Image default
স্বাস্থ্য

মেলাটোনিন সতর্কতা: প্রায় অর্ধেক অভিভাবক তাদের বাচ্চাদের ঘুমাতে সাহায্য করার জন্য এটি দেন, তবে বিশেষজ্ঞরা সতর্কতার আহ্বান জানান

ক্রমবর্ধমান সংখ্যক আমেরিকান পিতামাতা তাদের বাচ্চাদের ঘুমিয়ে পড়তে সাহায্য করার জন্য মেলাটোনিন দিচ্ছেন, কিছু বিশেষজ্ঞ সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সতর্ক করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় অর্ধেক (46%) পিতামাতা 13 বছরের কম বয়সী একটি শিশুকে মেলাটোনিন দিয়েছেন এবং প্রায় এক-তৃতীয়াংশ (30%) পিতামাতা 13 বছরের বেশি বয়সী কিশোরকে সাহায্য করার জন্য সম্পূরক দিয়েছেন বা আমেরিকান একাডেমি অফ স্লিপ মেডিসিন (এএএসএম) এর সাম্প্রতিক সমীক্ষা অনুসারে তার ঘুমিয়ে পড়া।

শিশুদের মেলাটোনিন সরবরাহ করা একটি প্রাকৃতিক সমাধানের মতো মনে হতে পারে – তবে একটি 2022 AASM স্বাস্থ্য পরামর্শ শিশুদের জন্য এটি ব্যবহার করার বিরুদ্ধে সতর্ক করে কারণ মেলাটোনিন ফেডারেল ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) দ্বারা নিয়ন্ত্রিত নয়।

মেলাটোনিন গামিতে হরমোনের সম্ভাব্য বিপজ্জনক মাত্রা পাওয়া গেছে: অধ্যয়ন

মেলাটোনিনের ব্যবহার বৃদ্ধির ফলে মেলাটোনিন ওভারডোজ, বিষ নিয়ন্ত্রণ কেন্দ্রে কল করা এবং শিশুদের মধ্যে জরুরি কক্ষ পরিদর্শনের রিপোর্টও বেড়েছে, AASM জানিয়েছে।

ড্যানভিল, পেনসিলভানিয়ার পেডিয়াট্রিক নিউরোলজিস্ট ডঃ অ্যান মেরি মোর্স, বাচ্চাদের মধ্যে মেলাটোনিন ব্যবহারের উচ্চ প্রবণতার কথা শুনে অবাক হননি।

ক্রমবর্ধমান সংখ্যক আমেরিকান পিতামাতা তাদের বাচ্চাদের ঘুমিয়ে পড়তে সাহায্য করার জন্য মেলাটোনিন দিচ্ছেন, কিছু বিশেষজ্ঞ সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সতর্ক করছেন। (iStock)

“আমরা দেখেছি যে পেডিয়াট্রিক্সে, প্রাপ্তবয়স্কদের বিপরীতে একটি শিশুকে ঘুমাতে সাহায্য করার জন্য একটি প্রেসক্রিপশন থাকার সম্ভাবনা অনেক বেশি,” তিনি ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

“সুতরাং, এটা আমাকে অবাক করে না যে এমনকি একটি প্রেসক্রিপশন দেওয়ার আগে, একজন অভিভাবক জিজ্ঞাসা করছেন, ‘আমি নিজে কী করতে পারি? আমার সন্তানকে ঘুমাতে সাহায্য করার জন্য আমি আমার হাত কি পেতে পারি?'”

স্লিপ অ্যাকাডেমি বলেছে, একজন স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা নির্দেশিত না হলে মেলাটোনিন শিশুদের মধ্যে এড়ানো উচিত

“কারণ আপনার সন্তান যখন ঘুমায় না, তখন পুরো ঘর ঘুমায় না এবং এটি অসাধারণভাবে বিঘ্নিত হতে পারে,” তিনি যোগ করেছেন।

সামগ্রিকভাবে, মোর্স মেলাটোনিনকে তুলনামূলকভাবে নিরাপদ বলে মনে করেন। তবে তিনি এটি করার আগে একজন ডাক্তারের সাথে কথা বলার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

মেয়ে বড়ি খাচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় অর্ধেক (46%) পিতামাতা 13 বছরের কম বয়সী একটি শিশুকে মেলাটোনিন দিয়েছেন এবং প্রায় এক-তৃতীয়াংশ (30%) পিতামাতা 13 বছরের বেশি বয়সী একজন কিশোরকে সম্পূরক দিয়েছেন। (iStock)

