ভাল জন্য ধূমপান বন্ধ করতে চান?  সিডিসি প্রস্থান করার জন্য বিনামূল্যে সংস্থান সহ নতুন প্রচার শুরু করেছে
স্বাস্থ্য

ভাল জন্য ধূমপান বন্ধ করতে চান? সিডিসি প্রস্থান করার জন্য বিনামূল্যে সংস্থান সহ নতুন প্রচার শুরু করেছে

সিডিসি ধূমপানের ক্ষেত্রে আর কোন বাট নিচ্ছে না।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) আরও বেশি লোককে ধূমপান ছেড়ে দিতে সাহায্য করার জন্য তার ফেডারেল অর্থায়নে জাতীয় তামাক শিক্ষা প্রচারের 2024 সংস্করণ চালু করেছে — মেন্থল সিগারেটের বিশেষ লক্ষ্যে।

“সিডিসি’র টিপস ক্যাম্পেইনটি ধূমপান ত্যাগের সচেতনতা বাড়াতে এবং উচ্চ ধূমপানের হার এবং দরিদ্র স্বাস্থ্যের ফলাফল সহ মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হস্তক্ষেপ বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে,” ডক্টর লামা বাজি, নিউ ইয়র্ক সিটির প্রাইভেট প্র্যাক্টিসের মনোরোগ বিশেষজ্ঞ, ফক্সকে বলেছেন নিউজ ডিজিটাল।

20 বছরের মধ্যে প্রথম নতুন ‘ধূমপান ত্যাগ’ ড্রাগটি মার্কিন পরীক্ষায় আশাব্যঞ্জক ফলাফল দেখায়: ‘আশা এবং উত্তেজনা’

“(প্রোগ্রাম) টার্গেট সম্প্রদায়ের লোকেদের দ্বারা প্রদত্ত প্রশংসাপত্রের উপর নির্ভর করে, বিষয়বস্তুকে সম্পর্কযুক্ত করে তোলে এবং প্রচারাভিযানের মাধ্যমে উপলব্ধ বিনামূল্যের সংস্থানগুলির ব্যবহার বৃদ্ধি করে,” যোগ করেছেন সিডিসির সাথে যুক্ত নন বাজি।

CDC-এর প্রচারাভিযান, যা প্রথম 2012 সালে শুরু হয়েছিল, এতে প্রাক্তন ধূমপায়ীদের গল্প এবং টিপস রয়েছে যারা সত্যিই একটি খারাপ অভ্যাসকে লাথি দিয়েছিল।

সিডিসি আরও বেশি লোককে ধূমপান ত্যাগ করতে সহায়তা করার জন্য তার ফেডারেল অর্থায়িত জাতীয় তামাক শিক্ষা প্রচারের 2024 সংস্করণ চালু করেছে। (আইস্টক)

ধূমপানের বিপদ

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিরোধযোগ্য রোগ, অক্ষমতা এবং মৃত্যুর প্রধান কারণ সিগারেট ধূমপান, সিডিসি একটি সাম্প্রতিক প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে।

ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডার লোমা লিন্ডা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ ওষুধ এবং প্রতিরোধমূলক ওষুধের অধ্যাপক লরি করণ, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আসক্তির ওষুধগুলি মেজাজকে পরিবর্তন করে এবং প্রায়শই বাধ্যতামূলকভাবে তাদের অসুস্থতা সত্ত্বেও নেওয়া হয়।”

মারিজুয়ানা ব্যবহার যুবকদের মধ্যে হাঁপানির ঝুঁকি বৃদ্ধির সাথে যুক্ত, গবেষণা বলে: ‘উদ্বেগজনক’ স্বাস্থ্যগত প্রভাব

“নিকোটিন সাইকোঅ্যাকটিভ কারণ এটি উত্তেজক, শিথিল, আনন্দদায়ক এবং সহায়ক (কমানোর) স্ট্রেস এবং উদ্বেগ হতে পারে – বিশেষ করে যখন এটি তার নিজের প্রত্যাহার প্রতিরোধ করে,” যোগ করেছেন করণ, যিনি আসক্তির ওষুধের একজন জাতীয় বিশেষজ্ঞ।

তিনি বলেন, এটি নিকোটিন নয় বরং তামাকের রাসায়নিক পদার্থ যা ক্যান্সার, হৃদরোগ এবং ফুসফুসের রোগ সৃষ্টি করে।

