Image default
স্বাস্থ্য

মহিলারা পুরুষদের তুলনায় ব্যায়াম থেকে বেশি সুবিধা পান, গবেষণায় দেখা গেছে: ‘লাভ করার জন্য আরও বেশি’

যখন ব্যায়ামের পুরষ্কার কাটানোর কথা আসে, তখন মহিলাদের একটি পা উপরে থাকতে পারে।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে যে একই পরিমাণ শারীরিক কার্যকলাপ করার সময় মহিলারা পুরুষদের তুলনায় বেশি সুবিধা পেতে পারে।

লস অ্যাঞ্জেলেসের সিডারস-সিনাই-এর স্মিড হার্ট ইনস্টিটিউটের গবেষকরা 412,413 মার্কিন প্রাপ্তবয়স্কদের শারীরিক কার্যকলাপের ডেটা বিশ্লেষণ করেছেন।

যে বাচ্চারা স্কুল ইউনিফর্ম পরে তাদের শারীরিক কার্যকলাপ কম হয়, গবেষণায় দেখা যায়: ‘একটি সমস্যা আছে’

অংশগ্রহণকারীরা সকলেই 1997 এবং 2019 এর মধ্যে জাতীয় স্বাস্থ্য সাক্ষাত্কার সমীক্ষা ডাটাবেসে প্রতিক্রিয়া জানায়, হাসপাতালের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে ফ্রিকোয়েন্সি, সময়কাল, তীব্রতা এবং শারীরিক কার্যকলাপের ধরণ সম্পর্কে বিশদ প্রদান করে।

কার্ডিওভাসকুলার ব্যায়ামের পরিপ্রেক্ষিতে, গবেষকরা দেখেছেন যে পুরুষরা প্রতি সপ্তাহে প্রায় পাঁচ ঘন্টা “মাঝারি থেকে জোরালো বায়বীয় শারীরিক কার্যকলাপ” করে তাদের সর্বাধিক “বেঁচে থাকার সুবিধা” অর্জন করেছে।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় বলা হয়েছে, একই পরিমাণ শারীরিক ক্রিয়াকলাপ করার সময় মহিলারা পুরুষদের তুলনায় বেশি সুবিধা পেতে পারেন। (আইস্টক)

মহিলাদের জন্য, প্রতি সপ্তাহে সেই ব্যায়ামের তীব্রতার মাত্র 2½ ঘন্টা পরে একই স্তরের সুবিধা অর্জন করা হয়েছিল।

যদিও মহিলারা সেই সময়ের পরে আরও সুবিধা অর্জন করতে থাকে।

যত বেশি মানুষ ব্যায়াম করে, সারাদিন তারা ততটাই অলস থাকে, অধ্যয়ন বলে

“মাঝারি থেকে জোরালো বায়বীয় শারীরিক ক্রিয়াকলাপের” উদাহরণগুলির মধ্যে রয়েছে দ্রুত হাঁটা বা সাইকেল চালানো, গবেষণায় বিস্তারিত বলা হয়েছে।

শক্তি প্রশিক্ষণ ব্যায়ামের জন্য, পুরুষরা তিনটি সাপ্তাহিক সেশন থেকে তাদের সর্বোচ্চ সুবিধা পায়, যেখানে মহিলারা প্রতি সপ্তাহে মাত্র একটি সেশনের সাথে একই ফলাফল অর্জন করে।

“আমরা দেখেছি যে ক্রমান্বয়ে বেশি পরিমাণে শারীরিক ক্রিয়াকলাপ মৃত্যুর ঝুঁকি হ্রাস করে, তবে একই মাত্রার ঝুঁকি হ্রাস করার জন্য যে পরিমাণ নিয়মিত ব্যায়াম প্রয়োজন তা নারী বনাম পুরুষদের মধ্যে আলাদা ছিল,” বলেছেন সিনিয়র লেখক সুসান চেং, এমডি, MPH , স্মিড হার্ট ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগে স্বাস্থ্যকর বার্ধক্য সম্পর্কিত গবেষণা ইনস্টিটিউটের পরিচালক।

ভারোত্তলন

শক্তি প্রশিক্ষণ ব্যায়ামের জন্য, পুরুষরা তিনটি সাপ্তাহিক সেশন থেকে তাদের সর্বোচ্চ সুবিধা পায়, যেখানে মহিলারা প্রতি সপ্তাহে মাত্র একটি সেশনের সাথে একই ফলাফল অর্জন করে। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আসলে, একই সুবিধা অর্জনের জন্য নারীদের পুরুষদের মতো বেশি সময় ব্যায়াম করার প্রয়োজন নেই।”

“অন্য উপায়ে বলুন, ব্যায়াম করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ সময় এবং প্রচেষ্টার জন্য, পুরুষদের তুলনায় মহিলাদের বেশি লাভ ছিল।”

সহ-প্রধান লেখক মার্থা গুলাটি, এমডি, সিডারস-সিনাইয়ের স্মিড্ট হার্ট ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগে প্রতিরোধমূলক কার্ডিওলজির পরিচালক, রিলিজে উল্লেখ করেছেন যে মহিলারা ব্যায়ামে জড়িত হওয়ার ক্ষেত্রে ঐতিহাসিকভাবে এবং পরিসংখ্যানগতভাবে পুরুষদের থেকে পিছিয়ে রয়েছে।

“ব্যায়াম বৈষম্য করে না, আপনার লিঙ্গ নির্বিশেষে। সুস্থ থাকার জন্য আপনাকে কাজ করতে হবে।”

“এই গবেষণার সৌন্দর্য হল যে নারীরা পুরুষদের তুলনায় মাঝারি থেকে জোরালো কার্যকলাপের প্রতিটি মিনিট থেকে বেশি কিছু পেতে পারে,” গুলাটি বলেন।

“এটি একটি প্রণোদনামূলক ধারণা যা আমরা আশা করি নারীরা মনে রাখবেন।”

সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য মৃত্যুর ঝুঁকি হ্রাস পেলেও, চেং এর মতে, এটি মহিলাদের জন্য 24% এবং পুরুষদের জন্য 15% হ্রাস পেয়েছে।

মহিলা রোয়িং

কার্ডিওভাসকুলার ব্যায়ামের পরিপ্রেক্ষিতে, গবেষকরা দেখেছেন যে পুরুষরা প্রতি সপ্তাহে প্রায় পাঁচ ঘন্টা “মাঝারি থেকে জোরালো বায়বীয় শারীরিক কার্যকলাপ” করে তাদের সর্বাধিক “বেঁচে থাকার সুবিধা” অর্জন করেছে। (আইস্টক)

“আমরা আশা করি যে এই গবেষণার ফলাফলগুলি এমন মহিলাদের অনুপ্রাণিত করতে সাহায্য করবে যারা বর্তমানে নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত নন যে তারা নিয়মিত ব্যায়ামের প্রতিটি বৃদ্ধির জন্য প্রযুক্তিগতভাবে তাদের সমকক্ষ পুরুষদের তুলনায় যথেষ্ট সুবিধা লাভ করার অবস্থানে রয়েছে। তারা তাদের দীর্ঘমেয়াদী স্বাস্থ্যে বিনিয়োগ করতে সক্ষম,” চেং ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“নারী এবং পুরুষদের আলাদা করার একটি অংশ হল যখন এটি দীর্ঘকাল বেঁচে থাকার এবং স্বাস্থ্যকর জীবনযাপনের কথা আসে, তখন বিভিন্ন ধরণের বিনিয়োগ বিভিন্ন ধরণের লাভের সাথে যুক্ত হয়।”

পুরুষ বনাম মহিলাদের মধ্যে ADHD: লক্ষণ এবং চিকিত্সার পার্থক্য সম্পর্কে আপনার কী জানা উচিত

গবেষকরা আশা করেন যে এই ফলাফলগুলি এমন মহিলাদের সাহায্য করবে যারা নিজেকে পুরুষের সাথে তুলনা করতে হবে এমন অনুভব না করে একটি নতুন ব্যায়ামের রুটিন গ্রহণ করতে খুব ব্যস্ত বা খুব ভয় বোধ করতে পারে।

