Image default
স্বাস্থ্য

মেনোপজের লক্ষণগুলির জন্য প্রাকৃতিক, অ-হরমোনাল সমাধান

এই ভয়ঙ্কর গরম ঝলকানি, রাতের ঘাম, মেজাজের পরিবর্তন এবং রাতে টসটস এবং বাঁক কাটার মধ্যে, মেনোপজ একেবারেই দু: খজনক হতে পারে।

হরমোন প্রতিস্থাপন থেরাপি একটি বিকল্প, কিন্তু আপনি যদি ঝুঁকির বিষয়ে উদ্বিগ্ন হন বা প্রথমে প্রাকৃতিক সমাধানের চেষ্টা করতে চান, তবে সুসংবাদ হল যে এমন অ-হরমোন প্রতিকার রয়েছে যা সাহায্য করতে পারে।

একজন মহিলা আনুষ্ঠানিকভাবে মেনোপজে প্রবেশ করেন যখন মাসিক ছাড়াই টানা 12 মাস কেটে যায়।

এই সময় পর্যন্ত, পিরিয়ড অনিয়মিত হতে পারে। এটি প্রায়শই 45 থেকে 55 বছর বয়সের মধ্যে ঘটে।

6 উপায়ে আপনি আপনার মেনোপজের লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলছেন

মেনোপজের সাথে প্রচুর উপসর্গ আসে যা হতাশাজনক হতে পারে এবং আপনার দৈনন্দিন জীবনকে প্রভাবিত করতে পারে।

এখানে মেনোপজের সবচেয়ে সাধারণ পাঁচটি লক্ষণ এবং প্রতিটি উপসর্গ থেকে মুক্তি দেওয়ার জন্য প্রাকৃতিক প্রতিকার রয়েছে।

একটানা 12 মাস মাসিক না হওয়ার পর মহিলারা মেনোপজের মধ্য দিয়ে যায়। (গেটি ইমেজের মাধ্যমে ফ্যাবিয়ান সোমার/ছবি জোট)

গরম ঝলকানি রাতের ঘাম যোনি শুষ্কতা অনিদ্রা বিরক্তি মূত্রাশয় নিয়ন্ত্রণ শুষ্ক ত্বক

1. গরম ঝলকানি

গরম ফ্ল্যাশের কারণ কী তা স্পষ্ট নয়, তবে এগুলি অ্যাড্রিনাল গ্রন্থির সাথে যুক্ত হতে পারে। মেনোপজের সময় যখন ইস্ট্রোজেন কমে যায়, তখন অ্যাড্রিনাল গ্রন্থিগুলির ঘাটতি হতে পারে, যার ফলে কর্টিসলের ঊর্ধ্বগতি নির্গত হয় এবং ফলস্বরূপ, হট ফ্ল্যাশ হয়, ক্যালিফোর্নিয়ার সান্তা মনিকায় অবস্থিত হল সেন্টারের প্রতিষ্ঠাতা ড. প্রুডেন্স হল বলেন।

আনুমানিক 80% মহিলা হট ফ্ল্যাশ অনুভব করবেন এবং প্রায় 10% এর উল্লেখযোগ্য হট ফ্ল্যাশ থাকবে যা 10 বছরেরও বেশি সময় ধরে স্থায়ী হবে, ডঃ মেরি জেন ​​মিনকিন বলেছেন, নিউ ইয়েল ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের প্রসূতি, স্ত্রীরোগ ও প্রজনন বিজ্ঞানের ক্লিনিকাল অধ্যাপক। হ্যাভেন, কানেকটিকাট এবং “এ ওমেনস গাইড টু সেক্সুয়াল হেলথ” এর লেখক।

ব্ল্যাক কোহোশ, ওয়াইল্ড ইয়াম, কোরিয়ান জিনসেং এবং রেড ক্লোভারের মতো ভেষজগুলি সাহায্য করতে পারে, তবে আপনি একটি স্বনামধন্য ব্র্যান্ড বেছে নিয়েছেন তা নিশ্চিত করার জন্য আপনাকে একজন চিকিত্সক, প্রাকৃতিক চিকিত্সক বা ভেষজ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত।

