ভেগান ডায়েট বনাম মাংস-ভিত্তিক ডায়েট: অভিন্ন যমজরা বিভিন্ন খাবারের পরিকল্পনা অনুসরণ করেছিল, এখানে কী হয়েছিল
স্বাস্থ্য

ভেগান ডায়েট বনাম মাংস-ভিত্তিক ডায়েট: অভিন্ন যমজরা বিভিন্ন খাবারের পরিকল্পনা অনুসরণ করেছিল, এখানে কী হয়েছিল

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

যদিও অভিন্ন যমজরা উল্লেখযোগ্য পরিমাণে ডিএনএ ভাগ করে, তাদের খাদ্যতালিকাগত পছন্দ তাদের জন্য খুব ভিন্ন স্বাস্থ্য ফলাফলের দিকে নিয়ে যেতে পারে।

2022 সালের মার্চ মাসে, অভিন্ন প্রাপ্তবয়স্ক যমজের 22 সেট একটি এলোমেলো ক্লিনিকাল ট্রায়ালে অংশ নিয়েছিল যেখানে একটি যমজ একটি নিরামিষ (সম্পূর্ণ উদ্ভিদ-ভিত্তিক) খাদ্য গ্রহণ করেছিল — এবং অন্যজন সর্বভুক (মাংস-খাদ্য) খাদ্য খেয়েছিল।

30 নভেম্বর, 2023-এ JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত ফলাফলে দেখা গেছে যে যমজ যারা একটি স্বাস্থ্যকর নিরামিষ খাবার গ্রহণ করেছে তাদের “লো-ঘনত্বের লাইপোপ্রোটিন কোলেস্টেরলের ঘনত্ব, উপবাসের ইনসুলিনের মাত্রা এবং ওজন হ্রাস উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে” — যারা খেয়েছিলেন তাদের তুলনায় মাংস ধারণকারী খাদ্য।

মার্কিন সংবাদের বার্ষিক র‌্যাঙ্কিং অনুসারে এইগুলি 2024 সালের সেরা ডায়েট

LDL (লো-ঘনত্বের লাইপোপ্রোটিন), যা “খারাপ কোলেস্টেরল” নামেও পরিচিত, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে কম রাখা উচিত, বিশেষজ্ঞরা একমত।

উপবাসের ইনসুলিনের মাত্রা কমেছে, যা 20% কমেছে, ইঙ্গিত করে যে যমজদের ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কম ছিল, যার মানে তাদের ডায়াবেটিস এবং মেটাবলিক সিনড্রোম হওয়ার সম্ভাবনা কম ছিল।

যদিও অভিন্ন যমজরা উল্লেখযোগ্য পরিমাণে ডিএনএ ভাগ করে, তাদের খাদ্যতালিকাগত পছন্দগুলি খুব ভিন্ন স্বাস্থ্য ফলাফলের দিকে নিয়ে যেতে পারে। (আইস্টক)

“এমনকি যখন একটি স্বাস্থ্যকর সর্বভুক খাদ্যের সাথে তুলনা করা হয় যাতে উদ্ভিদের খাবার অন্তর্ভুক্ত থাকে, তবে খাদ্যে আরও গাছপালা অন্তর্ভুক্ত করা এবং কম মাংস খাওয়ার অতিরিক্ত স্বাস্থ্য সুবিধা থাকতে পারে,” প্রধান গবেষক ক্রিস্টোফার গার্ডনার, পিএইচডি, স্ট্যানফোর্ড মেডিসিনের মেডিসিনের অধ্যাপক, বলেছেন। ফক্স নিউজ ডিজিটাল।

সমস্ত অংশগ্রহণকারী সুস্থ ছিল এবং কার্ডিওভাসকুলার রোগের কোনো ইতিহাস ছিল না।

অধ্যয়ন সুপারিশ করে ভূমধ্যসাগরীয় খাদ্য পুরুষের উর্বরতা বৃদ্ধি করতে পারে: ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’

জমজরা আট সপ্তাহের জন্য মে থেকে জুলাই 2022 এর মধ্যে তাদের নির্ধারিত ডায়েট মেনে চলে।

