Image default
স্বাস্থ্য

যত বেশি মানুষ ব্যায়াম করে, সারাদিন তারা তত বেশি অলস থাকে, গবেষণায় দেখা গেছে

আপনি যত বেশি সময় একটি কাঠামোগত ব্যায়াম রুটিনে ব্যস্ত থাকবেন, যেমন জিমে যাওয়া বা দৌড়ানো, আপনার অন্যান্য শারীরিক দৈনন্দিন ক্রিয়াকলাপ কমানোর সম্ভাবনা তত বেশি, সাম্প্রতিক একটি গবেষণা অনুসারে।

কারেন্ট নিউট্রিশন রিপোর্ট জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, শারীরিক ক্রিয়াকলাপের এই হ্রাস মানুষের সফলভাবে ওজন হ্রাস করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে এমনকি যদি তারা নিয়মিত ব্যায়াম প্রোগ্রামে অংশ নেয়।

“লোকেরা যদি ওজন কমানোর চেষ্টা করে, তবে তাদের অ-ব্যায়াম শারীরিক কার্যকলাপ (NEPA) সম্পর্কে সচেতন হওয়া উচিত – কুকুরকে হাঁটা, কাজের জন্য সাইকেল চালানো বা কাজের সময় ডেস্কে দাঁড়ানোর মতো কার্যকলাপগুলি,” অধ্যয়নের লেখক জুলি মার্ভেল ম্যানসফেল্ট, কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের পুষ্টি, ব্যায়াম ও ক্রীড়া বিভাগের (NEXS) একজন স্নাতক শিক্ষার্থী ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

81-বছর-বয়সী ফিটনেস প্রশিক্ষক প্রবীণদের জন্য স্মার্ট ওয়ার্কআউট টিপস অফার করেন: ‘ফিট থাকাটা দারুণ’

“যদি এই কার্যক্রমগুলি হঠাৎ বন্ধ করা হয়, তাহলে মোট দৈনিক শক্তি ব্যয় প্রত্যাশার চেয়ে কম – এবং এইভাবে ওজন হ্রাস প্রত্যাশার চেয়ে কম হবে,” তিনি যোগ করেছেন।

“এনইপিএ এর ক্ষতিপূরণ এইভাবে ওজন কমাতে বাধা হতে পারে।”

আপনি যত বেশি সময় একটি কাঠামোগত ব্যায়াম রুটিনে ব্যস্ত থাকবেন, যেমন জিমে যাওয়া বা দৌড়ানো, আপনার অন্যান্য শারীরিক দৈনন্দিন ক্রিয়াকলাপ কমানোর সম্ভাবনা তত বেশি, সাম্প্রতিক একটি গবেষণা অনুসারে। (iStock)

ম্যানসফেল্ড, কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের NEXS-এর অধ্যাপক ফেইডন ম্যাগকোসের তত্ত্বাবধানে, 24টি গবেষণা গবেষণার একটি পদ্ধতিগত পর্যালোচনা পরিচালনা করেছেন যা বিভিন্ন ধরণের কাঠামোগত ব্যায়াম পদ্ধতিতে অংশগ্রহণ করার আগে এবং সময়কালে মানুষের দৈনন্দিন শারীরিক ক্রিয়াকলাপের স্তরগুলি দেখেছিল৷

দলটি দেখেছে যে একজন ব্যক্তি যে নিয়মিত ব্যায়াম প্রোগ্রামে বেশি নিযুক্ত থাকে সে “আশেপাশে লাউঞ্জ” করার প্রবণতা বেশি এবং অন্যান্য, অ-কাঠামোহীন শারীরিক দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি এড়িয়ে চলে, যেমন সিঁড়ি নেওয়া।

যেকোন পরিমাণ ব্যায়াম ব্যথা সহনশীলতা বাড়াতে সাহায্য করতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

একটি পূর্ববর্তী গবেষণা সমীক্ষায়, দৈনিক শারীরিক ক্রিয়াকলাপের এই হ্রাসের ফলে বিষয়গুলি তাদের ব্যায়াম প্রশিক্ষণ প্রোগ্রাম থেকে প্রত্যাশার চেয়ে 22% কম ওজন হারায়, বিশ্ববিদ্যালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে।