এছাড়াও, ওয়াইন এবং মশলাদার খাবারের মতো ট্রিগারগুলি এড়িয়ে চলুন; আপনার ডায়েটে সয়া খাবার যোগ করার চেষ্টা করুন এবং লেয়ারে পোষাক করুন।

মিনি ফ্যান সঙ্গে মহিলা

হট ফ্ল্যাশগুলি মেনোপজের সবচেয়ে সাধারণ সিস্টেমগুলির মধ্যে একটি। (iStock)

যদিও ব্যায়াম সম্ভবত আপনার হট ফ্ল্যাশগুলিকে আরও খারাপ করে তুলবে যখন আপনি এটি করছেন, এটি সারা দিন উপসর্গগুলি কমাতে সাহায্য করতে পারে।

নাওমি ওয়াটস স্বীকার করেছেন যে তিনি 36 বছর বয়সে যখন মেনোপজের মধ্য দিয়ে গিয়েছিলেন তখন তিনি ‘নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিলেন’

মেনোপজ জার্নালে করা এক গবেষণায় দেখা গেছে যে মহিলারা সপ্তাহে তিন সেশনের কম শারীরিক ক্রিয়াকলাপের রিপোর্ট করেছেন তাদের মেনোপজের আরও গুরুতর লক্ষণ রয়েছে, যার মধ্যে হট ফ্ল্যাশ রয়েছে, বেশি সক্রিয় মহিলাদের তুলনায়।

মিনকিন বলেন, ওজন কমানো হট ফ্ল্যাশেও সাহায্য করতে পারে, যেহেতু ভারী মহিলারা পাতলা মহিলাদের চেয়ে বেশি গরম ঝলকানি দেখায়।

2. রাতে ঘাম

প্রায় 95% মহিলারা রাতের ঘামের সাথেও মোকাবিলা করবেন, যা কেবল অস্বস্তিকরই নয়, তবে এটি একটি ভাল রাতের ঘুম পাওয়া প্রায় অসম্ভব করে তোলে।

ভাল বোধ করার জন্য, থার্মোস্ট্যাট সামঞ্জস্য করুন, শীতল করার চাদর, বালিশ বা কম্বল চেষ্টা করুন এবং আর্দ্রতা-উপায় পাজামা পরুন।

মেনোপজের বিশ্রীতা নিয়ে অভিনেত্রী চেরিল হাইনস

খুব গরম বা খুব ঠান্ডা না হলে আপনি আপনার জানালাও খুলতে পারেন — এবং আপনার বিছানার কাছে একটি পাখা লাগাতে পারেন।

বগলের ঘাম

রাতের ঘাম অত্যন্ত অস্বস্তিকর হতে পারে, তাই আপনার শীতল পরিবেশ নিশ্চিত করা অপরিহার্য। (iStock)

3. যোনি শুষ্কতা

হট ফ্ল্যাশের বিপরীতে যা সময়ের সাথে ভাল হয়ে যায়, দুর্ভাগ্যবশত যোনি শুষ্কতা আরও খারাপ হয়। ইস্ট্রোজেনের মাত্রা হ্রাসের ফলে যোনি টিস্যুগুলি পাতলা এবং শুষ্ক হয়ে যায়, যা যৌন ঘনিষ্ঠতার সময় অস্বস্তি, চুলকানি, জ্বালা এবং ব্যথার দিকে পরিচালিত করে।

যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে যোনিপথের শুষ্কতা অ্যাট্রোফিক ভ্যাজাইনাইটিস হতে পারে, এমন একটি অবস্থা যা যোনির দেয়ালগুলিকে স্ফীত করে।

দীর্ঘস্থায়ী ওভার-দ্য-কাউন্টার ময়েশ্চারাইজার অন্তর্ভুক্ত করার চেষ্টা করার জন্য কিছু জিনিস যা সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করা যেতে পারে, অথবা আপনি যখন যৌন মিলন করেন তখন নারকেল তেল এবং ব্যক্তিগত লুব্রিকেন্ট।

