Image default
স্বাস্থ্য

লবণ এড়িয়ে যাওয়া হৃদরোগের ঝুঁকি প্রায় 20% কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘আপনি কী খাচ্ছেন তা জানুন’

এই সপ্তাহে আমস্টারডামে অনুষ্ঠিত ইউরোপীয় সোসাইটি অফ কার্ডিওলজির বার্ষিক সভায় উপস্থাপিত গবেষণা অনুসারে লবণ এড়িয়ে যাওয়া হৃদরোগের ঝুঁকি প্রায় 20% কমাতে পারে।

যারা তাদের খাবারে কখনও লবণ যোগ করেন না তাদের অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন ধরা পড়ার ঝুঁকি 18% কম ছিল – যা অনিয়মিত হৃদস্পন্দন বা অ্যারিথমিয়া নামেও পরিচিত – যারা প্রতিটি খাবারে লবণ যোগ করে তাদের তুলনায়, দক্ষিণ কোরিয়ার কিয়ংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের গবেষকরা আবিষ্কার করেছেন .

যদি এটি চিকিত্সা না করা হয়, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন স্ট্রোক, হার্ট ফেইলিওর এবং রক্ত ​​​​জমাট বাঁধা সহ জীবন-হুমকিপূর্ণ অবস্থার কারণ হতে পারে।

হার্ট অ্যাটাকের পর দৈনিক অ্যাসপিরিন ভবিষ্যতের ঘটনাগুলির ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

গবেষকরা ইউকে বায়োব্যাঙ্কের তথ্য বিশ্লেষণ করেছেন, যার মধ্যে যুক্তরাজ্যে 40 থেকে 70 বছর বয়সী 500,000 এরও বেশি অংশগ্রহণকারী রয়েছে।

তারা এমন লোকদের বাদ দিয়েছিল যাদের ইতিমধ্যেই হৃদরোগ, হার্ট ফেইলিউর, স্ট্রোক বা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন ছিল।

ইউরোপীয় সোসাইটি অফ কার্ডিওলজির বার্ষিক সভায় এই সপ্তাহে উপস্থাপিত গবেষণা অনুসারে লবণ এড়িয়ে যাওয়া হৃদরোগের ঝুঁকি প্রায় 20% কমাতে পারে। (iStock)

অংশগ্রহণকারীরা সবাই নির্দেশ করে যে তারা খাবারে কত ঘন ঘন লবণ যোগ করেছে, যার মধ্যে রয়েছে “কখনও না/কদাচিৎ,” “কখনও কখনও,” “সাধারণত” এবং “সর্বদা।”

গবেষণা দলটি 11 বছর ধরে গ্রুপগুলিকে অনুসরণ করে।

যারা সবসময় তাদের খাবারে লবণ দেওয়া থেকে কখনও লবণ না খাওয়ায় তাদের ঝুঁকি 18% হ্রাস পেয়েছে।

ব্রাজিলিয়ান গবেষণায় হৃদরোগের ঝুঁকি কমাতে ‘হাসির থেরাপি’ দেখানো হয়েছে: ‘দেখতে উত্তেজনাপূর্ণ’

যারা মাঝে মাঝে লবণ যোগ করেন তাদের হার্টের সমস্যা হওয়ার সম্ভাবনা 15% কম ছিল।

এমনকি যারা সাধারণত তাদের খাবারে লবণ দিয়ে থাকেন তারাও যারা সবসময় লবণ ব্যবহার করেন তাদের তুলনায় 12% কম ঝুঁকি দেখেন।

লবণের নেতিবাচক প্রভাব

টেক্সাস হার্ট ইনস্টিটিউট সেন্টার ফর কার্ডিওভাসকুলার কেয়ারের একজন ইন্টারভেনশনাল এবং জেনারেল কার্ডিওলজিস্ট, এমডি ব্রায়ানা কস্টেলো উল্লেখ করেছেন যে তিনি গবেষণার ফলাফল দেখে অবাক হননি।

কস্টেলো গবেষণায় জড়িত ছিলেন না।

চামচ লবণ

যারা তাদের খাবারে কখনও লবণ যোগ করেননি তাদের অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন রোগ নির্ণয়ের ঝুঁকি 18% কম ছিল যারা প্রতি খাবারে লবণ যোগ করেন তাদের তুলনায়, একটি নতুন গবেষণায় দেখা গেছে। (iStock)

“এটা সুপরিচিত যে লবণ কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের ক্ষেত্রে কারো উপকার করে না,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