ধুমপান ত্যাগ কর

CDC-এর প্রচারাভিযান, যা 2012 সালে উদ্ভূত হয়েছিল, প্রাক্তন ধূমপায়ীদের কাছ থেকে গল্প এবং টিপস রয়েছে যারা অভ্যাসটিকে লাথি দিয়েছিল। (আইস্টক)

সিডিসি অনুসারে, মেনথল সিগারেট নিয়মিত সিগারেটের তুলনায় উচ্চ স্বাস্থ্য ঝুঁকি বহন করে।

মেনথল একটি রাসায়নিক যা প্রাকৃতিকভাবে উদ্ভিদে পাওয়া যায়, যেমন পেপারমিন্ট – তবে এটি একটি ল্যাবেও উত্পাদিত হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া প্রায় সব সিগারেটেই কিছু পরিমাণে মেনথল থাকে, কিন্তু বিশেষভাবে “মেনথল” হিসেবে বিপণন করা সিগারেটগুলিতে সাধারণত রাসায়নিকের পরিমাণ বেশি থাকে।

ধূমপান মস্তিষ্ককে সঙ্কুচিত করে এবং আলঝেইমারের ঝুঁকি বাড়ায়, নতুন গবেষণায় দেখা গেছে

“মেনথল একটি চেতনানাশক,” করণ বলেন। “শীতল অনুভূতি আরও গভীরভাবে শ্বাস নেওয়া সহজ করে তোলে।”

মেন্থল যেভাবে নিকোটিনের সাথে মিথস্ক্রিয়া করে এবং বাড়ায় তার কারণে, যারা মেনথল সিগারেট ব্যবহার করেন তাদের ফুসফুসের সবচেয়ে দূরবর্তী অংশে বিষাক্ত পদার্থ জমা হওয়ার সম্ভাবনা বেশি, ডাক্তার সতর্ক করেছেন।

মেনথল ধূমপায়ীদেরও ধূমপান চালিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি, তিনি বলেন, যা তাদের তামাক-সম্পর্কিত রোগ হওয়ার ঝুঁকিতে রাখে।

মেন্থল সিগারেট

মেনথল ধূমপায়ীদের ধূমপান চালিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি, একজন বিশেষজ্ঞ বলেছেন, যা তাদের তামাক-সম্পর্কিত রোগ হওয়ার ঝুঁকিতে রাখে। (এপি ছবি/জেফ চিউ, ফাইল)

সিডিসি প্রেস রিলিজে উল্লেখ করেছে যে নন-মেনথল সিগারেট ধূমপান করে এমন লোকদের তুলনায় যারা মেনথল সিগারেট ধূমপান করেন তাদের পক্ষে সফলভাবে ত্যাগ করা আরও কঠিন হতে পারে।

2021 সালে, মেন্থল-গন্ধযুক্ত সিগারেটের বিক্রি মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত সিগারেট বিক্রির 37%-এ পৌঁছেছে – সিডিসি ওয়েবসাইট অনুসারে, 1963 সাল থেকে রেকর্ড করা সর্বোচ্চ শেয়ার।

প্রাক্তন ধূমপায়ীদের বাস্তব গল্প

গল্পের নতুন ব্যাচের মধ্যে, সিডিসি হাইলাইট করছে ইথান বি., 59, যিনি 10 বছর বয়সে সিগারেট খাওয়া শুরু করেছিলেন এবং পরে 18 বছর বয়সে সেনাবাহিনীতে যোগদানের পর মেন্থল সিগারেট খাওয়া শুরু করেছিলেন।

“আমি শান্ত দেখতে এবং শান্ত হতে চেয়েছিলাম,” তিনি সিডিসিকে বলেছিলেন। “সমস্ত বিলবোর্ড বলেছিল যে এটি দুর্দান্ত।”

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিরোধযোগ্য রোগ, অক্ষমতা এবং মৃত্যুর প্রধান কারণ সিগারেট ধূমপান

2020 সালে পদত্যাগ করার পর থেকে, ইথান বি. বলেছেন যে তিনি বুঝতে পেরেছেন যে তামাক বিজ্ঞাপনগুলি যা তাকে বড় করার সময় আবেদন করেছিল তা বিভ্রান্তিকর ছিল। (সিডিসি অংশগ্রহণকারীদের শেষ নাম ভাগ করেনি।)

