মদ না খেয়ে মাতাল হতে পারেন?  এখানে এটা কিভাবে ঘটতে পারে
স্বাস্থ্য

মদ না খেয়ে মাতাল হতে পারেন? এখানে এটা কিভাবে ঘটতে পারে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

যদিও কিছু লোক অত্যধিক পরিমাণে অ্যালকোহল সেবন করার পর সকালে “মাতাল” হওয়ার অনুভূতি অনুভব করতে পারে, তবে কখনই অ্যালকোহলযুক্ত পানীয় পান না করে নেশা অনুভব করা কি সম্ভব?

যদিও এটি অত্যন্ত বিরল, বিশেষজ্ঞরা বলছেন এটি ঘটতে পারে।

নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই হেলথ সিস্টেমের ইনস্টিটিউট ফর লিভার মেডিসিনের পরিচালক ড. ডগলাস ডিটেরিচের মতে, ঘটনাটিকে অটো-ব্রুয়ারি সিনড্রোম বা এবিএস বলা হয়।

যে মহিলারা সপ্তাহে 8 টির বেশি অ্যালকোহলিক পানীয় পান করেন তারা হৃদরোগের ঝুঁকিতে বেশি: নতুন গবেষণা

এই সিন্ড্রোমটি ঘটে যখন একজন রোগীর অন্ত্র একটি ছত্রাক দ্বারা উপনিবেশিত হয় যা কার্বোহাইড্রেট এবং চিনিকে গাঁজন করার মাধ্যমে অ্যালকোহলে বিপাক করে, ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

এবিএস-এ আক্রান্ত রোগীর নির্ণয় করার আগে, ডাইটরিচ বলেছিলেন যে ডাক্তারদের “সর্বদা অন্যান্য কারণগুলিকে বাতিল করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে রোগী গোপনে মদ্যপান করছেন না।”

অটো-ব্রুয়ারি সিন্ড্রোম ঘটে যখন একজন রোগীর অন্ত্র একটি ছত্রাক দ্বারা উপনিবেশিত হয় যা কার্বোহাইড্রেট এবং চিনিকে গাঁজন করার মাধ্যমে অ্যালকোহলে বিপাক করে, একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন। (আইস্টক)

এখানে একটি গভীর ডুব আছে.

অটো-ব্রুয়ারি সিন্ড্রোমের একটি বাস্তব জীবনের ঘটনা

কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক কেস স্টাডিতে, একজন 50 বছর বয়সী মহিলা অ্যালকোহল পান করেননি। তবুও তার ক্রমাগত নেশার সাথে সম্পর্কিত লক্ষণ ছিল, যার মধ্যে রয়েছে তার শ্বাসে অ্যালকোহলের গন্ধ, ঝাপসা বক্তৃতা এবং বেশ কয়েকটি জরুরি বিভাগে পরিদর্শনের সময় রক্তে অ্যালকোহলের মাত্রা বেড়ে যাওয়া।

বিমানে ঘুমানোর আগে অ্যালকোহল পান করা বিপজ্জনক হতে পারে, গবেষণার পরামর্শ

মহিলার বারবার মূত্রনালীর সংক্রমণের ইতিহাস ছিল যা পেটের অ্যাসিড কমানোর ওষুধের সাথে অ্যান্টিবায়োটিকের বিভিন্ন কোর্সের সাথে চিকিত্সা করা হয়েছিল।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে অবশেষে রোগীর অটো-ব্রুয়ারি সিনড্রোম ধরা পড়ে।

ভারসাম্য হারাচ্ছেন মহিলা

সাম্প্রতিক কেস স্টাডিতে, একজন মহিলা (ছবিতে দেওয়া হয়নি) ক্রমাগত নেশার সাথে সম্পর্কিত লক্ষণগুলি দেখিয়েছিলেন, যার মধ্যে তার শ্বাসে অ্যালকোহলের গন্ধ থাকা, ঝাপসা কথাবার্তা এবং রক্তে অ্যালকোহলের মাত্রা বেড়ে যাওয়া – যদিও তিনি অ্যালকোহল পান করেননি। (আইস্টক)

“ABS রোগীদের এবং তাদের প্রিয়জনদের জন্য সর্বোপরি চিকিৎসা, আইনি, সামাজিক এবং আর্থিক ফলাফল বহন করে,” ডক্টর রাহেল জিউড, গবেষণার প্রধান লেখক এবং কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের একজন সংক্রামক রোগ এবং মাইক্রোবায়োলজি ফেলো, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“অতএব, চিকিৎসা সম্প্রদায়ের পাশাপাশি সাধারণ জনগণের মধ্যে এই বিরল সিন্ড্রোম সম্পর্কে সচেতনতা নির্ণয়ের বিলম্ব কমাতে সহায়ক হতে পারে।”

“এবিএস রোগীদের এবং তাদের প্রিয়জনের জন্য সর্বোপরি চিকিৎসা, আইনি, সামাজিক এবং আর্থিক ফলাফল বহন করে।”

কেস স্টাডিতে থাকা মহিলাটি তার চিকিত্সককে দেখেছিলেন এবং দুই বছরের মধ্যে কমপক্ষে সাত বার জরুরি বিভাগে গিয়েছিলেন। তিনি অত্যধিক তন্দ্রা, ঝাপসা বক্তৃতা, পড়ে যাওয়া এবং তার শ্বাসে অ্যালকোহলের গন্ধের অভিযোগ করেছিলেন।

তার প্রথম ED পরিদর্শনের সময়, তার রক্তে অ্যালকোহল সীমা 39 mmol/L (স্বাভাবিক 2 mmol/L বা তার কম) থাকার পরে অ্যালকোহল নেশা ধরা পড়ে — তার অ্যালকোহলযুক্ত পানীয় সেবন না করার রিপোর্ট থাকা সত্ত্বেও, যা পরিবারের সদস্যরা যাচাই করেছে।

মহিলার লিভারের এনজাইমগুলি স্বাভাবিক ছিল এবং তার মাথার একটি কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যান কোনও তীব্র ফলাফল প্রকাশ করেনি, গবেষণায় বলা হয়েছে।

রক্তের অ্যালকোহল পরীক্ষা

অ্যালকোহলযুক্ত পানীয় সেবন না করা সত্ত্বেও – 39 mmol/L (স্বাভাবিক 2 mmol/L বা তার কম) রক্তে অ্যালকোহলের সীমা বেড়ে যাওয়ার পরে মহিলার অ্যালকোহল নেশা ধরা পড়ে। (আইস্টক)

জরুরী বিভাগে মহিলার বিভিন্ন পরিদর্শনের সময়, তিনজন মনোরোগ বিশেষজ্ঞ আসক্তি-সম্পর্কিত যত্ন প্রদান করেছেন, যদিও তিনি CAGE (কাট, বিরক্ত, দোষী এবং চক্ষু) স্ক্রীনিং পরীক্ষায় শূন্য স্কোর করেছেন, যা রোগীদের অ্যালকোহল ব্যবহারের ব্যাধির জন্য মূল্যায়ন করে।

(আমেরিকান আসক্তি কেন্দ্রের ওয়েবসাইট অনুসারে মোট 2 বা তার বেশি স্কোরকে ক্লিনিক্যালি গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।)

প্রতি এক থেকে দুই মাসে পর্বের অভিজ্ঞতার পর, মহিলার নির্ণয় করা হয়েছিল — ED-তে তার সপ্তম সফরে — সম্ভাব্য অটো-ব্রুয়ারি সিনড্রোম রয়েছে৷ তাকে ফ্লুকোনাজোল নামে একটি অ্যান্টিফাঙ্গাল ওষুধ দেওয়া হয়েছিল এবং তাকে একজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টের কাছে রেফার করা হয়েছিল।

ডেইলি মারিজুয়ানা প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যালকোহলকে ছাড়িয়ে গেছে, ডেটা দেখায়

তিনি ফ্লুকোনাজোলের এক মাসের কোর্স সম্পন্ন করেন এবং কম কার্ব ডায়েট মেনে চলেন – এবং তার লক্ষণগুলি সমাধান হতে শুরু করে।

চার মাস পরে, যদিও, তিনি যখন তার কার্বোহাইড্রেট গ্রহণের পরিমাণ বাড়িয়ে দেন তখন লক্ষণগুলি ফিরে আসতে শুরু করে, গবেষণায় বলা হয়েছে।

স্বাস্থ্যকর খাবার

“একটি চিনি-মুক্ত, কম কার্বোহাইড্রেট ডায়েট উপসর্গগুলি পরিচালনা করতে কার্যকর বলে দেখানো হয়েছে – যত কম কার্বোহাইড্রেট খাওয়া হবে, অন্ত্রে কার্বোহাইড্রেট গাঁজন হওয়ার সম্ভাবনা তত কম,” একজন বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

ফ্লুকোনাজোলের আরেকটি কোর্স এবং কম কার্ব ডায়েটে ফিরে আসার পরে, লক্ষণগুলি সমাধান হয়ে যায়।

অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির জন্য প্রোবায়োটিকের একটি কোর্সও নির্ধারিত ছিল।

কি একজন ব্যক্তিকে ABS এর জন্য সংবেদনশীল করে তোলে?