4. অনিদ্রা

মেনোপজের সময় অস্থিরতা, সারা রাত বেশ কয়েকবার জেগে ওঠা বা ঘুমাতে সমস্যা সবই সাধারণ।

আপনি কে বা আপনার জীবনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন করা, যা জীবনের এই পর্যায়ে সাধারণ, উদ্বেগ সৃষ্টি করতে পারে এবং ঘুমকেও কঠিন করে তুলতে পারে, হল বলেন।

বিছানায় জেগে থাকা বয়স্ক মহিলা

মেনোপজের কারণে ব্যক্তিদের ঘুমিয়ে পড়তে এবং রাতে ঘুমাতে অসুবিধা হতে পারে। (iStock)

প্রতিদিন ব্যায়াম করার জন্য একটি বিন্দু তৈরি করুন, যা আপনাকে ঘুমাতে সাহায্য করতে পারে — তবে আপনি যদি এটি শোবার সময় খুব কাছাকাছি করেন তবে এটি আপনাকে জাগিয়ে রাখতে পারে।

অ্যালকোহল এবং ক্যাফিনের মতো পরিচিত ট্রিগারগুলি এড়িয়ে চলুন এবং আপনার শোবার ঘরকে ঠান্ডা এবং অন্ধকার রেখে এবং আপনি বিছানায় যাওয়ার এক থেকে দুই ঘন্টা আগে ইলেকট্রনিক্সকে শক্তি দিয়ে ভালো ঘুমের স্বাস্থ্যবিধি অনুশীলন করুন।

অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি জার্নালে প্রকাশিত একটি পদ্ধতিগত পর্যালোচনা এবং মেটা-বিশ্লেষণ অনুসারে আকুপাংচার মেনোপজের সাথে সম্পর্কিত ঘুমের ব্যাঘাত থেকেও মুক্তি দিতে সাহায্য করতে পারে।

নিজেকে অতিরিক্ত শিথিল রাখতে খড় মারার আগে আপনি যোগব্যায়াম এবং ধ্যানের মতো শান্ত অনুশীলনগুলিও চেষ্টা করতে পারেন।

5. বিরক্তি

মেনোপজের সময়, এমন অনেকগুলি কারণ রয়েছে যা আপনাকে প্রান্তে অনুভব করতে পারে।

মহিলা সূর্যাস্তের সময় ধ্যান করছেন

মেনোপজের সময়, আপনি যে কাজগুলি করতে পছন্দ করেন তা চালিয়ে যান, নিজেকে ব্যস্ত রাখুন এবং প্রয়োজনে শান্ত করার কৌশল অনুশীলন করুন। (iStock)

প্রারম্ভিকদের জন্য, যখন ইস্ট্রোজেন কম থাকে, তখন এটি মস্তিষ্কের নিউরোট্রান্সমিটারকে প্রভাবিত করতে পারে এবং বিরক্তি এবং মেজাজের পরিবর্তনের দিকে পরিচালিত করতে পারে। যদি আপনার লিবিডো কম থাকে এবং আপনার শরীর অক্সিটোসিন নিঃসরণ না করে, একটি অর্গ্যাজমের সময় “লাভ হরমোন”, আপনার মেজাজ ক্ষতিগ্রস্ত হতে পারে। উল্লেখ করার মতো নয় যে আপনি যদি ঘুমাচ্ছেন না, আপনি কাঁকড়া বোধ করতে বাধ্য।

মোকাবেলা করার জন্য, স্ট্রেস মুক্ত করার এবং শিথিল করার সুযোগগুলি সন্ধান করুন, এটি একটি ম্যাসেজের জন্য স্পাতে যাচ্ছে, ধ্যান করা বা রাতের খাবারের জন্য বন্ধুদের সাথে দেখা করা। যদি আপনার খারাপ মেজাজ অব্যাহত থাকে, তাহলে আপনার ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ কারণ মেনোপজের সময় থাইরয়েডের মাত্রা কমে যেতে পারে, যা আপনার নিচু বোধ করার আসল কারণ হতে পারে।