ম্যানসফেল্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “সাত সাত শতাংশ গবেষণায় প্রত্যাশিত ওজন কমানোর কথা বলা হয়েছে, যা শক্তি গ্রহণের পরিবর্তন দ্বারা ব্যাখ্যা করা হয়নি, তবে সম্ভবত NEPA”।

পার্কে যোগব্যায়াম

শারীরিক ক্রিয়াকলাপে হ্রাস, নিয়মিত ব্যায়াম প্রোগ্রামে অংশ নেওয়া সত্ত্বেও, একজন ব্যক্তির সফলভাবে ওজন হ্রাস করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে, গবেষণা অনুসারে। (iStock)

তত্ত্বগতভাবে, ব্যায়ামের ফলে শক্তির ঘাটতি হওয়া উচিত – যার ফলে ওজন হ্রাস হওয়া উচিত, রিলিজ উল্লেখ করা হয়েছে।

“কিন্তু অনুশীলনে, আমরা দেখতে পাই যে দুটি জিনিস খুব কমই সংযুক্ত, এবং ব্যায়াম থেকে ওজন হ্রাস প্রায়শই প্রত্যাশার চেয়ে কম হয়,” ম্যান্সফেল্ড উল্লেখ করে, একটি “ক্ষতিপূরণমূলক প্রক্রিয়া” অবশ্যই ঘটতে হবে।

গবেষণায় বলা হয়েছে, যে ব্যক্তি আরও প্রশিক্ষণে নিযুক্ত আছেন তার জন্য দৈনিক শারীরিক ক্রিয়াকলাপ হ্রাস করা এক ধরণের শারীরিক ক্ষতিপূরণ হতে পারে।

মাত্র 4 মিনিটের তীব্র দৈনিক ক্রিয়াকলাপ ‘নন-ব্যায়ামকারীদের’ মধ্যে ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

ব্যায়াম করার পরে, লোকেরা আরও ক্লান্ত হতে পারে, তাদের আরও বেশি লাউঞ্জে যেতে এবং অন্যান্য শারীরিক দৈনন্দিন কাজগুলি এড়িয়ে যেতে পারে – অথবা এটি কাজ করার জন্য একটি পুরষ্কার হতে পারে।

গবেষণায় আরও উল্লেখ করা হয়েছে যে খাদ্যতালিকাগত ক্ষতিপূরণ বর্ধিত কাঠামোগত ব্যায়ামের সাথে ঘটতে পারে, যেখানে লোকেরা একটি ওয়ার্কআউট শেষ করার পরে বেশি খায় – যা পরে তাদের শক্তি (ক্যালোরি) গ্রহণ বৃদ্ধি করে, যদিও এই ক্ষতিপূরণ কম সাধারণ ছিল।

মানুষ হাঁটা কুকুর

“লোকেরা যদি ওজন কমানোর চেষ্টা করে, তবে তাদের অ-ব্যায়াম শারীরিক কার্যকলাপ (NEPA) সম্পর্কে সচেতন হওয়া উচিত – যেমন কুকুরকে হাঁটা, একটি সাইকেল চালানো বা কাজের সময় ডেস্কে দাঁড়িয়ে থাকা,” গবেষণার লেখক বলেছেন। (iStock)

“আশ্চর্যজনকভাবে এবং অনেকে যা ভাবেন তার বিপরীতে, ব্যায়াম প্রশিক্ষণ শুরু করার পরে আমরা সাধারণত যে পরিমাণ খাবার খাই তা আমরা বাড়াই না,” ম্যান্সফেল্ট সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন।

“এটি তখন পরামর্শ দেয় যে আমাদের অবশ্যই অ-ব্যায়াম শারীরিক কার্যকলাপ হ্রাস করতে হবে, যা কাঠামোগত ব্যায়াম বাদ দিয়ে আমাদের দৈনন্দিন জীবনে আমরা যে সমস্ত শারীরিক ক্রিয়াকলাপ করি তা বোঝায়।”

সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে যারা তাদের ব্যায়ামের নিয়মকানুন উপভোগ করেছেন তাদের এই ক্ষতিপূরণমূলক গতিতে অংশ নেওয়ার সম্ভাবনা কম ছিল এবং যারা তাদের প্রোগ্রামের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেছিল তাদের তুলনায় তারা বেশি ওজন হ্রাস অর্জন করেছে।

5টি স্বাস্থ্যকর অভ্যাস দীর্ঘজীবী হওয়ার রহস্য হতে পারে, ফ্লোরিডা নিউরোসার্জন প্রকাশ করেছেন

“শারীরিক ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত অনুভূতির উপর নির্ভর করে, লোকেরা তাদের শক্তি গ্রহণের পরিবর্তন করে,” ম্যান্সফেল্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“উদাহরণস্বরূপ, যদি তারা দৌড়াতে উপভোগ না করে, তবে তারা পরে তাদের শক্তি গ্রহণ বাড়িয়েছে, যা খাদ্যতালিকাগত ক্ষতিপূরণের একটি উদাহরণ – এবং এটি অ-ব্যায়াম শারীরিক ক্রিয়াকলাপের জন্যও সম্ভাব্যভাবে সত্য।”

সমীক্ষায় দেখা গেছে যে সমস্ত ওজনের সীমার মধ্যে পুরুষ এবং মহিলা উভয়ের ক্ষেত্রে ব্যায়াম না করা শারীরিক ক্রিয়াকলাপ কমানো সাধারণ ছিল।

পালঙ্ক আলু

ব্যায়াম করার পরে, লোকেরা আরও ক্লান্ত হতে পারে, তাদের আরও বেশি লাউঞ্জে যেতে এবং অন্যান্য শারীরিক দৈনন্দিন কাজগুলি এড়িয়ে যেতে পারে – অথবা এটি কাজ করার জন্য একটি পুরষ্কার হতে পারে। (iStock)

গবেষণার সাথে জড়িত নয় এমন ব্যায়াম বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে ফলাফলের উপর মন্তব্য করেছেন।

“স্ট্রাকচার্ড ব্যায়ামের সুবিধা থাকতে পারে, কারণ এটি আমাদের সময়কে সংগঠিত করে এবং একটি রুটিন তৈরি করে; তবে, যদি এটি আমাদের একমাত্র আউটলেট হয়, তাহলে আমরা যথেষ্ট কাজ নাও করতে পারি,” এডওয়ার্ড ফ্যারেল, ফিজিক্যাল সলিউশন ফিজিক্যাল থেরাপির একজন প্রত্যয়িত ক্রীড়া এবং কন্ডিশনার বিশেষজ্ঞ। নিউইয়র্কের বেথপেজ ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

“ওজন কমানো এবং ফিটনেস লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য আপনি যা করেন তা নিয়মিত হওয়া এবং উপভোগ করাও গুরুত্বপূর্ণ।”

ডাউনটাইমের সময়ও সক্রিয় থাকা গুরুত্বপূর্ণ, ফ্যারেল বলেছেন।

এই 5টি পদক্ষেপ আপনাকে একটি ভাল শরীর তৈরি করতে সাহায্য করতে পারে: ‘এটি রকেট বিজ্ঞান নয়’

“যদি আমরা সারাদিন একটি সক্রিয় জীবনধারা বজায় রাখা থেকে বাদ পড়ি, তবে আমাদের বিপাক ক্রিয়া শীর্ষে যেতে পারে এবং তারপরে ধীর হয়ে যেতে পারে, বেশিরভাগ উত্পাদনশীল শক্তি ব্যয়ের জন্য সরবরাহ না করে,” তিনি বলেছিলেন।

“আমাদের দেহগুলি লক্ষ্যবস্তু এবং লক্ষ্য-নির্দিষ্ট কাঠামোগত ব্যায়ামের সাথে সর্বোত্তম প্রতিক্রিয়া জানাবে, সাথে সারাদিনের আমাদের রুটিনগুলিকে পরিপূরক করার জন্য নৈমিত্তিক কার্যকলাপের সাথে, যেমন হাঁটা এবং বাইক চালানো।”

ওজন কমানো এবং ফিটনেস লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য আপনি যা করেন তা নিয়মিত হওয়া এবং উপভোগ করাও গুরুত্বপূর্ণ, ফারেল বলেছেন।

স্মার্ট ওয়াচ

বিশেষজ্ঞরা বলছেন যে ওজন কমানো এবং ফিটনেস লক্ষ্য অর্জনে সাহায্য করার জন্য আপনি যা করেন তা নিয়মিত হওয়া এবং উপভোগ করা গুরুত্বপূর্ণ। (Cyberguy.com)

