Image default
স্বাস্থ্য

মার্কিন যুক্তরাষ্ট্রে বুবোনিক প্লেগ: ইঁদুর-বাহিত রোগ ধরার বিষয়ে আপনার কি চিন্তা করতে হবে?

এই সপ্তাহের শুরুতে ওরেগনে বুবোনিক প্লেগের একটি কেস নিশ্চিত হওয়ার পরে, কিছু লোক ভাবতে পারে যে মার্কিন যুক্তরাষ্ট্রে এই রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে কিনা

ওরেগনের বাসিন্দা, যিনি 2015 সাল থেকে প্রথম সংক্রমণের সংক্রামণ করেছিলেন, রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, একটি পোষা বিড়াল থেকে সংক্রমণ ধরা পড়েছে বলে জানা গেছে।

বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন যে সংক্রামক রোগ সম্পর্কে লোকেদের কী জানা উচিত — কীভাবে লক্ষণগুলি চিনতে হবে, চিকিত্সা সন্ধান করতে হবে এবং প্রথম স্থানে সংক্রমণ প্রতিরোধ করতে হবে।

‘আর্কটিক জম্বি ভাইরাস’ গলে যাওয়া পারমাফ্রস্ট থেকে জলবায়ু পরিবর্তনের মাধ্যমে মুক্তি পেতে পারে, কিছু বিজ্ঞানী দাবি করেছেন

বুবোনিক প্লেগ কি?

ইউসিএলএ-এর মেডিসিন ও এপিডেমিওলজির অধ্যাপক টিমোথি ব্রুয়ারের মতে, বুবোনিক প্লেগ ইয়ার্সিনিয়া পেস্টিস দ্বারা সৃষ্ট, একটি ব্যাকটেরিয়া যা সম্ভবত উত্তর আমেরিকায় প্রথম 1900 সালের দিকে দক্ষিণ এশিয়া থেকে আগত জাহাজে ইঁদুর থেকে প্রবর্তিত হয়েছিল।

120 বছর আগে এর প্রবর্তনের পর থেকে, বুবোনিক প্লেগ গ্রামীণ দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে স্থল কাঠবিড়ালি এবং ইঁদুরের মধ্যে স্থানীয় হয়ে উঠেছে (আইস্টক)

“120 বছর আগে এটির প্রবর্তনের পর থেকে, এটি গ্রামীণ দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে স্থল কাঠবিড়ালি এবং ইঁদুরের মধ্যে স্থানীয় হয়ে উঠেছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

যদিও প্লেগটি সম্প্রতি ওরেগনে পাওয়া গেছে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই দক্ষিণ-পশ্চিমের “ফোর কর্নার” এলাকায় দেখা যায় – কলোরাডোর দক্ষিণ-পশ্চিম কোণে, উটাহের দক্ষিণ-পূর্ব কোণে, অ্যারিজোনার উত্তর-পূর্ব কোণে এবং নিউ মেক্সিকোর উত্তর-পশ্চিম কোণে – প্রাথমিকভাবে শেষের দিকে। বসন্ত এবং প্রারম্ভিক পতন।

মার্কিন যুক্তরাষ্ট্রে হামের প্রাদুর্ভাব, যুক্তরাজ্যের স্বাস্থ্য সংস্থাগুলি উচ্চ সতর্কতায় রয়েছে: ‘সতর্ক থাকুন’

ম্যারিল্যান্ডের বাল্টিমোরের জনস হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটির সিনিয়র স্কলার আমেশ এ. অ্যাডালজা, এমডি উল্লেখ করেছেন যে ওরেগন কেস একটি বিরল ঘটনা ছিল, কিন্তু এটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে প্লেগ ইউনাইটেডের পশ্চিম অংশে স্থানীয়। রাজ্য এবং যে পোষা প্রাণী ইঁদুর বা অন্যান্য প্রাণীর মাধ্যমে প্রকাশ করা যেতে পারে.

“তবে, এটি এমন কিছু নয় যা সাধারণ জনগণকে খুব বেশি চিন্তা করতে হবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকেও বলেছেন।

ফোলা লিম্ফ নোড

রোগের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ঠান্ডা লাগা, মাথাব্যথা, দুর্বলতা এবং বৈশিষ্ট্যযুক্ত বেদনাদায়ক এবং ফোলা লিম্ফ নোড। (আইস্টক)

যদিও রোগটি সব বয়সের মানুষকে প্রভাবিত করতে পারে, তবে অর্ধেক ক্ষেত্রে 12 থেকে 45 বছর বয়সী রোগীদের জড়িত, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে।

বিশ্বব্যাপী, প্রতি বছর 1,000 থেকে 2,000 এর মধ্যে প্লেগের ঘটনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে রিপোর্ট করা হয়, যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ষিক গড়ে সাতটি ঘটনা রিপোর্ট করা হয়।

