মনোযোগের স্প্যান কি কম হচ্ছে (এবং এটা কি ব্যাপার)?
স্বাস্থ্য

মনোযোগের স্প্যান কি কম হচ্ছে (এবং এটা কি ব্যাপার)?

এটা কি কখনও মনে হয় যে আমাদের মনোযোগের সাথে কিছু ঘটছে? বিশ্বের #1 সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ হল TikTok, খুব ছোট ভিডিও ক্লিপগুলির একটি অসীম প্রবাহ। সংবাদপত্রের নিবন্ধগুলি ছোট হয়ে আসছে, এবং সেগুলি আপনাকে বলে যে সেগুলি পড়তে আপনার কতটা সময় লাগবে৷

আর একটি সিনেমার শটের গড় দৈর্ঘ্য এখন পাঁচ সেকেন্ডের নিচে।

আজকাল, আপনি টাস্কিং করার সময় মাল্টি-টাস্কিং তরুণদের মধ্যে আদর্শ। শুধু কাউন্সেলর লরেন বার্নেট এবং তার কন্যা, জো এবং সাশাকে জিজ্ঞাসা করুন।

“আমরা সবসময় অন্য ডিভাইস ধারণ করছি,” সাশা বলেন। “আপনি যদি কিছু দেখছেন, আমি মনে করি যে প্রত্যেকের কাছে সর্বদা তাদের ফোন থাকে।”

জো বলেন, “আমার রুমমেটরা সবাই তাদের কম্পিউটারে কাজ করবে, টিভি দেখবে, কিন্তু তাদের ফোনেও লোকেদের টেক্সট করবে।”

সাশা স্বল্প মনোযোগ দেওয়ার কথা স্বীকার করেছে: “হ্যাঁ। আমি দীর্ঘ ক্লাসে বসতে পারি না।”

পোগ জিজ্ঞাসা করলেন, “আপনার শরীরে কি এমন কোন কোষ আছে যেটা, ‘এটা শেষ হওয়ার সাথে সাথে, আমি সরাসরি চলে যাবো এবং (আমার ফোনটি পেতে)’?”

“প্রতিটি কোষ!” বার্নেট হেসেছিল।

lauren-barnett-with-zoe-and-sasha.jpg

জো (বামে) এবং সাশা (ডানে) এবং তাদের ফোনের সাথে লরেন বার্নেট।

সিবিএস নিউজ

গ্লোরিয়া মার্ক, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, আরভিনের মনোযোগী গবেষক, “অ্যাটেনশন স্প্যান: অ্যা গ্রাউন্ডব্রেকিং ওয়ে টু রিস্টোর ব্যালেন্স, হ্যাপিনেস অ্যান্ড প্রোডাক্টিভিটি” (হ্যানোভার স্কয়ার প্রেস) এর লেখক। তিনি বলেছেন যে বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে যে মনোযোগের স্প্যান কম হচ্ছে।

“আমরা 20 বছর আগে মনোযোগের দৈর্ঘ্যের অধ্যয়ন শুরু করেছি,” মার্ক বলেছেন। “আমরা একটি স্টপওয়াচ দিয়ে লোকেদের ছায়া দিতাম, এবং প্রতিবার যখন তারা মনোযোগ সরিয়ে নেয়, আমরা ক্লিক করতাম, ‘স্টপ’ 2003 সালে, আমরা দেখতে পেলাম যে মানুষ স্যুইচ করার আগে যে কোনও স্ক্রিনে মনোযোগের পরিমাণ গড়ে প্রায় আড়াই মিনিট ছিল৷ গত পাঁচ, ছয় বছর, তারা একটি স্ক্রিনে গড় 47 সেকেন্ড করছে।”

এবং যদি আপনি একটি প্রতিবেদন লিখতে অনুমিত হন এবং 47 সেকেন্ড পরে আপনি অন্য অ্যাপে স্যুইচ করছেন তবে কীভাবে কেউ কিছু করতে পারে? “তুমি অনেক কষ্টে এটা করো,” সে বলল।

গড়-মনোযোগ-স্প্যান-গ্রাফ.jpg

অধ্যয়নগুলি ইঙ্গিত দেয় যে কম্পিউটার স্ক্রিনে গড় মনোযোগের স্প্যান প্রায় 30% যা দুই দশক আগে ছিল।

