Image default
স্বাস্থ্য

লক্ষ লক্ষ মহিলা পরের বছর কাউন্টারে গর্ভনিরোধক বড়ি পেতে সক্ষম

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

NHS দ্বারা প্রকাশিত নতুন পরিকল্পনার অধীনে লক্ষ লক্ষ মহিলারা পরের বছর থেকে উচ্চ রাস্তায় বিনামূল্যে গর্ভনিরোধক বড়ি পেতে সক্ষম হবেন, কোনো জিপিকে না দেখেই।

পরের মাস থেকে, ইংল্যান্ডের মহিলারা তাদের স্থানীয় ফার্মেসিতে গিয়ে পিলের প্রথম প্রেসক্রিপশন পেতে পারেন।

এনএইচএস ইংল্যান্ডের মতে, এই পরিবর্তনটি নারীদের পিলটি কোথায় পাবে তা নিয়ে আরও বেশি পছন্দ দেবে এবং জিপি সার্জারিতে 10 মিলিয়ন অ্যাপয়েন্টমেন্ট মুক্ত করবে।

এই পদক্ষেপটিকে রোগীদের জন্য “সঠিক দিকের একটি পদক্ষেপ” হিসাবে স্বাগত জানানো হয়েছে এবং স্থানীয় ফার্মেসিতে রোগীদের বিভিন্ন অবস্থার জন্য চিকিত্সা করার অনুমতি দেওয়ার জন্য একটি বিস্তৃত পরিকল্পনার অংশ হিসাবে আসে। এই অবস্থার মধ্যে গলা ব্যথা এবং মূত্রনালীর সংক্রমণ অন্তর্ভুক্ত।

হেলথওয়াচ ইংল্যান্ডের পলিসি, পাবলিক অ্যাফেয়ার্স এবং গবেষণার প্রধান উইলিয়াম পেট বলেছেন: “ইংল্যান্ড জুড়ে মহিলারা স্থানীয় ফার্মেসিতে গর্ভনিরোধক পিল পাওয়ার সুবিধাকে স্বাগত জানাবেন৷

“আপনার জিপিকে সময়মত দেখতে পারা জনগণের প্রধান উদ্বেগের বিষয়।

“যদি এই উদ্যোগটি কার্যকরভাবে যোগাযোগ করা হয় এবং বিতরণ করা হয়, তবে এটি রোগীদের জন্য একটি সত্যিকারের পার্থক্য তৈরি করবে এবং কঠোর চাপযুক্ত পরিষেবাগুলির চাপ থেকে মুক্তি দেবে।”

এনএইচএস ইংল্যান্ডের প্রধান নির্বাহী আমান্ডা প্রিচার্ড এই পরিকল্পনাকে ‘মহিলাদের জন্য সত্যিই সুসংবাদ’ বলে অভিহিত করেছেন

(পিএ ওয়্যার)

মিঃ পেট বলেন যে পরিকল্পনার সাথে সমস্যা হতে পারে, যেমন ফার্মাসিস্টরা রোগীর জিপি রেকর্ড দেখতে না পারা বা দেশের বিভিন্ন এলাকার মধ্যে অ্যাক্সেসের পার্থক্য।

ফার্মেসি থেকে পিলটি উপলব্ধ করার পরিকল্পনাটি এই বছরের শুরুতে 4,500 জন মহিলার মধ্যে চালিত হয়েছিল। এই স্কিমের অধীনে, যদি মহিলারা সম্মিলিত ইস্ট্রোজেন এবং প্রোজেস্টোজেন বড়ি বেছে নেন, তাহলে তাদের রক্তচাপ এবং ওজন রেকর্ড করার জন্য ফার্মাসিস্টের সাথে পরীক্ষা করা হবে।

মিনি পিলের (শুধুমাত্র প্রোজেস্টোজেন) জন্য কোন চেকের প্রয়োজন নেই, যা অন্যান্য সেটিংসেও হয়, NHS ইংল্যান্ড বলেছে।

ফার্মেসীগুলিকে নতুন পরিষেবার জন্য সাইন আপ করতে হবে, যার অর্থ এটি ইংল্যান্ডের সর্বত্র অবিলম্বে উপলব্ধ হবে না৷ যত বেশি ফার্মেসি এই স্কিমে যোগ দেবে, NHS ওয়েব পৃষ্ঠা আপডেট করা হবে যাতে মহিলারা পরীক্ষা করতে পারেন কোন অবস্থানগুলি পরিষেবা অফার করে৷

যেসব মহিলার ওজন উল্লেখযোগ্যভাবে বেশি, বা যাদের রক্তচাপ বেশি – তাদের সম্মিলিত পিলে রক্ত ​​জমাট বাঁধার ঝুঁকি বেশি – তাদের জিপিকে আরও পরীক্ষা করার জন্য রেফার করা যেতে পারে। পিল খাওয়ার সময় মহিলাদের যে রক্তচাপ এবং ওজনের চলমান পরীক্ষাগুলি প্রয়োজন তা ফার্মেসীগুলিতেও পাওয়া যাবে৷

রোগীরা ফার্মেসিতে রক্তচাপ পরীক্ষা করতে পারবেন

(পিএ ওয়্যার)

আরও ফার্মেসিগুলিকে সমস্ত ধরণের গর্ভনিরোধক পিলের পুনরাবৃত্তি প্রেসক্রিপশন অফার করার অনুমতি দেওয়ার জন্য তহবিলও রাখা হয়েছে।