নিরামিষাশী এবং সর্বভুক উভয় খাবারই স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়েছিল – “শাকসবজি, লেবু, ফল এবং গোটা শস্য এবং শর্করা এবং পরিশোধিত স্টার্চ দিয়ে পরিপূর্ণ,” গবেষণা নিবন্ধে উল্লেখ করা হয়েছে।

নিরামিষাশী ডায়েটে শুধুমাত্র উদ্ভিদ-ভিত্তিক খাবার ছিল, কোন মাংস বা প্রাণীজ পণ্য ছাড়াই।

সর্বভুক খাদ্যের মধ্যে রয়েছে মুরগি, মাছ, ডিম, পনির, দুগ্ধজাত খাবার এবং অন্যান্য প্রাণীজ খাবার, গবেষকরা উল্লেখ করেছেন।

যমজ খাচ্ছে

নিরামিষাশী এবং সর্বভুক উভয় খাদ্যই স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়েছিল – “শাকসবজি, লেবু, ফল এবং গোটা শস্য এবং শর্করা এবং পরিশ্রুত স্টার্চ দিয়ে পরিপূর্ণ,” গবেষণা নিবন্ধে উল্লেখ করা হয়েছে। (আইস্টক)

অধ্যয়নের প্রথম চার সপ্তাহের জন্য, অংশগ্রহণকারীদের খাবার একটি বিতরণ পরিষেবা দ্বারা সরবরাহ করা হয়েছিল।

অধ্যয়নের দ্বিতীয়ার্ধে, যমজরা সবাই তাদের নিজস্ব খাবার রান্না করেছিল।

গবেষকরা অধ্যয়নের শুরুতে অংশগ্রহণকারীদের জন্য ওজন ডেটা এবং রক্তের নমুনা সংগ্রহ করেছিলেন, তারপরে চার-সপ্তাহ এবং আট-সপ্তাহের চিহ্নগুলিতে।

অনেক মার্কিন প্রাপ্তবয়স্কদের জন্য একটি খাবারের চেয়ে স্ন্যাকস বেশি ক্যালোরি রাখে, গবেষণায় দেখা গেছে

আট সপ্তাহের শেষে ফলাফলের মূল্যায়ন করার সময়, স্ট্যানফোর্ড গবেষকরা কেনটাকি-ভিত্তিক একটি কোম্পানির সাথে অংশীদারিত্ব করেন যার নাম TruDiagnostic, যেটি এপিজেনেটিক্সের উপর ভিত্তি করে জৈবিক বয়স পরিমাপ করে, কীভাবে কারও পরিবেশ এবং জীবনধারা তাদের জিনকে প্রভাবিত করে তার অধ্যয়ন।

“এই গবেষণায় একটি ভেগান ডায়েট অনুসরণ করা আরও ভাল কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের সাথে যুক্ত করা হয়েছে, তবে একটি সম্পূর্ণ নিরামিষ খাদ্য সবার জন্য সঠিক উত্তর নাও হতে পারে।”

“TruDiagnostic গ্রুপ প্রাথমিকভাবে আমাদের কাছে রিপোর্ট করেছে যে গ্রুপগুলির মধ্যে একটি পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্য পরিবর্তনের সম্মুখীন হয়েছে যা জৈবিক বয়সের হ্রাসকে বোঝায়। ভেগান এবং সর্বভুক উভয় খাদ্যকেই স্বাস্থ্যকর বলে মনে করা হত – “শাকসবজি, লেবু, ফল এবং গোটা শস্য দিয়ে পরিপূর্ণ। শর্করা এবং পরিশোধিত স্টার্চের অকার্যকর,” গবেষণা নিবন্ধে উল্লেখ করা হয়েছে, গার্ডনার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“সেই সময়ে, তারা অধ্যয়ন গোষ্ঠীগুলিতে অন্ধ হয়ে গিয়েছিল এবং জানত না যে এটি সর্বভুক বা নিরামিষ গোষ্ঠীর জন্য।”

সালাদ খাওয়া

গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা সুপারিশ করেন যে লোকেরা তাদের ডায়েটে আরও শাকসবজি, মটরশুটি, ফল, বাদাম, বীজ এবং পুরো শস্য যোগ করে পরীক্ষা করার চেষ্টা করুন। (আইস্টক)

দেখা গেল যে ভেগান গ্রুপই বয়সের হ্রাস দেখিয়েছে।

“এটি আমার জন্য সবচেয়ে আশ্চর্যজনক আবিষ্কার ছিল,” গার্ডনার বলেছেন। “আমি ধরে নিয়েছিলাম যে এই অধ্যয়ন থেকে আট সপ্তাহের হস্তক্ষেপ কোন অর্থপূর্ণ পরিবর্তন ঘটাতে খুব ছোট হবে।”

সামনের দিকে তাকিয়ে, তিনি উল্লেখ করেছেন যে এই ফলাফলগুলিকে প্রতিলিপি করার জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

ডায়েটিশিয়ানদের ওজন আছে

নিউইয়র্ক সিটি-ভিত্তিক কার্ডিওলজি ডায়েটিশিয়ান মিশেল রাউথেনস্টাইন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, বলেছেন অনেকগুলি বিভিন্ন কারণ রয়েছে যা ফলাফল ব্যাখ্যা করতে পারে।

“যারা তাদের খাদ্য পরিবর্তন করতে চাইছেন তারা তাদের পুষ্টির চাহিদা এবং স্বাস্থ্য লক্ষ্য পূরণ করছে তা নিশ্চিত করার জন্য একটি নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সহায়তা নেওয়া উচিত।”

“স্বাস্থ্যকর, প্রাপ্তবয়স্ক অভিন্ন যমজ বাচ্চাদের মধ্যে পরিলক্ষিত কার্ডিওমেটাবলিক সুবিধাগুলি স্বাস্থ্যকর উদ্ভিদ-ভিত্তিক নিরামিষ খাবারের সাথে, স্বাস্থ্যকর সর্বভুক খাদ্যের বিপরীতে, স্যাচুরেটেড ফ্যাট গ্রহণের হ্রাস, খাদ্যে ফাইবার বৃদ্ধি, অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী বৃদ্ধির মতো কারণগুলির দ্বারা ব্যাখ্যা করা যেতে পারে। , উপকারী চর্বি সংযোজন, বর্ধিত ইনসুলিন সংবেদনশীলতা এবং অন্ত্রের মাইক্রোবায়োমের সম্ভাব্য ইতিবাচক প্রভাব,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই উপাদানগুলি সম্মিলিতভাবে লিপিড প্রোফাইল, ইনসুলিনের মাত্রা এবং শরীরের ওজনে অনুকূল পরিবর্তনে অবদান রাখে, সুস্থ ব্যক্তিদের মধ্যে কার্ডিওমেটাবলিক ঝুঁকির কারণগুলিকে মোকাবেলায় একটি সুগঠিত উদ্ভিদ-ভিত্তিক খাদ্যের সম্ভাব্য সুবিধা তুলে ধরে।”

যমজ খাচ্ছে

যদিও গবেষণায় নিরামিষাশীরা (ছবিতে দেওয়া হয়নি) সর্বভুকদের তুলনায় গড়ে 4.2 পাউন্ড বেশি হারান, তবে একটি ডায়েটের সাফল্য নির্ধারণ করার সময় ওজন হ্রাস সর্বদা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়, একজন ডায়েটিশিয়ান উল্লেখ করেছেন। (আইস্টক)

স্বাস্থ্যকর খাদ্যতালিকাগত পরিবর্তনের মূল উপাদান হল শিক্ষা এবং ব্যক্তিগতকরণ, রাউথেনস্টাইন বলেন।

“একটি সম্পূর্ণ নিরামিষ খাবারে আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন বি 12 এর ঘাটতি হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

“যারা তাদের খাদ্য পরিবর্তন করতে চায় তাদের অবশ্যই একটি নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সাহায্য নেওয়া উচিত যাতে তারা তাদের পুষ্টির চাহিদা এবং স্বাস্থ্য লক্ষ্য পূরণ করছে – এটি 30 বছর বয়সী একজন মহিলার তুলনায় গর্ভবতী হওয়ার চেষ্টা করা একজন কিশোরী পুরুষের তুলনায় পেশী অর্জনের চেষ্টা করার জন্য খুব আলাদা, ” সে যোগ করল.

পুষ্টি বিশেষজ্ঞদের মতে চিক-ফিল-এ-তে কী অর্ডার করবেন

কেউ একজন নিরামিষাশী হয়ে উঠতে পারে এবং এখনও সারাদিন কুকিজ, সোডা, ফ্রেঞ্চ ফ্রাই এবং অন্যান্য প্রক্রিয়াজাত খাবার খেতে পারে, তিনি উল্লেখ করেছেন – তবে এটি স্বাস্থ্যকর ফলাফলের দিকে নিয়ে যাবে না।

যদিও নিরামিষাশীরাও সর্বভুকদের তুলনায় গড়ে 4.2 পাউন্ড বেশি হারায়, একটি খাদ্যের সাফল্য নির্ধারণ করার সময় ওজন হ্রাস সর্বদা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়, উল্লেখ করেছেন তানিয়া ফ্রেইরিচ, শার্লট, নর্থ ক্যারোলিনার একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ, যিনি অনুশীলন করেন। লুপাস ডায়েটিশিয়ান।

যমজ খাচ্ছে

একজন ডায়েটিশিয়ান বলেছেন, বেশি করে মটরশুটি, মসুর ডাল, ছোলা, মাশরুম, বাদাম এবং বীজ — সেইসাথে প্রোটিনের জন্য কম প্রক্রিয়াজাত মাংস — যে কারও জন্য তাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি শুরু করার জন্য একটি দুর্দান্ত উপায়। (আইস্টক)

“উদাহরণস্বরূপ, বডি বিল্ডারদের ওজন বেশি বলে মনে হবে যদি আপনি উচ্চতা থেকে তাদের ওজন পরীক্ষা করেন কারণ তাদের পেশীর ওজন অনেক বেশি,” ফ্রেইরিচ, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“অতিরিক্ত, লোকেরা বিভিন্ন আকার, আকার এবং ওজনে স্বাস্থ্যকর হতে পারে।”

‘ভেগান’ লেবেল ভোক্তাদের বন্ধ করে দিতে পারে: গবেষণায় দেখা গেছে আরও বেশি মানুষ ‘স্বাস্থ্যকর’ খাবার গ্রহণ করবে

ফ্রেইরিচ বলেন, “আদর্শভাবে, প্রতিটি খাদ্যের সাথে ওজন হারানোর ধরণে আমাদের আরও গভীরভাবে দেখা উচিত।” “এটি অন্যান্য অনেক কারণের উপর নির্ভরশীল, যেমন ব্যায়াম এবং ভেগান বা সর্বভুক খাদ্যে নির্বাচিত প্রকৃত খাবার, অংশ এবং খাবারের সংমিশ্রণ সহ।”

ফক্স নিউজ ডিজিটাল গবেষণার ফলাফলের উপর মন্তব্য করার জন্য উত্তর আমেরিকান মিট ইনস্টিটিউটের কাছে পৌঁছেছে।

অধ্যয়নের ‘অনেক’ সীমাবদ্ধতা ছিল

যেহেতু সমস্ত অধ্যয়ন অংশগ্রহণকারীরা শুরু করার জন্য সাধারণত সুস্থ ছিলেন, গার্ডনার স্বীকার করেছেন যে ফলাফলগুলি অল্প বয়স্ক বা বয়স্ক ব্যক্তিদের বা স্বাস্থ্য সমস্যায় আক্রান্তদের জন্য সাধারণীকরণ করা যায় না।

আট সপ্তাহের টাইমলাইন ছিল আরেকটি সীমাবদ্ধতা।

“আদর্শভাবে, এই ধরণের খাদ্য পরিবর্তনগুলি কতটা টেকসই তা আরও ভালভাবে বোঝার জন্য আমরা অনেক মাস বা বছর ধরে অধ্যয়ন চালাব,” তিনি বলেছিলেন। “বাস্তবতা হল, অধ্যয়নের সময়কাল কয়েক মাস বা বছর ধরে চলতে থাকলে খুব কম লোকই এক বা অন্য ডায়েটে এলোমেলো হতে স্বেচ্ছাসেবক হতে ইচ্ছুক।”

গার্ডনার আরও জোর দিয়েছিলেন যে সর্বভুক বা নিরামিষাশী খাদ্য অনুসরণ করার বিভিন্ন উপায় রয়েছে।