বিস্তার এবং উপসর্গ

ব্রিওয়ারের মতে, ইয়ারসিনিয়া সাধারণত তিনটি উপায়ের মধ্যে একটি দ্বারা প্রেরণ করা হয়।

“এগুলির মধ্যে একটি সংক্রামিত মাছি দ্বারা কামড়ানো, একটি সংক্রামিত প্রাণীকে পরিচালনা করা (যেমন একটি স্থল কাঠবিড়ালির চামড়া কাটা), বা শুকনো ইঁদুরের প্রস্রাব বা ব্যাকটেরিয়াযুক্ত মল দ্বারা দূষিত ধুলোয় শ্বাস নেওয়া অন্তর্ভুক্ত,” তিনি বলেছিলেন।

প্রেইরি কুকুর

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্লেগ-এন্ডেমিক এলাকায় বসবাসকারী লোকদের জন্য, একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেছেন যে তাদের মনে রাখা উচিত যে তাদের কুকুরগুলি এমন প্রাণীর মুখোমুখি হতে পারে যেগুলি প্লেগ হতে পারে, যেমন প্রেইরি কুকুর। (আইস্টক)

এরিকা সুস্কি, কানাডায় অবস্থিত একজন প্রত্যয়িত সংক্রমণ নিয়ন্ত্রণ অনুশীলনকারী বলেছেন, ব্যাকটেরিয়ামের প্রাথমিক সংস্পর্শে আসার দুই থেকে আট দিন পর লক্ষণগুলি সাধারণত বিকাশ লাভ করে।

“এটি জ্বর, ঠান্ডা লাগা, মাথাব্যথা, দুর্বলতা এবং বুবোস নামক বৈশিষ্ট্যযুক্ত বেদনাদায়ক এবং ফোলা লিম্ফ নোড দিয়ে শুরু হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন। “সংক্রমিত ইঁদুর বা মাছি থেকে কামড়ের জায়গায় বুবোস তৈরি হয়।”

সাস্কি পরামর্শ দিয়েছেন যে এই উপসর্গগুলির সাথে যে কেউ যদি কোনও প্রাণীর সংস্পর্শে এসে থাকে তবে তাদের অবিলম্বে চিকিত্সা করা উচিত।

“রোগ এড়ানোর সর্বোত্তম উপায় হল পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রামীণ এবং আধা-গ্রামীণ শুষ্ক এলাকায় ইঁদুরগুলি এড়ানো”

“বুবোনিক প্লেগ একাই একটি গুরুতর সংক্রামক ব্যাধি, তবে প্লেগের আরও গুরুতর এবং মারাত্মক আকারে দ্রুত বিকাশ করতে পারে,” তিনি সতর্ক করেছিলেন।

“আরও গুরুতর ফর্মগুলির মধ্যে রয়েছে নিউমোনিক এবং সেপ্টিসেমিক প্লেগ, যেখানে ব্যাকটেরিয়া ফুসফুস এবং রক্ত ​​​​প্রবাহে আক্রমণ করে,” সুস্কি বলেছিলেন।

নিউমোনিক প্লেগের সাথে, রোগীর কাশি, শ্বাসকষ্ট এবং বুকে ব্যথা হয় এবং এটি শ্বাসযন্ত্রের ব্যর্থতা, শক এবং মৃত্যুতে শেষ হতে পারে।

সেপ্টিসেমিক প্লেগের ফলে শক এবং প্রায়ই মৃত্যু হয়।

ইঁদুরের সাথে বিড়াল

ওরেগনের বাসিন্দা, যিনি 2015 সাল থেকে প্রথম সংক্রমণের সংক্রামণ করেছিলেন, রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, একটি পোষা বিড়াল (ছবিতে দেওয়া হয়নি) থেকে সংক্রমণটি ধরা পড়েছে। (আইস্টক)

অ্যাডালজার মতে, প্লেগের প্রাথমিক লক্ষণ হল একটি অত্যন্ত ফোলা লিম্ফ নোড।

“বিপদ হল যখন ব্যাকটেরিয়া জড়িত লিম্ফ নোড থেকে পদ্ধতিগতভাবে ছড়িয়ে পড়ে,” তিনি সতর্ক করেছিলেন। “সংক্রমণ যাতে ছড়াতে না পারে সেজন্য চিকিৎসার পরামর্শ নেওয়া জরুরী।”

চিকিত্সা এবং প্রতিরোধ

যদি চিকিত্সা না করা হয় তবে প্লেগ জীবন-হুমকি হতে পারে, ব্রুয়ার বলেছেন; কিন্তু সময়মতো নির্ণয় করা হলে, অ্যান্টিবায়োটিক, সাধারণত জেন্টামাইসিন বা ফ্লুরোকুইনোলোনস দিয়ে কার্যকরভাবে চিকিত্সা করা যেতে পারে।

