Image default
স্বাস্থ্য

মুদি দোকানের দুধে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে, তবে গ্রাহকদের জন্য কোন ঝুঁকি নেই, এফডিএ বলছে

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) মঙ্গলবার জানিয়েছে, মুদি দোকানের তাকগুলিতে পাস্তুরিত দুধের নমুনাগুলি বার্ড ফ্লু ভাইরাসের অবশিষ্টাংশের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে যা ইতিমধ্যে দুগ্ধজাত গরুর পালকে সংক্রামিত করেছে।

এফডিএ জোর দিয়েছিল যে উপাদানটি নিষ্ক্রিয় করা হয়েছে এবং ফলাফলগুলি “(একটি) প্রকৃত ভাইরাসের প্রতিনিধিত্ব করে না যা গ্রাহকদের জন্য ঝুঁকি হতে পারে।” কর্মকর্তারা যোগ করেছেন যে তারা সমস্যাটি অধ্যয়ন চালিয়ে যাচ্ছেন।

বার্ড ফ্লু ভাইরাস, হাইলি প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (HPAI) বা H5N1 নামে পরিচিত, এমন একটি রোগ যা হাঁস-মুরগির মধ্যে অত্যন্ত সংক্রামক এবং প্রায়ই মারাত্মক।

এফডিএ বলেছে যে ভাইরাসের সংক্রমণের ফলে স্তন্যপান করানো, কম ক্ষুধা ও অন্যান্য উপসর্গ দেখা দেয়।

টেক্সাসের কৃষক সংক্রমিত হওয়ার পর CDC ক্লিনিশিয়ান, রাজ্য স্বাস্থ্য বিভাগ, জনসাধারণের কাছে বার্ড ফ্লু স্বাস্থ্য সতর্কতা জারি করেছে

এফডিএ বলেছে যে মুদি দোকানের তাকগুলিতে পাস্তুরিত দুধ বার্ড ফ্লু ভাইরাসের অবশিষ্টাংশের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে, তবে গ্রাহকদের নিরাপত্তার জন্য কোন ঝুঁকি নেই। (আইস্টক)

এফডিএ এবং ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) বলেছে যে পাস্তুরাইজেশন প্রক্রিয়ার কারণে বাণিজ্যিক দুধ সরবরাহ নিরাপদ।

পাস্তুরাইজেশন প্রক্রিয়ায় দুধকে নিরাপদ করার জন্য একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট তাপমাত্রায় দুধ গরম করে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ভাইরাস মেরে ফেলা হয়। ফেডারেল প্রবিধানের জন্য আন্তঃরাজ্য বাণিজ্যে প্রবেশ করা দুধকে পাস্তুরাইজ করা প্রয়োজন।

“পাস্তুরাইজেশন প্রক্রিয়াটি 100 বছরেরও বেশি সময় ধরে জনস্বাস্থ্যকে ভালোভাবে পরিবেশন করেছে,” এফডিএ বলেছে। “এমনকি যদি () ভাইরাসটি কাঁচা দুধে সনাক্ত করা হয়, তবে পাস্তুরাইজেশন সাধারণত এমন একটি স্তরে রোগজীবাণু নির্মূল করার আশা করা হয় যা ভোক্তা স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করে না।”

“আজ পর্যন্ত, আমরা এমন কিছুই দেখিনি যা আমাদের মূল্যায়ন পরিবর্তন করবে যে বাণিজ্যিক দুধ সরবরাহ নিরাপদ।”

পাস্তুরাইজেশন সম্পূর্ণ নির্বীজন থেকে ভিন্ন, যা শেলফ লাইফকে প্রসারিত করে কিন্তু দুধের নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজন নেই, সংস্থাটি বলেছে।

এফডিএ এবং ইউএসডিএর কর্মকর্তারা এর আগে বলেছিলেন যে ক্ষতিগ্রস্ত গবাদি পশুর দুধ বাণিজ্যিক সরবরাহে প্রবেশ করে না। অসুস্থ পশুর দুধ ডাইভার্ট করে নষ্ট করার কথা।

এফডিএ কর্মকর্তারা কতগুলি নমুনা পরীক্ষা করেছেন বা কোথায় পাওয়া গেছে তা নির্দেশ করেনি। সংস্থাটি প্রক্রিয়াকরণের সময় এবং মুদি দোকান থেকে দুধের মূল্যায়ন করছে, কর্মকর্তারা জানিয়েছেন। অতিরিক্ত পরীক্ষার ফলাফল “আগামী কয়েক দিন থেকে সপ্তাহের মধ্যে” প্রত্যাশিত।

নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির ইমেরিটাস ফুড মাইক্রোবায়োলজিস্ট এবং ভাইরোলজিস্ট লি-অ্যান জায়কুস অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, এফডিএ যে পিসিআর ল্যাব পরীক্ষাটি ব্যবহার করেছে তাতে ভাইরাল জেনেটিক উপাদান সনাক্ত করা যেতে পারে এমনকি পাস্তুরাইজেশন বা তাপ চিকিত্সার মাধ্যমে একটি জীবন্ত ভাইরাস মারা যাওয়ার পরেও।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা: রোগের লক্ষণ এবং এটি কীভাবে পাখি এবং মানুষকে প্রভাবিত করে

