Image default
স্বাস্থ্য

ভাল খবর আপনি 2023 সালে মিস করতে পারেন

আসুন আপনার হোস্ট ডেভিড পোগের সাথে “সানি সাইড আপ নিউজ”-এ টিউন ইন করি…

সুপ্রভাত! ঠিক আছে, আপনি শিরোনাম থেকে এটি কখনই জানতে পারবেন না, তবে 2023 ভাল খবরের জন্য একটি দুর্দান্ত বছর ছিল।

প্রারম্ভিকদের জন্য, মুদ্রাস্ফীতি অবশেষে কমছে, এবং এমনকি নতুন বছরে সুদের হার কমিয়ে দিতে পারে। মনে হচ্ছে ফেডারেল রিজার্ভ হয়তো এটিকে টেনে এনেছে: মন্দা না ঘটিয়ে মুদ্রাস্ফীতি শীতল করা।

এছাড়াও, সহিংস অপরাধের হার কমেছে … সম্পত্তি অপরাধের হার কমেছে … আরও আমেরিকানরা কলেজ ডিগ্রি পাচ্ছে … এবং মাথাপিছু কার্বন-ডাই-অক্সাইড নির্গমন কমছে।

আর একটু বেশি ফ্ল্যাশ সহ কিছু খবর কেমন?

উচ্চ গতির রেল

কয়েক দশক ধরে, আমরা কেবল অন্যান্য দেশের রেল ব্যবস্থাকে হিংসা করতে পারি। এই কারণেই ফ্লোরিডায় ব্রাইটলাইন রেল আপনাকে অবাক করে দিতে পারে। এটি 100 বছরের মধ্যে প্রথম নতুন ব্যক্তিগত মালিকানাধীন আমেরিকান রেললাইন তৈরি করেছে। এটি অরল্যান্ডো এবং মিয়ামির মধ্যে দিনে 16টি রাউন্ড-ট্রিপ করে, যা মাত্র সাড়ে তিন ঘন্টা সময় নেয়।

ব্রাইটলাইনের সিইও মাইকেল রেইনিঙ্গার বলেছেন, “ট্রেন নেওয়ার অনেক সহজে উপলব্ধি করার সুবিধা রয়েছে।” “এটি দ্রুত। এটি নিরাপদ। এটি পরিষ্কার। কিন্তু এই সবের উপরে, আপনি ট্রেনে করে সময় ফিরে পাওয়ার উপহার পাবেন।”

brightline-rail.jpg

ব্রাইটলাইন মিয়ামি থেকে অরল্যান্ডো রেল সংযোগ তৈরি করেছে।

সিবিএস নিউজ

এবং ফ্লোরিডা শুধুমাত্র শুরু. মাত্র গত মাসে, সরকার 44 টি রাজ্যে রেল প্রকল্পের জন্য 8.2 বিলিয়ন ডলার অবদান রেখেছে, যার মধ্যে দেশের প্রথম বুলেট ট্রেন রয়েছে, যা লাস ভেগাস এবং লস অ্যাঞ্জেলেসের মধ্যে যাত্রীদের 200 মাইল প্রতি ঘন্টায় নিয়ে যাবে।

“অন্যরাও ঝাঁপিয়ে পড়বে,” রিনিঙ্গার বললেন। “এবং তাই, এটি সত্যিই, আমরা মনে করি, আমেরিকায় ট্রেন ভ্রমণে একটি নতুন রূপান্তরের জন্য বরফ ভাঙার মুহূর্ত।”

বন পুনরুদ্ধার

কখনও কখনও, ভাল খবর মানে খারাপ খবর উল্টানো, এবং 2023 সালে এটি অনেক ছিল।

ব্রাজিলের পূর্ববর্তী রাষ্ট্রপতি আমাজন রেইনফরেস্টের 8.4 মিলিয়ন একর পুড়িয়ে দিয়েছিলেন, এটি গ্রহের বৃহত্তম কার্বন সিঙ্ক। কিন্তু নতুন প্রেসিডেন্ট মাত্র আট মাসে সেই বন উজাড়ের হার ৪৮% কমিয়ে দিয়েছেন।

রেডউড গাছের জন্যও আশা আছে। ক্যালিফোর্নিয়ার দৈত্যাকার রেডউডস 2,500 বছরেরও বেশি সময় ধরে বেঁচে থাকতে পারে, তাই এটি বিধ্বংসী ছিল যখন 2020 সালের দাবানল বিগ বেসিন রেডউডস স্টেট পার্ককে পুড়িয়ে দিয়েছিল, কালো কাণ্ড ছাড়া আর কিছুই অবশিষ্ট ছিল না।

কিন্তু এই বছর, কিছু আশ্চর্যজনক হাজির: নতুন সবুজ কুঁড়ি ফিরে ক্রমবর্ধমান! দেখা যাচ্ছে যে বহু শতাব্দী ধরে এই গাছগুলি বাকলের নীচে কুঁড়িগুলির একটি গোপন মজুদকে আশ্রয় করে চলেছে – সবচেয়ে খারাপ পরিস্থিতিগুলির জন্য একটি সামান্য বীমা৷

california-redwoods-renewal.jpg

ক্যালিফোর্নিয়ার দৈত্য রেডউডস মধ্যে পুনর্নবীকরণ.

সিবিএস নিউজ

ওষুধ

কিন্তু সুসংবাদ বিভাগগুলি হিসাবে, এই বছরের বড় বিজয়ী ওষুধ ছিল। আমরা প্রথমবারের মতো ওভার-দ্য-কাউন্টার জন্মনিয়ন্ত্রণ পিল পেয়েছি; এবং আল্জ্হেইমার্স, আরএসভি, এবং পেশীবহুল ডিস্ট্রফির জন্য অনুমোদিত নতুন চিকিত্সা।

এবং তারপরে, স্থূলতা এবং ডায়াবেটিসে গেম-চেঞ্জার: ওজেম্পিক, ওয়েগোভি এবং জেপবাউন্ডের মতো ওষুধের মূলধারার আগমন।

নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালের ওবেসিটি মেডিসিনের ডিরেক্টর রেশমি শ্রীনাথ ব্যাখ্যা করেছেন: “সাধারণত এটি যা করে, এটি আপনার অন্ত্রের মধ্য দিয়ে খাবারের চলাচলকে ধীর করে দেয়। তাই, আপনি কম ক্ষুধা অনুভব করেন, আপনি কম তৃষ্ণা অনুভব করেন। ক্লিনিকাল ট্রায়ালগুলি দেখিয়েছে ওয়েগোভির গড় ওজন হ্রাস ছিল প্রায় 15 শতাংশ (শরীরের ওজনের), এবং জেপবাউন্ডের সাথে 20 শতাংশ বা তার বেশি।”

তিনি ফলাফলগুলিকে তাৎপর্যপূর্ণ বলে অভিহিত করেছেন: “যে রোগীরা আসেন এবং যারা সত্যিই তাদের সেরা চেষ্টা করেছেন কিন্তু ব্যর্থ হয়েছেন … এই ওষুধগুলির কিছু থেকে সত্যিই উপকৃত হতে পারেন।”

সর্বোপরি, এটি কেবল ওজন কমানোর বিষয়ে নয়: “এটি তাদের রক্তচাপ, তাদের কোলেস্টেরল, তাদের ডায়াবেটিস — বলতে সক্ষম হওয়া, ‘ওহ, আপনার আর আপনার রক্তচাপের ওষুধের প্রয়োজন নেই,'” শ্রীনাথ বলেছিলেন। “সুতরাং, সত্যিই এইগুলি অসাধারণ, অসাধারণ লাভ, এবং এমন কিছু যা সত্যিই একটি যুগান্তকারী।”

কৃত্রিম বুদ্ধিমত্তা

2023 সাল ছিল কৃত্রিম বুদ্ধিমত্তার বাস্তবতা। ChatGPT-এর মতো সফ্টওয়্যার চাকরি, ভুল তথ্য এবং মানবতার ভবিষ্যত সম্পর্কে আতঙ্কের ঢেউ তুলেছে। কিন্তু AI গল্পে আরও অনেক কিছু আছে।

উদাহরণস্বরূপ, AI এখন স্তন-ক্যান্সার টিউমারগুলি সনাক্ত করতে পারে যা লোকেরা মিস করে। ক্যালিফোর্নিয়ায়, দুই মাসের মধ্যে একটি নতুন এআই প্রোগ্রাম 77টি দাবানল দেখেছে যে কোনও ব্যক্তির কোনও ক্লু পাওয়ার আগেই।

এবং লস এঞ্জেলেস এবং নিউ ইয়র্কে, ট্রাফিক ক্যামেরার সাথে যুক্ত AI ট্র্যাফিক প্রবাহিত রাখতে রিয়েল টাইমে স্টপলাইট পরিবর্তন করছে।

স্ট্যানফোর্ডের অধ্যাপক এরিক ব্রাইনজলফসন যেমন উল্লেখ করেছেন, “শুধুমাত্র এটিই বিশ্বের শেষ নয়, আমি মনে করি আমরা সৃজনশীলতার বিকাশের সম্ভাব্য সেরা দশকটি পেতে যাচ্ছি যা আমরা কখনও করেছি, কারণ একটি পুরো দল, আগের চেয়ে অনেক বেশি মানুষ, আমাদের যৌথ শিল্প ও বিজ্ঞানে অবদান রাখতে সক্ষম হবে।”

বৈদ্যুতিক প্লেন

অবশেষে, গ্রহটিকে ডিকার্বনাইজ করার ক্ষেত্রে বিমান ভ্রমণ শেষ বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি। বিমানগুলি প্রতি বছর প্রায় এক বিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড পাম্প করে এবং আমরা সবাই জানি, পরিষ্কার বৈদ্যুতিক প্লেনের মতো কোনও জিনিস নেই।

নাকি আছে?

বার্লিংটন, ভার্মন্টের উপরে, একটি আকর্ষণীয় নতুন বিমান — বিটা টেকনোলজিস দ্বারা তৈরি একটি সর্ব-ইলেকট্রিক বিমান — আকাশে নিয়ে গেছে৷ এটি ছয়টি আসন করে এবং চার্জে কয়েকশ মাইল উড়তে পারে।

beta-electric-plane.jpg

বিটা টেকনোলজিসের ALIA CTOL ফিক্সড-উইং ইলেকট্রিক চালিত বিমান।

সিবিএস নিউজ

এবং বিটা প্রতিষ্ঠাতা এবং সিইও কাইল ক্লার্কের মতে, এটি কেবলমাত্র শুরু: “প্রতি বছর, ব্যাটারিগুলি আরও ভাল এবং আরও ভাল হয়ে উঠছে। এর অর্থ হল সাত বছরে, আমরা এটি দ্বিগুণ করব (উড়ন্ত সময়)। এবং আরও সাত বছরে, আমরা দ্বিগুণ করব। আবার সেটা.”

তিনি বলেছেন যে কোন প্রশ্নই নেই আমরা শীঘ্রই বৈদ্যুতিক চালিত জেট লাইনারে উড়তে পারব।

বিটা 2024 সালে এবং যাত্রীদের 2025 সালে কার্গো উড়তে শুরু করবে বলে আশা করছে, কিন্তু এটি বৈদ্যুতিক প্লেনে কাজ করছে এমন 300 টিরও বেশি কোম্পানির মধ্যে একটি — যে বিমানগুলি গ্যাস-জ্বালানিযুক্ত প্লেনের চেয়ে শান্ত, রক্ষণাবেক্ষণ করা সহজ এবং উড়তে অনেক সস্তা। তাদের মধ্যে অনেকেই উল্লম্বভাবে টেক অফ এবং অবতরণ করতে পারে এবং আপনি জানেন এর অর্থ কী: আমরা যেখানে যাচ্ছি, আমাদের রানওয়ের দরকার নেই।

শেষ করি

আজকের জন্য এতটুকুই — আসলে, এটা কোথাও নেই — কিন্তু মনে রাখবেন: খারাপ খবর হঠাৎ ভেঙে যায়, কিন্তু ভালো খবর সব জায়গায় ঘটে, সব সময়।


আরও তথ্যের জন্য:

গল্পটি তৈরি করেছেন গ্যাব্রিয়েল ফ্যালকন। সম্পাদক: রেমিংটন কর্পার।

সিবিএস নিউজ থেকে আরও

ডেভিড পোগ

david-pogue-head-shot-promo.jpg

Source link

Related posts

দৌড় কমাবে ভুঁড়ি

News Desk

AI টুল ডিমেনশিয়া রোগীদের জন্য ডাক্তারদের ব্যক্তিগতকৃত আলঝাইমারের চিকিত্সার পরিকল্পনা দেয়

News Desk

মাদক সেবন ও মানবদেহে এর ক্ষতিকর প্রভাব

News Desk

Leave a Comment