জিউডের মতে, বেশ কয়েকটি কারণ ABS-তে অবদান রাখে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “উচ্চ কার্বোহাইড্রেট ডায়েটের পাশাপাশি যখন এই কারণগুলি একই সাথে আবির্ভূত হয় তখন এই রোগটি উপস্থিত হয়।”

প্রধান কারণগুলির মধ্যে একটি হল অন্ত্রের মাইক্রোবায়োমের ব্যাঘাত, যা অন্ত্রে অণুজীবের জনসংখ্যা।

গবেষণায় IBD-তে ‘ট্রিগার জিন’ আবিষ্কার করা হয়েছে কারণ গবেষকরা অন্ত্রের রোগ প্রতিরোধে ওষুধের সন্ধান করছেন

“এবিএস-এ, যে ছত্রাকগুলি অ্যালকোহলকে গাঁজন করে তা আমাদের অন্ত্রে অন্যান্য নন-গাঁজনকারী ব্যাকটেরিয়ার চেয়ে বেশি জনসংখ্যা তৈরি করে,” জেউউড বলেছিলেন।

“এই অন্ত্রের মাইক্রোবায়োম ব্যাঘাত ঘটতে পারে অ্যান্টিবায়োটিকের ঘন ঘন বা দীর্ঘায়িত কোর্সের কারণে।”

অন্ত্রের স্বাস্থ্য বিভাজন

ABS এর প্রধান কারণগুলির মধ্যে একটি হল অন্ত্রের মাইক্রোবায়োমের ব্যাঘাত, যা অন্ত্রে অণুজীবের জনসংখ্যা। “এবিএস-এ, যে ছত্রাকগুলি অ্যালকোহলকে গাঁজন করে তা আমাদের অন্ত্রে অন্যান্য নন-গাঁজনকারী ব্যাকটেরিয়ার চেয়ে বেশি জনসংখ্যা তৈরি করে,” গবেষণার লেখক বলেছেন। (আইস্টক)

ডায়াবেটিসের পাশাপাশি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসুস্থতা যেমন ক্রোহনস, লিভার ডিজিজ এবং আলসারেটিভ কোলাইটিসও এবিএসের ঝুঁকির কারণ হতে পারে, জেউউড বলেছেন।

জেনেটিক প্রবণতা যা প্রভাবিত করে যে কীভাবে শরীর ইথানলকে বিপাক এবং পরিষ্কার করে তাও একটি ভূমিকা পালন করতে পারে।

ABS এর জন্য পরীক্ষা করা এবং চিকিত্সা করা

ABS পরীক্ষা করার একটি উপায় হল একটি তত্ত্বাবধানে থাকা সেটিংয়ে মৌখিক গ্লুকোজ চ্যালেঞ্জ করা, যেখানে একজন রোগী প্রথমে তাদের উপবাসের রক্তে অ্যালকোহলের মাত্রা পরিমাপ করে।

এই বেসলাইন স্তরটি সনাক্ত করা যাবে না যদি ব্যক্তিটি আট ঘন্টা উপবাস করে থাকে এবং কোন অ্যালকোহল সেবন না করে, জিউডের মতে।

“খাদ্য পরিবর্তন অটো-ব্রুয়ারি রোগের লক্ষণগুলি হ্রাস বা সমাধান করার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ।”

রোগী তখন উচ্চ লোড গ্লুকোজ গ্রহণ করে এবং তাদের অ্যালকোহলের মাত্রা 30-মিনিট, এক-ঘণ্টা, দুই-ঘণ্টা, চার-ঘণ্টা, আট-ঘণ্টা এবং 24-ঘণ্টা বৃদ্ধিতে পরিমাপ করা হয়।

“যদি তাদের অ্যালকোহলের মাত্রা গ্লুকোজ গ্রহণের পরে বাড়তে শুরু করে, তবে এটি কার্বোহাইড্রেট থেকে অ্যালকোহলের অন্ত্রের গাঁজন নিশ্চিত করতে সহায়তা করতে পারে, যা ABS,” Zewude ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মাথা ঘোরা মহিলা

যদিও ABS 50 বছরেরও বেশি সময় ধরে চিকিৎসা সাহিত্যে বর্ণনা করা হয়েছে, স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রোগ নির্ণয় এবং চিকিত্সা সংক্রান্ত সীমিত তথ্য সহ, অবস্থাটি এখনও ভুল বোঝাবুঝি রয়ে গেছে। (আইস্টক)

বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন যে রোগী অ্যালকোহল পান করছে না তা নিশ্চিত করার জন্য এবং রোগীর নেশাগ্রস্ত হওয়ার ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি পর্যবেক্ষণ করা ক্লিনিকে পরীক্ষা করা উচিত।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, বিরল অবস্থার জন্য একটি বহু-বিষয়ক পদ্ধতির প্রয়োজন যাতে একজন লিভার বিশেষজ্ঞ বা গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, প্রাথমিক যত্ন চিকিত্সক, সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং নিবন্ধিত ডায়েটিশিয়ান অন্তর্ভুক্ত থাকতে পারে।

এটি সাধারণত অ্যান্টিফাঙ্গাল ওষুধ এবং কম কার্ব ডায়েট দিয়ে চিকিত্সা করা হয়, যেমনটি আগে উল্লেখ করা কেস স্টাডিতে উল্লেখ করা হয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“ডায়েট পরিবর্তন হল অটো-ব্রুয়ারি রোগের লক্ষণগুলি হ্রাস বা সমাধান করার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ,” সিমোন গমুকা, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান যিনি ডগলাসটন, নিউইয়র্কের রোগীদের সাথে কাজ করেন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

স্যামন খাচ্ছেন মহিলা

এবিএস-এর রোগীদেরও তাদের খাদ্য তালিকায় প্রচুর চর্বিহীন মাংস, মাছ, অ্যাভোকাডো, জলপাই তেল, বাদাম, বীজ এবং সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করা উচিত, বিশেষজ্ঞরা সুপারিশ করেছেন। (আইস্টক)

“একটি চিনি-মুক্ত, কম কার্বোহাইড্রেট খাদ্য উপসর্গগুলি পরিচালনা করার জন্য কার্যকর দেখানো হয়েছে – যত কম কার্বোহাইড্রেট গ্রহণ করা হয়, অন্ত্রে কার্বোহাইড্রেট গাঁজন হওয়ার সম্ভাবনা তত কম,” গবেষণার সাথে যুক্ত নন এমন Gmuca যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

চিকিৎসার সময় রোগীদের সাধারণ কার্বোহাইড্রেট যেমন রুটি, পাস্তা, ক্র্যাকার, চিনিযুক্ত পানীয়, আলুর চিপস এবং ফলের রস এড়িয়ে চলা উচিত, ডাক্তার বলেছেন।

“চর্বিহীন প্রোটিন, হৃদরোগ-স্বাস্থ্যকর চর্বি এবং কম স্টার্চ শাকসবজি তৃপ্তি বাড়াতে এবং পুষ্টির ঘাটতির ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে,” Gmuca যোগ করেছে।

ডাক্তার এবং রোগী

ABS নামে পরিচিত এই অবস্থার জন্য একটি বহু-বিষয়ক পদ্ধতির প্রয়োজন যাতে একজন লিভার বিশেষজ্ঞ বা গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, প্রাথমিক যত্ন চিকিত্সক, সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং নিবন্ধিত ডায়েটিশিয়ান অন্তর্ভুক্ত থাকতে পারে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন। (আইস্টক)

এবিএস-এর রোগীদেরও তাদের খাদ্য তালিকায় প্রচুর চর্বিহীন মাংস, মাছ, অ্যাভোকাডো, জলপাই তেল, বাদাম, বীজ এবং সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করা উচিত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

যদিও ABS 50 বছরেরও বেশি সময় ধরে চিকিৎসা সাহিত্যে বর্ণনা করা হয়েছে, স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রোগ নির্ণয় এবং চিকিত্সা সম্পর্কিত সীমিত তথ্য সহ এই অবস্থাটি এখনও ভুল বোঝাবুঝি রয়ে গেছে।

Source link

Related posts

মার্কিন প্রতিনিধি রবিন কেলি পরিচয় করিয়ে দেন "মায়েদের জন্য যত্ন আইন" মাতৃমৃত্যুর হার কমানোর জন্য

News Desk

আলাবামা যাজক হতাশার যাত্রা শেয়ার করেছেন, অন্যদের সাহায্য চাইতে অনুরোধ করেছেন: ‘সঙ্কোচ করবেন না’

News Desk

জনি আরউইন বলেছেন যে তিনি ‘দুর্বল এবং ভঙ্গুর’ কিন্তু ‘এখনও এখানে’ 50 তম জন্মদিন উদযাপন করার পরে

News Desk

Leave a Comment