Image default
স্বাস্থ্য

রাষ্ট্রপতি নির্বাচন এবং অন্যান্য চাপের সময়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি, গবেষণায় দেখা গেছে

আপনার জিনগুলি আপনাকে খুব চাপের সময়ে হার্ট অ্যাটাকের উচ্চ ঝুঁকিতে ফেলতে পারে।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের গবেষণায় দেখা গেছে যে ব্যক্তিদের নির্দিষ্ট জেনেটিক বৈশিষ্ট্য রয়েছে, যাদের মধ্যে উদ্বেগ বা বিষণ্নতা রয়েছে, তারা সামাজিক বা রাজনৈতিক চাপের সময়, যেমন রাষ্ট্রপতি নির্বাচন, শীতকালীন ছুটি বা এমনকি সুপার বোল-এর সময় “উল্লেখযোগ্যভাবে উচ্চ হার্ট অ্যাটাকের ঝুঁকিতে” থাকে। .

এপ্রিল মাসে আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির বার্ষিক বৈজ্ঞানিক অধিবেশনে উপস্থাপিত গবেষণাটি, তীব্র করোনারি সিন্ড্রোম (ACS) এর ড্রাইভার হিসাবে জেনেটিক্সের উপর ভিত্তি করে স্ট্রেস সংবেদনশীলতা পরীক্ষা করা প্রথম ছিল।

শিকাগোর নার্স অবশেষে বৈদ্যুতিক ব্রেইন ট্যাপিং থেরাপির পরে COVID-19-সম্পর্কিত PTSD এবং বিষণ্নতা থেকে মুক্ত

এই সিন্ড্রোমগুলির মধ্যে হার্ট অ্যাটাক এবং অন্যান্য “গুরুতর অবস্থা যেখানে হৃৎপিণ্ড হঠাৎ রক্ত ​​সরবরাহ থেকে বঞ্চিত হয়,” একটি প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

18,428 জন সাধারণ ব্রিগ্যাম বায়োব্যাঙ্কের অংশগ্রহণকারীদের মধ্যে 1,890 জন 2000 থেকে 2020 এর মধ্যে ACS তৈরি করেছেন।

উচ্চ স্ট্রেস সংবেদনশীলতা, উদ্বেগ বা বিষণ্ণতায় আক্রান্ত ব্যক্তিরা সামাজিক বা রাজনৈতিক চাপের সময় “উল্লেখযোগ্যভাবে উচ্চ হার্ট অ্যাটাকের ঝুঁকিতে” থাকে, গবেষণায় দেখা গেছে। (Getty Images এর মাধ্যমে Lorenzo Bevilaqua/ABC; iStock)

গবেষকরা তাদের নিউরোটিসিজম পলিজেনিক রিস্ক স্কোর (এনপিআরএস) পরিমাপ করে অংশগ্রহণকারীদের স্ট্রেস সংবেদনশীলতা পরিমাপ করেছেন।

প্রেসিডেন্সিয়াল নির্বাচনের পাঁচ দিন এবং বড়দিনের আশেপাশের 10 দিন সহ স্ট্রেসফুল পিরিয়ডগুলি পর্যবেক্ষণ করা টাইমলাইনের 3.2% ছিল।

মোট 71 টি এসিএস কেস স্ট্রেসপূর্ণ সময়কালে সংঘটিত হয়েছিল, নিয়ন্ত্রণের সময়কালে 1,819টির তুলনায়।

আমেরিকানদের আরও ঘুমের প্রয়োজন, কম চাপ, বিশেষজ্ঞরা বলছেন, কারণ গ্যালাপ পোল উদ্বেগজনক তথ্য প্রকাশ করে

উচ্চ জেনেটিক স্ট্রেস সংবেদনশীলতাযুক্ত ব্যক্তিদের ACS এর ঝুঁকি 36% বেশি ছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন।

উচ্চ জেনেটিক স্ট্রেস যাদের উদ্বেগ বা বিষণ্নতা ছিল তাদের ঝুঁকি তিনগুণ ছিল।

নারী তার হৃদয় বেদনায় ধরে রাখে

উপরের মধ্যম এনপিআরএস, বা উচ্চ জেনেটিক স্ট্রেস সংবেদনশীলতাযুক্ত ব্যক্তিদের ACS-এর ঝুঁকি 36% বেশি ছিল, একটি নতুন গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

