিবা-বিভক্ত

মার্কিন যুক্তরাষ্ট্রে, এই বছর অন্তত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে মস্তিষ্ক খাওয়া অ্যামিবা থেকে, যা সাধারণত সাঁতার কাটার সময় মিষ্টি জলে নিমজ্জিত হওয়ার সময় নাকে প্রবেশ করে। (আইস্টক)

কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে জলবায়ু পরিবর্তন নেগেলেরিয়া ফাউলেরি সংক্রমণকে আরও সাধারণ করে তুলতে পারে।

“বাতাসের তাপমাত্রা বাড়ার সাথে সাথে, হ্রদ এবং পুকুরের জলের তাপমাত্রাও বৃদ্ধি পায় এবং জলের স্তর কম হতে পারে,” সিডিসির ওয়েবসাইট বলে। “এই অবস্থাগুলি অ্যামিবার বৃদ্ধির জন্য আরও অনুকূল পরিবেশ প্রদান করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজের মেলিসা রুডি এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

সারাহ রাম্পফ-হোয়াইটন ফক্স নিউজ ডিজিটালের ব্রেকিং নিউজ দলের একজন লেখক। আপনি @s_rumpfwhitten এ টুইটারে তার সাথে যোগাযোগ করতে পারেন।

Source link

Related posts

Heart attack death risk can double during heat waves and high pollution, study finds: ‘A perfect storm’

News Desk

কৃষ্ণাঙ্গ মাতৃস্বাস্থ্য বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াচ্ছেন ডাক্তার

News Desk

নিয়মিত এক ধরনের ফল খাওয়া মহিলাদের ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর’

News Desk

Leave a Comment