এনএইচএস ইংল্যান্ড বলেছে যে তারা আশা করে যে প্রায় অর্ধ মিলিয়ন মহিলা পরের বছর তাদের জিপির সাথে যোগাযোগ করার প্রয়োজন ছাড়াই পিলটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন, এর পরে এই সংখ্যা বাড়বে। 2022-23 সালের প্রেসক্রিপশন পরিসংখ্যান থেকে বোঝা যায় যে সম্মিলিত পিলের জন্য প্রায় 3 মিলিয়ন প্রেসক্রিপশন এবং মিনি পিলের জন্য 4 মিলিয়নের বেশি প্রেসক্রিপশন ছিল।

NHS-এর প্রধান নির্বাহী আমান্ডা প্রিচার্ড এই পরিকল্পনা সম্পর্কে বলেছেন: “এটি মহিলাদের জন্য সত্যিই সুসংবাদ – আমরা সকলেই ক্রমবর্ধমান ব্যস্ত জীবনযাপন করি, এবং এই পদক্ষেপের জন্য ধন্যবাদ, GP অ্যাপয়েন্টমেন্ট করার পরিবর্তে, তারা প্রয়োজনের সময় তাদের স্থানীয় ফার্মেসিতে প্রবেশ করতে পারে৷ অথবা গর্ভনিরোধক অ্যাক্সেস করতে চান।

“আমরা পরিষেবাগুলিকেও প্রসারিত করব যাতে উচ্চ রাস্তায় রোগীদের জন্য আরও স্বাস্থ্য পরীক্ষা করা যায়, যা রোগীদের জন্য আরও ভাল এবং সহজ নয় বরং যাদের তাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের জন্য আরও জিপি অ্যাপয়েন্টমেন্টের জন্য NHS সময়কে খালি করে।”

বৃহত্তর পরিকল্পনার অধীনে, ফার্মাসিস্টরা উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকা রোগীদের আরও রক্তচাপ পরীক্ষা করাবেন, 2025 সালের বসন্তের মধ্যে বছরে 2.5 মিলিয়ন সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়ে।

নতুন স্বাস্থ্য সচিব ভিক্টোরিয়া অ্যাটকিন্স বলেছেন যে পরিকল্পনাটি মহিলাদের ‘আরও বিকল্প’ সরবরাহ করবে

(গেটি)

এনএইচএস ইংল্যান্ড অনুমান করে যে এটি প্রথম বছরে 1,350 টিরও বেশি হার্ট অ্যাটাক এবং স্ট্রোক প্রতিরোধ করতে পারে।

অ্যাসোসিয়েশন অফ ইন্ডিপেন্ডেন্ট মাল্টিপল ফার্মেসি-এর সিইও ডাঃ লায়লা হ্যানবেক বলেছেন: “এটি রোগীর যত্নের জন্য সঠিক দিকের একটি পদক্ষেপ। ফার্মাসি নেটওয়ার্কের জ্ঞান, দক্ষতা সেট এবং এই পরিষেবাগুলি সরবরাহ করার এবং NHS-কে সমর্থন করার ইচ্ছা রয়েছে। বছরের পর বছর ধরে আমরা হাইলাইট করে আসছি যে, যথাযথভাবে সমর্থিত হলে, ফার্মেসিগুলো NHS-এ অনেক মূল্য যোগ করতে পারে। আমরা অ্যাক্সেসযোগ্য এবং আমাদের কাছে রোগীদের ডেলিভারি করার ট্র্যাক রেকর্ড রয়েছে।”

ভিক্টোরিয়া অ্যাটকিন্স, নতুন স্বাস্থ্য ও সামাজিক যত্ন সেক্রেটারি, বলেছেন: “জনসাধারণের জন্য, এই পরিবর্তনগুলি নারীদের জন্য তাদের পছন্দের গর্ভনিরোধক নির্বাচন করার সময় আরও বিকল্পের অর্থ হবে, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকে আক্রান্ত ব্যক্তিদের ঝুঁকি হ্রাস করবে এবং এটি সহজ করে তুলবে৷ সাধারণ অবস্থার জন্য ওষুধ অ্যাক্সেস করতে।”

কমিউনিটি ফার্মেসি ইংল্যান্ডের প্রধান নির্বাহী জ্যানেট মরিসন বলেছেন: “স্বাস্থ্যসেবা পরামর্শ, গর্ভনিরোধক অ্যাক্সেস এবং রক্তচাপ পরীক্ষার মতো স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রথম পোর্ট হিসাবে কমিউনিটি ফার্মেসিগুলি ব্যবহার করা নিখুঁত বোধগম্য।”

Source link

Related posts

ডিমেনশিয়ার বিস্ময়কর আর্থিক খরচ নতুন প্রতিবেদনে প্রকাশিত হয়েছে: এটি ‘দেউলিয়া পরিবার’

News Desk

পুড়ে যাওয়া এবং বের হওয়া: আমেরিকান হাসপাতালগুলি নার্সের ক্রমবর্ধমান ঘাটতির সাথে লড়াই করছে

News Desk

মারাত্মক বিড়ালের অসুস্থতার জন্য পোষা ওষুধ শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে: ‘বিশাল বিজয়’

News Desk

Leave a Comment