মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের রোগীরা নতুন এফডিএ-অনুমোদিত চিকিত্সায় আশা খুঁজে পেতে পারে
স্বাস্থ্য

মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের রোগীরা নতুন এফডিএ-অনুমোদিত চিকিত্সায় আশা খুঁজে পেতে পারে

এই মাসে যারা মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের সাথে লড়াই করছেন তাদের জন্য কিছু আশার খবর নিয়ে এসেছে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) 8 নভেম্বর পূর্বে চিকিত্সা করা মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য ফ্রুজাকলা (ফ্রুকুইন্টিনিব) নামে একটি নতুন মৌখিক ওষুধ অনুমোদন করেছে।

এখন অবধি, এই অবস্থার রোগীদের সীমিত চিকিত্সার বিকল্প রয়েছে — সার্জারি, কেমোথেরাপি, রেডিয়েশন এবং ইমিউনোথেরাপি সহ।

সম্ভাব্য ক্যান্সার ব্রেকথ্রুতে, নতুন পাওয়া ‘কিল সুইচ’ ক্যান্সার কোষের মৃত্যুকে ট্রিগার করে: ‘এক-দুটি পাঞ্চ’

ফ্রুজাকলা হল প্রথম কেমোথেরাপি-মুক্ত চিকিত্সার বিকল্প যা এক দশকেরও বেশি সময়ে মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের জন্য অনুমোদিত হয়েছে, ওষুধের প্রস্তুতকারক, তাকেদা থেকে একটি প্রেস রিলিজ অনুসারে।

কেমব্রিজের টাকেডায় গ্লোবাল অনকোলজি বিজনেস ইউনিটের প্রেসিডেন্ট টেরেসা বিটেটি বলেন, “মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্য নতুন চিকিত্সার জন্য চাপের প্রয়োজনীয়তার কারণে আমরা এফডিএ-র সিদ্ধান্তে খুবই উৎসাহিত হয়েছি, যাদের সীমিত বিকল্প রয়েছে এবং তারা খারাপ ফলাফলের মুখোমুখি হচ্ছেন।” , ম্যাসাচুসেটস, ফক্স নিউজ ডিজিটালকে একটি বিবৃতিতে লিখেছেন।

ফ্রুজাকলা হল প্রথম কেমোথেরাপি-মুক্ত থেরাপি যা এক দশকেরও বেশি সময়ের মধ্যে মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের চিকিত্সার জন্য অনুমোদিত হয়েছে, ওষুধের প্রস্তুতকারক, টেকদা থেকে একটি প্রেস রিলিজ অনুসারে। (আইস্টক)

“আমরা এটিকে রোগীদের এবং তাদের প্রদানকারীদের জন্য একটি ইতিবাচক পদক্ষেপ হিসাবে দেখি কারণ তারা কোলোরেক্টাল ক্যান্সারের সাথে তাদের যুদ্ধে এই পর্যায়ে বিকল্পগুলি মূল্যায়ন করে।”

ফুসফুসের ক্যান্সার পিল 5-বছরের গবেষণায় ‘পৃথিবী-বিধ্বংসী’ ফলাফল দেখায়: ‘একটি আশাবাদী সময়’

এফডিএ-র অনুমোদন দুটি বড় ফেজ 3 ট্রায়ালের পরে আসে যা দ্য ল্যানসেটে এবং আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত হয়েছিল।

অংশগ্রহণকারীরা প্রতিটি 28-দিনের চক্রের প্রথম 21 দিনের জন্য “রোগের অগ্রগতি বা অগ্রহণযোগ্য বিষাক্ততা না হওয়া পর্যন্ত” দিনে একবার মৌখিকভাবে 5 মিলিগ্রাম ওষুধ গ্রহণ করেছিলেন, এফডিএ তার ওয়েবসাইটে একটি প্রকাশে বলেছে।

মলাশয়ের ক্যান্সার

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) বলছে, 2023 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে কোলন ক্যান্সারের 106,970টি নতুন কেস এবং 46,050টি রেকটাল ক্যান্সারের নতুন কেস প্রত্যাশিত। (আইস্টক)

উভয় পরীক্ষায়, ওষুধটি সামগ্রিকভাবে বেঁচে থাকার প্রসারিত করেছে এবং 734 জন রোগীর মধ্যে “সামঞ্জস্যপূর্ণ সুবিধা” দেখিয়েছে।

ফ্রেস্কো নামে একটি ট্রায়ালে, প্লেসবো গ্রুপের মধ্যে 6.6 মাসের তুলনায় ফ্রুজাকলায় মধ্যম সামগ্রিক বেঁচে থাকার পরিমাণ ছিল 9.3 মাস।

অন্য ট্রায়ালে, FRESCO-2, 4.8 মাসের তুলনায় ওষুধের মধ্যকার সামগ্রিক বেঁচে থাকার পরিমাণ ছিল 7.4 মাস।

