Image default
স্বাস্থ্য

বিষাক্ত শেত্তলাগুলি মানুষকে অসুস্থ করে তুলছে এবং প্রাণীদের হত্যা করছে, সিডিসি খুঁজে পেয়েছে

বিষাক্ত শেত্তলাগুলির সন্ধানে এখন অন্য ধরণের জলের বিপদ রয়েছে৷ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন একটি রিপোর্ট জারি করেছে যে ইউএস জুড়ে শত শত ক্ষতিকারক অ্যালগাল ব্লুম খুঁজে পেয়েছে অসুস্থ মানুষ এবং মেরে ফেলা প্রাণী – একটি সমস্যা যা আরও খারাপ হতে পারে।

ক্ষতিকারক শৈবাল পুষ্প, অন্যথায় HABs হিসাবে চিহ্নিত, জলে “শেত্তলা বা সায়ানোব্যাকটেরিয়ার দ্রুত বৃদ্ধি” থেকে উদ্ভূত হয়। এই ফুলের কিছু শেত্তলাগুলি বিষাক্ত পদার্থ তৈরি করে যা মানুষ এবং প্রাণী উভয়ের অসুস্থতার কারণ হতে পারে, প্রাথমিকভাবে জলের এক্সপোজারের মাধ্যমে স্বাস্থ্যকে প্রভাবিত করে, তবে বাতাসের মাধ্যমেও।

এখানে কি জানতে হবে.

ক্ষতিকারক শৈবাল ফুল কোথায়?

2021 সালের তথ্য বিশ্লেষণ করে, CDC সেই বছর 16 টি রাজ্যে এই ফুলগুলির মধ্যে 368টি খুঁজে পেয়েছিল – অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ইলিনয়, কানসাস, মিশিগান, মিনেসোটা, উত্তর ক্যারোলিনা, ওহিও, ওরেগন, পেনসিলভানিয়া, টেনেসি, উটাহ, ভার্জিনিয়া, ওয়াশিংসিং এবং ওয়াশিং . মিশিগান এবং পেনসিলভেনিয়ায় সবচেয়ে বেশি শৈবাল ফুল ফোটে – প্রতিটি 77টি – যখন ইউটাতে সবচেয়ে বেশি মানুষের অসুস্থতা ছিল।

ওয়াশিংটনে সবচেয়ে বেশি প্রাণীর অসুস্থতা ছিল, কারণ বিষাক্ত শেত্তলাগুলি 2,000 টিরও বেশি বাদুড়ের মৃত্যুর সাথে যুক্ত ছিল। ক্যালিফোর্নিয়ায় দ্বিতীয় সর্বাধিক প্রাণীর ঘটনা ঘটেছে, যেখানে 444টি প্রাণী আক্রান্ত হয়েছে।

আগস্ট মাসে ফুল ফোটার সাথে সাথে গ্রীষ্মের মাসগুলিতে সমস্যাটি আরও খারাপ হয়ে ওঠে। 2021 সালে, 248টি ফুলের কোনো সম্পর্কযুক্ত অসুস্থতা ছিল না, যখন 48টি মানুষের অসুস্থতার কারণ হিসাবে পরিচিত ছিল, 79টি প্রাণীর অসুস্থতার কারণ এবং সাতটি উভয় গ্রুপের জন্য অসুস্থতার কারণ ছিল।

তবে অর্ধেকেরও বেশি ফুল বিষাক্ত পদার্থে ভরা ছিল।

বেশিরভাগই মিঠা পানির উৎস যেমন হ্রদ এবং জলাশয়ে ছিল। সেগুলির মধ্যে, একটি “সবুজ জলের রঙ” প্রায়শই রিপোর্ট করা হয়েছিল, সিডিসি বলেছিল, যদিও জল পরিষ্কার ছিল তখন অসুস্থতার খবর পাওয়া গেছে।

অপছন্দ লাল জোয়ার ঘটনা, যা দীর্ঘদিন ধরে ফ্লোরিডার জলে জর্জরিত, এই পুষ্পগুলি শেওলা বা সায়ানোব্যাকটেরিয়া জড়িত, যাকে নীল-সবুজ শৈবালও বলা হয়। অন্যদিকে লাল জোয়ারের সৃষ্টি হয় ক্যারেনিয়া ব্রেভিস ব্যাকটেরিয়া দ্বারা, যা জলকে লাল বা বাদামী দেখাতে পারে।

ক্ষতিকারক অ্যালগাল ব্লুম কীভাবে মানুষকে প্রভাবিত করে?

সিডিসি দেখেছে যে 2021 সালে ক্ষতিকারক ফুলের সংস্পর্শে আসার পরে 117 জন অসুস্থ হয়ে পড়েছিল, তাদের মধ্যে প্রায় অর্ধেক শিশু এবং কিশোর। যারা অসুস্থ হয়ে পড়েছিলেন তাদের তিন-চতুর্থাংশের নিচে চিকিৎসা সেবা চেয়েছিলেন, কিন্তু কোনো মৃত্যু হয়নি।

ফুলের সাথে সম্পর্কিত বেশিরভাগ মানুষের অসুস্থতা জুন মাসে ঘটেছে, সিডিসি খুঁজে পেয়েছে এবং প্রাথমিকভাবে পাবলিক আউটডোর এলাকা এবং সৈকতে।

লোকেরা রিপোর্ট করা সবচেয়ে সাধারণ লক্ষণগুলি হ’ল গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা – বেশিরভাগ ডায়রিয়া, বমি বমি ভাব, বমি এবং পেটে ব্যথা – মাথাব্যথা, ক্লান্তি, জ্বর, ফুসকুড়ি, চুলকানি এবং জ্বালাযুক্ত ত্বক, গলা ব্যথা এবং কাশি।

ক্ষতিকারক অ্যালগাল ব্লুম কীভাবে প্রাণীদের প্রভাবিত করে?

সিডিসি অনুসারে, 2021 সালে মানুষের তুলনায় প্রাণীরা ক্ষতিকারক ফুলের দ্বারা অনেক বেশি প্রভাবিত হয়েছিল। কমপক্ষে 2,715টি প্রাণী ফুল থেকে অসুস্থ হয়ে পড়ে, কমপক্ষে 92% তাদের এক্সপোজার থেকে মারা যায়। বন্যপ্রাণী অত্যধিকভাবে প্রভাবিত হয়েছিল, যদিও কুকুর এবং গবাদি পশুরাও আক্রান্তদের মধ্যে ছিল। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ওয়াশিংটনে, যেখানে অন্তত ২,০০০ বাদুড় মারা গেছে।

প্রাণীদের জন্য সমস্যাটি আগস্টে সবচেয়ে খারাপ ছিল, যখন ফুলগুলি তাদের শীর্ষে ছিল।

পোষা প্রাণীদের জন্য, এইচএবি-সম্পর্কিত অসুস্থতার সবচেয়ে সাধারণ লক্ষণগুলি হল ক্ষুধা হ্রাস, অলসতা, পেশী কাঁপুনি, দুর্বলতা, বমি এবং ভারসাম্যহীনতা, যদিও অন্যান্য বেশ কয়েকটি লক্ষণ রিপোর্ট করা হয়েছিল। বন্যপ্রাণীদের মধ্যে, অসুস্থতার সবচেয়ে সাধারণ লক্ষণ ছিল গাঢ় প্রস্রাব।

বিষাক্ত অ্যালগাল ব্লুম আরও খারাপ হতে পারে

সিডিসি তার প্রতিবেদনে বলেছে যে ক্ষতিকারক অ্যালগাল ব্লুম ঘটনাগুলি “পুষ্টির দূষণ এবং উষ্ণ জলের তাপমাত্রার মতো কারণগুলির দ্বারা তীব্র হতে পারে” – উভয়ই জলবায়ু পরিবর্তনের সাথে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

ইন্ডিয়ানা ইউনিভার্সিটির এনভায়রনমেন্টাল রেজিলিয়েন্স ইনস্টিটিউট বলছে, আঞ্চলিক এবং বৈশ্বিক তাপমাত্রা যেমন উষ্ণ হবে, তেমনি মিঠা পানির সিস্টেমের তাপমাত্রাও বাড়বে।

ইনস্টিটিউটের মতে, “গভীর হ্রদের উষ্ণ জলের তাপমাত্রা সেই প্রক্রিয়াগুলিকে ধীর করে দেয় যা জলে অক্সিজেন যোগ করে, মৃত অঞ্চল তৈরি করে, বা কম অক্সিজেনযুক্ত অঞ্চলগুলি তৈরি করে যা জীবনকে সমর্থন করতে অক্ষম,” ইনস্টিটিউট অনুসারে। “এই মৃত অঞ্চলগুলি বড় আকারের মাছের মৃত্যু এবং বিষাক্ত অ্যালগাল ব্লুম তৈরি করতে পারে।”

পুষ্টির দূষণও বাড়বে বলে আশা করা হচ্ছে, কারণ জলবায়ু পরিবর্তন আরও চরম আবহাওয়াকে প্ররোচিত করে যা আরও ঝড়ের জলের প্রবাহের দিকে নিয়ে যেতে পারে। ইউনিভার্সিটি বলেছে যে এই রানঅফ “শ্যাওলা ফুলের জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করতে পারে।”

“ফলে, পরিবর্তিত জলবায়ুর সাথে, ক্ষতিকারক অ্যালগাল ব্লুমগুলি আরও ঘন ঘন ঘটতে পারে, আরও তাজা বা সামুদ্রিক জলাশয়ে এবং আরও তীব্র হতে পারে,” তারা বলেছিল, এটি পানীয় জলকেও প্রভাবিত করতে পারে, কারণ মিষ্টি জলের উত্সগুলির আরও চিকিত্সার প্রয়োজন হবে৷ স্বাভাবিকের চেয়ে.

প্রবণতা খবর

লি কোহেন

li.jpg

Source link

Related posts

জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে: গবেষণা

News Desk

রেকর্ড-হাই টেম্পের সাথে ‘বিপজ্জনক পরিবেশে’ মেল বিতরণ করার সময় টেক্সাসের ডাক কর্মী মারা যান

News Desk

গবেষণায় দেখা গেছে, দীর্ঘ জীবন বাঁচার রহস্য হতে পারে ঘুম

News Desk

Leave a Comment