Image default
স্বাস্থ্য

রেড ওয়াইন মাথাব্যথা এই কৌতূহলী অপরাধীর কারণে হতে পারে, গবেষণায় দেখা গেছে

যারা ভয়ানক “রেড ওয়াইন মাথাব্যথা” তে ভুগছেন তাদের জন্য বিশেষজ্ঞরা কেন এটি ঘটে এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায় সে সম্পর্কে কিছু অন্তর্দৃষ্টি দিচ্ছেন।

উৎসবের ছুটির মরসুমে প্রায়শই রেড ওয়াইন খাওয়ার পরিমাণ বৃদ্ধি পায় — কিন্তু কারো কারো জন্য, এমনকি এক বা দুই গ্লাস উপভোগ করলে তাদের একটি বেদনাদায়ক, তীব্র মাথাব্যথা হতে পারে যা সাধারণত এক গ্লাস পানীয় পান করার 30 মিনিট থেকে তিন ঘন্টার মধ্যে শুরু হয়। বিশেষজ্ঞদের কাছে।

রেড ওয়াইনে পাওয়া একটি ফ্ল্যাভানল মাথাব্যথার পিছনে অপরাধী হতে পারে, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুসারে, ডেভিস, যা গত মাসে বৈজ্ঞানিক প্রতিবেদন জার্নালে প্রকাশিত হয়েছিল।

সেরা কেনাকাটা: 5টি সাশ্রয়ী মূল্যের ওয়াইন বিশেষজ্ঞদের কাছ থেকে নেওয়া হচ্ছে

কোয়ারসেটিন নামক ফ্ল্যাভানল আঙ্গুর এবং অন্যান্য ফল ও সবজিতে পাওয়া যায়।

এটি সাদা ওয়াইনের তুলনায় লাল ওয়াইনে 10 গুণ বেশি প্রচলিত, গবেষকরা উল্লেখ করেছেন।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, ডেভিসের একটি সমীক্ষা অনুসারে, লাল ওয়াইনে পাওয়া একটি ফ্ল্যাভানল কিছু লোকের মাথাব্যথার পিছনে অপরাধী হতে পারে। (আইস্টক)

নিজে থেকেই, এটি একটি স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে বিবেচিত হয় – তবে সমস্যাটি শুরু হয় যখন এটি অ্যালকোহলের সাথে খাওয়া হয়।

“যখন এটি আপনার রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করে, তখন আপনার শরীর এটিকে কোয়ারসেটিন গ্লুকুরোনাইড নামে একটি ভিন্ন আকারে রূপান্তরিত করে,” বলেছেন ওয়াইন রসায়নবিদ এবং সংশ্লিষ্ট লেখক অ্যান্ড্রু ওয়াটারহাউস, ইউসি ডেভিস ডিপার্টমেন্ট অফ ভিটিকালচার অ্যান্ড এনোলজির অধ্যাপক এমেরিটাস, বিশ্ববিদ্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে।

“অ্যাসিটালডিহাইডের উচ্চ মাত্রা মুখের ফ্লাশিং, মাথাব্যথা এবং বমি বমি ভাব সৃষ্টি করতে পারে।”

“সেই ফর্মে, এটি অ্যালকোহলের বিপাককে ব্লক করে।”

গবেষণায়, বিজ্ঞানীরা এনজাইমের উপর ফ্ল্যাভোনলের প্রভাব পরিমাপের জন্য ইন-ভিট্রো পরীক্ষাগার পরীক্ষা ব্যবহার করেছিলেন।

সপ্তাহে অ্যালকোহল পান 61টি বিভিন্ন রোগের সাথে যুক্ত হতে পারে, গবেষণায় দেখা গেছে

তারা দেখেছে যে কোয়ারসেটিন ALDH2 এর কাজকে ব্লক করে, এনজাইম যা অ্যালকোহলকে বিপাক করে। যখন অ্যালকোহল বিপাক করা হয় না, তখন সিস্টেমে অ্যাসিটালডিহাইড নামে একটি টক্সিন তৈরি হয়।

