Image default
স্বাস্থ্য

ম্যাসাচুসেটস মারাত্মক ওয়েস্ট নাইল ভাইরাসের প্রথম দুটি ঘটনা দেখে

দুই ম্যাসাচুসেটস বাসিন্দা রাজ্যের বছরের প্রথম মানব ক্ষেত্রে মশা-জনিত পশ্চিম নীল ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ম্যাসাচুসেটস ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ (ডিপিএইচ) মঙ্গলবার, ২৯ আগস্ট ঘোষণা করেছে যে তার 70 এর দশকের একজন মহিলা দেশের অন্য এলাকায় ভাইরাসের সংস্পর্শে এসেছেন এবং ম্যাসাচুসেটসের মিডলসেক্স কাউন্টিতে তার 40 এর দশকের একজন পুরুষের সংস্পর্শে এসেছেন।

দুই ম্যাসাচুসেটস বাসিন্দা এই বছর রাজ্যের প্রথম মানব ক্ষেত্রে পশ্চিম নীল ভাইরাসে আক্রান্ত হয়েছেন। (জন চেরি/গেটি ইমেজ)

কর্তৃপক্ষ উল্লেখ করেছে যে ভাইরাসটি গ্রেটার বোস্টন এলাকায় একটি মাঝারি ঝুঁকির স্তরে রয়েছে, যার মধ্যে মিডলসেক্স কাউন্টি, নরফোক কাউন্টি এবং সাফোক কাউন্টি, সেইসাথে ব্রিস্টল কাউন্টি, প্লাইমাউথ কাউন্টি, ওরচেস্টার কাউন্টি, হ্যাম্পডেন কাউন্টি, হ্যাম্পশায়ার কাউন্টি এবং বার্কশায়ারের কিছু অংশ রয়েছে। কাউন্টি।

কোভিড ভ্যাকসিন এবং বুস্টারের জন্য আপনার কোন বাহুটি ব্যবহার করা উচিত? এটা সত্যিই গুরুত্বপূর্ণ, অধ্যয়ন পরামর্শ দেয়

“এই বছর ম্যাসাচুসেটস বাসিন্দাদের মধ্যে পশ্চিম নীল ভাইরাস সংক্রমণ এই প্রথম শনাক্ত করা হয়েছে,” বলেছেন জনস্বাস্থ্য কমিশনার রবার্ট গোল্ডস্টেইন, এমডি, পিএইচডি।

iStock মধ্যে মশা

শহরের স্বাস্থ্য বিভাগ অনুসারে, নিউ ইয়র্ক সিটি ওয়েস্ট নীল ভাইরাসে সংক্রামিত রেকর্ড সংখ্যক মশা নিয়ে কাজ করছে। (আইস্টক)

গোল্ডস্টেইন বলেছিলেন যে আগস্ট এবং সেপ্টেম্বর মারাত্মক ভাইরাস সংক্রামনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ মাস।

গোল্ডস্টেইন বলেন, “এই ভাইরাস বহন করতে এবং ছড়াতে পারে এমন মশার জনসংখ্যা এই বছর মোটামুটি বড়, এবং আমরা কমনওয়েলথের একাধিক অংশ থেকে WNV- পজিটিভ মশার নমুনার সংখ্যায় সাম্প্রতিক বৃদ্ধি দেখেছি।”

গরম আবহাওয়ায় মশা: যে বিপদ সম্পর্কে আপনার জানা উচিত

2022 সালে, ম্যাসাচুসেটসে পশ্চিম নীল ভাইরাস সংক্রমণের আটটি মানবিক ঘটনা শনাক্ত করা হয়েছিল, যার প্রথমটি 25 আগস্টে ঘোষণা করা হয়েছিল। 2021 সালের প্রথম কেসটি 1 সেপ্টেম্বর এসেছিল।

1999 সালে পশ্চিম নীল ভাইরাস প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করার পর থেকে, এটি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) অনুসারে দেশে মশাবাহিত রোগের প্রধান কারণ হয়ে উঠেছে।

বেশিরভাগ ক্ষেত্রে, ওয়েস্ট নাইল ভাইরাস – হলুদ জ্বর, ডেঙ্গু জ্বর, জাপানিজ এনসেফালাইটিস এবং জিকা ভাইরাসের মতো একই পরিবারের একটি ফ্ল্যাভিভাইরাস – যখন কিউলেক্স মশা সংক্রামিত পাখিদের কামড় দেয় এবং তারপরে মানুষ এবং অন্যান্য প্রাণীকে কামড়ায় তখন ছড়িয়ে পড়ে, সিডিসির ওয়েবসাইট অনুসারে। .

