ভাল থাকুন: একটি বাগান শুরু করুন এবং স্বাস্থ্য সুবিধাগুলি কাটান
স্বাস্থ্য

ভাল থাকুন: একটি বাগান শুরু করুন এবং স্বাস্থ্য সুবিধাগুলি কাটান

দুর্দান্ত বাইরে সময় কাটানো দীর্ঘকাল ধরে বৃহত্তর স্বাস্থ্য এবং সুস্থতার সাথে যুক্ত হয়েছে, অনেক গবেষণায় দেখা গেছে – এবং একটি সবুজ থাম্ব চাষ করা সেই সুবিধাগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

টেনেসির ন্যাশভিলে অনলাইন লন কেয়ার কোম্পানী গ্রীনপ্যালের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান ক্লেটন ফক্স নিউজ ডিজিটালের মাধ্যমে বলেন, “বাগান করা শুধু বহিরঙ্গন স্থানগুলিকে সুন্দর করার বাইরেও যায় – এটি আমাদের শারীরিক এবং মানসিক সুস্থতার উপর গভীর প্রভাব ফেলতে পারে।” ইমেইল

বাগানে শারীরিক কার্যকলাপ জড়িত যা সমস্ত প্রধান পেশী গোষ্ঠীকে কাজ করে, যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী।

আপনি কিভাবে একটি বাগান শুরু করবেন? আপনার সবজি বা ফল রোপণের জন্য সেরা মাসটি খুঁজে বের করুন

ক্লেটন বলেন, “খনন, রোপণ, আগাছা এবং ফসল কাটার মতো ক্রিয়াকলাপগুলির জন্য আন্দোলনের প্রয়োজন হয় এবং এটি কার্ডিওভাসকুলার ফিটনেস, শক্তি এবং নমনীয়তা উন্নত করতে অবদান রাখতে পারে।”

“নিয়মিত এই ক্রিয়াকলাপে জড়িত থাকা ক্যালোরি পোড়াতে, স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।”

বাগান করার সময় ব্যয় করা শারীরিক এবং মানসিক উপকার করতে পারে, বিশেষজ্ঞরা বলছেন। (iStock)

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সুপারিশ করে যে লোকেরা প্রতি সপ্তাহে 150 মিনিট “মাঝারি-তীব্র ব্যায়াম” পান এবং বাগান করা একটি যোগ্যতামূলক কার্যকলাপ হিসাবে তালিকাভুক্ত করা হয়।

প্রতি সপ্তাহে অন্তত আড়াই ঘণ্টা বাগান দেখা স্থূলতা, উচ্চ রক্তচাপ, টাইপ 2 ডায়াবেটিস, হৃদরোগ, অস্টিওপরোসিস, স্ট্রোক, বিষণ্নতা এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

ক্যালোরি পোড়ানো এবং পেশী তৈরির বাইরে, অসংখ্য গবেষণায় দেখা গেছে যে বাগান করা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, ক্লেটন বলেন।

উন্নত চাষীদের জন্য বাগান করা: আপনার নিজের সবজি বাগানের জন্য 10 টি টিপস

“মাটি এবং গাছপালা এক্সপোজার উপকারী অণুজীবের সাথে পরিচয় করিয়ে দেয় যা আমাদের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে এবং রোগের সামগ্রিক স্থিতিস্থাপকতা উন্নত করতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “অতিরিক্ত, বাইরে সময় কাটানো আমাদের প্রাকৃতিক সূর্যালোকে উন্মুক্ত করে, ভিটামিন ডি সংশ্লেষণকে প্রচার করে এবং স্বাস্থ্যকর হাড় এবং ইমিউন ফাংশনকে সমর্থন করে।”

ভালো থাকুন: সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ডি সমৃদ্ধ একটি রাতের খাবার প্রস্তুত করুন

একটি বাগান শুরু করা একটি উপকারী সামাজিক উপাদানও চালু করতে পারে।

ক্লেটন ব্যাখ্যা করেছেন, “বাগান সামাজিক সংযোগ এবং সম্প্রদায়ের সম্পৃক্ততার একটি সুযোগ প্রদান করে।” “এটি পরিবারের সদস্য, বন্ধুবান্ধব বা প্রতিবেশীদের মধ্যে একটি ভাগ করা ক্রিয়াকলাপ হতে পারে, সম্পর্ক গড়ে তোলা এবং আত্মীয়তার অনুভূতি হতে পারে।”

কমিউনিটি গার্ডেন এবং গার্ডেনিং ক্লাবগুলিও সহযোগিতা, জ্ঞান ভাগাভাগি এবং বন্ধুত্বের জন্য জায়গা অফার করে, তিনি যোগ করেন।

বয়স্ক মহিলা বাগান করছেন

বাগান করা জ্ঞানীয় সুবিধা প্রদান করে, একজন বিশেষজ্ঞ বলেন, কারণ এটি ইন্দ্রিয়কে উদ্দীপিত করে, ফোকাস বাড়ায় এবং সমস্যা সমাধান এবং সৃজনশীলতাকে উৎসাহিত করে। (iStock)

একটি বাগান রক্ষণাবেক্ষণের সাথে জড়িত মানসিক স্বাস্থ্য সুবিধাও রয়েছে, বিশেষজ্ঞ বলেছেন।

ক্লেটন বলেন, “প্রকৃতিতে সময় কাটানো এবং উদ্ভিদের প্রতি ঝোঁক একটি শান্ত এবং থেরাপিউটিক প্রভাব ফেলে।” “বাগান আমাদের প্রাকৃতিক বিশ্বের সাথে সংযোগ স্থাপন করতে দেয়, চাপ, উদ্বেগ এবং বিষণ্নতা হ্রাস করে।”

তারপরে উদ্ভিদের বৃদ্ধি এবং রূপান্তর সাক্ষ্য দেওয়ার সাথে উদ্দেশ্য, সিদ্ধি এবং সন্তুষ্টির অনুভূতি রয়েছে, তিনি যোগ করেন।

“প্রকৃতিতে সময় কাটানো এবং উদ্ভিদের প্রতি ঝোঁক একটি শান্ত এবং থেরাপিউটিক প্রভাব ফেলে।”

বাগান করা জ্ঞানীয় সুবিধাও দেয়, ক্লেটন বলেন, কারণ এটি ইন্দ্রিয়কে উদ্দীপিত করে, ফোকাস বাড়ায় এবং সমস্যা সমাধান এবং সৃজনশীলতাকে উৎসাহিত করে।

“এটি গাছপালা, বাস্তুতন্ত্র এবং পরিবেশ সম্পর্কে জানার একটি সুযোগ প্রদান করে, প্রকৃতির প্রতি গভীর উপলব্ধি এবং উপলব্ধি বৃদ্ধি করে,” তিনি বলেছিলেন।

এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড পাবলিক হেলথের ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত 2019 সালের গবেষণা অনুসারে, গবেষণায় দেখা গেছে যে বাগান করা স্মৃতির সাথে সম্পর্কিত মস্তিষ্কের স্নায়ু বৃদ্ধির কারণগুলিকে উন্নত করতে সাহায্য করতে পারে।

সবজি বাগান

যারা শাকসবজি বা ভেষজ বাগান চাষ করেন তাদের জন্য পুষ্টিগত সুবিধাও রয়েছে। (iStock)