“উচ্চ এনপিআরএস, মানসিক চাপের জন্য উন্নত জেনেটিক সংবেদনশীলতা নির্দেশ করে, সামাজিক-রাজনৈতিক চাপের সময়কালে এসিএস ঝুঁকির মধ্যস্থতা করে,” গবেষণার লেখকরা একটি উপসংহার হিসাবে লিখেছেন। “(কার্ডিওভাসকুলার রোগ) প্রতিরোধে বহুমুখী পদ্ধতির উপকার হতে পারে।”

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে, ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের কার্ডিওভাসকুলার ইমেজিংয়ের প্রশিক্ষক, প্রধান অধ্যয়নের লেখক শ্যাডি আবোহাশেম বলেছেন যে সংখ্যাগুলি “আশ্চর্যজনক” হলেও সামগ্রিক ফলাফলগুলি আশ্চর্যজনক নয়, কারণ উদ্বেগ এবং বিষণ্নতা। শুধুমাত্র জেনেটিক্স নির্বিশেষে হার্ট অ্যাটাকের জন্য যথেষ্ট ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে।

রাগ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘ধমনীতে দীর্ঘস্থায়ী অপমান’

“সুতরাং, যদি আপনার উভয় শর্ত থাকে তবে আপনি আপনার ঝুঁকিতে যথেষ্ট বৃদ্ধি পাওয়ার আশা করবেন,” তিনি বলেছিলেন।

বৈজ্ঞানিক বিশ্লেষণের মাধ্যমে, আবোহাশেম এবং তার সহযোগী গবেষকরা দেখেছেন যে ACS ক্ষেত্রে প্রায় 25% উদ্বেগ এবং বিষণ্নতার কারণে হয়েছে।

হতাশ লোক জানালার বাইরে তাকায়

এই গবেষণায় ACS উন্নয়নের প্রায় এক চতুর্থাংশ উদ্বেগ এবং বিষণ্নতার কারণে হয়েছে, গবেষক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

হার্ট অ্যাটাকের ঝুঁকিতে জেনেটিক সংবেদনশীলতার প্রভাব কার্ডিওলজিস্ট এবং সাধারণ যত্ন চিকিত্সকদের বিবেচনা করার জন্য একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে, আবোহাশেম বলেছেন।

তিনি এই স্ক্রীনিংগুলিকে কার্ডিওভাসকুলার ঝুঁকির মূল্যায়নে প্রয়োগ করার পরামর্শ দেন যাতে সেই ব্যক্তিদের সবচেয়ে বেশি ঝুঁকিতে চিহ্নিত করতে সহায়তা করে।

“মন-হৃদয় সংযোগ দৃঢ়, এবং এই গবেষণাটি হাইলাইট করে যে শুধুমাত্র আমাদের শরীর নয়, আমাদের মনও বিশ্রাম এবং যত্নের প্রয়োজন।”

“এই শনাক্তকরণের উপর ভিত্তি করে, আমরা লক্ষ্যযুক্ত হস্তক্ষেপ বা প্রতিরোধমূলক কৌশলগুলি বিকাশ করতে পারি, যা আমাদের ভবিষ্যতে হার্ট অ্যাটাকের বিকাশ থেকে সেই লোকদের রক্ষা করতে সাহায্য করতে পারে,” তিনি যোগ করেন।

50 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য হার্টের স্বাস্থ্য ঝুঁকির কারণ

গবেষকরা বর্তমানে একটি গবেষণায় কাজ করছেন যে কীভাবে জীবনযাত্রার পরিবর্তনগুলি মানসিক চাপের জন্য উচ্চ জেনেটিক ঝুঁকিযুক্ত ব্যক্তিদের উপকার করতে পারে।

যেহেতু 2024 একটি নির্বাচনী বছর, আবোহাশেম আমেরিকানদের ব্যায়াম বা যোগব্যায়ামের মতো কার্যকর আউটলেটগুলির মাধ্যমে স্ট্রেস পরিচালনা করার পরামর্শ দিয়েছেন।