“আপনি যদি আপনার সন্তানকে কোনো পরিপূরক দিতে যাচ্ছেন, তাহলে আপনার অবশ্যই প্রথমে আপনার চিকিত্সকের সাথে কথোপকথন করা উচিত, আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার সঠিক সমাধান এটি নিশ্চিত করতে,” তিনি বলেছিলেন। “ডাক্তার ডোজ এবং কতক্ষণ এটি ব্যবহার করতে হবে তা নিয়েও আলোচনা করতে পারেন।”

একজন ঘুমের চিকিত্সক হিসাবে যিনি বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের দেখেন, মোর্স বলেছিলেন যে তিনি “সাধারণত” মেলাটোনিন ব্যবহার করেন, বিশেষত কিশোর-কিশোরীদের জন্য যাদের ঘুম বিলম্বিত হয়, যার অর্থ তাদের সার্কাডিয়ান ছন্দ যা হওয়া উচিত তার চেয়ে অনেক পরে পরিবর্তিত হয়েছে।

শিশু বিশেষজ্ঞরা ঘুমন্ত শিশুদের নিরাপদ রাখার জন্য নতুন সুপারিশ দিয়েছেন

“মেলাটোনিন সার্কাডিয়ান ছন্দ পরিবর্তন করতে খুব সহায়ক হতে পারে,” তিনি বলেছিলেন।

সেই উদ্দেশ্যে এটি ব্যবহার করার সময়, মোর্স সাধারণত অনেক কম ডোজ সুপারিশ করেন – কখনও কখনও 0.3 থেকে 0.5 মিলিগ্রাম পর্যন্ত কম – এবং এটি শোবার সময় থেকে আরও দূরে ব্যবহার করেন।

শুধুমাত্র কাউকে ঘুমাতে সাহায্য করার উদ্দেশ্যে মেলাটোনিন ব্যবহার করার সময়, তিনি বলেছিলেন যে তিনি উচ্চতর ডোজ সুপারিশ করতে পারেন – 1 থেকে 10 মিলিগ্রামের মধ্যে যে কোনও জায়গায় – এবং এটি ঘুমানোর সময় কাছাকাছি নেওয়ার পরামর্শ দিতে পারেন।

ছোট মেয়ে ঘুমায়

একজন ঘুমের চিকিত্সক হিসাবে যিনি বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের দেখেন, মোর্স বলেছিলেন যে তিনি “সাধারণত” মেলাটোনিন ব্যবহার করেন তবে পিতামাতাদের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন। (iStock)

যতক্ষণ পর্যন্ত মেলাটোনিন ব্যবহার করা হয়, মোর্স বলেন, এটি রোগীদের উপর নির্ভর করে।

“গবেষণা প্রমাণ করেছে যে কিছু জনসংখ্যা, যেমন অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তিদের, মেলাটোনিনের সাথে দীর্ঘমেয়াদী চিকিত্সার প্রয়োজন,” তিনি বলেছিলেন।

সবচেয়ে বড় উদ্বেগের মধ্যে একটি হল যে মেলাটোনিন হল মস্তিষ্কের দ্বারা উত্পাদিত একটি হরমোন, মোর্স উল্লেখ করেছেন, এবং এটি শরীরের অন্যান্য হরমোনগুলিকে প্রভাবিত করতে পারে।

“2022 সালে, খুব বেশি মেলাটোনিন গ্রহণের সাথে সম্পর্কিত বিষ নিয়ন্ত্রণ কলে 600% বৃদ্ধি পেয়েছে।”

প্রাণী গবেষণায়, মেলাটোনিন যৌন হরমোনকে প্রভাবিত করতে দেখানো হয়েছে, যা বয়ঃসন্ধির সময়কে প্রভাবিত করতে পারে, তিনি সতর্ক করেছিলেন।

“এ কারণেই আমরা দীর্ঘমেয়াদী ব্যবহারের বিষয়ে সতর্ক থাকার প্রবণতা রাখি যদি এটি প্রয়োজনীয় না হয়,” তিনি বলেছিলেন।

অভিভাবক সন্তান ডাক্তার

একজন চিকিত্সক বলেছেন, “আপনার চিকিত্সকের সাথে কথা বলুন এবং প্রয়োজনে ঘুমের ডাক্তারের সাথে দেখা করুন, আপনি উপযুক্ত চিকিত্সা পাচ্ছেন তা নিশ্চিত করুন।” (iStock)

মোর্সের সাধারণ পন্থা হল ওষুধ শুরু করা, তিন মাসের মধ্যে কোনো সুবিধা আছে কিনা তা শনাক্ত করা, তারপর মেলাটোনিন নিয়ে যাওয়া এবং উপকারটি এখনও আছে কিনা তা পরিমাপ করা।

“লক্ষ্য হল আচরণগত কৌশলগুলির সাথে যে কোনও ওষুধকে অংশীদার করা যা দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য ওষুধটিকে কম প্রয়োজনীয় করে তোলে,” তিনি বলেছিলেন।

নিয়ন্ত্রণের অভাব

আরেকটি সম্ভাব্য উদ্বেগ, মোর্স উল্লেখ করেছেন যে, যে কোনো পণ্যে মেলাটোনিন কতটা থাকতে পারে তার একটি “উচ্চ মাত্রার পরিবর্তনশীলতা” রয়েছে।

এই বছরের শুরুর দিকের একটি সাম্প্রতিক গবেষণায়, এটি পাওয়া গেছে যে বোতলে যা বলা হয়েছে তার অর্ধেক থেকে চারগুণ পরিমাণ পর্যন্ত হতে পারে, তিনি বলেছিলেন।

SIDS মস্তিষ্কের অস্বাভাবিকতার সাথে যুক্ত যা ‘অনিরাপদ ঘুমের পরিস্থিতিতে’ শিশুদের ঝুঁকি বাড়ায়, গবেষণায় দেখা গেছে

“চ্যালেঞ্জ হল কারণ এটি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি নিয়ন্ত্রিত পদার্থ নয়, পূর্বাভাসের অভাব রয়েছে,” তিনি বলেছিলেন।

ঝুঁকি কমাতে, মোর্স সর্বনিম্ন উপলব্ধ ডোজ দিয়ে শুরু করার পরামর্শ দেন।

“এইভাবে, আপনি জানেন যে শিশুটি খুব বেশি মাত্রায় ডোজ পাবে না, কারণ বোতলটিতে কতটা থাকবে তা অনুমান করার কোন উপায় নেই।”

কিশোর ডেস্কে ঘুমাচ্ছে

ক্যামব্রিজ হেলথ অ্যালায়েন্সের এপ্রিলে করা একটি সমীক্ষায় দেখা গেছে যে কিছু মেলাটোনিন গামি – যা বাচ্চাদের কাছে আরও আকর্ষণীয় হতে পারে – লেবেল যা নির্দেশ করেছে তার চেয়ে অনেক বেশি পরিমাণে রয়েছে। (iStock)

ক্যামব্রিজ হেলথ অ্যালায়েন্সের এপ্রিলে করা একটি সমীক্ষায় দেখা গেছে যে কিছু মেলাটোনিন গামি – যা বাচ্চাদের কাছে আরও আকর্ষণীয় হতে পারে – লেবেল যা নির্দেশ করেছে তার চেয়ে অনেক বেশি পরিমাণে রয়েছে।

“যদি ভোক্তারা মেলাটোনিন চেষ্টা করার সিদ্ধান্ত নেন – বিশেষ করে যদি এটি শিশুদের দেওয়া হয় – তাহলে তাদের উচিত এমন একটি পণ্য সন্ধান করা যা USP (মার্কিন যুক্তরাষ্ট্র ফার্মাকোপিয়া) বা NSF (পূর্বে ন্যাশনাল স্যানিটেশন ফাউন্ডেশন, এখন NSF ইন্টারন্যাশনাল) দ্বারা প্রত্যয়িত। পণ্যটি সঠিকভাবে লেবেল করা হয়েছে তা নিশ্চিত হওয়ার একমাত্র উপায়,” গবেষণার লেখক ডঃ পিটার কোহেন, ম্যাসাচুসেটসের সোমারভিলের হার্ভার্ড মেডিকেল স্কুলের মেডিসিনের সহযোগী অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে সেই সময়ে বলেছিলেন।

“স্বল্পমেয়াদী সুবিধাগুলি সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি কিনা তা বলা কঠিন।”

যদিও মেলাটোনিন একটি প্রাকৃতিক হরমোন, তবে মানুষের পক্ষে অত্যধিক গ্রহণের ফলে বিরূপ প্রভাব হতে পারে, মোর্স নিশ্চিত করেছেন।

“2022 সালে, অত্যধিক মেলাটোনিন গ্রহণের সাথে সম্পর্কিত বিষ নিয়ন্ত্রণ কলে 600% বৃদ্ধি পেয়েছে,” ডাক্তার বলেছেন।

“সৌভাগ্যবশত, এমন কোন প্রমাণ পাওয়া যায়নি যে এটি শ্বাসযন্ত্রের বিষণ্নতা, কোমা বা মৃত্যুর মতো কিছু সৃষ্টি করতে পারে – তবে এটি পরের দিন অতিমাত্রায়, বমি বমি ভাব এবং অস্থিরতার মতো বিরূপ প্রভাব সৃষ্টি করতে পারে,” তিনি উল্লেখ করেছেন।

মেলাটোনিন

ঘুমের উপকরণ, যার মধ্যে কিছু মেলাটোনিন গামি, ফ্লোরিডার মিয়ামিতে 26 এপ্রিল, 2023-এ একটি দোকানে বিক্রির জন্য প্রদর্শিত হয়৷ মেলাটোনিন গামিগুলির প্যাকেজিংয়ের চেয়ে ভিন্ন ডোজ থাকতে পারে, যা তাদের ঘুমের সহায়ক হিসাবে গ্রহণকারী লোকেদের জন্য সম্ভাব্য বিপজ্জনক করে তোলে। (জো রেডল/গেটি ইমেজ)

একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে উচ্চ মাত্রায় এবং দীর্ঘ সময়ের জন্য মেলাটোনিন সম্ভাব্যভাবে খিঁচুনি হওয়ার ঝুঁকি বাড়াতে পারে, মোর্স বলেন, কিন্তু “এটি প্রতিলিপি করা হয়নি।”

যদিও মেলাটোনিনের ঘুমের উন্নতিতে ভূমিকা রয়েছে, ডাক্তার উল্লেখ করেছেন যে এটি সমস্ত ধরণের ঘুমের ব্যাধিগুলির চিকিত্সা করে না।

“যেকোনো চিকিৎসা ব্যাধির মতোই, আপনি সঠিকটি সনাক্ত করছেন এবং চিকিত্সা করছেন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন। “আপনার চিকিত্সকের সাথে কথা বলা নিশ্চিত করুন এবং প্রয়োজনে ঘুমের ডাক্তারের সাথে দেখা করুন, নিশ্চিত করুন যে আপনি উপযুক্ত চিকিত্সা পাচ্ছেন।”

আপনার মৃত্যুর ঝুঁকি কমাতে চান? একটি ভালো রাতের ঘুম পাওয়া আগের চেয়ে অনেক বেশি জরুরি

ডাঃ লরা পার্ডি, মিয়ামি, ফ্লোরিডার একজন বোর্ড-প্রত্যয়িত পারিবারিক ওষুধের চিকিত্সক, পুনর্ব্যক্ত করেছেন যে বাচ্চাদের উপর মেলাটোনিনের দীর্ঘমেয়াদী প্রভাবগুলি জানা যায়নি, কারণ এখনও যথেষ্ট গবেষণা হয়নি।

“আমি এমন বিষয়ে সতর্কতা অবলম্বন করব যা আমরা দীর্ঘমেয়াদী সম্পর্কে আরও জানি না,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “স্বল্পমেয়াদী সুবিধাগুলি সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি কিনা তা বলা কঠিন।”

সম্ভাব্য স্বল্পমেয়াদী ঝুঁকিগুলির মধ্যে রয়েছে বিছানা ভেজা, উত্তেজনা এবং মেজাজের পরিবর্তন, ক্লান্তি এবং তন্দ্রা, পেটে ব্যথা এবং বমি বমি ভাব, পার্ডি সতর্ক করেছেন।

“যেকোনো চিকিৎসা ব্যাধির মতোই, আপনি সঠিকটি সনাক্ত করছেন এবং চিকিত্সা করছেন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।”

“দীর্ঘমেয়াদী ঝুঁকিগুলি যেগুলিকে আরও বিবেচনা করা হচ্ছে তার মধ্যে রয়েছে আপনার সন্তানের বৃদ্ধি এবং বিকাশের উপর নেতিবাচক প্রভাব সম্পর্কে উদ্বেগ,” তিনি যোগ করেছেন।

“আপনার সন্তানকে ঘুমিয়ে পড়তে সাহায্য করার অন্যান্য উপায় আছে যেগুলো আমি প্রথমে চেষ্টা করার পরামর্শ দিচ্ছি,” তিনি বলেন। “যদি আপনার কোন প্রশ্ন বা উদ্বেগ থাকে, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।”

ভালো ঘুমের স্বাস্থ্যবিধির গুরুত্ব

বাচ্চাদের কতটা ঘুমের প্রয়োজন, মোর্স বলেছিলেন যে এটি বয়স অনুসারে পরিবর্তিত হয়।

“সাধারণত, আপনি যত কম বয়সী, আপনার তত বেশি ঘুমের প্রয়োজন,” মোর্স বলেছিলেন। “সময়ের সাথে সাথে ঘুমের প্যাটার্ন এবং সময়কাল পরিবর্তিত হয়।”

নবজাতক

“সাধারণত, আপনি যত কম বয়সী, আপনার তত বেশি ঘুমের প্রয়োজন,” মোর্স বলেছিলেন। “সময়ের সাথে সাথে ঘুমের প্যাটার্ন এবং সময়কাল পরিবর্তিত হয়।” (iStock)

নবজাতক শিশুদের দিনে প্রায় 14 থেকে 17 ঘন্টা প্রয়োজন, 24 ঘন্টার সময় জুড়ে বিভক্ত, তিনি বলেছিলেন।

পাঁচ বছর বয়সী শিশুদের সাধারণত রাতে 10 থেকে 13 ঘন্টা ঘুমের প্রয়োজন হয়।

বয়ঃসন্ধিকালের জন্য, প্রায় 8 থেকে 10 ঘন্টা ঘুম প্রয়োজন।

“এই সবগুলি একটি পরিসরে দেওয়া হয়েছে কারণ এটি একটি মাপ সব ফিট নয়,” মোর্স বলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

দিনের বেলায় একটি শিশুর জাগ্রততার গুণমান পিতামাতাদের ব্যক্তিগতকৃত ঘুমের প্রয়োজনীয় পরিমাণ বুঝতে সাহায্য করতে পারে।

“আপনি যদি জাগ্রততার প্রতিবন্ধী গুণমান লক্ষ্য করেন, যা দেখতে মেজাজ, বিরক্তি, অনুপযুক্তভাবে ঘুমিয়ে পড়া বা ঘুমের পুনরায় উদয় হওয়ার মতো হতে পারে” – এটি একটি ঘুমের ডাক্তারের সাথে দেখা করার প্রয়োজনীয়তা নির্দেশ করতে পারে, মোর্স বলেছিলেন।

যেসব বাচ্চাদের বাবা-মা বেশি ক্ষত-বিক্ষত বা উদ্বিগ্ন থাকেন, তাদের জন্য অতিরিক্ত ক্রিয়াকলাপ, যেমন বিছানায় যাওয়ার আগে একটি “উদ্বেগ জার্নালে” লেখা, ভালো ঘুমের উন্নতিতে সাহায্য করতে পারে।

ভাল ঘুমের পরিচ্ছন্নতাও গুরুত্বপূর্ণ, মোর্স বলেন – যদিও এটি বিদ্যমান ঘুমের সমস্যাগুলি সমাধান করতে পারে না, তবে এটি তাদের বিকাশ হতে বাধা দিতে পারে।

“ঘুমের স্বাস্থ্যবিধি ঘুমের আগে এমন আচরণকে বোঝায় যা ঘুমের সাথে সারিবদ্ধ হয়,” তিনি বলেছিলেন।

এর অর্থ হতে পারে প্রতি রাতে একটি ধারাবাহিক “উইন্ড-ডাউন” রুটিন যা শিশুর মস্তিষ্ককে ঘুমাতে যাওয়ার সাথে যুক্ত করতে ট্রিগার করবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটি দাঁত ব্রাশ করা এবং ধোয়ার মতো সাধারণ জিনিস দিয়ে শুরু হতে পারে, পায়জামা পরা এবং তারপরে একটি শিথিল ক্রিয়াকলাপ করা, তা একটি বই পড়া, শিথিল করা বা ললিত সঙ্গীত শোনা, বা কিছু হালকা প্রসারিত করা,” মোর্স বলেছিলেন।

যেসব বাচ্চাদের বাবা-মা বেশি ক্ষত-বিক্ষত বা উদ্বিগ্ন থাকেন, তাদের জন্য অতিরিক্ত ক্রিয়াকলাপ, যেমন বিছানায় যাওয়ার আগে একটি “উদ্বেগ জার্নালে” লেখা, ভালো ঘুমের উন্নতিতে সাহায্য করতে পারে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

চ্যাটজিপিটি অন্ধ গবেষণায় প্রকৃত ডাক্তারদের চেয়ে ভাল চিকিৎসা পরামর্শ দিতে পাওয়া গেছে: ‘এটি একটি গেম চেঞ্জার হবে’

News Desk

বইয়ের উদ্ধৃতি: "প্রাপ্তবয়স্ক নারী কথা" মেনোপজ সম্পর্কে

News Desk

65 বছরের কম বয়সী ফ্লোরিডার বাসিন্দাদের এইমাত্র অনুমোদিত কোভিড ভ্যাকসিন বাদ দেওয়া উচিত, বলেছেন গভর্নমেন্ট ডিস্যান্টিস

News Desk

Leave a Comment