Image default
স্বাস্থ্য

ভূমধ্যসাগরীয়, মাইন্ড ডায়েট মস্তিষ্কে আলঝেইমারের লক্ষণ কমাতে দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

যারা ভূমধ্যসাগরীয় এবং মাইন্ড ডায়েট অনুসরণ করেন তাদের আলঝেইমার রোগ হওয়ার ঝুঁকি কম হতে পারে, সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে।

শিকাগো, ইলিনয়ের রাশ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের গবেষকরা গবেষণাটি পরিচালনা করেছেন, যা নিউরোলজি জার্নালে প্রকাশিত হয়েছিল।

গবেষকরা রাশ মেমরি এবং বার্ধক্য প্রকল্পের 581 জন অংশগ্রহণকারীদের ময়নাতদন্তের ফলাফল বিশ্লেষণ করেছেন, যারা গবেষণার শুরুতে তাদের সম্পূর্ণ খাদ্যতালিকাগত তথ্য সরবরাহ করেছিলেন। যারা ভূমধ্যসাগরীয় খাদ্য অনুসরণ করেছেন – বিশেষ করে সবুজ, শাক-সবজি – তাদের মস্তিষ্কের টিস্যুতে আলঝেইমারের কম লক্ষণ দেখা গেছে।

ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে, গবেষণার প্রধান লেখক ফলাফলগুলিকে “উৎসাহজনক” বলে অভিহিত করেছেন।

ভূমধ্যসাগর, মাইন্ড ডায়েট বোঝা

ভূমধ্যসাগরীয় খাদ্য হল একটি উদ্ভিদ-ভিত্তিক পুষ্টি পরিকল্পনা যা ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলির আঞ্চলিক খাবারের অনুকরণ করে, যেমন ইতালি এবং গ্রীস।

উদ্ভিদ-ভিত্তিক ‘সবুজ’ ভূমধ্যসাগরীয় ডায়েট আরও ওজন হ্রাসের দিকে নিয়ে যায়: অধ্যয়ন

মায়ো ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে এর প্রধান খাদ্যের মধ্যে রয়েছে সম্পূর্ণ শাকসবজি, গোটা শস্য, ফল, বাদাম, বীজ, এবং ভেষজ এবং মশলা। জলপাই তেল যোগ করা চর্বি প্রাথমিক উৎস.

যারা ভূমধ্যসাগরীয় খাদ্য অনুসরণ করেছেন – বিশেষ করে সবুজ, শাক-সবজি – তাদের মস্তিষ্কের টিস্যুতে আলঝেইমারের কম লক্ষণ দেখা গেছে। (iStock)

অন্যান্য খাবার – মাছ, মুরগি এবং দুগ্ধ সহ – পরিমিতভাবে অন্তর্ভুক্ত করা যেতে পারে। ডায়েট লাল মাংস, মিষ্টি, মাখন এবং চিনিযুক্ত পানীয় সীমিত করে।

মাইন্ড ডায়েট – ভূমধ্যসাগরীয় এবং ড্যাশ ডায়েটের একটি হাইব্রিড – বয়স্ক প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কের স্বাস্থ্যকে উন্নীত করার জন্য ডিজাইন করা হয়েছে। হার্ভার্ড চ্যান স্কুল অফ পাবলিক হেলথ অ্যান্ড রাশ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের ডাঃ মার্থা ক্লেয়ার মরিস এবং সহকর্মীরা 2015 সালে এটি প্রথম চালু করেছিলেন।

এদিকে, 1996 সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন দ্বারা রক্তচাপ কমানোর জন্য একটি খাদ্যতালিকাগত পদ্ধতি হিসাবে DASH ডায়েট চালু করা হয়েছিল। এর মূল খাবার হল ফল, সবজি, গোটা শস্য, মাছ, মুরগি, মটরশুটি, বাদাম এবং কম চর্বিযুক্ত দুধ।

স্বাস্থ্যকর খাদকদের মস্তিষ্ক আলঝেইমারের কম লক্ষণ দেখায়

মস্তিষ্কে “প্ল্যাক” এবং “জট” নামক পদার্থ তৈরি হলে আলঝেইমার রোগ হয়।

আল্জ্হেইমার অ্যাসোসিয়েশনের ওয়েবসাইট অনুসারে ফলকগুলি হল “বিটা-অ্যামাইলয়েড নামক একটি প্রোটিন খণ্ডের জমা যা স্নায়ু কোষের মধ্যবর্তী স্থানগুলিতে তৈরি হয়”।

জট হল “টাউ নামক আরেকটি প্রোটিনের বাঁকানো ফাইবার যা কোষের অভ্যন্তরে তৈরি হয়।”

অ্যালজাইমারকে ধীর করার জন্য প্রমাণিত প্রথম ওষুধটি বেশিরভাগ রোগীর কাছে বেশ কয়েক মাস উপলব্ধ হবে না

