Image default
স্বাস্থ্য

ব্রুস স্প্রিংস্টিন পেপটিক আলসার রোগ থেকে পুনরুদ্ধারের জন্য সফর স্থগিত করেছেন: অবস্থা সম্পর্কে কী জানতে হবে

তার ডাক্তারের পরামর্শে, কিংবদন্তি গায়ক/গীতিকার ব্রুস স্প্রিংস্টিন, যিনি সম্প্রতি 74 বছর বয়সী, একটি হজমের অবস্থা থেকে পুনরুদ্ধার করা চালিয়ে যাওয়ার জন্য তার বিশ্বব্যাপী সফর স্থগিত করেছেন যা মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী অনেকের সাথে সম্পর্কিত হতে পারে: পেপটিক আলসার রোগ।

“আপনার শুভকামনা, উত্সাহ এবং সমর্থনের জন্য আমার সমস্ত বন্ধু এবং ভক্তদের ধন্যবাদ,” তিনি 27 সেপ্টেম্বর ইনস্টাগ্রামে পোস্ট করেছেন।

“আমি ঠিক করছি এবং আগামী বছর আপনাকে দেখার জন্য অপেক্ষা করতে পারছি না।”

TKTKTKTKTTTK

তার ইনস্টাগ্রামে শেয়ার করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “ব্রুস স্প্রিংস্টিন গত কয়েক সপ্তাহ ধরে পেপটিক আলসার রোগ থেকে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন এবং ডাক্তারের পরামর্শে বছরের বাকি সময় ধরে চিকিত্সা চালিয়ে যাবেন।”

এই ফেব্রুয়ারি থেকে শুরু করে, ই স্ট্রিট ব্যান্ডের সাথে 2017 সালের পর এই সফরটি ছিল তার প্রথম। এটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছিল, তারপর আগস্টে ব্যান্ডটি মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে আসার আগে ব্রিটেন এবং ইউরোপের মাধ্যমে অব্যাহত ছিল।

15 জুলাই, 2023-এ, সঙ্গীতশিল্পী ব্রুস স্প্রিংস্টিনকে জার্মানির হামবুর্গের ভক্সপার্ক স্টেডিয়ামে মঞ্চে দেখানো হয়েছে৷ পেপটিক আলসার রোগের জন্য বছরের বাকি সময় তিনি চিকিৎসা চালিয়ে যাচ্ছেন। (Getty Images এর মাধ্যমে Georg Wendt/ছবি জোট)

স্প্রিংস্টিন নভেম্বরে শুরু হওয়া কানাডায় তার সফর পুনরায় শুরু করার আশায় এই মাসের শুরুতে আটটি শো বাতিল করেছিলেন।

কিন্তু তিনি পরে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন যে “প্রচুর সতর্কতার কারণে” 2023 সালের সমস্ত শো বাতিল করা হয়েছে।

পেপটিক আলসার রোগ কি?

আমরা আমাদের মুখের মধ্যে খাবার রাখার পর, আমাদের মুখের এনজাইমগুলির সাথে মিলিত আমাদের দাঁতগুলি খাদ্যনালীতে আমাদের পাকস্থলীতে প্রবেশ করার আগে তা ভেঙে ফেলতে সাহায্য করে।

এটি পাকস্থলীকে অ্যাসিড তৈরি করতে এবং বিশেষ এনজাইমগুলিকে খাদ্যকে আরও ছোট কণাতে ভাঙ্গতে ট্রিগার করে, যাতে পুষ্টিগুলি পরে ছোট অন্ত্রে শোষিত হতে পারে।

“পেপটিক আলসার রোগ হল মূলত পাকস্থলীর আস্তরণ এবং/অথবা ক্ষুদ্রান্ত্রের আস্তরণের পরা।”

পাকস্থলী নিজে হজম করে না কারণ এর একটি বিশেষ প্রতিরক্ষামূলক শ্লেষ্মা আস্তরণ রয়েছে।

যতক্ষণ না পাকস্থলীকে লাইন করে এমন বিশেষ কারণগুলি এবং খাদ্যকে ভেঙে ফেলার জন্য পরিপাককারী অ্যাসিডিক রস একে অপরের সাথে ভারসাম্য বজায় রাখে, পাকস্থলীর অ্যাসিড তার নিজস্ব প্রতিরক্ষামূলক আবরণের ক্ষতি করে না।

বাচ্চাদের পেটে ব্যথা একটি সাধারণ অভিযোগ, তবুও অনেক বাবা-মা মেডিকেল কেয়ার খোঁজেন না, পোল খুঁজে পায়

“পেপটিক আলসার রোগ হল মূলত পাকস্থলীর আস্তরণ এবং/অথবা ছোট অন্ত্রের আস্তরণ দূর করা,” ডঃ অর্ণব রায়, নিউ অরলিন্স, লুইজিয়ানার ওচসনার হেলথের জেনারেল গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের প্রধান, ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন৷

একটি মাইক সহ ব্রুস স্প্রিংস্টিন

“আপনার শুভকামনা, উত্সাহ এবং সমর্থনের জন্য আমার সমস্ত বন্ধু এবং অনুরাগীদের ধন্যবাদ,” স্প্রিংস্টিন 27 সেপ্টেম্বর ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন। “আমি ঠিক আছি এবং আগামী বছর আপনাকে দেখার জন্য অপেক্ষা করতে পারছি না।” (Getty Images এর মাধ্যমে Todd Owyoung/NBC)

“এই রোগটি সাধারণত হেলিকোব্যাক্টর পাইলোরি (এইচ. পাইলোরি) নামক একটি ব্যাকটেরিয়া সংক্রমণের সাথে যুক্ত, যা পেটে প্রদাহ সৃষ্টি করে।”

পেন মেডিসিন অনুসারে, অনেক লোকের শরীরে এই ব্যাকটেরিয়া থাকে কখনও আলসার না করে।

NSAIDS এর কারণে আলসার হতে পারে

“আপনি এনএসএআইডি (নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ) ব্যবহার থেকে পেপটিক আলসার রোগও বিকাশ করতে পারেন, যা সাধারণত আইবুপ্রোফেন নামে পরিচিত,” রে যোগ করেন।

NSAIDS হল এক শ্রেণীর ওষুধ যা প্রেসক্রিপশন এবং ওভার-দ্য-কাউন্টারে ব্যথা, জ্বর বা প্রদাহজনিত অবস্থার চিকিৎসার জন্য উপলব্ধ।

ক্লিভল্যান্ড ক্লিনিক অনুসারে কিছু উদাহরণের মধ্যে রয়েছে নেপ্রোক্সেন (আলেভ), আইবুপ্রোফেন (মোট্রিন) এবং অ্যাসপিরিন (বায়ের)।

অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করা, মানসিক চাপ থাকা, সিগারেট খাওয়া বা হাসপাতালে খুব অসুস্থ হওয়াও আলসারের ঝুঁকির কারণ।

আইবুপ্রোফেন এবং নেপ্রোক্সেন কম শক্তিতে ওভার-দ্য-কাউন্টারে পাওয়া যায়।

ভালো থাকুন: একজন নিউট্রিশনাল থেরাপিস্টের 5টি সেরা টিপস দিয়ে আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করুন

তারা শরীরে সাইক্লোক্সিজেনেস নামে পরিচিত একটি এনজাইমকে ব্লক করে কাজ করে যা প্রোস্টাগ্ল্যান্ডিন তৈরি করে, যা প্রদাহ, জ্বর এবং সংশ্লিষ্ট ব্যথা সৃষ্টি করে।

শরীরে প্রোস্টাগ্ল্যান্ডিন কমে যাওয়ায় মানুষ কম ব্যথা অনুভব করে।

ফার্মাসিস্ট ফার্মাসি কাউন্টারে রোগীর সাথে কথা বলছেন

NSAIDS হল এক শ্রেণীর ওষুধ যা প্রেসক্রিপশন এবং ওভার-দ্য-কাউন্টারে ব্যথা, জ্বর বা প্রদাহজনিত অবস্থার চিকিৎসার জন্য উপলব্ধ। এনএসএআইডি (নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ) ব্যবহার করার ফলে মানুষ পেপটিক আলসার রোগের বিকাশ ঘটাতে পারে। (কার্ট নুটসন)

কিন্তু প্রোস্টাগ্ল্যান্ডিনগুলি পেটের আস্তরণকে রক্ষা করতেও সাহায্য করে, তাই নির্দিষ্ট এনএসএআইডিএস যা বেছে বেছে এনজাইমকে ব্লক করে আলসার হতে পারে।

পেন মেডিসিন অনুসারে, অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করা, মানসিক চাপ থাকা, সিগারেট খাওয়া বা হাসপাতালে খুব অসুস্থ হওয়াও আলসারের ঝুঁকির কারণ।

রোগের লক্ষণ

রে ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “পেপটিক আলসার রোগের লক্ষণগুলির মধ্যে রয়েছে পেটে ব্যথা, বমি বমি ভাব এবং বমি হওয়া এবং রক্তপাত হওয়া।”

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে সবচেয়ে সাধারণ উপসর্গ হল পেটে ব্যথা।

কেউ কেউ পেটে ব্যথাকে পূর্ণ বা জ্বলন্ত সংবেদন হিসাবে বর্ণনা করতে পারে যা আসে এবং যায় বা ব্যথা যা খাওয়ার সাথে সাথে আরও খারাপ হয়।

ব্যথা প্রায়শই পেটের উপরের অংশে, পেটের বোতাম এবং স্তনের হাড়ের মাঝখানে যে কোনও জায়গায় হয় যা পেটের বদহজমের অনুকরণ করে।

কেউ কেউ ব্যথাকে পূর্ণ বা জ্বলন্ত সংবেদন হিসাবে বর্ণনা করতে পারে যা আসে এবং যায় বা ব্যথা যা খাওয়ার সাথে আরও খারাপ হয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

রাতে বা পেট খালি থাকলে ব্যথা আরও খারাপ হতে পারে — এবং আলসারের অবস্থানের উপর নির্ভর করে, খাওয়ার পরে ব্যথা কিছুটা অদৃশ্য হয়ে যেতে পারে।

রক্তপাতের লক্ষণগুলি দেখুন

কখনও কখনও পেপটিক আলসার জটিলতা সৃষ্টি করতে পারে, যা প্রায়ই রক্তপাতের সাথে যুক্ত থাকে।

পেট ব্যথা উচ্চ ফাইবার

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে সবচেয়ে সাধারণ উপসর্গ হল পেটে ব্যথা। ব্যথা প্রায়শই পেটের উপরের অংশে, পেটের বোতাম এবং স্তনের হাড়ের মধ্যে যে কোনও জায়গায় হয়। (iStock)

আপনার যদি কালো মল হতে শুরু করে বা রক্তের সাথে মিশ্রিত মল লক্ষ্য করে তবে জরুরী চিকিৎসার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

অন্যান্য লাল পতাকাগুলি হ’ল বমি করা রক্ত ​​বা বমি করার উপাদান যা দেখতে কফি গ্রাউন্ডের মতো।

পেটে ব্যথা বাড়লে বা দূরে যেতে অস্বীকার করলে লোকেদের অবিলম্বে একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত।

এনআইএইচ অনুসারে রক্তপাতের অন্যান্য লক্ষণগুলি হালকা মাথাব্যথা অনুভব করছে বা আপনি অজ্ঞান হয়ে যাচ্ছেন।

পেপটিক আলসার রোগ নির্ণয়

কখনও কখনও এক্স-রে এবং সিটি স্ক্যানগুলি আলসারের উপস্থিতির সূত্র দেয়, ওচসনার হেলথের জেনারেল গ্যাস্ট্রোএন্টারোলজির রে যোগ করেন।

রে ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা সাধারণত একটি ক্যামেরা দিয়ে পেট এবং অন্ত্রের দিকে তাকানোর জন্য এন্ডোস্কোপি (EGD) এর মাধ্যমে পেপটিক আলসার রোগ নির্ণয় করি এবং প্রয়োজনে নমুনা গ্রহণ করি।”

ঘুমের ওষুধের অধীনে, EGD হল একটি স্কোপ যা মুখ দিয়ে, খাদ্যনালীতে, তারপর পেটে যায়।

একজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট একটি স্ক্রিনে রিয়েল টাইমে যেকোনো অস্বাভাবিকতা কল্পনা করেন কারণ এনআইএইচ অনুসারে একটি লাইট এবং ক্যামেরা স্কোপের সাথে সংযুক্ত থাকে।

“চিকিৎসার সময় 8 থেকে 12 সপ্তাহ পর্যন্ত হতে পারে।”

প্রক্রিয়া চলাকালীন, ডাক্তার সাধারণত পাকস্থলীর আস্তরণের অংশের নমুনাও নেন যাতে একজন প্যাথলজিস্ট ব্যাকটেরিয়া, এইচ. পাইলোরি, যা আলসারের কারণ হিসেবে পরিচিত তা বাতিল করতে পারে।

আলসার রক্তনালীতে ক্ষয়ে গেলে EGD ডাক্তারদের একটি রক্তক্ষরণ নালীকে সতর্ক করার অনুমতি দেয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“পেপটিক আলসার রোগের চিকিত্সার জন্য, আমরা সাধারণত কারণ চিহ্নিত করে এবং অ্যাসিড-হ্রাসকারী ওষুধ দিয়ে চিকিত্সা শুরু করি,” ডাক্তার উল্লেখ করেছেন।

বায়োপসিতে এইচ পাইলোরি আবিষ্কৃত হলে থেরাপিতে অ্যান্টিবায়োটিকও অন্তর্ভুক্ত থাকে।

“চিকিৎসার সময় 8 থেকে 12 সপ্তাহ পর্যন্ত হতে পারে,” তিনি যোগ করেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

COVID-19 রোগীরা 2 বছর পর্যন্ত স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হয়, গবেষণায় দেখা গেছে

News Desk

কিশোর এবং সামাজিক মিডিয়া: আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন নিরাপদ ব্যবহারের জন্য নির্দেশিকা জারি করে এবং ‘নির্দেশনা’

News Desk

মহিলারা পুরুষদের তুলনায় ব্যায়াম থেকে বেশি সুবিধা পান, গবেষণায় দেখা গেছে: ‘লাভ করার জন্য আরও বেশি’

News Desk

Leave a Comment