Image default
স্বাস্থ্য

যারা এই অস্বাস্থ্যকর খাবার খান তাদের জন্য বিষণ্নতার ঝুঁকি বেড়ে যায়, গবেষণায় দেখা গেছে: ‘একটি কাকতালীয় নয়’

চিপসের সেই ব্যাগ বা হিমায়িত পিজ্জার টুকরো আপনি এটি খাওয়ার সময় আপনাকে খুশি করতে পারে – তবে এটি আপনাকে শেষ কামড়ের অনেক পরে দুঃখের জন্য আরও সংবেদনশীল করে তুলতে পারে।

জামা ওপেন নেটওয়ার্ক জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে যে “আল্ট্রাপ্রসেসড” খাবার খাওয়া বিষণ্নতার উচ্চ ঝুঁকিতে অবদান রাখতে পারে।

ব্রিগহাম অ্যান্ড উইমেন’স হসপিটাল এবং হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা 42 থেকে 62 বছর বয়সী 31,000 টিরও বেশি মহিলার খাদ্যতালিকাগত পছন্দ এবং মানসিক স্বাস্থ্য বিশ্লেষণ করেছেন, জার্নাল নিবন্ধ অনুসারে।

আল্ট্রাপ্রসেসড খাদ্য গ্রহণ ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

2003 থেকে 2017 সালের মধ্যে পরিচালিত নার্সদের স্বাস্থ্য অধ্যয়ন II থেকে ডেটা এসেছে।

সমস্ত অংশগ্রহণকারীরা প্রতি চার বছরে একটি খাদ্য প্রশ্নাবলী পূরণ করে, তারা আল্ট্রাপ্রসেসড ফুড (ইউপিএফ) খেয়েছে কিনা তা প্রকাশ করে।

জামা ওপেন নেটওয়ার্ক জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে যে “আল্ট্রাপ্রসেসড” খাবার খাওয়া বিষণ্নতার উচ্চ ঝুঁকিতে অবদান রাখতে পারে। (iStock)

ইউপিএফগুলিকে নয়টি বিভাগে বিভক্ত করা হয়েছিল: অতিপ্রক্রিয়াজাত শস্যজাতীয় খাবার, মিষ্টি স্ন্যাকস, খাওয়ার জন্য প্রস্তুত খাবার, চর্বি এবং সস, আল্ট্রাপ্রসেসড দুগ্ধজাত পণ্য, সুস্বাদু স্ন্যাকস, প্রক্রিয়াজাত মাংস, পানীয় এবং কৃত্রিম মিষ্টি।

“আল্ট্রাপ্রসেসড খাবার হল সেগুলি যেগুলিতে অনেকগুলি প্রিজারভেটিভ, স্টেবিলাইজার, বাল্কিং বা জেলিং এজেন্ট, সেইসাথে কৃত্রিম রঙ এবং স্বাদ অন্তর্ভুক্ত,” বলেছেন তানিয়া ফ্রেইরিচ, শার্লট, নর্থ ক্যারোলিনার একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ, যিনি লুপাস ডায়েটিশিয়ান হিসাবে অনুশীলন করেন৷ (তিনি অধ্যয়নের সাথে জড়িত ছিলেন না।)

উচ্চ প্রক্রিয়াজাত খাবার খাওয়া জ্ঞানীয় হ্রাসের দ্রুত হারের দিকে নিয়ে যেতে পারে: অধ্যয়ন

“এগুলি সাধারণত এমন ধরণের খাবার যা আগামী বছরের জন্য তাক-স্থিতিশীল থাকে,” তিনি বলেছিলেন।

“আল্ট্রা-প্রসেসড খাবারের মধ্যে রয়েছে চিপস, ক্যান্ডি, হিমায়িত ‘টিভি ডিনার,’ চিকেন নাগেটস, সোডা, চিনি-ভর্তি প্রাতঃরাশের সিরিয়াল এবং প্যাকেজ করা স্যুপ (‘শুধু যোগ-গরম-জল’ ধরনের)।”

“আমাদের মস্তিষ্ক ঠিক ততটাই দুর্বল, যদি আমাদের শরীরের অন্যান্য অংশগুলি অ-পুষ্টিকর খাদ্য সংযোজনের নেতিবাচক প্রভাবের তুলনায় বেশি ঝুঁকিপূর্ণ না হয়।”