গবেষণার প্রধান লেখক এবং শিকাগোর রাশ অ্যালঝাইমার ডিজিজ সেন্টারের সহকারী অধ্যাপক ডাঃ পুজু আগরওয়াল ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন, “আমাদের উত্সাহজনক ফলাফল রয়েছে যে যারা স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন তাদের মস্তিষ্কে কম ফলক এবং জট রয়েছে।”

একটি ভূমধ্যসাগরীয়-সদৃশ খাদ্য অনুসরণ আল্জ্হেইমারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, একটি নতুন গবেষণার ফলাফলের পরামর্শ দেয়।

একটি ভূমধ্যসাগরীয়-সদৃশ খাদ্য অনুসরণ আল্জ্হেইমারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, একটি নতুন গবেষণার ফলাফলের পরামর্শ দেয়। (iStock)

যে অংশগ্রহণকারীরা ভূমধ্যসাগরীয় খাদ্য গ্রহণের জন্য সর্বোচ্চ স্কোর করেছে তাদের আলঝেইমার রোগ নির্ণয়ের প্রায় 40% কম সম্ভাবনা ছিল, ডাক্তার যোগ করেছেন।

“এই ফলাফলগুলি উত্সাহজনক কারণ শুধুমাত্র একটি ক্ষেত্রে মানুষের খাদ্যাভ্যাসের উন্নতি – যেমন প্রতি সপ্তাহে ছয়টির বেশি সবুজ, শাক সবজি খাওয়া বা ভাজা খাবার না খাওয়া – মস্তিষ্কে কম অ্যামাইলয়েড ফলকের সাথে যুক্ত ছিল, যা প্রায় চারটি। বছর ছোট,” ডঃ আগরওয়াল বলেন.

একজন বিশেষজ্ঞ বলেছেন, একটি নির্দিষ্ট ধরণের খাওয়া এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে একটি সম্পর্ক রয়েছে।

গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে, ডাক্তার বলেছেন যে সহজ খাবার পছন্দ করা – যেমন সবুজ শাক, বেরি, মাছ, লেবু এবং বাদাম – এবং উচ্চ চর্বিযুক্ত, উচ্চ চিনিযুক্ত খাবার সীমিত করা আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে পারে।

স্বাস্থ্য সুবিধার ইতিহাস

লিনসডে অ্যালেন, ফ্লোরিডা-ভিত্তিক নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ যিনি গবেষণার সাথে জড়িত ছিলেন না, বিশ্বাস করেন যে এই ফলাফলগুলি নির্দিষ্ট খাদ্যতালিকাগত পছন্দ এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ককে শক্তিশালী করে।

ভূমধ্যসাগরীয় খাদ্য আল্জ্হেইমের রোগের 40% কম সম্ভাবনার সাথে যুক্ত ছিল।

“আমরা ইতিমধ্যেই জানতাম যে ভূমধ্যসাগরীয়-শৈলীর ডায়েটগুলি উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোকেমিক্যালস, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বিগুলির কারণে হৃদরোগ এবং অন্যান্য বিপাকীয় অবস্থার বিরুদ্ধে সুরক্ষা দেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন।

“এখন আমরা দেখতে পাচ্ছি যে এই ধরনের খাওয়া এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে একটি সম্পর্ক রয়েছে।”

যদিও আরও গবেষণার প্রয়োজন, ফলাফলগুলি খাদ্যের পছন্দ এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক দেখায়।

যদিও আরও গবেষণার প্রয়োজন, ফলাফলগুলি খাদ্যতালিকাগত পছন্দ এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক দেখায়। (iStock)

অ্যালেন যোগ করেছেন, “আমি মনে করি এটি সত্যিই এই বার্তাটি ঘরে তুলেছে যে লোকেরা, বিশেষ করে তাদের বুদ্ধিমান বছরগুলিতে, একটি সাধারণ ‘পাশ্চাত্য খাদ্য’ খাওয়ার বিষয়ে পুনর্বিবেচনা করতে হবে যা পরিশোধিত শস্য, চিনি, ভাজা খাবার এবং অস্বাস্থ্যকর (পরিমার্জিত) চর্বি দিয়ে ভরা হয়,” অ্যালেন যোগ করেছেন।

অধ্যয়নের কিছু সীমাবদ্ধতা ছিল

গবেষণাটি ধূমপানের অভ্যাস, শারীরিক কার্যকলাপ এবং হৃদরোগের ইতিহাসের মতো কারণগুলির জন্য সামঞ্জস্য করা হয়েছে।

হালকা জ্ঞানীয় দুর্বলতা বা ডিমেনশিয়া যাদের বাদ দেওয়া হয়েছিল।

যাইহোক, কিছু সীমাবদ্ধতা ছিল।

যেহেতু বেশিরভাগ অংশগ্রহণকারীরা শ্বেতাঙ্গ, নন-হিস্পানিক এবং বয়স্ক ছিলেন (গবেষণার শুরুতে গড় বয়স 84 বছর এবং মৃত্যুর সময় 91), ডক্টর আগরওয়াল বলেন, গবেষণার ফলাফল অন্যান্য জনসংখ্যার কাছে বাড়ানো যাবে না।

ভূমধ্যসাগরীয় খাদ্য হল একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য যা ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলির আঞ্চলিক খাবারের অনুকরণ করে, যেমন ইতালি এবং গ্রীস।

ভূমধ্যসাগরীয় খাদ্য হল একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য যা ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলির আঞ্চলিক খাবারের অনুকরণ করে, যেমন ইতালি এবং গ্রীস। (iStock)

ডাঃ জ্যারেড ব্রাউনস্টেইন, ডিও, ম্যানহাটনের মেডিকেল অফিসের একজন ইন্টার্নিস্ট যিনি গবেষণাটি পর্যালোচনা করেছেন কিন্তু জড়িত ছিলেন না, তিনি ভূমধ্যসাগরীয় খাদ্যের একজন প্রবক্তা কিন্তু সতর্কতার সাথে ফলাফলগুলিকে বিবেচনা করেন।

“আমি বিশ্বাস করি ভূমধ্যসাগরীয় খাদ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে – বিশেষ করে ডায়াবেটিক রোগীদের জন্য – এবং কার্ডিও এবং সেরিব্রোভাসকুলার রোগ প্রতিরোধ করতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“তবে, পরীক্ষিত জনসংখ্যার ছোট নমুনার আকারের কারণে, আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি না যে এই খাদ্যটি আলঝেইমারের লক্ষণগুলি হ্রাস করার জন্য একটি গেম পরিবর্তনকারী।”

ভূমধ্যসাগরীয় খাদ্য এবং আল্জ্হেইমার প্রতিরোধের মধ্যে একটি সম্পর্কের পরামর্শ দেওয়ার জন্য এটি প্রথম গবেষণা নয়।

"এটি এই বার্তাটি ঘরে তোলে যে লোকেরা, বিশেষত তাদের বুদ্ধিমান বছরগুলিতে, একটি সাধারণ 'পাশ্চাত্য খাদ্য' খাওয়ার বিষয়ে পুনর্বিবেচনা করতে হবে যা পরিশোধিত শস্য, চিনি, ভাজা খাবার এবং অস্বাস্থ্যকর (পরিশোধিত) চর্বি দিয়ে ভরা," একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান ড.

একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান বলেছেন, “এটি এই বার্তাটি ঘরে তুলেছে যে লোকেরা, বিশেষত তাদের বুদ্ধিমান বছরগুলিতে, একটি সাধারণ ‘পাশ্চাত্য খাদ্য’ খাওয়ার বিষয়ে পুনর্বিবেচনা করতে হবে যা পরিশ্রুত শস্য, চিনি, ভাজা খাবার এবং অস্বাস্থ্যকর (পরিমার্জিত) চর্বি দিয়ে ভরা”। (iStock)

2021 সালে, একই জার্নালে প্রকাশিত আরেকটি গবেষণায় 512 জন বয়স্কদের মূল্যায়ন করা হয়েছে যাদের গড় বয়স 69 বছর। প্রায় 343 জনকে আলঝেইমার হওয়ার উচ্চ ঝুঁকিতে বিবেচনা করা হয়েছিল।

গবেষকরা দেখেছেন যে যারা ভূমধ্যসাগরীয় খাদ্যকে আরও ঘনিষ্ঠভাবে অনুসরণ করেন তারা জ্ঞানীয় পরীক্ষায় ভাল পারফরম্যান্স দেখিয়েছেন, কম মস্তিষ্কের সংকোচন দেখিয়েছেন এবং আল্জ্হেইমের সাথে যুক্ত দুটি অস্বাভাবিক প্রোটিনের মাত্রা কম ছিল যারা ডায়েটকে কঠোরভাবে অনুসরণ করেননি, যেমন ফক্স নিউজ ডিজিটাল রিপোর্ট করেছে। .

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এই ফলাফলগুলি আরও প্রতিষ্ঠা করার জন্য অতিরিক্ত গবেষণা প্রয়োজন, গবেষকরা বলেছেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

বেশ কয়েকটি গ্রুপ বলে যে গাঁজা বয়স্ক আমেরিকানদের ব্যথা পরিচালনা করতে সাহায্য করতে পারে

News Desk

‘তরল সোনা’ একাধিক স্ক্লেরোসিস রোগীদের জন্য নতুন আশা নিয়ে আসতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘গভীর সুবিধা’

News Desk

এফডিএ চিনাবাদাম, দুগ্ধজাত খাবার, অন্যান্য খাবারের প্রতিক্রিয়ার তীব্রতা কমাতে অ্যালার্জির ওষুধ অনুমোদন করে

News Desk

Leave a Comment