মানুষের ত্বকে একটি মশা

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল থেকে 2014 সালের এই ছবিতে একটি কিউলেক্স কুইনকুইফ্যাসিয়াটাস মশা একটি মানব হোস্টের ত্বকে দেখা যায়। C. quinquefasciatus তাদের কামড়ের মাধ্যমে মানুষের মধ্যে আরবোভাইরাল এনসেফালাইটিস, ওয়েস্ট নাইল ভাইরাস (WNV) ছড়িয়ে দেওয়ার জন্য দায়ী অনেক আর্থ্রোপোডাল ভেক্টরের মধ্যে একটি হিসাবে পরিচিত। (রয়টার্স/সিডিসি/জেমস গ্যাথানি)

ভাইরাসটি সংক্রামিত পশু বা পাখি খাওয়া বা পরিচালনার মাধ্যমে ছড়ায় না, বা এটি শারীরিক যোগাযোগ, কাশি বা হাঁচির মাধ্যমে ছড়ায় না।

একটি বিশাল সংখ্যাগরিষ্ঠ – প্রায় 80% – যারা WNV সংক্রামিত হয় তাদের কোন উপসর্গ অনুভব করবেন না, CDC তার ওয়েবসাইটে বলেছে।

“রক্তের অ্যান্টিবডিগুলি পরীক্ষা করা হলে এই লোকেরা কেবলমাত্র আগে সংক্রামিত হয়েছিল তা জানতে পারবে,” স্যাক্রামেন্টোর ইউসিডিভিস মেডিকেল সেন্টারের মেডিসিনের অধ্যাপক ডঃ জর্জ থম্পসন ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে ব্যাখ্যা করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

পাঁচজনের মধ্যে একজনের মধ্যে জ্বরজনিত অসুস্থতা দেখা দেবে, যা শরীরে ব্যথা, মাথাব্যথা, জয়েন্টে ব্যথা, ডায়রিয়া, ফুসকুড়ি এবং/অথবা বমি সহ জ্বর দ্বারা চিহ্নিত। এই লক্ষণগুলি সাধারণত নিজেরাই চলে যায়, তবে কিছু লোকের সংক্রমণের কয়েক মাস পরে দীর্ঘস্থায়ী দুর্বলতা এবং ক্লান্তি থাকতে পারে।

পশ্চিম নীল ভাইরাস

ওয়েস্ট নাইল ভাইরাস, WNV, 3D চিত্রণ। একটি ভাইরাস যা মশা দ্বারা প্রেরণ করা হয় এবং পশ্চিম নীল জ্বর সৃষ্টি করে (আইস্টক)

বিরল ক্ষেত্রে – প্রতি 150 জন সংক্রামিত ব্যক্তির মধ্যে প্রায় একজন – ভাইরাসটি স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে এমন গুরুতর অবস্থার কারণ হতে পারে, যেমন এনসেফালাইটিস (মস্তিষ্কের প্রদাহ) বা মেনিনজাইটিস (মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশে থাকা ঝিল্লির প্রদাহ), সিডিসি তার ওয়েবসাইটে জানায়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা গুরুতর অসুস্থতা অনুভব করেন তারা মাথাব্যথা, ঘাড় শক্ত, উচ্চ জ্বর, বিভ্রান্তি, দৃষ্টিশক্তি হ্রাস, পেশী দুর্বলতা, খিঁচুনি, কম্পন, কোমা বা পক্ষাঘাত অনুভব করতে পারে, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ভাইরাল সংক্রমণ হলে ঘটে।

মেলিসা রুডি এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

সারাহ রাম্পফ-হোয়াইটন ফক্স নিউজ ডিজিটালের ব্রেকিং নিউজ দলের একজন লেখক। আপনি @s_rumpfwhitten এ টুইটারে তার সাথে যোগাযোগ করতে পারেন।

Source link

Related posts

ছাত্রের একজিমা তার চোখ বন্ধ করে দিয়েছিল এবং তাকে নির্জনে পরিণত করেছিল কিন্তু ‘অলৌকিক’ নিরাময় তাকে নতুন আত্মবিশ্বাস দিয়েছে

News Desk

অ্যামি শুমার বলেছেন যে তার মুখের সমালোচনা রোগ নির্ণয়ের দিকে পরিচালিত করেছিল

News Desk

ফ্লোরিডা কাউন্টি অসুস্থতার পরামর্শের মধ্যে স্থানীয়ভাবে অর্জিত ম্যালেরিয়ার 7 তম কেস রিপোর্ট করেছে৷

News Desk

Leave a Comment