অংশগ্রহণকারীদের মানসিক স্বাস্থ্যের অবস্থা পরিমাপ করার জন্য, গবেষকরা দুটি সংজ্ঞা ব্যবহার করেছেন: এক, একটি কঠোর সংজ্ঞা যার জন্য স্ব-প্রতিবেদন করা প্রয়োজন, চিকিত্সক-নির্ণয় করা বিষণ্নতা এবং নিয়মিত অ্যান্টিডিপ্রেসেন্ট ব্যবহার; এবং দুই, একটি বিস্তৃত সংজ্ঞার জন্য ক্লিনিকাল রোগ নির্ণয় এবং/অথবা এন্টিডিপ্রেসেন্ট ব্যবহারের প্রয়োজন, যেমন জার্নাল নিবন্ধে বলা হয়েছে।

প্রক্রিয়াজাত স্ন্যাকস

ইউপিএফগুলিকে নয়টি বিভাগে বিভক্ত করা হয়েছিল: অতিপ্রক্রিয়াজাত শস্যজাতীয় খাবার, মিষ্টি স্ন্যাকস, খাওয়ার জন্য প্রস্তুত খাবার, চর্বি এবং সস, আল্ট্রাপ্রসেসড দুগ্ধজাত পণ্য, সুস্বাদু স্ন্যাকস, প্রক্রিয়াজাত মাংস, পানীয় এবং কৃত্রিম মিষ্টি। (iStock)

গবেষকরা অন্যান্য কারণগুলির জন্য সামঞ্জস্য করেছেন যা বিষণ্নতার ঝুঁকিকে প্রভাবিত করতে পারে – যেমন বয়স, বডি মাস ইনডেক্স, শারীরিক কার্যকলাপ, ধূমপানের অবস্থা, ঘুমের স্বাস্থ্য, দীর্ঘস্থায়ী ব্যথা, অ্যালকোহল সেবন, আয় এবং বিদ্যমান যেকোনো চিকিৎসা অবস্থা।

ফলাফলগুলি বিশ্লেষণ করার পরে, গবেষকরা দেখেছেন যে যারা বেশি পরিমাণে আল্ট্রাপ্রসেসড খাবার খান – বিশেষ করে, কৃত্রিম মিষ্টি এবং কৃত্রিমভাবে মিষ্টিযুক্ত পানীয় – তারা বিষণ্নতার ঝুঁকিতে বেশি ছিলেন।

অ্যাসপার্টাম ভবিষ্যতের প্রজন্মে স্মৃতিশক্তি এবং শেখার ঘাটতি ঘটাতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়

একটি সম্ভাব্য কারণ হল কৃত্রিম সুইটনার মস্তিষ্কে রাসায়নিক পরিবর্তন ঘটায় যা বিষণ্নতার বিকাশকে ট্রিগার করতে পারে, তারা অনুমান করে।

“এটি জানা যায় যে কৃত্রিম সুইটনারগুলি চিনি বা মধুর মতো প্রাকৃতিক মিষ্টির চেয়ে ভিন্ন পথের মাধ্যমে মস্তিষ্ককে প্রভাবিত করে,” ফ্রিরিচ উল্লেখ করেছেন যে এই ক্ষেত্রে আরও গবেষণা প্রয়োজন।

সমীক্ষায় দেখা গেছে, যারা সর্বোচ্চ UPF গ্রহণ করেছেন তাদের বিষণ্নতার ঝুঁকি 34% থেকে 49% বৃদ্ধি পেয়েছে।

মহিলা মিছরি খাচ্ছেন

“আল্ট্রাপ্রসেসড খাবারের মধ্যে রয়েছে চিপস, ক্যান্ডি, হিমায়িত ‘টিভি ডিনার,’ চিকেন নাগেটস, সোডা, চিনি ভরা প্রাতঃরাশের সিরিয়াল এবং প্যাকেজ করা স্যুপের মতো জিনিস।” (iStock)

