Image default
স্বাস্থ্য

মহিলা জন্ম দেওয়ার পরে প্লাসেন্টা অ্যাক্রেটার বিপদ নিয়ে আলোচনা করেন

কলোরাডো মহিলা জন্ম দেওয়ার পরে প্লাসেন্টা অ্যাক্রেটার বিপদ নিয়ে আলোচনা করেছেন


কলোরাডো মহিলা জন্ম দেওয়ার পরে প্লাসেন্টা অ্যাক্রেটার বিপদ নিয়ে আলোচনা করেছেন

03:39

পিতামাতা টেলর এবং কালেব ম্যাকি তাদের দ্বিতীয় গর্ভাবস্থা তুলনামূলকভাবে অস্বাভাবিক হওয়ার প্রত্যাশা করেছিলেন, অনেকটা তাদের প্রথমটির মতো। উইল ছিল ট্রান্সভার্স মিথ্যে, জরায়ুর পাশে, এবং টেলরকে সিজারিয়ান সেকশন করানোর প্রয়োজন পড়েছিল কিন্তু সেগুলিকে বাদ দিয়ে পরিকল্পনা অনুযায়ী চলে গেল এবং কালেব এবং টেলর একটি সুস্থ বাচ্চা ছেলেকে ঘরে নিয়ে গেলেন।

টেলর এবং কালেব ম্যাকি তাদের সন্তানদের সাথে

টেলর এবং কালেব ম্যাকি

প্রায় দুই বছর দ্রুত এগিয়ে যান এবং দম্পতি আবার গর্ভবতী হয়েছিলেন, কিন্তু প্রথম রাউন্ডের চেকআপের পরে, কিছু উদ্বেগ দেখা দেয় যা ডাক্তারদের প্লাসেন্টা অ্যাক্রেটা নামক কিছুর জন্য দেখা শুরু করে। অ-চিকিৎসায় বললে, প্ল্যাসেন্টা জরায়ুর মধ্যে বা এমনকি তার মধ্যে দিয়ে বৃদ্ধি পায় এবং জন্মের সময় বিচ্ছিন্ন হতে অস্বীকার করে, যার ফলে ডাক্তারদের এটির পরে যেতে হয়, যা গুরুতর জরায়ু ছিঁড়ে যেতে পারে বা সম্পূর্ণ হিস্টেরেক্টমি হতে পারে।

এটা খুবই বিরল যে সব মায়েদের সন্তান জন্মদানে আগে কোনো সমস্যা হয়নি, তবে বেশি বয়সী, IVF-এর মাধ্যমে গর্ভধারণ করা বা সি-সেকশন বা অন্য জরায়ু অস্ত্রোপচারের ফলে তাদের জরায়ুতে দাগ দেখা দেওয়ার সম্ভাবনা বেশি।

“আমরা আশাবাদী ছিলাম যে ডাক্তাররা অতিরিক্ত সতর্কতা অবলম্বন করে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছেন,” টেলর বলেছিলেন। “আমাদের বলা হয়েছিল যে আমাদের 30 সপ্তাহে ফিরে যেতে হবে এবং আরেকটি আল্ট্রাসাউন্ড করতে হবে… আমরা দুজনেই সেই আল্ট্রাসাউন্ডের পুনরাবৃত্তির দিকে এগিয়ে যাওয়ার জন্য বেশ নার্ভাস ছিলাম, শুধু জেনেছিলাম যে আমরা কোথায় ডেলিভারি করব এবং অন্যান্য সম্ভাব্য পরিণতিগুলিকে প্রভাবিত করতে পারে।”

“আমরা দুজনেই বেশ নার্ভাস ছিলাম এটির দিকে এগিয়ে যেতে এবং খুঁজে বের করতে,” তিনি বলেছিলেন।

পরের কয়েক সপ্তাহে আরও কিছু স্ক্যান করার পর, ডাক্তাররা নিশ্চিত করেছেন হ্যাঁ, সম্ভবত টেলরের কাছে যথেষ্ট পরিমাণে একটি অ্যাক্রিটা থাকবে যে তারা সম্ভাবনার জন্য পরিকল্পনা করতে চেয়েছিলেন। দম্পতি, তাদের ছোট ছেলে উইল এবং তাদের কুকুর সবাই ঈগলের তাদের নতুন বাড়ি থেকে ডেনভারে চলে গেছে, বর্ধিত থাকার হোটেল এবং এয়ারবিএনবিএস-এ অবস্থান করছে যাতে তারা যতটা সম্ভব শিশুদের জন্য রকি মাউন্টেন হাসপাতালের কাছাকাছি থাকতে পারে, বিশেষত 20 বছরের মধ্যে। -সেখানে বিশেষায়িত দলের প্রয়োজন হলে সব সময়ে মিনিট ড্রাইভের সময়।

