Image default
স্বাস্থ্য

ভার্জিনিয়া মেনিনোকোকাল রোগের রাজ্যব্যাপী প্রাদুর্ভাব ঘোষণা করেছে: ‘বিরল কিন্তু গুরুতর’

ভার্জিনিয়া রাজ্য মেনিনোকোকাল রোগের রাজ্যব্যাপী প্রাদুর্ভাবের বিষয়ে সতর্ক করছে, একটি “বিরল কিন্তু গুরুতর” ব্যাকটেরিয়াজনিত অসুস্থতা যা মেনিনজাইটিস হতে পারে।

2022 সালের জুন থেকে, পূর্ব, মধ্য এবং দক্ষিণ-পশ্চিম ভার্জিনিয়ায় এই রোগের 27 টি কেস রিপোর্ট করা হয়েছে – সেই সময়সীমার ক্ষেত্রে প্রত্যাশিত সংখ্যার তিনগুণ, বুধবার ভার্জিনিয়া ডিপার্টমেন্ট অফ হেলথ (ভিডিএইচ) দ্বারা পোস্ট করা একটি ঘোষণা অনুসারে।

একটি আঞ্চলিক প্রাদুর্ভাব VDH দ্বারা 2022 সালের সেপ্টেম্বরে পূর্ব ভার্জিনিয়ায় প্রথম ঘোষণা করা হয়েছিল, যেখানে বেশিরভাগ ক্ষেত্রেই রিপোর্ট করা হয়েছে।

গ্র্যান্ড ক্যানিয়ন ন্যাশনাল পার্কের জল সরবরাহে ই.কোলি ব্যাকটেরিয়া সনাক্ত করা হয়েছে

সর্বশেষ পূর্ববর্তী আপডেটটি ছিল মার্চ 2022-এ, যখন VDH ঘোষণা করেছিল যে 2022 সালের জুন থেকে আক্রমণাত্মক মেনিনোকোকাল রোগের 12 টি ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে।

এজেন্সি জানিয়েছে, মেনিনোকোকাল রোগের সাথে যুক্ত জটিলতায় মোট পাঁচজন রোগী মারা গেছেন।

ভার্জিনিয়া রাজ্য মেনিনোকোকাল রোগের রাজ্যব্যাপী প্রাদুর্ভাবের বিষয়ে সতর্ক করছে, একটি “বিরল কিন্তু গুরুতর” ব্যাকটেরিয়াজনিত অসুস্থতা যা মেনিনজাইটিস হতে পারে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, “মেনিনজাইটিস হল মস্তিষ্ক এবং মেরুদণ্ডের কর্ডকে আচ্ছাদিত প্রতিরক্ষামূলক ঝিল্লির প্রদাহ।” (iStock)

রোগীদের ডিএনএ বিশ্লেষণ করে, ভিডিএইচ নির্ধারণ করেছে যে কেসগুলি “অত্যন্ত জেনেটিক্যালি সম্পর্কিত।”

আক্রান্ত রোগীদের বেশিরভাগই 30 থেকে 60 বছরের মধ্যে কালো বা আফ্রিকান-আমেরিকান প্রাপ্তবয়স্ক।

মেনিনোকোকাল রোগ সম্পর্কে কি জানতে হবে

Neisseria meningitidis ব্যাকটেরিয়া দ্বারা মেনিনোকোকাল রোগ হয়।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে প্রায় 10% লোকের এই ব্যাকটেরিয়া আছে কিন্তু অসুস্থ হয় না। কারো কারো জন্য, ব্যাকটেরিয়া অসুস্থতার কারণ হতে পারে।

সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে ফ্লোরিডা মেনিনগোকোকাল প্রাদুর্ভাব মার্কিন ইতিহাসে সবচেয়ে খারাপ: CDC

মেনিনোকোকাল রোগটি শ্বাসপ্রশ্বাস এবং গলার নিঃসরণের মাধ্যমে ছড়াতে পারে, প্রায়ই কাশি, চুম্বন বা কাপ বা বাসন ভাগ করে নেওয়ার মাধ্যমে। এটি ঠান্ডা বা ফ্লুর মতো সংক্রামক নয়, সিডিসি উল্লেখ করেছে।

যখন রোগটি মেনিনজাইটিস বাড়ে, তখন ব্যাকটেরিয়া মস্তিষ্ক এবং মেরুদন্ডের ফুলে যায়।

সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং শক্ত ঘাড়। কেউ কেউ বমি বমি ভাব, বমি, হালকা সংবেদনশীলতা এবং মানসিক বিকারগ্রস্ততা অনুভব করতে পারে, সিডিসি জানিয়েছে।

মহিলা কাশি

মেনিনোকোকাল রোগটি শ্বাসপ্রশ্বাস এবং গলার নিঃসরণের মাধ্যমে ছড়াতে পারে, প্রায়ই কাশি, চুম্বন বা কাপ বা বাসন ভাগ করে নেওয়ার মাধ্যমে। (iStock)

সিডিসি ওয়েবসাইট অনুসারে ব্যাকটেরিয়া মেনিনোকোকাল সেপ্টিসেমিয়া নামক একটি বিপজ্জনক রক্ত ​​​​প্রবাহের সংক্রমণের কারণ হতে পারে, যা ত্বক এবং অঙ্গগুলিতে রক্তপাত ঘটাতে পারে।

এই সংক্রমণের লক্ষণগুলির মধ্যে জ্বর, ঠাণ্ডা লাগা, ক্লান্তি, বমি, পেশীতে তীব্র ব্যথা, ডায়রিয়া, দ্রুত শ্বাস এবং একটি গাঢ় বেগুনি ফুসকুড়ি অন্তর্ভুক্ত থাকতে পারে।

টিক কামড়ের কারণে সৃষ্ট রহস্যময় অসুস্থতা হাজার হাজার মানুষকে প্রভাবিত করতে পারে, তবুও অনেক ডাক্তার এটি সম্পর্কে অবগত নন

একটি কটিদেশীয় খোঁচা দিয়ে রোগ নির্ণয় করা হয়, এটি একটি মেরুদণ্ডের ট্যাপ নামেও পরিচিত, যেখানে সেরিব্রোস্পাইনাল এফ এর নমুনাগুলিluid ব্যাকটেরিয়া জন্য পরীক্ষা করা হয়.

রোগীদের অবিলম্বে অ্যান্টিবায়োটিক চিকিত্সা প্রয়োজন; গুরুতর ক্ষেত্রে রক্তচাপের ওষুধ, শ্বাস-প্রশ্বাসের সহায়তা, ক্ষতিগ্রস্ত ত্বকের ক্ষত যত্ন বা মৃত টিস্যু অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে, সিডিসি উল্লেখ করেছে।

মেনিনোকোকাল ভ্যাকসিন

CDC সুপারিশ করে যে 11 থেকে 12 বছর বয়সী সকল প্রিটিন এবং কিশোর-কিশোরীদের MenACWY টিকা গ্রহণ করা উচিত, তারপর 16 বছর বয়সে একটি বুস্টার ডোজ দেওয়া উচিত। (iStock)

10% থেকে 15% রোগী এই রোগে মারা যাবে।

পাঁচজনের মধ্যে একজন দীর্ঘমেয়াদী অক্ষমতা যেমন মস্তিষ্কের ক্ষতি, শ্রবণশক্তি হ্রাস, অঙ্গ-প্রত্যঙ্গ কেটে ফেলা বা স্নায়ুতন্ত্রের সমস্যায় ভুগবে।

বিস্তার রোধ করা

VDH মেনিনোকোকাল রোগের বিস্তার রোধ করতে এই প্রোটোকলগুলি অনুসরণ করার পরামর্শ দেয়:

ব্যক্তিগত আইটেম শেয়ার করা এড়িয়ে চলুন, যেমন লিপস্টিক, টুথব্রাশ এবং ভ্যাপ

ভালো হাতের স্বাস্থ্যবিধি অনুশীলন করুন

অসুস্থ ব্যক্তিদের থেকে দূরত্ব বজায় রাখুন

লক্ষণগুলি লক্ষ্য করার সাথে সাথে অবিলম্বে চিকিত্সার যত্ন নিন

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মেনিনোকোকাল রোগের জন্য ভ্যাকসিন পাওয়া যায়।

CDC সুপারিশ করে যে 11 থেকে 12 বছর বয়সী সকল প্রিটিন এবং কিশোর-কিশোরীদের MenACWY টিকা গ্রহণ করা উচিত, তারপর 16 বছর বয়সে একটি বুস্টার ডোজ দেওয়া উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর শিশু এবং প্রাপ্তবয়স্কদের MenACWY ভ্যাকসিন গ্রহণ করা উচিত, CDC তার ওয়েবসাইটে বলেছে।

কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্করা (16 থেকে 23 বছর বয়সী) একটি MenB ভ্যাকসিন পেতে পারে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

টমি জন সার্জারি আত্মপ্রকাশের 50 বছর পর বেসবল ক্যারিয়ার বাঁচাতে চলেছে: ‘বিপ্লবী’

News Desk

সিডিসি সালমোনেলা প্রাদুর্ভাবে স্যামস ক্লাবে বিক্রি হওয়া মাংসের নমুনা পরীক্ষা করে

News Desk

সিডিসির ‘রোগ গোয়েন্দাদের’ বার্ষিক সম্মেলনে কয়েক ডজন মানুষ COVID-19-এ সংক্রামিত

News Desk

Leave a Comment