কেন ইমিউনথেরাপি ক্যান্সারের চিকিৎসার ‘চতুর্থ স্তম্ভ’ হিসেবে আবির্ভূত হচ্ছে, বিশেষজ্ঞরা বলছেন

“মেটাস্ট্যাটিক রোগে আক্রান্ত রোগীরা প্রায়শই ভঙ্গুর এবং ক্লান্ত হয়ে পড়ে, তাদের অবস্থার পাশাপাশি তারা যে থেরাপির মুখোমুখি হয়েছে তার কারণে,” টেনেসির ন্যাশভিলের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের এমডি ক্যাথি ইঞ্জ বলেছেন প্রেস রিলিজে।

“একটি মৌখিক, কেমোথেরাপি-মুক্ত বিকল্প যা পূর্বের থেরাপির সাথে চিকিত্সা সত্ত্বেও বেঁচে থাকার সুবিধা প্রদান করে মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারের চিকিত্সার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন।”

মহিলা পিল খাচ্ছেন

অংশগ্রহণকারীরা প্রতিটি 28-দিনের চক্রের প্রথম 21 দিনের জন্য “রোগের অগ্রগতি বা অগ্রহণযোগ্য বিষাক্ততা না হওয়া পর্যন্ত” দিনে একবার মৌখিকভাবে 5 মিলিগ্রাম ওষুধ গ্রহণ করেছিলেন, এফডিএ তার ওয়েবসাইটে একটি প্রকাশে বলেছে। (আইস্টক)

পেনসিলভানিয়ার লেহ ভ্যালি হেলথ নেটওয়ার্কের লেহ ভ্যালি টপার ক্যান্সার ইনস্টিটিউটের একজন হেমাটোলজিস্ট এবং মেডিকেল অনকোলজিস্ট ম্যাগেড খলিল, এমডি, নতুন ওষুধ তৈরি বা পরীক্ষার সাথে জড়িত ছিলেন না তবে এর সম্ভাব্যতার বিষয়ে মন্তব্য করেছিলেন।

“মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য ফ্রুকুইনটিনিব (ফ্রুজাকলা, টেকদা ফার্মাসিউটিক্যালস, ইনক.) এর FDA অনুমোদন যারা পূর্বে ফ্লুরোপাইরিমিডিন-, অক্সালিপ্ল্যাটিন- এবং ইরিনোটেকান-ভিত্তিক কেমোথেরাপি গ্রহণ করেছে, অবাধ্য মেটাস্ট্যাটিক ক্যান্সারে সামগ্রিকভাবে রোগীর বেঁচে থাকার জন্য উপকারী হওয়ার সম্ভাবনা রয়েছে। মৃত্যুর ঝুঁকি 34% হ্রাস সহ,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিত্সা করার আমাদের ক্ষমতার ক্ষেত্রে এটি একটি স্মারক এবং উল্লেখযোগ্য বিবর্তন,” খলিল বলেছিলেন।

“চেকপয়েন্ট ইনহিবিটরগুলির সাথে ফ্রুকুইন্টিনিবকে একত্রিত করার জন্য অধ্যয়ন চলছে, এবং রোগীদের সুবিধার জন্য এই ফলাফলগুলি দেখতে আকর্ষণীয় হবে।”

এফডিএ সদর দপ্তর

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) পূর্বে চিকিত্সা করা মেটাস্ট্যাটিক কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য 8 নভেম্বর ফ্রুজাকলাকে অনুমোদন দিয়েছে। (আইস্টক)

প্রায় 20% রোগীর দ্বারা রিপোর্ট করা সবচেয়ে সাধারণ প্রতিকূল প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, প্রস্রাবে প্রোটিন, কণ্ঠস্বর, পেটে ব্যথা, ডায়রিয়া, পেশী দুর্বলতা এবং হাতের তালু এবং পায়ের তলায় ফোলাভাব এবং ফোসকা, এফডিএ

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে, 2023 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে কোলন ক্যান্সারের প্রায় 106,970টি নতুন কেস এবং 46,050টি রেকটাল ক্যান্সারের ঘটনা আশা করা হচ্ছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এই বছর প্রায় 52,550 জন এই রোগে মারা যাবে বলে আশা করা হচ্ছে।

কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত প্রায় 70% লোক মেটাস্ট্যাটিক রোগের সম্মুখীন হবে, যা রোগীদের মধ্যে মৃত্যুর প্রধান কারণ।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নতুনদের জন্য ক্রসফিট: ফিটনেস প্রোগ্রামের সর্বাধিক সুবিধা কীভাবে নেওয়া যায়

News Desk

দেশী ফল কোনটিতে কী উপকার, কাদের জন্য ক্ষতি?

News Desk

সারা রাত টানতে সাহায্য করার জন্য সবচেয়ে ভালো ঘুমানোর পদ্ধতি

News Desk

Leave a Comment