“কমপক্ষে বলতে গেলে এটা চাপের ছিল,” টেলর বলেছিলেন। “আমাদের সাথে একটি বাচ্চা ছিল, আমাদের কুকুর দীর্ঘমেয়াদী হোটেলে থাকত, প্রায় প্রতিদিনই ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্টে যেত। ভাগ্যক্রমে আমাদের অনেক পরিবার এবং বন্ধুবান্ধব আছে।”

যেহেতু টেলরকে অবহিত করা হয়েছিল, এটি সম্ভব ছিল, তার একটি অ্যাক্রিটা ছিল (যদিও আল্ট্রাসাউন্ডগুলি লক্ষণগুলি দেখাতে পারে, তবে সেগুলি সবগুলি দেখা যায় না, যদিও হেলথওয়ান বলেছিল যে এটি সনাক্তকরণে সর্বদা আরও ভাল হচ্ছে) তিনি এই জটিলতার ফলাফলগুলি দেখতে শুরু করেছিলেন হবে. অবিশ্বাস্য রক্তক্ষরণের কারণে মায়েদের জন্য 7% মৃত্যুর হার, সেইসাথে শিশুর জন্যও সম্ভাব্য মারাত্মক পরিণতি, মূত্রাশয়ের মতো অন্যান্য অঙ্গগুলির সমস্যা উল্লেখ না করে যদি প্ল্যাসেন্টা তাতে বেড়ে যায়। জন্মের দিন পর্যন্ত আপনি কিছু করতে পারবেন না এবং সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত করা এবং নিশ্চিত করুন যে আপনার একটি ডেলিভারি দল যেতে প্রস্তুত রয়েছে।

taylor-kaleb-mckey-mount-of-the-holy-cross.jpg

পবিত্র ক্রসের মাউন্টে টেলর এবং কালেব ম্যাকি

টেলর এবং কালেব ম্যাকি

“এটি পিন এবং সূঁচগুলি এটির দিকে নিয়ে যাচ্ছিল এবং বিশেষত চার দিন আগে, তারা আমাদের প্রতিটি সম্ভাব্য পরিস্থিতিতে দিয়েছিল,” টেলর বলেছিলেন। “সেই মুহুর্তে, আমরা প্রস্তুত ছিলাম, আমরা ছিলাম ‘আসুন আগামী কয়েকদিনের মধ্য দিয়ে যাওয়া যাক’।”

কালেব, তার পরিবারের জন্য সমর্থন বজায় রাখার চেষ্টা করার সময়, টেলরকে মানসিক সমর্থন দেওয়ারও চেষ্টা করছিলেন। বাইরের দম্পতি হাইকিং এবং স্কিইং উপভোগ করেন এবং কখন জিনিসগুলি রুক্ষ হবে সেই প্রত্যাশায়, কালেব টেলরকে একটি 14er এর শীর্ষে তার সুখী জায়গা খুঁজে বের করার পরামর্শ দিয়েছিলেন। টেলর মাউন্ট অফ দ্য হলি ক্রসকে তার ব্যক্তিগত পছন্দ হিসেবে বেছে নিয়েছিলেন, এই দম্পতি তাদের দ্বিতীয় সন্তানের সাথে গর্ভবতী হওয়ার আগে শিখার আগে পর্বত আরোহণের পরিকল্পনা করেছিলেন, এবং এখন একটি লক্ষ্য শুধুমাত্র অপেক্ষা করা নয়, বরং শিখরে যাওয়ার জন্য।

অবশেষে যখন প্রসবের সময় এলো, ডাক্তাররা সি-সেকশন শুরু করার পরে, তারা নিশ্চিতভাবে বলতে সক্ষম হয়েছিল যে টেলরের কেবল একটি অ্যাক্রেটা ছিল না, কিন্তু একটি খুব গুরুতর যা তার জরায়ু দিয়ে বেড়ে গিয়েছিল এবং এখন তার পিছনের দিকে ঠেলে দিচ্ছে। যদিও এটি ভয়ানক খবর কারণ এটি অনেক বেশি আক্রমণাত্মক এবং কাজ করা এবং অপসারণ করা কঠিন, এটি মূত্রাশয় হয়ে ওঠার মতো আরও সাধারণ জটিলতা তৈরি করেনি, যার পরে আরও জটিল পুনরুদ্ধারের পথ রয়েছে।

প্রেসবিটারিয়ান/সেন্টে বিশেষায়িত দলের হাতে। লুকের মেডিকেল সেন্টার, টেলর অপারেশন থেকে বাঁচতে সক্ষম হন এবং শিশু জর্জ সুস্থভাবে জন্মগ্রহণ করেন, যদি একটু তাড়াতাড়ি না হয়। নবজাতকের আগে টেলরকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল, কিন্তু জর্জ খুব শীঘ্রই তাদের সাথে বাড়িতে যেতে সক্ষম হয়েছিল। তারপরে টেলর অপারেটিং রুমে যে ট্রমা অনুভব করেছিলেন এবং তার গর্ভাবস্থার দিনগুলি থেকে কাউন্সেলিং সহ পুনরুদ্ধারের জন্য বিস্তৃত পথ শুরু করেছিলেন। তিনি তার দ্রুত নিরাময় প্রক্রিয়াকে শরীর এবং মন উভয়ের দিকে মনোনিবেশ করার কৃতিত্ব দেন।

অবশেষে, তাদের চিকিত্সকদের দ্বারা পরিষ্কার হওয়ার পরে, টেলর এই পুরো জিনিসটি শুরু করার আগে তিনি এবং কালেব যে পর্বতটি তৈরি করার পরিকল্পনা করেছিলেন সেটির চূড়ায় উঠতে সক্ষম হন, যখন তারা ফিরে আসে তখন তাদের দুই ছেলে তাদের জন্য অপেক্ষা করে।

taylor-mckey.jpg

জর্জের সাথে টেলর ম্যাকি

টেলর ম্যাকি

“এটি এমন কিছু ছিল যা আমাদের দুজনের জন্যই বিশেষ ছিল,” টেলর বলেছিলেন। “এটি একটি মুহূর্ত ছিল যে আমরা বুঝতে পেরেছিলাম যে জীবন এখনও চলতে চলেছে, আমরা যে জিনিসগুলি উপভোগ করতাম তা আমরা উপভোগ করতে যাচ্ছি, আমরা এখনও এখানে আছি, আমরা এখনও সুখী সুস্থ, এখনও আমরা আগের মতো উপভোগ করেছি৷ এবং আমরা পেতে পারি ভবিষ্যতে এই সমস্ত জিনিস উপভোগ করার জন্য জর্জকেও আমাদের সাথে রাখুন।”

শেখা পাঠের জন্য, টেলর বলেছিলেন যে তিনি যদি জানতেন যে তার প্রথম জন্মের সাথে তার সম্ভাব্য আরও বিকল্প রয়েছে, তবে তিনি সি-সেকশনের মাধ্যমে নয়, যোনিপথে জন্ম দেওয়া বেছে নিতেন। তার প্রথম সি-সেকশনের দাগ সম্ভবত তার দ্বিতীয় গর্ভাবস্থায় তার অ্যাক্রেটা হতে পারে, এবং ডেটা দেখায় যে মহিলাদের কমপক্ষে দুটি সি-সেকশন হয়েছে তাদের অ্যাক্রেটা হওয়ার সম্ভাবনা গড় মায়ের তুলনায় 40% বেশি। তিনি বলেছিলেন যে তিনি জানেন যে এটি সর্বদা সম্ভব নয়, তবে মায়েদের অন্তত প্রশ্নটি জিজ্ঞাসা করা উচিত।

“যদি সি-সেকশনের জন্য কোনো চিকিৎসার প্রয়োজনীয়তা না থাকে, তাহলে আমি 100% যোনিপথে জন্ম দেওয়ার পরামর্শ দেব, যদি সম্ভব হয়।”

সিবিএস নিউজ থেকে আরও

স্পেন্সার উইলসন

spencer-wilson-1.jpg

Source link

Related posts

ওজেম্পিক, ওয়েগোভি এবং সেই সমস্ত পাগল, প্রাণবন্ত স্বপ্ন: কোনও সংযোগ আছে কি?

News Desk

গর্ভবতী মহিলা এবং নবজাতকদের সুরক্ষার জন্য দেখানো COVID ভ্যাকসিন এবং বুস্টার: ‘স্থানান্তরিত সুরক্ষা’

News Desk

প্রতিদিন এক কাপ অতিরিক্ত কফি পান করা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment