মারাত্মক রকি মাউন্টেন ক্যালিফোর্নিয়ায় জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে সম্ভবত মেক্সিকো থেকে এসেছে, সিডিসি বলেছে
স্বাস্থ্য

মারাত্মক রকি মাউন্টেন ক্যালিফোর্নিয়ায় জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে সম্ভবত মেক্সিকো থেকে এসেছে, সিডিসি বলেছে

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় রকি মাউন্টেন স্পটেড ফিভারের (আরএমএসএফ) প্রাদুর্ভাবের কারণে তিনজনের মৃত্যু হয়েছে, 8 ডিসেম্বরের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) স্বাস্থ্য পরামর্শ অনুযায়ী।

মোট পাঁচটি রিপোর্ট করা মামলায় আক্রান্ত ব্যক্তিরা জড়িত যারা সম্প্রতি মেক্সিকোতে টেকাটে শহরে ভ্রমণ করেছেন বা বসবাস করেছেন।

পাঁচজন রোগীই অসুস্থ হওয়ার দুই সপ্তাহের মধ্যে টেকাটে ছিলেন।

তারা সবাই জুলাই এবং ডিসেম্বর 2023 এর মধ্যে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার হাসপাতালে নির্ণয় করা হয়েছিল।

টিক কামড়ের কারণে সৃষ্ট রহস্যময় অসুস্থতা হাজার হাজার মানুষকে প্রভাবিত করতে পারে, তবুও অনেক ডাক্তার এটি সম্পর্কে অবগত নন

একজন রোগী একজন প্রাপ্তবয়স্ক ছিলেন, যখন চারজনের বয়স ছিল 18 বছরের কম, সিডিসি সতর্কবার্তায় জানিয়েছে।

রোগীদের মধ্যে তিনজন মার্কিন যুক্তরাষ্ট্রে এবং দুজন মেক্সিকোতে বসবাস করতেন।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় রিপোর্ট করা রকি মাউন্টেন স্পটেড ফিভার (আরএমএসএফ) এর প্রাদুর্ভাবের ফলে তিনজনের মৃত্যু হয়েছে, সিডিসি থেকে 8 ডিসেম্বরের স্বাস্থ্য পরামর্শ অনুসারে। (আইস্টক)

সিডিসির পরামর্শ অনুযায়ী এই রোগীদের মধ্যে তিনজন মারা গেছেন।

আরএমএসএফ একটি “গুরুতর, দ্রুত প্রগতিশীল এবং প্রায়শই সংক্রামিত টিক্সের কামড়ের মাধ্যমে সংক্রামিত মারাত্মক রোগ,” সিডিসি বলেছে।

বাজা ক্যালিফোর্নিয়া, সোনোরা, চিহুয়াহুয়া, কোহুইলা এবং নুয়েভো লিওন, সেইসাথে দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশ সহ মার্কিন সীমান্তবর্তী উত্তর মেক্সিকো রাজ্যে এই রোগটি স্থানীয়।

টিক কামড় এবং লাইম রোগ: টিক যদি আপনাকে বা আপনার পোষা প্রাণীকে কামড়ায় তাহলে কি করবেন

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল প্রফেসর এবং ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে কেসগুলি এখনও বিচ্ছিন্ন, তবে তার কিছু উদ্বেগ রয়েছে।

“এই ক্ষেত্রে সবচেয়ে মজার বিষয় হল যে এগুলি মেক্সিকোতে ঘটছে, এবং আমি উদ্বিগ্ন যে আমাদের ছিদ্রযুক্ত সীমানাগুলির সাথে, এই টিক্সগুলি রোগ বহনকারী অভিবাসীদের সাথে (মার্কিন যুক্তরাষ্ট্রে) অতিক্রম করতে পারে।”

বয়স্ক অসুস্থ মানুষ

রকি মাউন্টেন স্পটেড ফিভারের লক্ষণগুলি সাধারণত প্রথম কয়েক দিনের মধ্যে হালকা হয়, যার মধ্যে মাথাব্যথা, নিম্ন থেকে মাঝারি জ্বর, পেটে ব্যথা, ফুসকুড়ি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ, পেশী ব্যথা এবং ব্যথা এবং ফুলে যাওয়া সহ। (আইস্টক)

জ্বর সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, Rickettsia rickettsii, বাদামী কুকুরের টিক্স দ্বারা ছড়ায়, যা লালচে বাদামী এবং প্রায়ই গৃহপালিত কুকুরে পাওয়া যায়।

“যখনই আমি টিক-বাহিত রোগের সন্ধানে থাকি তখনই আমি এটির সন্ধান করি, তবে এটি লাইমের চেয়ে আলাদা টিক,” সিগেল বলেছিলেন।

উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে বিরল টিক-জনিত বেবেসিওসিস রোগ বাড়ছে, সিডিসি বলে: এখানে কেন

“কুকুরের টিকটি বড় এবং হরিণের টিকগুলির বৈশিষ্ট্যযুক্ত সাদা দাগের অভাব রয়েছে।”

ডাক্তার বলেছিলেন যে তিনি কয়েকটি ক্ষেত্রে নির্ণয় করেছেন এবং তাদের কার্যকরভাবে চিকিত্সা করেছেন, পরে রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে রোগটি নিশ্চিত করেছেন।

সিডিসি সম্প্রতি উত্তর মেক্সিকোতে থাকা জ্বরে আক্রান্ত রোগীদের মূল্যায়ন করার সময় স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সম্ভাব্য RMSF বিবেচনা করার আহ্বান জানায়।

সিডিসি লোগো

সিডিসি সম্প্রতি উত্তর মেক্সিকোতে থাকা জ্বরে আক্রান্ত রোগীদের মূল্যায়ন করার সময় স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সম্ভাব্য RMSF বিবেচনা করার আহ্বান জানায়। (রয়টার্স/তামি চ্যাপেল/ফাইল ছবি)

এই অবস্থার রোগীদের জন্য আদর্শ চিকিৎসা হল অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন।

আরএমএসএফ একটি “দ্রুত প্রগতিশীল রোগ” এবং সিডিসি অনুসারে প্রাথমিকভাবে চিকিত্সা না করা হলে প্রায়শই মারাত্মক হয়।

মেক্সিকোতে, রোগের মৃত্যুর হার 40% এর বেশি হতে পারে।

প্রাপ্তবয়স্কদের তুলনায় 10 বছরের কম বয়সী শিশুদের জন্য এই রোগটি পাঁচগুণ বেশি প্রাণঘাতী, সিডিসির পরামর্শে বলা হয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

লক্ষণগুলি সাধারণত প্রথম কয়েক দিনের মধ্যে হালকা হয়, যার মধ্যে মাথাব্যথা, নিম্ন থেকে মাঝারি জ্বর, পেটে ব্যথা, ফুসকুড়ি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ, পেশীতে ব্যথা এবং ব্যথা এবং ফুলে যাওয়া।

রোগের নাম থাকা সত্ত্বেও, প্রত্যেকেরই প্রথম কয়েক দিনের মধ্যে ক্লাসিক “দাগযুক্ত” ফুসকুড়ি তৈরি হয় না।

“সমস্যাটি হল উপসর্গগুলি ফ্লুর মতো এবং কিছুটা জেনেরিক, তাই এটি সহজেই মিস করা যেতে পারে,” সিগেল সতর্ক করে দিয়েছিলেন।

অভিবাসীরা ক্যালিফোর্নিয়া-মেক্সিকো সীমান্ত অতিক্রম করে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে

26শে সেপ্টেম্বর, 2023-এ ক্যালিফোর্নিয়ার পূর্ব সান দিয়েগোতে মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সীমান্ত অতিক্রম করার পর আশ্রয়প্রার্থীদের একটি দল একটি অস্থায়ী শিবিরে পৌঁছেছে৷ (গেটি ইমেজের মাধ্যমে কার্লোস মোরেনো/আনাদোলু এজেন্সি)

উন্নত লক্ষণগুলির মধ্যে মানসিক বিকার, কোমা, মস্তিষ্কে ফুলে যাওয়া, অঙ্গের ক্ষতি, শরীরের টিস্যুর মৃত্যু এবং শ্বাসযন্ত্রের কার্যকারিতা হ্রাস অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্বাস্থ্যসেবা পেশাদারদের জন্য, সিডিসি সমস্ত ক্ষেত্রে তাদের স্থানীয়, রাজ্য, আঞ্চলিক বা উপজাতীয় স্বাস্থ্য বিভাগে রিপোর্ট করার আহ্বান জানায়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা উপসর্গ অনুভব করছেন এবং সম্প্রতি একটি উত্তর মেক্সিকো শহরে ভ্রমণ করেছেন তাদের জন্য, সিডিসি অবিলম্বে চিকিৎসা সহায়তা চাওয়ার পরামর্শ দেয়।

টিক-বাহিত রোগ প্রতিরোধ করার জন্য, সিডিসি কুকুরকে ইপিএ-নিবন্ধিত পোকামাকড় প্রতিরোধক দিয়ে চিকিত্সা করার পরামর্শ দেয়, লম্বা হাতা এবং লম্বা প্যান্ট পরা এবং বাইরের ক্রিয়াকলাপের পরে টিকগুলি পরীক্ষা করা – এবং সাথে সাথে যে কোনও টিকগুলি সরিয়ে ফেলার পরামর্শ দেয়।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

জরায়ু ক্যান্সারের মৃত্যু শীঘ্রই ওভারিয়ান ক্যান্সার থেকে মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে যেতে পারে, অনকোলজিস্ট বলেছেন: ‘আমাদের আরও ভাল করতে হবে’

News Desk

বিডেনের স্বাস্থ্য উদ্বেগ রয়ে গেছে কারণ তিনি প্রচার শেষ করার পরে প্রথম উপস্থিত হয়েছেন

News Desk

আলঝেইমারে আক্রান্ত কলোরাডো মহিলা 4 বছরেরও বেশি সময় পরেও প্রাণবন্ত: ‘আমি আত্মসমর্পণ করতে অস্বীকার করি’

News Desk

Leave a Comment