কস্টেলো একটি 2021 গবেষণার দিকে ইঙ্গিত করেছেন যা নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছিল। এটিতে দেখা গেছে যে যাদের স্ট্রোকের ইতিহাস ছিল বা উচ্চ রক্তচাপের সাথে যাদের বয়স 60 বছর বা তার বেশি, তাদের মধ্যে নিয়মিত লবণ ব্যবহারের তুলনায় লবণের বিকল্প ব্যবহার করার সময় স্ট্রোক, হার্টের সমস্যা এবং মৃত্যুর হার কম ছিল।

“লবণ আপনার শরীরের জল ধারণ বাড়ায় এবং রক্তচাপ বাড়াতে পারে, যা কার্ডিওভাসকুলার রোগের একটি প্রধান কারণ।”

“যেখানে লবণ আছে, সেখানে জল আছে,” কস্টেলো বলেছিলেন। “লবণ আপনার শরীরের জল ধারণ বাড়ায় এবং রক্তচাপ বাড়াতে পারে, যা কার্ডিওভাসকুলার রোগের একটি প্রধান কারণ।”

রোনাল্ড ফ্রয়েডেনবার্গার, এমডি, পেনসিলভানিয়ার লেহাই ভ্যালি হার্ট অ্যান্ড ভাস্কুলার ইনস্টিটিউটের একজন কার্ডিওলজিস্ট, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, সতর্ক করেছিলেন যে লবণ শরীরকে তরল ধরে রাখে।

লবণ ব্যবহার করা মহিলা

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে 2021 সালের একটি গবেষণায় দেখা গেছে যে নিয়মিত লবণ ব্যবহারের তুলনায় লবণের বিকল্প ব্যবহার করার সময় স্ট্রোক, হার্টের সমস্যা এবং মৃত্যুর হার কম ছিল। (iStock)

“এটি আপনার শরীরের টিস্যু থেকে আপনার রক্ত ​​​​প্রবাহে তরল টেনে নেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এটি আপনার হৃদয়কে আরও কাজ করতে বাধ্য করে কারণ আপনার শরীরের চারপাশে পাম্প করার জন্য আরও তরল রয়েছে – এবং এটি রক্তচাপ বাড়ায়।”

এটি এমন লোকদের জন্য বিশেষ করে বিপজ্জনক যাদের ইতিমধ্যেই কার্ডিওভাসকুলার সমস্যা রয়েছে, ডাক্তার বলেছেন।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে পারি?’

“আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের রক্তনালী এবং হৃদয় কম নমনীয় হয়ে যায়,” ফ্রয়েডেনবার্গার বলেন। “আপনি যদি কল্পনা করতে পারেন যে রক্তনালীগুলি শক্ত এবং শক্ত হৃদয়ের মাধ্যমে পাম্প করার জন্য আরও বেশি তরল রয়েছে তবে এটি আপনার হৃদয়ে চাপ সৃষ্টি করবে।”

যদি রক্তনালী বা হৃদপিণ্ডের সেই অতিরিক্ত তরল মিটমাট করতে কঠিন সময় থাকে, তাহলে এর ফলে উচ্চ রক্তচাপ বা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের মতো সমস্যা হতে পারে, ডাক্তার বলেছেন।

লবণ খাওয়া কমানোর জন্য টিপস

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) প্রতিদিন 2,300 মিলিগ্রামের কম সোডিয়াম গ্রহণের সুপারিশ করে, যা প্রায় 1 চা চামচ টেবিল লবণের সমতুল্য।

আমেরিকানরা এর থেকে যথেষ্ট বেশি খান, তবে – প্রতিদিন গড়ে প্রায় 3,400 মিলিগ্রাম সোডিয়াম।

বুক ব্যাথা

খাদ্যতালিকাগত লবণ খাওয়ার ঝুঁকির কারণগুলিকে প্রশমিত করার জন্য, বিশেষজ্ঞরা খাবারে লবণ যোগ করা এড়ানোর পরামর্শ দেন – বিশেষ করে যাদের ইতিমধ্যেই উচ্চ রক্তচাপ রয়েছে বা হৃদযন্ত্রের ব্যর্থতা রয়েছে তাদের জন্য। (iStock)

খাদ্যতালিকাগত লবণ খাওয়ার ঝুঁকির কারণগুলিকে প্রশমিত করার জন্য, বিশেষজ্ঞরা খাবারে লবণ যোগ করা এড়ানোর পরামর্শ দেন – বিশেষ করে যাদের ইতিমধ্যেই উচ্চ রক্তচাপ রয়েছে বা হৃদযন্ত্রের ব্যর্থতা রয়েছে তাদের জন্য।

টেবিল লবণ যোগ করার বাইরে, প্রক্রিয়াজাত খাবার লুকানো লবণের একটি বড় উৎস হতে পারে, কস্টেলো বলেন।

নিয়মিত চিনি বনাম। কৃত্রিম সুইটনার: আপনার জন্য অন্যটির চেয়ে একটি কি খারাপ? বিশেষজ্ঞরা চিম ইন করুন৷

“বেশিরভাগ মানুষই বুঝতে পারে না যে তৈরি খাবারে কতটা সোডিয়াম যোগ করা হয়,” তিনি বলেন। “প্রথম পদক্ষেপটি হল আপনি ইতিমধ্যে কী গ্রহণ করছেন তা জানা যাতে আপনি প্রয়োজনীয় জীবনধারা পরিবর্তন করতে পারেন।”

ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টারের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান অ্যান্টোনেট হার্ডি উল্লেখ করেছেন, লবণের অন্যান্য লুকানো উৎসের মধ্যে রয়েছে ডেজার্ট, পেস্ট্রি এবং রুটি।

রুটি

ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান অ্যান্টোনেট হার্ডি সতর্ক করেছেন, লবণের লুকানো উৎসের মধ্যে রয়েছে ডেজার্ট, পেস্ট্রি এবং রুটি। (iStock)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বেকড পণ্যগুলিতে সঠিকভাবে বেক করার জন্য লবণ রাসায়নিকভাবে প্রয়োজনীয়; তবে কিছু বেকড পণ্যে লবণের পরিমাণ বেশি থাকে যাতে তাদের স্বাদ মিষ্টি হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

লবণের আরেকটি লুকানো উৎস হল ডায়েট ড্রিংকস।

“আবার, লবণ জিনিসগুলিকে মিষ্টি করে তোলে, তাই যখন ডায়েট ড্রিংকগুলিতে লবণ যোগ করা হয়, তখন এটি ভোক্তাদের কাছে আরও সুস্বাদু করে তোলে,” হার্ডি উল্লেখ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফ্রয়েডেনবার্গার উল্লেখ করেছেন যে আপনি যে খাবার খান তাতে সোডিয়াম সামগ্রীর দিকে মনোযোগ সহকারে দেখা গুরুত্বপূর্ণ।

“এমনকি কম সোডিয়াম ব্র্যান্ডের জিনিসগুলিকে আরও সঠিকভাবে ‘লোয়ার সোডিয়াম’ বলা হয়, কারণ এমনকি তাদের মাঝে মাঝে উল্লেখযোগ্য পরিমাণে সোডিয়াম থাকে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মশলা

যাদের সত্যিই “সল্ট কিক” দরকার তাদের জন্য একজন কার্ডিওলজিস্ট কম-সোডিয়াম বিকল্প হিসাবে লবণের বিকল্প ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। “এমন অনেক মশলা রয়েছে যা আপনাকে আপনার পছন্দ মতো স্বাদ দিতে পারে, সোডিয়াম ছাড়া, যেমন পেঁয়াজ গুঁড়া, পেপারিকা, রোজমেরি, ঋষি এবং থাইম,” তিনি বলেছিলেন। (iStock)

“কখনও কখনও কম-সোডিয়াম স্যুপের ক্যানে 1,000 মিলিগ্রাম সোডিয়াম থাকে এবং আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে তবে এটিই আপনার একদিনে হওয়া উচিত।”

যাদের সত্যিই একটি “সল্ট কিক” প্রয়োজন তাদের জন্য ফ্রয়েডেনবার্গার কম-সোডিয়াম বিকল্প হিসাবে লবণের বিকল্প ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এমন অনেক মশলা রয়েছে যা আপনাকে সোডিয়াম ছাড়াই আপনার পছন্দ মতো স্বাদ দিতে পারে, যেমন পেঁয়াজ গুঁড়া, পেপারিকা, রোজমেরি, ঋষি এবং থাইম,” তিনি বলেছিলেন।

“লবণের বিকল্প লেবেলগুলি সাবধানে পরীক্ষা করুন, কারণ অনেক বিকল্পে পটাসিয়াম থাকে এবং এর বেশিও বিপজ্জনক হতে পারে,” ডাক্তার সতর্ক করে দিয়েছিলেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

রিয়েলিটি তারকা মেনোপজ কলঙ্ক সম্পর্কে কথা বলেছেন: ‘কেন আমরা এটি সম্পর্কে আরও কথা বলতে পারি না?’

News Desk

ওহাইও নার্স এবং মা সার্ভিকাল ক্যান্সারকে পরাজিত করেছেন কারণ বিশেষজ্ঞরা সতর্কতামূলক লক্ষণগুলি শেয়ার করেছেন যা আপনার কখনই উপেক্ষা করা উচিত নয়

News Desk

ঘাম থেকে শরীরের গন্ধ শুঁকে সামাজিক উদ্বেগ কমাতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়

News Desk

Leave a Comment