“তারা সাফল্যের নিজস্ব পথে থাকতে পারে এবং প্রতিটি বিট অগ্রগতি গণনা করা হবে,” চেং বলেছেন।

মহিলারা জিম ফিটনেস ক্লাসে অংশ নিচ্ছেন

যদিও সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য মৃত্যুর ঝুঁকি হ্রাস পেয়েছে, এটি মহিলাদের জন্য 24% এবং পুরুষদের জন্য 15% হ্রাস পেয়েছে, গবেষকদের মতে। (আইস্টক)

ক্রিস প্রুইট, আমেরিকান স্পোর্টস অ্যান্ড ফিটনেস অ্যাসোসিয়েশন (এএসএফএ) এর একজন প্রত্যয়িত ব্যক্তিগত প্রশিক্ষক যিনি মেরিল্যান্ডে অবস্থিত, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু বলেছেন যে এটি পর্যবেক্ষণের সাথে সারিবদ্ধ যে মহিলা এবং পুরুষদের একই রকম স্বাস্থ্য ফলাফল অর্জনের জন্য বিভিন্ন পদ্ধতির প্রয়োজন হতে পারে।

“আমার অভিজ্ঞতায়, ব্যায়ামের ব্যক্তিগত প্রতিক্রিয়া ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, এবং এটি গবেষণা দ্বারা সমর্থিত দেখতে আকর্ষণীয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“হরমোনের বৈচিত্র্য এবং শরীরের গঠন সহ লিঙ্গের মধ্যে জৈবিক পার্থক্য সম্ভবত এই পর্যবেক্ষণের পার্থক্যগুলিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,” প্রুইট বলেছিলেন।

“মহিলারা শক্তি ব্যবহার করতে পারে বা ব্যায়াম থেকে পুরুষদের তুলনায় ভিন্নভাবে পুনরুদ্ধার করতে পারে, যা কম ব্যায়াম থেকে এই স্বতন্ত্র সুবিধাগুলির দিকে পরিচালিত করে।”

নিউইয়র্কের একজন ডাক্তারের কাছ থেকে 2024 সালে আপনার ‘আরও ব্যায়াম’ নতুন বছরের রেজোলিউশনের সাথে লেগে থাকার 5টি উপায়

এই গবেষণাটি ব্যক্তিগতকৃত ফিটনেস প্রোগ্রামগুলির গুরুত্বকে চিত্রিত করে যা লিঙ্গ পার্থক্য বিবেচনা করে, তিনি বলেন।

“এটি পরামর্শ দেয় যে ফিটনেস পরামর্শ ব্যক্তির লক্ষ্য এবং ক্ষমতা এবং ব্যায়ামের জন্য তাদের লিঙ্গ-নির্দিষ্ট শারীরবৃত্তীয় প্রতিক্রিয়াগুলির সাথে আরও বেশি মানানসই হওয়া উচিত।”

সম্ভাব্য সীমাবদ্ধতা

অধ্যয়নের প্রধান সীমাবদ্ধতা হল যে সমস্ত শারীরিক কার্যকলাপ ডেটা স্ব-প্রতিবেদিত ছিল – যা ভুলতার সম্ভাবনা তৈরি করে।

“ভবিষ্যতে, পরিধানযোগ্য ডিভাইস ব্যবহার করে ব্যায়ামের সরাসরি ব্যবস্থা বিশ্লেষণ করা যেতে পারে,” চেং বলেছেন।

ওজন সহ বয়স্ক মহিলা

গবেষকরা আশা করেন যে এই ফলাফলগুলি এমন মহিলাদের সাহায্য করবে যারা নিজেকে পুরুষের সাথে তুলনা করতে হবে এমন অনুভব না করে একটি নতুন ব্যায়ামের রুটিন গ্রহণ করতে খুব ব্যস্ত বা খুব ভয় বোধ করতে পারে। (আইস্টক)

“যাদের ব্যায়াম ডিজিটালভাবে ট্র্যাক করা হয় এবং পরিমাপ করা হয় তাদের একটি খুব বড় অধ্যয়ন একদিন আমাদেরকে কেবল নারী এবং পুরুষের মধ্যে নয়, মহিলাদের এবং পুরুষদের মধ্যে পার্থক্য সম্পর্কে আরও বিস্তারিত তথ্য দিতে পারে।”

