Image default
স্বাস্থ্য

মেরিল্যান্ডের অভিজ্ঞ ব্যক্তি যিনি জেনেটিকালি মডিফাইড পিগ হার্ট ট্রান্সপ্লান্ট পেয়েছিলেন তিনি মারা গেছেন, হাসপাতাল বলছে

প্রায় ছয় সপ্তাহ আগে একটি অত্যন্ত পরীক্ষামূলক অস্ত্রোপচারে শূকরের হার্ট ট্রান্সপ্লান্ট করা মেরিল্যান্ডের একজন মানুষ মারা গেছেন, মঙ্গলবার তার মেরিল্যান্ডের চিকিৎসকরা ঘোষণা করেছেন।

লরেন্স ফসেট, 58, একজন 20-বছরের নৌবাহিনীর অভিজ্ঞ এবং ফ্রেডরিক, মেরিল্যান্ডের দুই সন্তানের একজন বিবাহিত পিতা, শেষ পর্যায়ের হৃদরোগে ভুগছিলেন এবং একটি জেনেটিকালি পরিবর্তিত শূকরের হৃদপিণ্ড দিয়ে তার হৃদয় প্রতিস্থাপন করার জন্য অস্ত্রোপচারের মাধ্যমে একটি ঐতিহ্যগত হার্ট ট্রান্সপ্লান্টের জন্য অযোগ্য ছিলেন। 20 সেপ্টেম্বর

ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনের মতে, হৃদপিণ্ড অন্তত চার সপ্তাহের জন্য সুস্থ ছিল এবং চিকিত্সকরা চিকিৎসায় আশাবাদ ব্যক্ত করেছেন। প্রাথমিকভাবে যে ওষুধগুলো তার হার্টে সহায়তা করছিল সেগুলোও তারা প্রত্যাহার করে নেয়। তারপর তিনি প্রত্যাখ্যানের লক্ষণ দেখাতে শুরু করেন। সোমবার কল মারা যান।

ফাসেটের স্ত্রী, অ্যান, হাসপাতালের দ্বারা প্রকাশিত একটি বিবৃতিতে বলেছেন যে তার স্বামী “জানতেন যে আমাদের সাথে তার সময় খুব কম ছিল এবং অন্যদের জন্য এটি করার এটিই তার শেষ সুযোগ ছিল। তিনি কখনই কল্পনা করেননি যে তিনি যতদিন বেঁচে থাকবেন।”

পরীক্ষামূলক শূকরের হার্ট ট্রান্সপ্লান্টের এক মাস পর সার্জনরা রোগীর বিষয়ে আপডেট দেন: ‘এখন আমার আশা আছে’

ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিন দ্বারা প্রদত্ত এই ছবিতে, লরেন্স ফসেট 2023 সালের সেপ্টেম্বরে শূকরের হার্ট ট্রান্সপ্লান্ট নেওয়ার আগে স্ত্রী অ্যানের সাথে বাল্টিমোরের স্কুলের হাসপাতালে বসে আছেন। লরেন্স ফাসেট, দ্বিতীয় ব্যক্তি যিনি একটি শূকর থেকে প্রতিস্থাপিত হৃৎপিণ্ড গ্রহণ করেছেন, অত্যন্ত পরীক্ষামূলক অস্ত্রোপচারের প্রায় ছয় সপ্তাহ পরে মারা গেছেন, তার ডাক্তাররা মঙ্গলবার, 31 অক্টোবর, 2023 ঘোষণা করেছেন। (মার্ক টেস্ক / ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিন এপি এর মাধ্যমে)

প্রাণী থেকে মানুষের অঙ্গ প্রতিস্থাপনের প্রচেষ্টা – যাকে জেনোট্রান্সপ্ল্যান্ট বলা হয় – কয়েক দশক ধরে ব্যর্থ হয়েছে, কারণ মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থা অবিলম্বে বিদেশী টিস্যুকে ধ্বংস করে দেয়।

বিজ্ঞানীরা তাদের অঙ্গগুলিকে আরও মানবসুলভ করার জন্য শূকরদের জেনেটিক্যালি পরিবর্তন করা শুরু করেছেন।

মেরিল্যান্ড দল গত বছর বিশ্বের প্রথম একটি জিনগতভাবে পরিবর্তিত শূকর থেকে আরেকটি মৃত্যুবরণকারী মানুষের হৃদয় প্রতিস্থাপন করেছিল।

প্রথম রোগী, ডেভিড বেনেট, প্রতিস্থাপন করা হার্ট ব্যর্থ হওয়ার দুই মাস আগে বেঁচেছিলেন। ব্যর্থতার কারণ তাৎক্ষণিকভাবে পরিষ্কার না হলেও চিকিৎসকরা জানিয়েছেন, পরে অঙ্গটির ভেতরে শূকরের ভাইরাসের লক্ষণ পাওয়া গেছে।

ট্রান্সপ্ল্যান্ট সার্জারির 6 সপ্তাহ পরেও ব্রেন-ডেড মানুষের মধ্যে শূকরের কিডনি কাজ করছে: ‘অত্যন্ত উত্সাহজনক’

প্রথম কেস, তার সাফল্য এবং ব্যর্থতা সহ, পরবর্তী প্রচেষ্টার জন্য গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।

ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টারের ট্রান্সপ্লান্টের নেতৃত্বদানকারী সার্জন ডাঃ বার্টলি গ্রিফিথ একটি বিবৃতিতে বলেছেন, “মিস্টার ফসেটের শেষ ইচ্ছা ছিল আমরা আমাদের অভিজ্ঞতা থেকে যা শিখেছি তার সর্বোচ্চ ব্যবহার করি।”

পিগ হার্ট ট্রান্সপ্ল্যান্ট

(ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন)

ফাসেট প্রাথমিকভাবে বিকল্পগুলির বাইরে মেরিল্যান্ড হাসপাতালে এসেছিলেন এবং তার পরিবারের সাথে আরও কিছুটা সময় কাটানোর ইচ্ছা প্রকাশ করেছিলেন।

“তার পূর্ব-বিদ্যমান পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ এবং অভ্যন্তরীণ রক্তপাতের সাথে জটিলতার কারণে তাকে একটি মানব হৃদপিণ্ডের সাথে একটি ঐতিহ্যগত প্রতিস্থাপনের জন্য অযোগ্য বলে মনে করা হয়েছিল,” ডাঃ বার্টলি গ্রিফিথ, মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের সার্জারির অধ্যাপক, যিনি অস্ত্রোপচারটি করেছিলেন। , ফক্স নিউজ ডিজিটাল বলেছেন.

একই সময়ে, ফাসেট প্রতিস্থাপনের জন্য নিজের আশা প্রকাশ করেছিলেন।

“আমার একমাত্র আসল আশা বাকি আছে শূকরের হার্ট, জেনোট্রান্সপ্ল্যান্টের সাথে যাওয়া,” ফাসেট তার অস্ত্রোপচারের কয়েক দিন আগে তার হাসপাতালের কক্ষ থেকে একটি সাক্ষাত্কারের সময় বলেছিলেন, যেমন UMMC দ্বারা রিপোর্ট করা হয়েছে। “অন্তত এখন আমার আশা আছে, এবং আমার একটি সুযোগ আছে।”

সেই সময়ে, অ্যান যোগ করেছেন: “একসাথে আরও বেশি সময় কাটানো ছাড়া আমাদের আর কোনও প্রত্যাশা নেই। এটি সামনের বারান্দায় বসে একসাথে কফি খাওয়ার মতো সহজ হতে পারে।”

অক্টোবরের মাঝামাঝি নাগাদ, হাসপাতাল বলেছিল যে ফ্যাসেট ভাল করছে এবং দাঁড়াতে সক্ষম হয়েছে।

চূড়ান্ত বাবা দিবসের উপহার: ছেলে তার বাবার জীবন বাঁচাতে কিডনি দান করেছে

এটি একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখানো হয় যে তিনি হাঁটার চেষ্টা করার জন্য প্রয়োজনীয় শক্তি ফিরে পেতে শারীরিক থেরাপিতে কঠোর পরিশ্রম করছেন।

পিগ ট্রান্সপ্লান্ট সার্জারি

(ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন)

এরপর কার্ডিয়াক জেনোট্রান্সপ্লান্টের প্রধান ড. মুহাম্মদ মহিউদ্দিন বলেন, হাসপাতালটি পদ্ধতির পরবর্তী ধাপে চলে গেছে: হৃদপিণ্ড নিজে থেকে কাজ করার জন্য ওষুধ প্রত্যাহার করে।

“আমরা সমস্ত ওষুধ প্রত্যাহার করে নিচ্ছি যেগুলি প্রাথমিকভাবে তার হৃদপিণ্ডকে সমর্থন করেছিল,” মহিউদ্দিন, এমডি, সার্জারির অধ্যাপক এবং ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনের কার্ডিয়াক জেনোট্রান্সপ্লান্টেশন প্রোগ্রামের সহ-পরিচালক, 20 অক্টোবর বলেছেন৷

মহিউদ্দিন বলেন, ফাসেটের নতুন হার্ট তখন “সবকিছু নিজে থেকেই করছে।”

তারপর, এটি ব্যর্থ হয়েছে।

মহিউদ্দিন বলেন, হৃদয় নিয়ে কী হয়েছে তা বিশ্লেষণ করবে দল। তারা শূকরের অঙ্গ অধ্যয়ন চালিয়ে যাবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

অনেক বিজ্ঞানী আশা করেন যে জেনোট্রান্সপ্ল্যান্ট একদিন মানব অঙ্গ দানের বিশাল অভাব পূরণ করতে পারে।

100,000 এরও বেশি লোক প্রতিস্থাপনের জন্য দেশের তালিকায় রয়েছে, সবচেয়ে বেশি অপেক্ষা করছে কিডনি, এবং হাজার হাজার মানুষ অপেক্ষায় মারা যাবে।

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, www.foxnews.com/health দেখুন।

Source link

Related posts

প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই রাখুন এই খাবারগুলি

News Desk

দিল্লিতে মাঙ্কিপক্স রোগী শনাক্ত, ছড়াচ্ছে আতঙ্ক

News Desk

করাত কলে কিশোরের মৃত্যু হাইলাইট "21 শতকের সমস্যা" মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে

News Desk

Leave a Comment