নিউমোনিক প্লেগের রোগীদের ক্ষেত্রে, সিডিসি উপসর্গ শুরু হওয়ার 24 ঘন্টার মধ্যে অ্যান্টিবায়োটিকের একটি কোর্স শুরু করার পরামর্শ দেয়।

হাসপাতালে মহিলা

যদি চিকিৎসা না করা হয় তবে প্লেগ প্রাণঘাতী হতে পারে, কিন্তু সময়মতো ধরা পড়লে অ্যান্টিবায়োটিক দিয়ে কার্যকরভাবে চিকিৎসা করা যায়। (আইস্টক)

“রোগ এড়ানোর সর্বোত্তম উপায় হল পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রামীণ এবং আধা-গ্রামীণ শুষ্ক এলাকায় ইঁদুরগুলি এড়ানো,” ব্রুয়ার পরামর্শ দেন।

“ইঁদুরের বাসা পরিষ্কার করা, ঋতুর জন্য বন্ধ থাকা কেবিনগুলিকে সম্প্রচার করা বা অন্যান্য ক্রিয়াকলাপ যেখানে দূষিত ধুলো আলোড়িত হতে পারে এবং শ্বাস নেওয়া যেতে পারে সে সম্পর্কে সতর্ক থাকুন।”

যারা মার্কিন যুক্তরাষ্ট্রের প্লেগ-এন্ডেমিক এলাকায় বাস করেন তাদের জন্য, অ্যাডালজা বলেছিলেন যে তাদের মনে রাখা উচিত যে তাদের কুকুরগুলি প্লেগ হতে পারে এমন প্রাণীর মুখোমুখি হতে পারে, যেমন প্রেইরি কুকুর।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি বলেন, “যেখানে অন্যান্য প্রাণী থাকতে পারে সেখানে থাকা অবস্থায় তাদের আটকে রাখা এমন কিছু যা ব্যক্তিরা (ট্রান্সমিশন) প্রতিরোধ করতে পারে,” তিনি বলেছিলেন।

ব্রিউয়ার বিড়ালদের সংক্রামিত মাছি বাছাই করা থেকে বিরত রাখতে বিড়ালদের বাড়ির ভিতরে রাখার পরামর্শ দেন, সেইসাথে বিড়াল এবং কুকুরের জন্য মাছির ওষুধ ব্যবহার করেন।

বুবোনিক প্লেগ

বুবোনিক প্লেগ স্মিয়ার ইয়ারসিনিয়া পেস্টিস ব্যাকটেরিয়া, 1965 এর উপস্থিতি প্রদর্শন করে। প্লেগ রোগীর অ্যাডেনোপ্যাথিক লিম্ফ নোড বা বুবো থেকে অ্যাসপিরেটেড লিম্ফ থেকে প্রস্তুত প্লেগ স্মিয়ারের বাইপোলার দাগ। (স্মিথ সংগ্রহ/গ্যাডো/গেটি ইমেজ)

“প্লেগ একটি নাটকীয় কিন্তু অপেক্ষাকৃত বিরল রোগ,” ব্রুয়ার বলেন।

“দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে ইঁদুর এড়ানো এবং ইঁদুরকে পোষা প্রাণী এবং আবাসস্থল থেকে দূরে রাখার বিষয়ে সাধারণ জ্ঞান ব্যবহার করা বেশিরভাগ লোকের জন্য যথেষ্ট প্রতিরোধ হওয়া উচিত।”

সাস্কি সম্মত হন, যোগ করেন, “প্লেগ, যদিও একটি গুরুতর সংক্রামক অসুস্থতা, এটি একটি ছোট উদ্বেগের বিষয়, কারণ অনেক লোকের অন্যান্য ব্যাকটেরিয়া এবং ভাইরাস থেকে সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“তবে, এখনও এমন এলাকা সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ যেখানে প্লেগ বেশি সংখ্যায় হতে পারে, যা পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে হবে”

বর্তমানে বুবোনিক প্লেগের কোনো ভ্যাকসিন নেই।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

প্রাক্তন ফার্স্ট লেডি রোজালিন কার্টার ডিমেনশিয়ায় আক্রান্ত, পরিবার ঘোষণা করেছে

News Desk

10টি স্বাস্থ্যকর অভ্যাস প্রতিদিন অনুশীলন করতে যা প্রতিটিতে 10 মিনিটেরও কম সময় নেয়

News Desk

যেসব শিশু এনার্জি ড্রিংক সেবন করে তাদের মানসিক স্বাস্থ্যের সমস্যা বেশি হয়, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment