Image default
স্বাস্থ্য

রিয়েলিটি তারকা মেনোপজ কলঙ্ক সম্পর্কে কথা বলেছেন: ‘কেন আমরা এটি সম্পর্কে আরও কথা বলতে পারি না?’

মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের যে গড় বয়সে মেনোপজ হয় তা হল 51, যখন তাদের সম্ভবত এখনও কয়েক দশক আগে বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে — তবুও অনেকের জন্য, সেই “জীবনের পরিবর্তন” সম্পর্কে আজ খুব কমই বলা হয়।

ট্রিস্টা সাটার, যিনি 2003 সালে রিয়েলিটি সিরিজ “দ্য ব্যাচেলোরেট” এ উপস্থিত হওয়া প্রথম মহিলা ছিলেন, তিনি নিজেই মেনোপজের মধ্য দিয়ে যাচ্ছেন, যেমন তিনি আলোচনা করেছেন — এবং তিনি অন্য মহিলাদেরকে তাদের অভিজ্ঞতা সম্পর্কে কথা বলার জন্য অনুরোধ করছেন৷

বয়স্ক মহিলাদের স্বাস্থ্য সম্পর্কে স্বাস্থ্যকর কথোপকথন শুরু করতে, Sutter Tena, একটি মেয়েলি স্বাস্থ্য সংস্থার সাথে অংশীদারিত্ব করেছে যা অসংযম পণ্য সরবরাহ করে এবং মেনোপজকে ঘিরে শিক্ষা এবং সচেতনতা বৃদ্ধিতেও কাজ করে৷

মেনোপজের লক্ষণগুলির জন্য প্রাকৃতিক, অ-হরমোনাল সমাধান

একটি সাক্ষাত্কারে তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি খাঁটি এবং বাস্তব হতে চাই।”

“আমি গত অক্টোবরে মাত্র 50 বছর বয়সী হয়েছি,” তিনি আরও বলেছিলেন। “এবং আমার জন্য এখনই, এর অর্থ বার্ধক্য এবং মেনোপজ এবং এই সমস্ত জিনিস।”

“আমি সবেমাত্র গত অক্টোবরে 50 বছর বয়সী হয়েছি – এবং এখন আমার জন্য, এর অর্থ বার্ধক্য এবং মেনোপজ এবং এই সমস্ত জিনিস,” সাটার বলেছিলেন। (গেটি ইমেজ)

তার নতুন অংশীদারিত্বে সাটারের লক্ষ্যগুলির মধ্যে একটি হল মেনোপজ এবং প্রসবোত্তর এবং এর সাথে আসা সমস্ত লক্ষণগুলি সম্পর্কে আরও কথা বলতে লোকেদের উত্সাহিত করা।

“এই বিষয়টি কমবেশি নিষিদ্ধ ছিল,” তিনি বলেছিলেন। “আমরা এটি সম্পর্কে কথা বলি না। এটিকে আরও সহজে হজম করা এবং নিশ্চিত করা যে আমরা কেউ একা বোধ না করি তা আমার কাছে সত্যিই গুরুত্বপূর্ণ।”

কিছু বয়সের গোষ্ঠীর মধ্যে ডিম-ফ্রিজিং ‘বিস্ফোরিত’ হচ্ছে – এখানে মহিলাদের যা জানা উচিত

সাটার যখন প্রথম মেনোপজের কাছে আসছিল, তখন সে বুঝতে পেরেছিল যে তার জন্য কী আছে সে সম্পর্কে তার কোন ধারণা নেই, কারণ কেউ তার সাথে এটি সম্পর্কে খোলাখুলিভাবে কথা বলেনি।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি মেনোপজের লক্ষণগুলো দেখেছি, কারণ আমি ছিলাম, ‘আমি কিসের মধ্য দিয়ে যাচ্ছি? আমরা সত্যিই এটা নিয়ে কথা বলি না,'” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন। “এবং প্রতিটি মহিলা, আক্ষরিক অর্থে প্রতিটি একক, মেনোপজের মধ্য দিয়ে যায়।”

সাধারণ লক্ষণ

প্রতিটি মহিলার নিজস্ব মেনোপজ যাত্রা আছে, কিন্তু অনেকেই কিছু সাধারণ উপসর্গ শেয়ার করে।

“মেনোপজের প্রধান ব্যথার পয়েন্টগুলি হল শরীরের কার্যকারিতার অপ্রতিরোধ্য পরিবর্তন,” ডঃ কার্লা লোকেন, একজন ওবি/জিওয়াইএন এবং ডেলাওয়্যার-ভিত্তিক চিকিৎসা প্রযুক্তি কোম্পানি FEMSelect-এর প্রধান মেডিকেল অফিসার, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