শ্যাডি আবোহাশেম, এমডি, হেডশট

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের কার্ডিওভাসকুলার ইমেজিংয়ের প্রশিক্ষক শ্যাডি আবোহাশেম, নতুন গবেষণার প্রধান লেখক এবং ফক্স নিউজ ডিজিটালের সাথে অন্তর্দৃষ্টি ভাগ করেছেন। (ACC (আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি))

ওহিও স্টেট ইউনিভার্সিটির একজন আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের চিকিৎসা বিশেষজ্ঞ এবং কার্ডিওলজি ডিরেক্টর ড. লক্ষ্মী মেহতা, ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো এক বিবৃতিতে গবেষণার বিষয়ে মন্তব্য করেছেন।

“এটি একটি আকর্ষণীয় গবেষণা যা মন-হার্ট সংযোগের ডেটাকে আরও সমর্থন করে,” বলেছেন মেহতা, যিনি গবেষণায় জড়িত ছিলেন না। “এটি মানসিক স্বাস্থ্যের গুরুত্ব এবং হার্ট সহ সামগ্রিক স্বাস্থ্যের উপর এর প্রভাব তুলে ধরে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মেহতা লক্ষ্য করেছেন যে অধ্যয়নের “পূর্ববর্তী প্রকৃতি” “মানসিক স্বাস্থ্যের অবস্থার মধ্যে সরাসরি কার্যকারণ সম্পর্ক দেখানোর ক্ষমতাকে সীমিত করে” যেমন হতাশা এবং উদ্বেগ।

অধ্যয়নটি “সম্পূর্ণ-ব্যক্তি প্রতিরোধমূলক যত্নকে শক্তিশালী করে,” কার্ডিওলজিস্ট জোর দিয়েছিলেন।

হাইকিং করার সময় মানুষের হার্টের সমস্যা হয়

একজন চিকিত্সক “মন-হৃদয় সংযোগ” এর উপর চিকিৎসা ফোকাসের গুরুত্বের উপর জোর দিয়েছেন। (আইস্টক)

“মন-হৃদয় সংযোগ শক্তিশালী, এবং এই অধ্যয়নটি হাইলাইট করে যে শুধুমাত্র আমাদের শরীর নয়, আমাদের মনও বিশ্রাম এবং যত্নের প্রয়োজন,” তিনি বলেছিলেন।

“সামাজিক এবং রাজনৈতিক চাপ আমাদের উপর যে প্রভাব ফেলেছে সে সম্পর্কে জনসাধারণকে সচেতন হতে হবে, এই চাপগুলি থেকে বিরতি নেওয়া ঠিক আছে এবং যোগব্যায়াম, ব্যায়াম এবং মননশীলতার মতো হস্তক্ষেপগুলি সম্পর্কে আরও জানা ভাল।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

বিশেষজ্ঞ ডাক্তারদের তাদের রোগীদের আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের “লাইফস এসেনশিয়াল 8” এ পরামর্শ দেওয়ার জন্য উত্সাহিত করেছেন, যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্য বজায় রাখার মূল ব্যবস্থা।

এই আটটি পদক্ষেপের মধ্যে রয়েছে ভাল খাওয়া, আরও সক্রিয় হওয়া, নিকোটিন পণ্য ত্যাগ করা, স্বাস্থ্যকর ঘুম পাওয়া, ওজন নিয়ন্ত্রণ করা, কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা, রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখা।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

হামের ভাইরাস ছড়িয়ে পড়ছে কারণ ডাব্লুএইচও বলছে অর্ধেকেরও বেশি বিশ্বের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে

News Desk

জনপ্রিয় কন্টাক্ট লেন্সে বিষাক্ত ‘চিরকালের রাসায়নিক’ থাকতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

সিডিসি বলছে যে মাল্টি-স্টেট সালমোনেলা প্রাদুর্ভাব যা হাসপাতালে ভর্তি 3 ময়দার সাথে যুক্ত

News Desk

Leave a Comment