“অ্যাসিটালডিহাইড একটি সুপরিচিত টক্সিন, বিরক্তিকর এবং প্রদাহজনক পদার্থ,” লিড লেখিকা অপ্রমিতা দেবী, ইউসি ডেভিস ডিপার্টমেন্ট অফ ভিটিকালচার অ্যান্ড এনোলজির পোস্টডক্টরাল গবেষক, রিলিজে বলেছেন৷

“গবেষকরা জানেন যে উচ্চ মাত্রার অ্যাসিটালডিহাইড মুখের ফ্লাশিং, মাথাব্যথা এবং বমি বমি ভাব সৃষ্টি করতে পারে।”

মদ

একটি নতুন গবেষণার পিছনে গবেষকরা উল্লেখ করেছেন যে সাদা ওয়াইনের তুলনায় রেড ওয়াইনে কোয়ারসেটিন নামক ফ্ল্যাভানল 10 গুণ বেশি প্রচলিত। (আইস্টক)

তাহলে কেন কিছু লোক মাথাব্যথা অনুভব করে এবং অন্যরা করে না?

অধ্যয়নের লেখকদের একজন উল্লেখ করেছেন যে যারা মাইগ্রেন পান বা সাধারণভাবে মাথাব্যথার জন্য বেশি সংবেদনশীল তাদের রেড ওয়াইন পান করার পরে তাদের অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

একটি সম্ভাবনা আছে যে কিছু লোকের এনজাইম রয়েছে যা কোয়েরসেটিন দ্বারা আরও সহজে বাধা দেয় এবং তাই অ্যাসিটালডিহাইড তৈরির দ্বারা আরও বেশি প্রভাবিত হয়, বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রতিদিন অল্প অল্প করে অ্যালকোহল পান করলে তা আপনাকে বেশিদিন বাঁচতে সাহায্য করবে না, নতুন গবেষণা বলছে

বিভিন্ন রেড ওয়াইনও বিভিন্ন প্রভাব ফেলতে পারে, তারা বলেছে।

ওয়াটারহাউস রিলিজে বলেছে, “সূর্যের আলোর প্রতিক্রিয়ায় আঙ্গুর দ্বারা কোয়েরসেটিন উত্পাদিত হয়।” “আপনি যদি ক্লাস্টারগুলি উন্মুক্ত করে আঙ্গুর চাষ করেন, যেমন তারা তাদের ক্যাবারনেটের জন্য নাপা উপত্যকায় করে, আপনি অনেক বেশি মাত্রায় কোয়ারসেটিন পান। কিছু ক্ষেত্রে, এটি চার থেকে পাঁচ গুণ বেশি হতে পারে।”

কীভাবে ওয়াইন তৈরি হয় এবং বার্ধক্য প্রক্রিয়ার উপর নির্ভর করে ফ্ল্যাভোনলের মাত্রাও পরিবর্তিত হতে পারে।

হ্যাংওভার সহ মানুষ

যারা মাইগ্রেন পান বা সাধারণভাবে মাথাব্যথার জন্য বেশি সংবেদনশীল তাদের রেড ওয়াইন পান করার পরে তাদের অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা বেশি, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

এই তত্ত্বটি নিশ্চিত করার জন্য, ইউসি ডেভিস গবেষকরা রেড ওয়াইনের প্রভাব তুলনা করার জন্য মানব অংশগ্রহণকারীদের সাথে একটি ক্লিনিকাল ট্রায়ালের পরিকল্পনা করছেন যাতে খুব কম পরিমাণে ফ্ল্যাভোনল থাকে তাদের সাথে কোয়েরসেটিন বেশি পরিমাণে থাকে।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য গবেষকদের কাছে পৌঁছেছে।

‘শীর্ষ 8’ খাদ্য চ্যালেঞ্জ: এর অর্থ কী, পুষ্টির প্রয়োজনগুলি নেভিগেট করার জন্য বিশেষজ্ঞদের টিপস