ফ্রিরিচ বলেছেন যে তিনি সামগ্রিকভাবে ফলাফল দেখে অবাক হননি।

“অনেক গবেষণায় কিছু খাদ্য সংযোজন এবং ক্যান্সার, হরমোনের পরিবর্তন, ওজন বৃদ্ধি এবং আমাদের মানসিক স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক নথিভুক্ত করা হয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি মনে রেখে, এটি আমার কাছে আশ্চর্যজনক নয় যে আল্ট্রাপ্রসেসড খাবার এবং বিষণ্নতার মধ্যে একটি লিঙ্ক থাকতে পারে।”

তিনি আরও বলেন, “আমাদের মস্তিষ্ক ঠিক ততটাই ঝুঁকিপূর্ণ, যদি আমাদের শরীরের অন্যান্য অংশের তুলনায় অ-পুষ্টিকর খাদ্য সংযোজনের নেতিবাচক প্রভাবের জন্য বেশি ঝুঁকিপূর্ণ না হয়।”

গবেষণার সীমাবদ্ধতা

যদিও গবেষণায় একটি বড় নমুনা আকার, উচ্চ ফলো-আপ হার এবং উন্নত খাদ্যতালিকাগত মূল্যায়ন সরঞ্জাম ছিল, এর কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা উল্লেখ করেছেন।

অংশগ্রহণকারীরা প্রাথমিকভাবে অ-হিস্পানিক সাদা মহিলা ছিলেন।

এছাড়াও, গবেষণাটি পর্যবেক্ষণমূলক ছিল – কোন কাঠামোগত ক্লিনিকাল সাক্ষাত্কার ছাড়াই।

ডিমেনশিয়া-বিষণ্ণতা সংযোগ: প্রাথমিক দুঃখ পরবর্তী জ্ঞানীয় সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে, অধ্যয়ন দেখায়

“নমুনা আকারে আরও বৈচিত্র্য ইউপিএফ খরচ এবং বিষণ্নতার মধ্যে অ্যাসোসিয়েশনে জাতি এবং জাতিগুলির মধ্যে পার্থক্য খুঁজে পেতে পারে,” ফ্রিরিচ বলেছিলেন।

“UPF-এর উচ্চ গ্রহণের সাথে বৃহত্তর BMI, উচ্চ ধূমপানের হার, নিয়মিত ব্যায়াম করার সম্ভাবনা হ্রাস, সেইসাথে ডায়াবেটিস, HTN এবং ডিসলিপিডেমিয়া রোগের প্রকোপ বৃদ্ধির সাথে যুক্ত ছিল।”

এছাড়াও, যেহেতু এটি একটি পর্যবেক্ষণমূলক অধ্যয়ন ছিল এবং একটি নিয়ন্ত্রিত নয়, এটি একটি নিশ্চিততা নয় যে আল্ট্রাপ্রসেসড খাবারগুলি হতাশার নির্ধারক ফ্যাক্টর ছিল, তিনি উল্লেখ করেছেন।

মানুষ অস্বাস্থ্যকর খাওয়া

“হতাশাগ্রস্ত ব্যক্তিদের মুদি দোকানে, খাবার প্রস্তুত করার বা প্রথম থেকে খাবার রান্না করার শক্তি থাকতে পারে না।” (iStock)

“এই ধরনের একটি সম্ভাব্য অধ্যয়ন শুধুমাত্র UPF এবং মানসিক অবস্থার মধ্যে সংযোগ পরীক্ষা করে,” ফ্রিরিচ বলেছেন।

“লোকেরা কি আরও বিষণ্ণ বোধ করছিলেন এবং তারপরে আরাম বা সুবিধার জন্য ইউপিএফ-এর দিকে ঝুঁকছিলেন? হতাশ লোকেদের মুদি দোকানে, তাদের মধ্যাহ্নভোজ প্রস্তুত করার বা প্রথম থেকে খাবার রান্না করার শক্তি থাকতে পারে না।”

“হতাশাগ্রস্ত ব্যক্তিদের মুদি দোকানে, খাবার প্রস্তুত করার বা প্রথম থেকে খাবার রান্না করার শক্তি থাকতে পারে না।”