মহিলা আয়নায় হাসছেন

যদিও নিরামিষাশীরা সর্বভুকদের তুলনায় গড়ে 4.2 পাউন্ড বেশি হারায়, একটি খাদ্যের সাফল্য নির্ধারণ করার সময় ওজন হ্রাস সর্বদা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়, একজন পুষ্টিবিদ বলেছেন। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “একজন পুষ্টিবিদের পক্ষে স্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর উভয় ধরনের ডায়েট প্যাটার্ন ডিজাইন করা মোটামুটি সহজ।”

“অন্যরা যদি অধ্যয়ন সম্পর্কে পড়তে আগ্রহী হন এবং এটি চেষ্টা করতে চান তবে তারা একটি অস্বাস্থ্যকর নিরামিষ খাবার বেছে নিতে পারেন – উদাহরণস্বরূপ, সোডা নিরামিষ, অনেক ক্যান্ডি নিরামিষ এবং সাদা মিহি আটা নিরামিষ।”

গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা সুপারিশ করেন যে লোকেরা তাদের ডায়েটে আরও শাকসবজি, মটরশুটি, ফল, বাদাম, বীজ এবং পুরো শস্য যোগ করে পরীক্ষা করার চেষ্টা করুন।

সমস্ত জনপ্রিয় ডায়েট প্ল্যান জুড়ে, একটি “বিস্তৃত ঐক্যমত্য” রয়েছে যে আরও পুরো খাবার, আরও শাকসবজি, কম যোগ করা শর্করা এবং কম পরিশোধিত শস্যের উপর ফোকাস করা “স্বাস্থ্যের উন্নতির উল্লেখযোগ্য মাত্রার দিকে নিয়ে যাবে,” বলেছেন গার্ডনার, যিনি এর ভাইস চেয়ারম্যান। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন পুষ্টি কমিটি।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“(যারা) তাদের খাদ্যকে আরও ভালোভাবে পরিবর্তন করার চেষ্টা করছে তাদের জন্য আমার সর্বোত্তম সুপারিশ হল সম্পূর্ণ নিরামিষ বা সর্বভুক হওয়ার লেবেলে কম ফোকাস করা এবং পরিবর্তে কতগুলি অপ্রক্রিয়াজাত খাবার, বিশেষ করে গাছপালা, আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন তার উপর ফোকাস করুন।” ফ্রিরিচ বলেছেন।

“আপনার খাদ্য আপনার এবং আপনার জীবনধারার জন্য আপনার সারা জীবনের জন্য কাজ করতে হবে, শুধুমাত্র আট সপ্তাহ নয়।”

ফ্রেরিচ উল্লেখ করেছেন যে বেশি করে মটরশুটি, মসুর ডাল, ছোলা, মাশরুম, বাদাম এবং বীজ – সেইসাথে প্রোটিনের জন্য কম প্রক্রিয়াজাত মাংস – যে কেউ তাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি শুরু করার জন্য একটি দুর্দান্ত উপায়।

“এই খাবারগুলিতে সাধারণত স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম কম থাকে এবং ফাইবার বেশি থাকে,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনার খাদ্য আপনার এবং আপনার জীবনধারার জন্য আপনার সারা জীবনের জন্য কাজ করতে হবে, শুধুমাত্র আট সপ্তাহ নয়,” ফ্রিরিচ উল্লেখ করেছেন।

“এই গবেষণায় একটি নিরামিষ খাদ্য অনুসরণ করা আরও ভাল কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের সাথে যুক্ত করা হয়েছে, তবে একটি সম্পূর্ণ নিরামিষ খাদ্য সবার জন্য সঠিক উত্তর নাও হতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

এআই প্রযুক্তির লক্ষ্য রেডিওলজিস্টদের চোখের নড়াচড়ার অনুকরণ করে স্তন ক্যান্সার সনাক্ত করা: ‘একটি সমালোচনামূলক বন্ধু’

News Desk

জাইলাজিন (বা ‘ট্রানক’) এর সাথে মিশ্রিত হলে ফেন্টানাইল আরও মারাত্মক হয়: আপনাকে এখন যা জানতে হবে

News Desk

নতুন অনুমোদিত ক্যান্সারের ওষুধ ‘মারণ রোগের’ আক্রমণাত্মক রূপকে লক্ষ্য করে

News Desk

Leave a Comment