সিবিএস নিউজ

মার্ক বজায় রেখেছেন যে একটি ছোট মনোযোগের ব্যবধানের তিনটি নেতিবাচক দিক রয়েছে: “প্রথমটি হ’ল লোকেরা মনোযোগ স্থানান্তর করার সময় আরও বেশি ত্রুটি করে; দ্বিতীয় খারাপ দিকটি হ’ল কিছু করতে এটি বেশি সময় নেয়, ‘কারণ প্রতিবার আমাদের প্রতিটি নতুন কাজের জন্য পুনর্নির্মাণ করতে হয় শিফট; তৃতীয় নেতিবাচক দিক — হয়ত এটি সবচেয়ে খারাপ — মানসিক চাপ বৃদ্ধি পায়। যখন মানুষ একাধিক কাজে কাজ করে এবং তাদের মনোযোগ সরাতে হয়, তখন তাদের রক্তচাপ বেড়ে যায়।”

আমাদের বৃহত্তর বিভ্রান্তির কারণ অনুমান করার জন্য আপনাকে একজন অধ্যাপক হতে হবে না: এটি প্রযুক্তি, অবশ্যই … ফোন, সোশ্যাল মিডিয়া, টেক্সটিং। সাশা বার্নেট তা প্রমাণ করতে পারেন।

তার আইফোনের স্ক্রিন টাইম সেটিংসে যেতে বলা হয়েছিল যে তার আগের দিন কতগুলি আনলক ছিল, তার কাছে 236টি পিকআপ ছিল দেখে তিনি হতবাক হয়েছিলেন। “এটাই অনেক!” সে হাসল.

তাই, এটা কি? আমরা কি অতি উত্তেজিত জম্বি হয়ে গেছি? কর্নেল মনোবিজ্ঞানের অধ্যাপক ইমেরিটাস জেমস কাটিং মনে করেন না যে এটি সমস্ত আশা ত্যাগ করার সময়। “আমি মনে করি না আমাদের মনোযোগের স্প্যান সত্যিই পরিবর্তিত হয়েছে,” তিনি বলেছিলেন। “এর জন্য কোন তথ্য নেই।

“আমি উল্লেখ করব যে TSA ব্যাগেজ স্ক্যানারগুলি দুই ঘন্টার শিফটে কাজ করে, এবং এটি দুই ঘন্টার জন্য বেশ নিবিড় কাজ। এবং আমরা অনেকেই কিশোর-কিশোরীদের এক সময়ে অনেক ঘন্টা ধরে তাদের গেম খেলতে দেখেছি। এটি আমাকে আঘাত করে যে এই ধরনের মনোযোগ বেশ চিত্তাকর্ষক।”

কিন্তু সিনেমার শট ছোট হয়ে যাওয়ার ব্যবসার কী হবে? আমরা 1968 সালের “2001: এ স্পেস ওডিসি” থেকে শুরু করে গত বছরের “টপ গান: ম্যাভেরিক” পর্যন্ত অনেক দূর এগিয়ে এসেছি।

কিন্তু কাটিং বলেছেন যে মনোযোগের সাথে এর কোন সম্পর্ক নেই — আমরা শুধু সিনেমার ভাষা আমাদের পূর্বপুরুষদের চেয়ে ভালো জানি। “আমরা কয়েক দশক ধরে ভিজ্যুয়াল উপাদান বাছাইয়ে অনেক দ্রুত হয়েছি,” তিনি বলেছিলেন। “এটা একরকম বোধগম্য যে একজন ফিল্মমেকার শটগুলিকে ছোট করে তুলবেন। ফিল্মমেকারের এমন কিছু নিয়ে চিন্তা করার দরকার নেই।”

কাটিং আরও উল্লেখ করেছেন যে যদিও TikTok ভিডিওগুলি খুব ছোট, সিনেমাগুলি নিজেরাই দীর্ঘ হচ্ছে। “আগের তুলনায় এখন অনেক বেশি সিনেমা তিন ঘন্টা এগিয়ে চলেছে,” কাটিং বলেছিলেন। “আমাদের কাছে দীর্ঘ-ফর্মের টেলিভিশনও রয়েছে, যেখানে জিনিসগুলি আটটি পর্ব, 12টি পর্ব বা যাই হোক না কেন চলতে পারে।”

হ্যানোভার স্কয়ার প্রেস

একটি জিনিস নিশ্চিত: লরেন বার্নেট যেমন উল্লেখ করেছেন, প্রযুক্তি চলে যাচ্ছে না: “এটি তাদের পুরো পৃথিবী। এমন কোনও চাকরি নেই যেখানে তারা এটি ছাড়া থাকতে পারে। এমন কোনও একাডেমিক পরিবেশ নেই যেখানে তারা এটি ছাড়া থাকতে পারে। কোনও সামাজিক মিথস্ক্রিয়া নেই, যদি না তারা দুই মাসের জন্য পাহাড়ে যাও!

অধ্যাপক গ্লোরিয়া মার্ক বলেছিলেন যে তিনি প্রযুক্তিকে ফেলে দেওয়ার পক্ষে একজন উকিল নন: “এর পরিবর্তে আমাদের যা করতে হবে তা হ’ল কীভাবে এটির সাথে বাঁচতে হয় তা শিখতে হবে।”

সুতরাং, তিনি ফোকাস থাকার জন্য কয়েকটি টিপস অফার করেছেন:

প্রথমত, আপনি যখন কাজগুলি পরিবর্তন করতে চুলকানি অনুভব করেন, কেন তা বিশ্লেষণ করুন। যদি এটি কেবল একঘেয়েমি বা বিলম্বিত হয় তবে আরও 20 মিনিট কাজ করার জন্য নিজের সাথে একটি চুক্তি করুন এবং তারপরে নিজেকে একটি পুরষ্কার দিন।দ্বিতীয়ত, দিনের শেষে নিজেকে ছবি করুন। আপনি কি সম্পন্ন করতে চান? আপনি কি অনুভব করতে চান? “সোফায় বসে নিজের একটি কংক্রিট ভিজ্যুয়ালাইজেশন, আপনি জানেন, আপনার প্রিয় শো দেখা সত্যিই ভাল অনুপ্রেরণা,” তিনি বলেছিলেন।

পোগ বার্নেটসকে বলেছিলেন, “আমার দাদা তার 107 তম জন্মদিনে লাজুকভাবে মারা গিয়েছিলেন, এবং তিনি আমাকে বলেছিলেন যে তার বাবা-মা বলবেন, ‘তুমি সেই নতুন-ফ্যাংলাড রেডিও শুনে আপনার মস্তিষ্ক নষ্ট হয়ে যাবে।’ আমার জন্য, এটা ছিল, ‘টিভি দেখে আপনার মস্তিষ্ক নষ্ট হয়ে যাবে।’ আপনার জন্য, এটি হল, ‘আপনি সোশ্যাল মিডিয়ায় আপনার মস্তিষ্ককে পচাবেন।’ প্রতিটি প্রজন্ম মনে করে যে প্রযুক্তি পরেরটিকে ধ্বংস করছে। তাই আমি এই ধারণাটি বন্ধ করে দিয়েছি, এটি কি আরও খারাপ? নাকি এটি অন্যরকম?”

বার্নেট বলেন, “তারা উৎপাদনশীলতা বিবেচনা করছে, নাকি সুস্থতার কথা বিবেচনা করছে তার উপর নির্ভর করে।” “এবং আমি মনে করি তারা দুটি খুব ভিন্ন জিনিস। আমি মনে করি তারা ঠিক ততটাই উৎপাদনশীল হবে, কিন্তু তাদের সুস্থতা, এই সমস্ত উত্পাদনশীলতা বৃদ্ধির সাথে, তাদের মঙ্গলকে নেতিবাচকভাবে প্রভাবিত করার কোন প্রশ্ন নেই। সুতরাং, সেখানে মিথ্যা দ্বিধা।”


আরও তথ্যের জন্য:

গল্পটি নির্মাণ করেছেন গ্যাব্রিয়েল ফ্যালকন। সম্পাদক: জোসেফ ফ্র্যান্ডিনো এবং চ্যাড কার্ডিন।


আরো দেখুন:

আরো ডেভিড Pogue

david-pogue-head-shot-promo.jpg

Source link

Related posts

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে সিজোফ্রেনিয়া সম্পর্কে 5টি মিথ: ‘বিশাল কলঙ্ক’

News Desk

পরিচর্যাকারী থেকে ক্যারিয়ার পর্যন্ত: আইওয়া মহিলা, 27, তার বাবার ডিমেনশিয়া হওয়ার 99% সম্ভাবনা রয়েছে, আশাবাদী রয়ে গেছে

News Desk

ছোট বাচ্চাদের জন্য হ্যালোইন পোশাক হল নিউ ইয়র্ক এনআইসিইউ নার্সের জন্য একটি প্যাশন প্রকল্প: ‘সুখ তৈরি করা’

News Desk

Leave a Comment