“যদিও আমরা বুঝতে পারি না যে প্রথমে কী এসেছিল, বিষণ্নতা বা UPF, এটা কি মনে রাখা গুরুত্বপূর্ণ যে যখন লোকেরা তাদের UPF খাওয়া কমিয়ে দেয়, তখন বিষণ্নতায় একটি ফলশ্রুতিতে হ্রাস পেয়েছিল,” তিনি যোগ করেছেন।

“সমিতি একটি কাকতালীয় নয়।”

7টি স্বাস্থ্যকর জীবনযাত্রার পরিবর্তন যা বিষণ্নতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, গবেষণা বলছে: ‘অসাধারণ উপকারিতা’

লরেন হ্যারিস-পিঙ্কাস, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ যিনি নিউইয়র্ক/নিউ জার্সি এলাকায় 25 বছরেরও বেশি সময় ধরে অনুশীলন করছেন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে স্বাস্থ্য এবং অ্যাক্সেসের সামাজিক নির্ধারকগুলিকে বিবেচনায় নেওয়া গুরুত্বপূর্ণ।

“সম্ভবত এমন কেউ যে UPF হিসাবে তাদের বেশিরভাগ ডায়েট খায় তাদের আশেপাশে টাটকা খাবারের অ্যাক্সেস নেই৷ হতে পারে তারা বেশ কিছু কাজ করে এবং রান্না করার সময় পায় না, বা প্রিয়জনদের যত্ন নেওয়া এবং তাদের নিজের যত্ন নিচ্ছেন “হ্যারিস-পিঙ্কাস বলেছেন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না।

উন্নত মানসিক স্বাস্থ্যের জন্য খাদ্যের উন্নতির জন্য টিপস

ক্লায়েন্টদের চিকিত্সা করার সময়, ফ্রিরিচ সুপারিশ করেন যে তারা তাদের খাদ্যকে মানসিক স্বাস্থ্যের জন্য ধাঁধার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বিবেচনা করে।

“খাদ্যের পরিবর্তনগুলি নাটকীয় বা ব্যয়বহুল হওয়ার দরকার নেই,” তিনি বলেছিলেন। “এক টুকরো ফল, বাদাম, বীজ বা একটি কাঁচা সবজির জন্য একটি প্রক্রিয়াজাত খাবারের অদলবদল করে ছোট শুরু করুন। একটি আপেল, গাজর বা মুঠো বাদাম প্রক্রিয়াজাত খাবারের মতোই দ্রুত হতে পারে, কিন্তু (এটি) আপনার গ্রহণের পরিমাণ কমিয়ে দেয়। কমপক্ষে একটি পরিবেশন করে ইউপিএফ।”

এই 10টি পুষ্টির ভুলগুলি আপনার জীবন থেকে বছরের পর বছর কেড়ে নিতে পারে: এর পরিবর্তে কী করতে হবে তা এখানে।

সারা সপ্তাহ জুড়ে এই ধরনের ছোট পরিবর্তনের সাথে, তিনি বলেছিলেন যে লোকেরা শক্তি, হজম এবং অন্যান্য ক্ষেত্রে উন্নতি লক্ষ্য করতে পারে।

যেহেতু কৃত্রিম সুইটনারগুলি হতাশার সাথে যুক্ত বলে উল্লেখ করা হয়েছিল, ফ্রিরিচ পরিবর্তে মধু, চিনি বা অ্যাগাভ নেক্টার বেছে নেওয়ার পরামর্শ দেন।

পানীয়গুলির জন্য, তিনি ডায়েট সোডার পরিবর্তে হালকা মিষ্টি বা মিষ্টি ছাড়া চা, কফি বা সেল্টজার জল বেছে নেওয়ার পরামর্শ দেন।

বয়স্ক দম্পতি খাচ্ছেন

“অবশেষে, আমরা ফল, সবজি, বাদাম, মটরশুটি, বীজ, পুরো শস্য এবং চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ একটি খাদ্যের জন্য চেষ্টা করতে চাই,” হ্যারিস-পিঙ্কাস বলেছেন। (iStock)

ফ্রিরিচ চিনি-মুক্ত বিকল্পগুলির পরিবর্তে ম্যাপেল সিরাপ, ফলের রস-ভিত্তিক পপসিকলস এবং 100% ফলের রস ব্যবহার করার পরামর্শ দেন।

“কৃত্রিম সুইটনার আরেকটি সমস্যা সৃষ্টি করতে পারে – যেহেতু আমরা তাদের প্রাকৃতিক চিনির তুলনায় শত থেকে হাজার গুণ বেশি মিষ্টি স্বাদের বলে মনে করি। আপনি যদি প্রায়শই এগুলি ব্যবহার করেন, তাহলে আপনি এই অতি-মিষ্টি স্বাদে অভ্যস্ত হয়ে যেতে পারেন,” তিনি সতর্ক করে দিয়েছিলেন।

“প্রাকৃতিক চিনিতে পরিবর্তন করলে প্রথমে কম মিষ্টি স্বাদ হতে পারে, কিন্তু আপনার স্বাদের কুঁড়ি সময়ের সাথে সাথে সামঞ্জস্য করতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সব ধরনের চিনি পরিমিতভাবে খাওয়া উচিত, ডায়েটিশিয়ান যোগ করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন 25 গ্রাম বা তার কম (ছয় চা চামচ) যোগ করা শর্করা সীমিত করার পরামর্শ দেয়।

ফ্রেডরিখ যোগ করেছেন, “কৃত্রিমভাবে এবং প্রাকৃতিকভাবে মিষ্টি করা পানীয় এবং খাবার উভয়েরই গ্রহণ কমানো আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য একটি দুর্দান্ত ধারণা।”

ক্যাফেইনযুক্ত পানীয় যেমন সোডা, আইসড চা, কফি এবং জুস

পানীয়ের জন্য, ডায়েট সোডার পরিবর্তে হালকা মিষ্টি বা মিষ্টি ছাড়া চা, কফি বা সেল্টজার জল বেছে নিন, একজন ডায়েটিশিয়ান পুষ্টিবিদ পরামর্শ দিয়েছেন। (iStock)

আরেকটি গুরুত্বপূর্ণ বিবেচনা হল যে সব ইউপিএফ একই নয়, হ্যারিস-পিঙ্কাস বলেছেন।

“যখন আমরা আল্ট্রাপ্রসেসড খাবার সীমিত করার বিষয়ে বার্তা দিই, তখন সেখানে সূক্ষ্মতা থাকে – সেগুলি সব সমান তৈরি হয় না।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

উদাহরণস্বরূপ, কেবল একটি সবজির খোসা ছাড়ানো প্রক্রিয়াকরণের একটি রূপ, তিনি উল্লেখ করেছেন – এবং সয়া দুধকে একটি ডাটাবেসে একটি অতিপ্রক্রিয়াজাত খাদ্য হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে, এটি মূলত একটি পুষ্টি-ঘন সম্পূর্ণ খাদ্য।

“অবশেষে, আমরা ফল, সবজি, বাদাম, মটরশুটি, বীজ, পুরো শস্য এবং চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ একটি খাদ্যের জন্য চেষ্টা করতে চাই,” হ্যারিস-পিঙ্কাস বলেন।

“যখন আমরা আল্ট্রাপ্রসেসড খাবার সীমিত করার বিষয়ে বার্তা দিই, তখন সেখানে সূক্ষ্মতা থাকে – সেগুলি সব সমান তৈরি হয় না।”

“কিছু আল্ট্রাপ্রসেসড খাবার ঠিক আছে, বিশেষ করে যদি প্রক্রিয়াজাত খাবার এবং তাজা খাবার একত্রিত করা হলে তা টেবিলে পারিবারিক খাবার পাওয়া সহজ করে তোলে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

শীতের ফ্লু কেন হয় এবং এটি অন্যান্য ধরণের ফ্লু এবং সর্দি থেকে কীভাবে আলাদা? | জটিল

News Desk

কিশোর-কিশোরীদের পিতামাতারা মাদক ব্যবহারের চেয়ে ইন্টারনেট আসক্তি সম্পর্কে বেশি উদ্বিগ্ন, গবেষণায় দেখা গেছে: ‘সমস্যামূলক নিদর্শন’

News Desk

আদ দ্বীন হাসপাতাল খুলনা ডাক্তারের তালিকা, ঠিকানা ও যোগাযোগ নাম্বার

News Desk

Leave a Comment