সিডিসিতে এলিজাবেথ বি, 62, যিনি 18 বছর বয়সে মেন্থল সিগারেট খাওয়া শুরু করেছিলেন।

পরে তার ধূমপান সংক্রান্ত পেরিফেরাল আর্টারি ডিজিজ (PAD) ধরা পড়ে।

মহিলা vaping

এটি প্রায়শই অনেক প্রচেষ্টা এবং ওষুধের সঠিক সংমিশ্রণ, নিকোটিন প্রতিস্থাপন থেরাপি এবং কাউন্সেলিং স্থায়ীভাবে ত্যাগ করতে সফল হয়, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

(PAD হল যখন পায়ে রক্ত ​​​​প্রবাহ সরবরাহকারী ধমনীগুলি ব্লক হয়ে যায়, তাই মানুষের ব্যথা বা ক্র্যাম্পিং ছাড়া হাঁটতে অসুবিধা হয়।)

“যদি আমি সেই প্রথম সিগারেটটি কখনই ধূমপান না করতাম, আমি হয়তো PAD এর জন্য ফিউজ জ্বালাতাম না,” তিনি সিডিসিকে বলেছিলেন। “আমার লক্ষ্য হল অন্য তরুণদের সাহায্য করা যাতে তারা কখনই ধূমপান শুরু না করে।”

অভ্যাস ত্যাগ করার টিপস

সিডিসি প্রস্থান করার জন্য একটি ব্যক্তিগত পরিকল্পনা তৈরি করার পরামর্শ দেয়। প্রথম ধাপ হল প্রস্থান করার তারিখ বেছে নেওয়া।

তারিখটি আসার সময়, নিশ্চিত করুন যে সমস্ত সিগারেট – লাইটার, ম্যাচ এবং অ্যাশট্রে সহ – বাড়ি, গাড়ি এবং কাজের জায়গা থেকে সরানো হয়েছে, সংস্থাটি বলে।

এআই মডেল অ-ধূমপায়ীদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকির পূর্বাভাস দিতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উল্লেখযোগ্য অগ্রগতি’

সাধারণ ট্রিগারগুলি সম্পর্কে সচেতন হওয়াও গুরুত্বপূর্ণ যা মানুষকে সিগারেট জ্বালাতে প্রলুব্ধ করবে।

“ত্যাগ করার প্রথম কয়েক সপ্তাহের সময়, এমন পরিস্থিতি এড়াতে চেষ্টা করুন যেখানে আপনি ধূমপান করতে প্রলুব্ধ হবেন এবং যেখানে সিগারেট পাওয়া যায়,” সিডিসি তার ওয়েবসাইটে পরামর্শ দেয়।

এটি প্রয়োজন হতে পারে যে লোকেরা ধূমপান করার সময় বন্ধু বা সহকর্মীদের এড়িয়ে চলে।

যখন তারা আলোকিত হওয়ার তাগিদ পায় তখন লোকেদের নিজেদের বিভ্রান্ত করার উপায় খুঁজে বের করা উচিত।

তামাক সেবন

সিডিসি বলেছে যে সাধারণ ট্রিগারগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ যা আপনাকে সিগারেট জ্বালাতে প্রলুব্ধ করবে। (আইস্টক)

সংস্থাটি ধূমপানের পরিবর্তে – ছাড়ার আগে এমন কার্যকলাপের একটি তালিকা তৈরি করার পরামর্শ দেয় যা আপনার জন্য কাজ করতে পারে।

কিছু উদাহরণ হতে পারে আপনার প্রিয় সঙ্গীত শোনা, বেড়াতে যাওয়া, ভিডিও গেম খেলা বা আপনার ফোনে এমন একটি ভিডিও দেখা যা আপনাকে হাসায়।

আপনি যখন সিগারেট জ্বালানোর তাগিদ পান, তখন একটি ধারণা হল টুথপিক, স্ট্র বা দারুচিনির লাঠির মতো বিকল্প খুঁজে বের করা, যা আপনার মুখ এবং হাতকে ব্যস্ত রাখবে।

বাচ্চাদের কাছে অননুমোদিত ভ্যাপ বিক্রি করে এমন সংস্থাগুলির বিরুদ্ধে FDA ক্র্যাক ডাউন: ‘আমরা যে কাউকে দায়ী করব’

ত্যাগ করা সহজ নয় এবং এমন সময় আসবে যখন মানুষ সিগারেটের জন্য তৃষ্ণা পাবে, সংস্থাটি উল্লেখ করেছে।

সিডিসি বলেছে, বেশিরভাগ ব্যক্তির জন্য তাগিদ কয়েক মিনিটের মধ্যে অদৃশ্য হয়ে যাবে এবং সময়ের সাথে সাথে দুর্বল হয়ে যাবে।

লোকেদের প্রস্থান করতে সাহায্য করার জন্য ওষুধ

কারো কারো জন্য, ওষুধ ধূমপানের বাধ্যতা কমাতে সহায়ক হতে পারে।

“ব্যক্তিরা ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে ওষুধগুলি সম্পর্কে কথা বলা উচিত যা তাদের ছেড়ে দিতে সাহায্য করতে পারে,” বাজি বলেছিলেন। “হাল ছেড়ে দিও না।”

তিনি বলেন, স্থায়ীভাবে ত্যাগ করতে সফল হওয়ার জন্য প্রায়ই বেশ কিছু প্রচেষ্টা এবং ওষুধ, নিকোটিন প্রতিস্থাপন থেরাপি এবং কাউন্সেলিং এর সঠিক সমন্বয় লাগে।

মহিলা হাঁটছেন

সিডিসি ধূমপানের পরিবর্তে আপনার জন্য কাজ করতে পারে এমন ক্রিয়াকলাপের একটি তালিকা তৈরি করার পরামর্শ দেয়, যেমন বাইরে একটি সতেজ হাঁটতে যাওয়া। (আইস্টক)

একটি উদাহরণ হল জন বি., 61, সিডিসি-এর বৈশিষ্ট্য ত্যাগকারীদের একজন। তিনি 8 বছর বয়সে তার প্রথম সিগারেট ধূমপান করেন।

তিনি আকুপাংচার, সম্মোহন এবং “ঠান্ডা টার্কি” সহ ত্যাগ করার বিভিন্ন উপায় চেষ্টা করেছিলেন – কিন্তু ধূমপান ছাড়া একদিনও পুরো দিন যেতে পারেননি।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তারপর তিনি একজন ডাক্তার খুঁজে পেলেন যিনি তার সংগ্রামের সাথে সম্পর্কিত হতে পারেন। চিকিত্সক নিজেই ধূমপান ছেড়ে দিয়েছিলেন।

ডাক্তার একটি নিকোটিন ইনহেলার সহ দুটি ধূমপান বন্ধ করার ওষুধ লিখেছিলেন এবং পরামর্শ দিয়েছিলেন।

38 বছর বয়সে, জন বি. অবশেষে ভালোর জন্য ছাড়তে সক্ষম হন।

রোগীর সাথে ডাক্তার

“যারা ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে ওষুধগুলি সম্পর্কে কথা বলা উচিত যা তাদের ছেড়ে দিতে সাহায্য করতে পারে,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

সিডিসি অনুসারে ওষুধের সংমিশ্রণ প্রায়শই সবচেয়ে কার্যকর।

সবচেয়ে সাধারণ সংমিশ্রণ হল একটি নিকোটিন প্যাচ পরা, যা শরীরে নিকোটিনের একটি স্থির স্তর সরবরাহ করে, সাথে হয় নিকোটিন লোজেঞ্জ বা গামের লোভের সময় দ্রুত-অভিনয় উপশম করার জন্য।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এছাড়াও লোকেরা বিনামূল্যে হটলাইনে কল করতে পারে 1-800-QUIT-NOW কোনো বিচার ছাড়াই একজন প্রস্থান কোচের সাথে গোপনে কথা বলতে।

ফক্স নিউজ ডিজিটাল টিপস প্রচারে অতিরিক্ত মন্তব্যের জন্য সিডিসির কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

শিশুর মৃত্যু সত্ত্বেও Otteroo শিশুর ঘাড় এখনও বিক্রি হয়

News Desk

যারা 40 বছর বয়সে DASH ডায়েট অনুসরণ করেন তাদের মধ্যে আলঝেইমারের ঝুঁকি কমে যায়, গবেষণায় দেখা গেছে

News Desk

যেহেতু আমেরিকাতে শারীরিক থেরাপিস্ট অনুশীলনগুলি কর্মীদের অভাবের মুখোমুখি হয়, তাই বিশেষজ্ঞরা বলছেন, শিশুরা ‘ভুগছে’

News Desk

Leave a Comment