ট্রিস্টা সাটার এবং বন্ধুরা

সাটারের জন্য (মাঝে, উপরে), জীবনের একই পর্যায়ে থাকা ঘনিষ্ঠ বন্ধুদের কাছে পৌঁছানো মেনোপজ যাত্রায় নেভিগেট করার জন্য একটি বিশাল সাহায্য করেছে। (ফ্লিশম্যান হিলার্ড)

মায়ো ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে, কিছু প্রধান লক্ষণ ও উপসর্গের মধ্যে রয়েছে অনিয়মিত মাসিক, গরম ঝলকানি, ঠান্ডা লাগা, রাতের ঘাম, যোনিপথে শুষ্কতা, ঘুমের সমস্যা, মেজাজ পরিবর্তন, শুষ্ক ত্বক, পাতলা চুল, ওজন বৃদ্ধি এবং স্তনের পূর্ণতা হ্রাস।

“শুধুমাত্র এই উপসর্গগুলির একটির সাথে একা মোকাবিলা করা অপ্রতিরোধ্য হতে পারে, এবং এই মহিলারা এমন একটি বয়সে যখন তারা সবকিছুর সাথে জড়িত – তারা তাদের কর্মজীবন এবং পরিবার নিয়ে ব্যস্ত এবং সবকিছু দ্রুত গতিতে চলছে,” উল্লেখ করেছেন ড. লোকেন৷

মহিলাদের হরমোন বিশেষজ্ঞ মাসিকের ব্যথা দূর করার জন্য তার পদ্ধতি শেয়ার করেছেন: ‘ভালো বোধ করতে মরিয়া’

মেনোপজের পরে অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে, যার মধ্যে প্রস্রাবের অসংযমও রয়েছে।

এটি যোনি এবং মূত্রনালীর টিস্যুগুলির স্থিতিস্থাপকতা হারানোর কারণে হয়, যা মায়ো ক্লিনিকের মতে “ঘন ঘন, হঠাৎ, প্রস্রাবের তীব্র তাগিদ” হতে পারে।

অনেক মহিলার ক্ষেত্রে, এর পরে “প্রস্রাবের অনিচ্ছাকৃত ক্ষয় (আরজ ইনকন্টিনেন্স)” বা “কাশি, হাসতে বা তোলার সাথে প্রস্রাব কমে যাওয়া (স্ট্রেস ইনকন্টিনেন্স)”।

স্যাড সাটার

Sutter Tena, একটি মেয়েলি স্বাস্থ্য সংস্থার সাথে অংশীদারিত্ব করেছে যা অসংযম পণ্য সরবরাহ করে এবং মেনোপজকে ঘিরে শিক্ষা এবং সচেতনতা বৃদ্ধিতেও কাজ করে। (ফ্লিশম্যান হিলার্ড)

“মূত্রাশয়ের টিস্যু এবং সমর্থন সিস্টেমগুলি দুর্বল হতে শুরু করার সাথে সাথে প্রায়শই অসংযম ঘটে এবং এটি বয়সের সাথে ঘটে,” লোকেন বলেন। “এছাড়াও, টিস্যু এবং গঠনগুলিকে পুনরুজ্জীবিত করে এমন হরমোনের অভাব অসংযম এবং সেইসাথে পেলভিক অঙ্গ প্রল্যাপসে অবদান রাখতে পারে, যেখানে পেলভিক অঙ্গগুলি আসলে ‘পড়ে যায়’।”

তিনজনের মধ্যে একজন মহিলা অসংযম অনুভব করেন, গবেষণায় দেখা গেছে – এবং ডাক্তারের কাছে যেতে এবং এটি সম্পর্কে কথা বলতে তাদের ছয় থেকে আট বছর সময় লাগে।

গর্ভবতী মহিলা এবং নবজাতকদের সুরক্ষার জন্য কোভিড ভ্যাকসিন এবং বুস্টার দেখানো হয়েছে: ‘স্থানান্তরিত সুরক্ষা’

“মহিলাদের নীরবে কষ্ট দেওয়া এবং এটি সম্পর্কে কথা না বলা ঠিক নয়,” সাটার বলেছিলেন। “আমি মনে করি আমাদের এটি সম্পর্কে আরও কথা বলা দরকার। এবং আমি এর অংশ হতে পেরে সত্যিই উত্তেজিত।”

একজন মহিলার অসংযমতার ধরন নির্ধারণ করার পরে, তাকে একজন যোগ্য প্রদানকারীর দ্বারা দেখা উচিত, যেমন একজন গাইনোকোলজিস্ট, ইউরোগাইনোকোলজিস্ট বা মহিলাদের স্বাস্থ্যের চিকিৎসায় বিশেষভাবে প্রশিক্ষিত ইউরোলজিস্ট, লোকেন বলেন।

“নারীদের জন্য নীরবে কষ্ট করা এবং এটি সম্পর্কে কথা না বলা ঠিক নয়।”

“সমাধানগুলি মূত্রাশয় জার্নাল রাখা এবং আচরণগত থেরাপি থেকে ওষুধ পর্যন্ত,” তিনি উল্লেখ করেছেন।

“নির্দিষ্ট ধরণের অসংযম, বেশিরভাগ নিয়মিতভাবে স্ট্রেস ইনকন্টিনেন্স, মূত্রনালীর নীচে একটি সমর্থন রেখে অস্ত্রোপচারের মাধ্যমে চিকিত্সা করা হয়।”

কেন কলঙ্ক?