আপনাকে আনন্দ দেয় এমন জিনিসগুলি চালিয়ে যেতে মনে রাখবেন।

আমাদের লাইফস্টাইল নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও মেনোপজ পার্কে হাঁটাহাঁটি নয়, তবে নিজের যত্ন নেওয়ার জন্য সময় নেওয়া গুরুত্বপূর্ণ।

“যদিও আমরা আমাদের যত্ন, আমাদের ভালবাসা এবং অন্য সবার প্রতি আমাদের মনোযোগ দিয়ে থাকি, তবে এখন আমাদের নিজেদের জন্য সময়, তাই আমরা আলো, ভালবাসা এবং জীবন পূর্ণ থাকি,” হল বলেছিলেন।

6. মূত্রাশয় নিয়ন্ত্রণ

মেনোপজের সময় মূত্রাশয়ের নিয়ন্ত্রণ হারানো সাধারণ ব্যাপার।

মেনোপজের সময় মূত্রাশয় নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য কিছু জিনিস যা আপনি করতে পারেন তা হল আপনার ক্যাফেইনযুক্ত পানীয় গ্রহণ কম করা, কারণ এটি সাধারণত দ্রুত মূত্রাশয় পূরণ করে।

আপনি বাথরুমে যাওয়ার জন্য আরও নির্ধারিত পদ্ধতির চেষ্টা করতে পারেন। যদিও এটি প্রতিষ্ঠিত হতে সময় লাগতে পারে, দিনের নির্দিষ্ট সময়ে বাথরুমে যাওয়ার জন্য আপনার শরীরকে পুনরায় প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করুন, যা সময়ের সাথে সাথে দিনের যে কোনো সময়ে বাথরুম ব্যবহার করার তাগিদ দূর করতে সাহায্য করতে পারে।

দিনে দুইবার বাথরুমে যাওয়ার পরিকল্পনা করুন আপনি সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে। এছাড়াও, রাতে ঘুমাতে যাওয়ার আগে খুব বেশি জল পান না করার চেষ্টা করুন।

7. শুষ্ক ত্বক

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ত্বক অতিরিক্ত শুষ্ক, যা সাধারণত মেনোপজের সময় ঘটে, তবে নিশ্চিত করুন যে আপনি একটু অতিরিক্ত ময়শ্চারাইজ করছেন।

আপনার ত্বককে ময়েশ্চারাইজড রাখতে প্রচুর পানি পান করুন। এছাড়াও, একটি মুখের ময়েশ্চারাইজার খুঁজুন যা আপনার এবং আপনার ত্বকের জন্য কাজ করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ময়শ্চারাইজ করার সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হল আপনার মুখ ধোয়ার পর, যা ত্বক পরিষ্কার রাখার জন্য অত্যাবশ্যক, কিন্তু শুষ্কতার প্রভাবও হতে পারে। ত্বকের শুষ্কতা এড়াতে, দিনে একাধিকবার ময়শ্চারাইজ করতে ভুলবেন না।

জুলি প্রাসঙ্গিক রিপোর্টিং অবদান.

অ্যাশলিন মেসিয়ার ফক্স নিউজ ডিজিটালের লেখক।

Source link

Related posts

ভালো থাকুন: নিয়মিত স্ব-পরীক্ষার সাথে সাথে ত্বকের ক্যান্সারের সতর্কতা চিহ্নগুলিকে ধরুন

News Desk

ওপিওড ড্রাগগুলি অর্ধেকেরও বেশি অল্পবয়সী শিশুদের বিষক্রিয়ায় মৃত্যুর কারণ: নতুন গবেষণা

News Desk

"সংকটের মধ্যে একটি সিস্টেম": ফেডারেল অক্ষমতা প্রোগ্রাম কঠিন পছন্দ জোর করে

News Desk

Leave a Comment