ডাঃ এলি পিয়ারসন, যুক্তরাজ্যের খাদ্য অসহিষ্ণুতা পরীক্ষার বিশেষজ্ঞ ইয়র্কটেস্টের বৈজ্ঞানিক ব্যবস্থাপক, বিশ্বাস করেন যে লাল ওয়াইনের কিছু রাসায়নিক, যাকে হিস্টামাইন বলা হয়, মাথাব্যথা শুরু করতে পারে।

“হিস্টামিন একটি রাসায়নিক যা কিছু খাবারে প্রাকৃতিকভাবে ঘটে,” পিয়ারসন ফক্স নিউজ ডিজিটালকে একটি বিবৃতিতে বলেছেন।

“যদি খাওয়া বা পান করার পরে, আপনি 30 মিনিটের মধ্যে ফোলাভাব, ফুসকুড়ি, হাঁচি বা অসুস্থতা লক্ষ্য করেন তবে মনে রাখবেন এটি হিস্টামিন অসহিষ্ণুতা হতে পারে।”

একজন পুরুষ এবং মহিলা লাল ওয়াইনের গ্লাস টোস্ট করছেন।

রেড ওয়াইনের কিছু রাসায়নিক, যাকে বলা হয় হিস্টামাইন, মাথাব্যথা শুরু করতে পারে, একজন বৈজ্ঞানিক ব্যবস্থাপক বলেছেন। (আইস্টক)

যাদের মধ্যে হিস্টামিন সংবেদনশীলতা রয়েছে, শুধুমাত্র অল্প পরিমাণে রেড ওয়াইন সেবন করলে বমি বমি ভাব, গলা চুলকানি এবং ফ্লাশিং সহ হ্যাংওভারের লক্ষণ দেখা দিতে পারে, তিনি সতর্ক করেছিলেন।

সমস্ত অ্যালকোহলে কিছু স্তরের হিস্টামাইন থাকে তবে রেড ওয়াইনে সেগুলি উল্লেখযোগ্যভাবে বেশি থাকে।

যাদের সংবেদনশীলতা আছে তারা ক্লিয়ার স্পিরিটে স্যুইচ করার কথা বিবেচনা করতে পারে, পিয়ারসন সুপারিশ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বিশেষজ্ঞরা ওয়াইনের গ্লাসের মধ্যে এক গ্লাস জল পান করে হাইড্রেটেড থাকার পরামর্শও দিয়েছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অনেক মানুষ হয়তো জানেন না যে অনেক খাবারে হিস্টামাইন থাকে এবং এটি একটি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।” “এ কারণেই কোন খাবারগুলি প্রতিক্রিয়া সৃষ্টি করে তা ট্র্যাক করার জন্য একটি খাদ্য ডায়েরি রাখা এত গুরুত্বপূর্ণ, কারণ প্রায়শই এই ধরনের অসহিষ্ণুতা ভুলভাবে নির্ণয় করা হয় এবং সাধারণত মৌসুমী বা খাদ্য অ্যালার্জি হিসাবে ভুল করা হয়।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা স্বাভাবিকের চেয়ে খারাপ প্রতিক্রিয়া অনুভব করছেন তাদের জন্য, পিয়ারসন একজন স্বাস্থ্যসেবা পেশাদার বা একজন ডায়েটিশিয়ানের সাথে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন যারা হিস্টামিন অসহিষ্ণুতার চারপাশে একটি ডায়েট প্ল্যান তৈরি করতে সহায়তা করতে পারে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নার্সরা ওহাইও মহিলাকে অনুপ্রাণিত করে যারা ক্যান্সারকে পরাজিত করে তাদের একজন হতে: ‘আমাদের তার মতো লোক দরকার’

News Desk

ক্যান্ডিকে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে বাদাম প্রত্যাহার করা হয়নি বলে ভুল লেবেল দেওয়া হয়েছে

News Desk

IV থেরাপির উন্মাদনায় আমেরিকানরা তাদের শিরায় ভিটামিন পাম্প করছে: ফলাফলগুলি ‘বেশ নাটকীয়’

News Desk

Leave a Comment