নিউ ইয়র্ক সিটির লিঙ্কন মেডিকেল অ্যান্ড মেন্টাল হেলথ সেন্টারের একজন ওবি/জিওয়াইএন এবং মাতৃগর্ভা ভ্রূণের ওষুধের পরিচালক ডঃ কেসিয়া গাইথার অনুসারে মেনোপজকে ঘিরে কলঙ্কের অনেক কারণ রয়েছে।

“মহিলা এবং তাদের শারীরিক পরিবর্তনগুলি প্রায়ই সাধারণ জনগণের দ্বারা নেতিবাচকভাবে দেখা হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “(মহিলা) এই সময়ের মধ্যে আর আকর্ষণীয় বা উর্বর বলে বিবেচিত হতে পারে না।”

“মহিলা এবং তাদের শারীরিক পরিবর্তনগুলি প্রায়ই সাধারণ জনগণের দ্বারা নেতিবাচকভাবে দেখা হয়।”

কিছু মহিলাদের জন্য, সাংস্কৃতিক কারণ থাকতে পারে যে মেনোপজের সাথে সম্পর্কিত পরিবর্তনগুলি নিয়ে আলোচনা করা উচিত নয় – “বিশেষত যৌন পরিবর্তন, যেমন যোনি শুষ্কতা বা লিবিডো হ্রাস,” গেথার উল্লেখ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মেনোপজ কী বা এর কারণ কী তা বোঝার অভাবও থাকতে পারে, তিনি যোগ করেছেন।

“অন্য ব্যথার বিষয় হল যে মহিলাদের স্বাস্থ্য এবং মেনোপজের জন্য গবেষণা বছরের পর বছর ধরে কম অর্থায়ন করা হয়েছে, এবং ভুল বোঝাবুঝি এবং ভুল তথ্য প্রচুর প্রেস এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে স্থায়ী হয়েছে,” লোকেন বলেছেন।

“এমনকি অনেক বিশেষত্ব জুড়ে কিছু ডাক্তার এবং নার্সদের মেনোপজের সীমিত প্রশিক্ষণ রয়েছে।”

অসংযম

“প্রতিটি মহিলাই এই পরিবর্তনের মধ্য দিয়ে যাবে এবং প্রত্যেকের আলাদা আলাদা উপসর্গ থাকবে,” একজন চিকিৎসা পেশাদার বলেছেন। (iStock)

মেনোপজ সম্পর্কে আরও খোলা থাকার একটি মূল দিক হল সহায়তার জন্য ব্যবহার করার জন্য – ব্যক্তিগত এবং পেশাদার উভয়ই – সম্পদ থাকা।

“প্রত্যেক মহিলা এই পরিবর্তনের মধ্য দিয়ে যাবে এবং প্রত্যেকের আলাদা আলাদা উপসর্গ থাকবে,” গেথার বলেছেন। “চিকিৎসকদের সাথে আলোচনা, সহায়তা গোষ্ঠী, মানসিক সহায়তা এবং সম্মানিত মিডিয়া দ্বারা প্রচারিত তথ্যও বিকল্প।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সাটারের জন্য, জীবনের একই পর্যায়ে থাকা ঘনিষ্ঠ বন্ধুদের কাছে পৌঁছানো মেনোপজ যাত্রায় নেভিগেট করার জন্য একটি বিশাল সহায়ক হয়েছে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি মনে করি আমরা নিষেধাজ্ঞা কমিয়ে দিতে পারি এবং নারীদের তাদের বাস্তবতা শেয়ার করতে সত্যিই উৎসাহিত করতে পারি।”

“আমরা সবাই এটির মধ্য দিয়ে যাচ্ছি, তাহলে কেন আমরা এটি সম্পর্কে আরও কথা বলতে পারি না?”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

কেটামাইন থেরাপি অভিজ্ঞদের মধ্যে গুরুতর বিষণ্নতার চিকিৎসায় কার্যকর দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

News Desk

সিডিসি জাল বোটক্স ইনজেকশন তদন্ত করছে: ‘গুরুতর এবং কখনও কখনও মারাত্মক’

News Desk

কিছু আল্জ্হেইমের ক্ষেত্রে একটি একক জিনের অনুলিপির কারণে হতে পারে, গবেষণা দেখায়

News Desk

Leave a Comment