যারা শাকসবজি বা ভেষজ বাগান চাষ করেন তাদের জন্য পুষ্টিগত সুবিধাও রয়েছে।

“আমাদের নিজস্ব ফল, শাকসবজি এবং ভেষজ বৃদ্ধি আমাদের তাজা, জৈব পণ্য অ্যাক্সেস করার অনুমতি দেয়,” ক্লেটন ব্যাখ্যা করেন। “এটি একটি স্বাস্থ্যকর খাওয়ার প্যাটার্নকে উত্সাহিত করে, কারণ আমরা যে খাবার গ্রহণ করি তার সাথে আমরা আরও সংযুক্ত হয়ে উঠি এবং পুষ্টিকর পছন্দগুলির জন্য আরও বেশি উপলব্ধি বিকাশ করি।”

গবেষণায় দেখানো হয়েছে যে বাগান করা স্মৃতির সাথে সম্পর্কিত মস্তিষ্কের স্নায়ু বৃদ্ধির কারণগুলিকে উন্নত করতে সাহায্য করতে পারে।

একটি বাগান শুরু করার জন্য অনেক স্থান, অর্থ বা সময় প্রয়োজন হয় না।

ডাক্তার জো অল্টন, একজন চিকিৎসক, প্রস্তুতির উকিল এবং ফ্লোরিডা মাস্টার গার্ডেনার গ্র্যাজুয়েট, আপনি যদি বাগানে নতুন হন তবে ছোট থেকে শুরু করার পরামর্শ দেন।

বন্ধুরা বাগান করছে

একটি বাগান শুরু করা একটি উপকারী সামাজিক উপাদানও চালু করতে পারে। (iStock)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অনেক মানুষ হগ-ওয়াইল্ড হয়ে যায় এবং তারা সামলাতে পারে তার চেয়ে বেশি পথ নিয়ে যায়, তাদের আগের চেয়ে বেশি চাপে ফেলে দেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “অভিভূত হওয়া এড়াতে মাত্র কয়েকটি গাছ দিয়ে শুরু করুন। পরে আপনি সবসময় বাগানের আকার বাড়াতে পারেন।”

আপনার সময় অঞ্চলে কোন গাছগুলি সবচেয়ে ভাল জন্মায় সে সম্পর্কে জানাও গুরুত্বপূর্ণ।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আপনি যদি আলাস্কায় থাকেন, তাহলে সম্ভবত আপনার নারকেল পাম, আম গাছ বা কলা গাছের ফলন খুব বেশি ভাগ্য হবে না,” তিনি বলেছিলেন। “আপনার বৃদ্ধির অঞ্চল সম্পর্কে জানুন এবং আপনি আপনার সাফল্যের সম্ভাবনা বাড়িয়ে তুলবেন।”

আপনি শুরু করার সাথে সাথে অন্যান্য উদ্যানপালকদের সাথে পরিচিত হওয়া একটি দুর্দান্ত সাহায্য হতে পারে, অ্যাল্টন যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“অনেক এলাকায় গার্ডেন ক্লাব বা কো-অপস রয়েছে, যা আপনাকে সমমনা লোকদের সাথে নেটওয়ার্ক করার অনুমতি দেয়,” তিনি বলেন। “বেশিরভাগই নতুনদের সাথে তাদের দক্ষতা ভাগ করে নিতে পেরে খুশি। এমনকি আপনি মাস্টার গার্ডেনার প্রোগ্রামের মাধ্যমে যাওয়ার কথাও বিবেচনা করতে পারেন, যা অনেক রাজ্যে কৃষি সম্প্রসারণ অফিসের মাধ্যমে পাওয়া যায়।”​​

ফক্স নিউজ ডিজিটালের “ভাল থাকুন” সিরিজের আরও টুকরো পড়তে, এখানে ক্লিক করুন.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে ডিমেনশিয়া 15 টি কারণের সাথে যুক্ত, প্রধান গবেষণায় দেখা যায়

News Desk

হৃদরোগের ঝুঁকি একটি আশ্চর্যজনক কারণ দ্বারা প্রভাবিত হতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

জরায়ু ফাইব্রয়েড নির্ণয়ের ক্ষেত্রে জাতিগত বৈষম্য নিয়ে আলোচনা করা

News Desk

Leave a Comment