Image default
স্বাস্থ্য

যুগান্তকারী মাইগ্রেনের চিকিৎসা রোগীদের জন্য ‘নতুন আশা’ প্রদান করে

সারা বিশ্ব জুড়ে আমাদের রিপোর্টারদের খবরের জন্য বিনামূল্যে সকালের শিরোনাম ইমেল পান

আমাদের বিনামূল্যের সকালের শিরোনাম ইমেলে সাইন আপ করুন

তীব্র মাইগ্রেনের জন্য একটি চিকিত্সা প্রথমবারের মতো এনএইচএস ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে, বিশেষজ্ঞরা বলছেন যে এই পদক্ষেপটি হাজার হাজার লোকের জন্য একটি “পদক্ষেপ-পরিবর্তন” হতে পারে যারা এই অবস্থাতে ভুগছেন।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স (নাইস) বলেছে যে রিমেগেপ্যান্টের চূড়ান্ত খসড়া নির্দেশিকা “তীব্র মাইগ্রেনের চিকিত্সার বিকল্পগুলির জন্য উচ্চ অপ্রয়োজনীয় প্রয়োজনীয়তাকে সম্বোধন করে”।

Rimegepant, Vydura নামেও পরিচিত এবং Pfizer দ্বারা তৈরি, প্রাপ্তবয়স্কদের জন্য উপলব্ধ হবে যারা কমপক্ষে দুটি ট্রিপটান চেষ্টা করেছেন – সাধারণত মাথাব্যথা বা মাইগ্রেন মোকাবেলা করার জন্য ওষুধ দেওয়া হয় – কিন্তু তারা যথেষ্ট ভাল কাজ করে না।

যারা ট্রিপটান নিতে পারছেন না বা অসহিষ্ণুতা আছে বা যারা ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (NSAIDs) এবং প্যারাসিটামল খেয়েছেন তাদের ক্ষেত্রেও এটি দেওয়া যেতে পারে।

নিসের ওষুধ মূল্যায়নের পরিচালক হেলেন নাইট বলেছেন: “মাইগ্রেন হল একটি অদৃশ্য অক্ষমতা হিসাবে তত্ত্বাবধায়ক এবং মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তিদের কাছ থেকে নিসের মন্তব্যে বর্ণিত একটি অবস্থা যা কাজ, শিক্ষা, আর্থিক, মানসিক স্বাস্থ্য, সামাজিক কার্যকলাপ সহ জীবনের সমস্ত দিককে প্রভাবিত করে৷ এবং পরিবার.

“আজকের চূড়ান্ত খসড়া নির্দেশিকা তীব্র মাইগ্রেনের চিকিত্সার বিকল্পগুলির জন্য উচ্চ অপ্রয়োজনীয় প্রয়োজনীয়তাগুলিকে সম্বোধন করে, আরও একবার প্রমাণ করে যে ক্লিনিক্যাল এবং সাশ্রয়ী ওষুধগুলি যত তাড়াতাড়ি সম্ভব তাদের জন্য উপলব্ধ রয়েছে।”

Rimegepant একটি ওয়েফার হিসাবে নেওয়া হয়, যা জিহ্বার নীচে দ্রবীভূত হয় এবং ক্যালসিটোনিন জিন-সম্পর্কিত পেপটাইড নামক মস্তিষ্কের চারপাশে প্রোটিন নিঃসরণ বন্ধ করে কাজ করে।

জুলাই মাসে, প্রাপ্তবয়স্কদের এপিসোডিক মাইগ্রেন প্রতিরোধের বিকল্প হিসাবে ওষুধটি সুপারিশ করা হয়েছিল যাদের প্রতি মাসে কমপক্ষে চারটি এবং 15 টিরও কম আক্রমণ হয় যদি “অন্তত” অন্য তিনটি চিকিত্সা কাজ না করে।

এটিই প্রথম এবং একমাত্র চমৎকার-প্রস্তাবিত ওষুধ যা তীব্র মাইগ্রেনের দুর্দশা উপশম করতে সাহায্য করতে পারে এবং চিকিত্সার ক্ষেত্রে একটি ধাপে পরিবর্তন হিসেবে বিবেচিত হতে পারে

হেলেন নাইট, চমৎকার

সর্বশেষ দিকনির্দেশনার অধীনে, এটি মাইগ্রেনের উপসর্গগুলি উপশম করতেও ব্যবহার করা হবে, যার মধ্যে ব্যথা, বমি বমি ভাব এবং আলোর প্রতি সংবেদনশীলতা অন্তর্ভুক্ত থাকতে পারে, তবে ব্যথাহীন উপসর্গ যেমন “অরা” নামে পরিচিত অস্থায়ী চাক্ষুষ ব্যাঘাত, যা নাইস বলেছিল “ভাল নয়” বিদ্যমান চিকিৎসা দিয়ে পরিচালিত”।

অ্যামাজন প্রাইম ভিডিওর সাথে মুভি এবং টিভি শোগুলির সীমাহীন স্ট্রিমিং অ্যাক্সেস করুন৷

30 দিনের বিনামূল্যের ট্রায়ালের জন্য এখনই সাইন আপ করুন৷

নিবন্ধন করুনঅ্যামাজন প্রাইম লোগো

অ্যামাজন প্রাইম ভিডিওর সাথে মুভি এবং টিভি শোগুলির সীমাহীন স্ট্রিমিং অ্যাক্সেস করুন৷

30 দিনের বিনামূল্যের ট্রায়ালের জন্য এখনই সাইন আপ করুন৷

নিবন্ধন করুন

সুপারিশটি প্রায় 13,000 লোক উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

মিসেস নাইট যোগ করেছেন: “এটি প্রথম এবং একমাত্র চমৎকার-প্রস্তাবিত ওষুধ যা তীব্র মাইগ্রেনের দুর্দশা উপশম করতে সাহায্য করতে পারে এবং চিকিত্সার ক্ষেত্রে একটি ধাপে পরিবর্তন হিসাবে বিবেচিত হতে পারে।”

দ্য মাইগ্রেন ট্রাস্টের প্রধান নির্বাহী রবার্ট মিউজিক বলেছেন, চমৎকার নির্দেশিকা “মানুষকে মাইগ্রেনের যন্ত্রণা এবং দৈর্ঘ্য কমাতে সাহায্য করার জন্য মূল্যবান বিকল্প প্রদান করে”।

“এটি নতুন আশা নিয়ে আসে,” তিনি যোগ করেন। “এটি বিশেষত তাদের উপকার করবে যারা কার্যকরী কোনো চিকিৎসা খুঁজে পাননি, যারা দুর্বল পার্শ্বপ্রতিক্রিয়া পান – ওষুধের অতিরিক্ত ব্যবহারে মাথাব্যথা সহ – তাদের কাছ থেকে এবং যারা হৃদরোগে আক্রান্ত যারা বিদ্যমান চিকিৎসা নিতে পারেন না।

“মাইগ্রেন একটি অবিশ্বাস্যভাবে ভুল বোঝাবুঝি অবস্থা যা জীবনের সমস্ত ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে, কাজ করার ক্ষমতা, সম্পর্ক বজায় রাখা এবং মানসিক স্বাস্থ্য সহ।”

Source link

Related posts

‘ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতার’ মধ্যে অল্প বয়স্কদের মধ্যে জেন্ডার ডিসফোরিয়া বাড়ছে, গবেষণায় দেখা গেছে

News Desk

ওপিওড ড্রাগগুলি অর্ধেকেরও বেশি অল্পবয়সী শিশুদের বিষক্রিয়ায় মৃত্যুর কারণ: নতুন গবেষণা

News Desk

আমেরিকান বিষণ্নতার মাত্রা সর্বকালের সর্বোচ্চ: পোল

News Desk

Leave a Comment