বেশ কয়েকটি শক্তি এবং কন্ডিশনার কোচ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তারা বিশ্বাস করেন যে কোনও ব্যক্তি ব্যায়ামের রুটিন শুরু করলে ক্ষতিপূরণমূলক প্রক্রিয়া ঘটে।

“এটি শুধুমাত্র মানুষের প্রকৃতি। কিন্তু হাঁটা বা সাইকেল চালানো এড়িয়ে যাওয়ার পরিবর্তে, সেই ক্ষতিপূরণমূলক ভুলটি সাধারণত রান্নাঘরে হয়,” লং আইল্যান্ডের একটি ক্রীড়া পারফরম্যান্স এবং শারীরিক থেরাপি কেন্দ্র, শোয়ার্জ ইনস্টিটিউটের শক্তি ও কন্ডিশনিং কোচ ভিনসেন্ট মার্টিনো, নিউইয়র্ক, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“লোকেরা নিজেদেরকে পুরস্কৃত করবে যা তারা ক্ষতিকর স্ন্যাকস বলে মনে করে, কিন্তু সেই স্ন্যাকগুলি যোগ করতে পারে।”

মার্টিনো ওজন হ্রাস এবং সামগ্রিক ফিটনেসকে প্রভাবিত করে এমন অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপরও জোর দিয়েছেন।

“ঘুম, চাপ, মানসিক স্বাস্থ্য, ব্যায়ামের রুটিন, পুষ্টি – এগুলি সব একসাথে কাজ করে, আপনার শরীরের স্বাধীন ঠিকাদারদের মতো নয়।”

ট্রেডমিল ডেস্ক

বিশেষজ্ঞরা বলছেন, সারা দিন ব্যায়াম না করা শারীরিক ক্রিয়াকলাপ বাড়ানোর উপায় রয়েছে। (iStock)

অস্টিন, টেক্সাস এবং নিউ ইয়র্ক সিটিতে EHFitnessnyc-এর একজন প্রত্যয়িত ব্যক্তিগত প্রশিক্ষক এলিজাবেথ বাইর্নেস, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে “আমাদের সংস্কৃতি পুরষ্কার সিস্টেম এবং স্বল্পমেয়াদী সমাধানের উপর কাজ করে এবং এই গবেষণাটি অবশ্যই তা প্রমাণ করে।”

তিনি যোগ করেছেন, “আমি দেখছি যে লোকেরা আরও বেশি খাবারের সাথে আরও ব্যায়ামের জন্য ক্ষতিপূরণ দেয়। আমরা দীর্ঘস্থায়ীভাবে চাপ এবং অতিরিক্ত উদ্দীপিতও থাকি, তাই কার্যকলাপে যুক্ত করার বা প্রশ্রয় থেকে নিজেদের বঞ্চিত করার ধারণাটি খারাপ লাগে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সারা দিন ব্যায়াম না করা শারীরিক ক্রিয়াকলাপকে বাড়িয়ে তুলতে সাহায্য করার উপায় রয়েছে, বাইর্নেস শেয়ার করেছেন।

“আমি আমার অনেক ক্লায়েন্টের মধ্যে পরিবর্তন দেখেছি – আন্ডার-ডেস্ক ট্রেডমিল বা ওয়াকিং প্যাড এবং ডিজিটাল অ্যাক্টিভিটি ট্র্যাকারের দিকে একটি প্রবণতা যা লোকেদের গতিবিধি এবং ব্যায়ামের লক্ষ্যে আঘাত করতে উত্সাহিত করে, পাশাপাশি মননশীলতা এবং ধ্যানকে উত্সাহিত করে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

এআই শিশু: নতুন প্রযুক্তি উর্বরতা ডক্সকে IVF-এর জন্য সেরা ভ্রূণ বেছে নিতে সাহায্য করছে

News Desk

ঠাণ্ডা এবং ফ্লু চিকিত্সার জন্য, আপনার কি প্রেসক্রিপশনের প্রয়োজন আছে নাকি ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি যথেষ্ট ভাল?

News Desk

টেক্সাস বিল ট্রান্স প্রাপ্তবয়স্কদের জন্য সহ প্রায় সমস্ত লিঙ্গ-নিশ্চিত যত্ন নিষিদ্ধ করবে

News Desk

Leave a Comment