একটি ক্যারোসেলে গাভী দুধ করা হচ্ছে

ধীরে-ধীরে চলন্ত ক্যারোসেল চালানোর সময় গাভীকে দুধ খাওয়ানো হচ্ছে। (এডউইন রেমসবার্গ/ভিডাব্লু পিকস/গেটি ইমেজের মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ)

“আজ পর্যন্ত কোন প্রমাণ নেই যে এটি (একটি) সংক্রামক ভাইরাস এবং এফডিএ এটি অনুসরণ করছে,” জেকুস বলেছিলেন।

টেক্সাসের গরু একটি রহস্যময় রোগে ভুগছে বলে কয়েক সপ্তাহের প্রতিবেদনের পর বিজ্ঞানীরা মার্চ মাসে দুগ্ধজাত গরুতে H5N1 ভাইরাস নিশ্চিত করেছেন।

এফডিএ বলছে যে এইচপিএআই এখন আটটি রাজ্যে 33টি পশুপালের গৃহপালিত পশুদের মধ্যে নিশ্চিত হয়েছে: আইডাহো, নিউ মেক্সিকো, টেক্সাস, সাউথ ডাকোটা, কানসাস, মিশিগান, ওহিও এবং উত্তর ক্যারোলিনা।

যদিও ভাইরাসটি বাণিজ্যিক হাঁস-মুরগির জন্য প্রাণঘাতী, বেশিরভাগ সংক্রামিত গবাদি পশু দুই সপ্তাহের মধ্যে পুনরুদ্ধার করে বলে মনে হচ্ছে, বিশেষজ্ঞরা বলছেন।

ন্যাশনাল মিল্ক প্রডিউসারস ফেডারেশন (NMPF) FDA-এর দাবির প্রতিধ্বনি করেছে যে পাস্তুরাইজেশন HPAI এর বিরুদ্ধে কার্যকর এবং বাণিজ্যিক দুধ সরবরাহ নিরাপদ।

এনএমপিএফ একটি বিবৃতিতে বলেছে, “পাস্তুরাইজেশনের পরে সনাক্ত করা ভাইরাল টুকরোগুলি ভাইরাসটি মারা যাওয়ার প্রমাণ ছাড়া আর কিছুই নয়; তাদের মানব স্বাস্থ্যের উপর শূন্য প্রভাব রয়েছে,” এনএমপিএফ একটি বিবৃতিতে বলেছে।

“এছাড়াও, ফেডারেল পিএমও অসুস্থ গাভীর দুধকে খাদ্য সরবরাহ শৃঙ্খলে প্রবেশ করতে নিষেধ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদিত ও প্রক্রিয়াজাত দুধ এবং দুধের পণ্য বিশ্বের সবচেয়ে নিরাপদ।”

মাঠে গরু

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) মঙ্গলবার জানিয়েছে, মুদি দোকানের তাকগুলিতে পাস্তুরিত দুধের নমুনায় বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে তবে গ্রাহকদের জন্য কোনও ঝুঁকি নেই। (আইস্টক)

ফেব্রুয়ারিতে মিনেসোটাতে একটি ছাগল ইতিবাচক এইচপিএআই পরীক্ষা করার পরে এই খবর আসে, যা গার্হস্থ্য গবাদি পশু, ভেড়া, ছাগল বা তাদের আত্মীয়দের মধ্যে বার্ড ফ্লুর প্রথম মার্কিন কেস চিহ্নিত করেছিল।

ফক্স নিউজ অ্যাপের জন্য এখানে ক্লিক করুন

মিনেসোটা বোর্ড অফ অ্যানিমেল হেলথের মতে, ইতিবাচক কিশোর ছাগলটি স্টিভেনস কাউন্টির একটি খামারে বাস করছিল যেখানে ইতিমধ্যে বার্ড ফ্লু সংক্রামিত মুরগি ছিল।

এখন পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্রে দুই জন বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, টেক্সাসের একজন দুগ্ধ কর্মী যিনি এই বছরের শুরুতে একটি সংক্রামিত গাভীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগে ছিলেন “চোখের লালভাব” বিকাশ করেছেন এবং সুস্থ হয়েছেন।

2022 সালে, কলোরাডো পোল্ট্রি ফার্মে সংক্রামিত পাখি হত্যা করার সময় একটি কাজের প্রোগ্রামে একজন কারাবন্দী এটিকে ধরেছিল। তার একমাত্র উপসর্গ ছিল ক্লান্তি এবং সেও সেরে উঠেছে।

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

মাইকেল ডরগান ফক্স নিউজ ডিজিটাল এবং ফক্স ব্যবসার লেখক।

আপনি michael.dorgan@fox.com-এ টিপস পাঠাতে পারেন এবং টুইটার @M_Dorgan-এ তাকে অনুসরণ করতে পারেন।

Source link

Related posts

অ্যান্টার্কটিকা বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছে কারণ বিজ্ঞানীরা বলছেন যে অসুস্থতা প্রথমবারের মতো মূল ভূখণ্ডে আঘাত করেছে

News Desk

বিশেষজ্ঞরা বলছেন, ওজেম্পিক এবং ওয়েগোভি পেশী ক্ষয় হতে পারে, তবে প্রতিরোধ সম্ভব

News Desk

ব্যায়াম ক্যান্সারের ঝুঁকি কমায়, বিশেষজ্ঞরা টিক কামড়ের অ্যালার্জি সম্পর্কে সতর্ক করেন এবং মহিলারা মাতৃত্বকালীন যত্নের জন্য লড়াই করে

News Desk

Leave a Comment