“প্রত্যেক ব্যক্তিকে তাদের ব্যক্তিগত চাহিদাগুলি সর্বোত্তমভাবে মেটাতে কীভাবে সর্বোত্তম দর্জির ব্যায়াম সুপারিশগুলি তৈরি করা যায় তা নির্ধারণ করার জন্য আমাদের এখনও অনেক কাজ করতে হবে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

জোশ ইয়র্ক, নিউ ইয়র্ক ভিত্তিক ফিটনেস ট্রেনিং কোম্পানি GYMGUYZ এর প্রতিষ্ঠাতা এবং সিইও, গবেষণাটি পর্যালোচনা করেছেন এবং বলেছেন যে তিনি মনে করেন না যে ফলাফলগুলি মানুষের ফিটনেস রুটিনকে প্রভাবিত করবে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “সঠিক পুষ্টি এবং একটি স্বাস্থ্যকর জীবনধারা সহ আপনার সুস্বাস্থ্য এবং ফিটনেসের জন্য অনেক কিছুর প্রয়োজন আছে।”

“একজন ব্যক্তির ব্যায়ামের প্রয়োজনীয়তা এবং প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করার ক্ষেত্রে অনেকগুলি ভিন্ন ভিন্ন ভেরিয়েবল রয়েছে।”

জিমের পোশাকে একজন লম্বা পুরুষ এবং খাটো মহিলা একসাথে প্রসারিত।

যেহেতু প্রতিটি ব্যক্তি আলাদা, একজন ফিটনেস বিশেষজ্ঞ বলেছেন যে প্রতিটি লিঙ্গের ব্যায়ামের প্রয়োজনীয়তা এবং ফলাফল সম্পর্কে “সুপার অনুমান” ব্যক্তিদের পরিস্থিতিতে তারতম্য বিবেচনা করে না। (আইস্টক)

অধ্যয়নটি সর্বাধিক বেঁচে থাকার সুবিধার দিকে নজর দেওয়ার সময়, ইয়র্ক উল্লেখ করেছে যে কিছু লোক অন্য লক্ষ্য দ্বারা অনুপ্রাণিত হতে পারে, যেমন একটি নির্দিষ্ট উপায়ে তাকানো।

“দিনের শেষে, ব্যায়াম বৈষম্য করে না, আপনার লিঙ্গ নির্বিশেষে,” তিনি বলেছিলেন। “আপনাকে সুস্থ থাকার জন্য কাজ করতে হবে। যদি কেউ বেশি পরিশ্রম করে, স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করে এবং নিরাপদ পরিবেশে থাকে, তবে তারা আরও ভাল ফলাফল পেতে চলেছে, কারণ শারীরিক স্বাস্থ্য আপনার অভ্যাস এবং মানসিক সুস্থতার দ্বারা প্রভাবিত হয়- হচ্ছে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যেহেতু প্রতিটি ব্যক্তি আলাদা, ইয়র্ক বলেছে যে প্রতিটি লিঙ্গের ব্যায়ামের প্রয়োজনীয়তা এবং ফলাফল সম্পর্কে “সুপার অনুমান” ব্যক্তিদের পরিস্থিতিতে তারতম্য বিবেচনা করে না।

“আমি মনে করি না যে লোকেদের তাদের ব্যায়ামের নিয়মগুলি কমাতে নির্দেশিকা হিসাবে এটি ব্যবহার করা উচিত,” তিনি বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ক্যান্সারের কারণ: এই 10টি লুকানো কার্সিনোজেন ঝুঁকি বাড়াতে পারে, একজন অনকোলজি বিশেষজ্ঞের মতে

News Desk

এই প্রাপ্তবয়স্ক ভ্যাকসিনগুলি বয়স্কদের আলঝাইমারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উচ্চতর প্রতিরোধ ক্ষমতা’

News Desk

এফডিএ প্যানেল ওভার-দ্য-কাউন্টার জন্মনিয়ন্ত্রণ পিলকে সমর্থন করে, অনুমোদন করে

News Desk

Leave a Comment