Image default
স্বাস্থ্য

বিশ্বজুড়ে 5টি স্বাস্থ্যকর স্থান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে 100-এ বেঁচে থাকার নীতি

বিশ্বের অর্ধেকেরও বেশি জনসংখ্যা – কমপক্ষে 4.5 বিলিয়ন মানুষ – 2021 সালে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবাগুলির কভারেজ বা অ্যাক্সেস ছিল না৷ এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুসারে।

7 এপ্রিল, 2024, WHO এর বার্ষিক বিশ্ব স্বাস্থ্য দিবসকে চিহ্নিত করে। এই বছরের জন্য তাদের নির্বাচিত থিম? “আমার স্বাস্থ্য, আমার অধিকার।”

এই আন্তর্জাতিক সচেতনতা দিবসটি একটি নির্দিষ্ট বৈশ্বিক স্বাস্থ্য সমস্যার প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য প্রতি এপ্রিলে হয়।

100 হতে বাঁচার জন্য 10 টি টিপস: ‘ইচ্ছাকৃত চিন্তার চেয়ে অনেক বেশি’, দীর্ঘায়ু বিশেষজ্ঞরা বলুন

এই বছর, WHO সকলের, সর্বত্র, মানসম্পন্ন স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা এবং তথ্যের অ্যাক্সেস পাওয়ার অধিকারকে চ্যাম্পিয়ন করতে চেয়েছিল। উল্লেখ করার মতো নয়, নিরাপদ পানীয় জল, বিশুদ্ধ বাতাস, ভাল পুষ্টি, মানসম্পন্ন আবাসন, শালীন কাজ এবং পরিবেশগত অবস্থা এবং বৈষম্য থেকে মুক্তি।

বৈশ্বিক কল্যাণের কথোপকথনে, পাঁচটি অবস্থান অনুপ্রেরণাদায়ক বহিরাগত হিসাবে আবির্ভূত হয়। সার্ডিনিয়া, ওকিনাওয়া, লোমা লিন্ডা, নিকোয়া উপদ্বীপ এবং ইকারিয়ায় বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর এবং দীর্ঘজীবী জনগোষ্ঠী রয়েছে।

যথাক্রমে ইতালি, জাপান, ক্যালিফোর্নিয়া, কোস্টা রিকা এবং গ্রীসে অবস্থিত, ড্যান বুয়েটনার, ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি ফেলো এবং লেখক যিনি প্রথম এগুলি অধ্যয়ন করেছিলেন, তাদের দ্বারা ব্লু জোন নামে ডাকা হয়েছে৷

ইতালির সার্ডিনিয়া, জাপানের ওকিনাওয়া, ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডা, কোস্টা রিকার নিকোয়া উপদ্বীপ এবং গ্রিসের ইকারিয়া সবই “ব্লু জোন” বা বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী জনসংখ্যার অঞ্চল হিসাবে পাওয়া গেছে।

তাদের শতবর্ষের হার মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় দশগুণ বেশি, এবং বৃদ্ধ বয়সে মানুষের জীবনযাত্রার মান সমানভাবে চিত্তাকর্ষক। ছোট গ্রীক দ্বীপ ইকারিয়ার বাসিন্দারা আমেরিকানদের চেয়ে আট বছর বেশি বাঁচে, 20% কম ক্যান্সার অনুভব করে এবং 50% কম হৃদরোগে ভোগে।

তাদের শুধু ভালো জেনেটিক্স নেই। যমজ গবেষণায় দেখায় যে জিন দীর্ঘায়ুর প্রায় 20% এর জন্য দায়ী। পরিবেশ এবং জীবনধারার কারণগুলি অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ক্ষমতা 9 নীতি

বুয়েটনার এবং তার দল নয়টি সাধারণ বর্ণ চিহ্নিত করেছে যা ব্যাখ্যা করে যে কীভাবে এই ব্লু জোনের বাসিন্দারা তাদের শতবর্ষী জন্মদিন এবং তার পরেও বেঁচে থাকে। এগুলিকে “পাওয়ার 9” নীতি বলা হয়।

প্রতিটি ব্লু জোনের লোকেরা “স্বাভাবিকভাবে চলে।” তারা সক্রিয় থাকে, তবে দৌড়ানো বা জিমে যাওয়ার চেয়ে এটি কম ইচ্ছাকৃত। ব্যায়াম তাদের জীবনধারার একটি উপজাত; তারা বাগান রক্ষণাবেক্ষণ করে, ম্যানুয়াল সরঞ্জামের উপর নির্ভর করে এবং প্রাথমিকভাবে পায়ে হেঁটে ভ্রমণ করে।

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের মতে, স্ট্রেস প্রদাহ এবং ক্লান্তি থেকে উদ্বেগ এবং স্ট্রোক পর্যন্ত অসংখ্য স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। স্ট্রেস জীবনের একটি অনিবার্য অংশ, এমনকি ব্লু জোনেও, তবে এই পাঁচটি গন্তব্যের লোকেদের প্রতিদিনের আচার-অনুষ্ঠান রয়েছে – রুটিন ঘুম, নির্ধারিত সুখী সময়, প্রার্থনা – “ডাউনশিফ্ট” এবং নিম্ন চাপের মাত্রা।

এই অঞ্চলের লোকেরা উদ্দেশ্যের অনুভূতি বজায় রাখে এবং তাদের শব্দভাণ্ডারগুলি তাদের স্ব-যত্নের অগ্রাধিকার প্রতিফলিত করে।

ওকিনাওয়াতে, “ইকিগাই” শব্দটি “ইকি” এর সংমিশ্রণ, যার অর্থ “বেঁচে থাকা” এবং “গাই”, যার অর্থ “কারণ”। একসাথে, এটি “বেঁচে থাকার কারণ” হিসাবে অনুবাদ করে। এই মানসিকতা থাকার ফলে লিঙ্গ বা জাতি নির্বিশেষে মৃত্যুর ঝুঁকি কম দেখানো হয়েছে।

ব্লু জোনে ডায়েট সম্পর্কিত তিনটি নীতির উদ্ভব হয়: “5 এ ওয়াইন,” “প্ল্যান্ট তির্যক,” এবং “80 শতাংশ নিয়ম।”

প্রায় প্রতিটি স্থানে, লোকেরা পরিমিত পরিমাণে অ্যালকোহল গ্রহণ করে এবং প্রাথমিকভাবে উদ্ভিদ-ভিত্তিক খাবার খায় এবং একটি গবেষণায় দেখা গেছে যে ডায়েট আয়ুকে এক দশক বাড়িয়ে দেয়। তারা মাছ এবং মাংস খায়, কিন্তু পরেরটি বিরল – গড়ে মাসে মাত্র পাঁচবার।

তৃতীয়ত, তারা অতিরিক্ত খায় না। ওকিনাওয়ানরা খাবারের আগে “হারা হাচি বু” বলে, একটি প্রাচীন মন্ত্র যার অর্থ, “আপনি 80% পূর্ণ না হওয়া পর্যন্ত খান।” মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে, মানুষ প্রতিদিন গড়ে 3,500 ক্যালোরির বেশি, 1,000 এবং 1,500 ক্যালোরি বেশির ভাগ মানুষের প্রয়োজনের চেয়ে বেশি গ্রহণ করে।

“প্রিয়জন ফার্স্ট,” “বেলং,” এবং “রাইট ট্রাইব” হল চূড়ান্ত পাওয়ার 9 নীতি। তিনটিই সংযোগ এবং সম্প্রদায়ের বিষয়গুলির সাথে সম্পর্কিত৷

ব্লু জোনের লোকেরা পারিবারিক সম্পর্ককে অগ্রাধিকার দেয়। তারা কাছাকাছি থাকে, আক্ষরিক এবং রূপকভাবে, বাবা-মা, দাদা-দাদি, স্বামী-স্ত্রী এবং সন্তানদের। ব্লু জোনের শতবর্ষী 95% একটি বিশ্বাস-ভিত্তিক সম্প্রদায়ের সদস্য। অধ্যয়নগুলি পরামর্শ দেয় যে সক্রিয়ভাবে ধার্মিক ব্যক্তিরা অধর্মীয় ব্যক্তিদের তুলনায় উল্লেখযোগ্যভাবে সুখী এবং স্বাস্থ্যকর, দীর্ঘজীবী হন।

অবশেষে, পছন্দ বা পরিস্থিতির মাধ্যমে, ব্লু জোনে লোকেদের শক্তিশালী এবং সহায়ক সামাজিক চেনাশোনা রয়েছে যারা স্বাস্থ্যকর আচরণে জড়িত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আবার, ওকিনাওয়া এই অনুশীলনের উদাহরণ দেয়। স্থানীয়রা মোয়াই (উচ্চারণ “মো-আই”) নামে একটি শক্ত-বোনা সামাজিক সহায়তা গোষ্ঠীতে যোগ দেয়, প্রায়শই খুব অল্প বয়স থেকেই। ঐতিহাসিকভাবে, একটি Moai এর উদ্দেশ্য ছিল আর্থিক সম্পদ পুল করা। আজ, ফোকাস সাহচর্য; একটি মোয়াইয়ের মধ্যে পাঁচজন ব্যক্তি একে অপরকে ধারাবাহিকভাবে সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

সামাজিক বিচ্ছিন্নতা এবং একাকীত্ব সমস্ত কারণের অসুস্থতার ঝুঁকি বাড়ায় এমন প্রমাণের প্রেক্ষিতে, মোয়াইস সম্ভবত ওকিনাওয়ানদের অবিশ্বাস্য দীর্ঘায়ুতে আরেকটি অবদানকারী কারণ।

পরিশেষে, তাদের খাদ্য, সম্প্রদায়ের সংযোগ, সক্রিয় জীবনধারা, বা জীবন সম্পর্কে দৃষ্টিভঙ্গির মাধ্যমে হোক না কেন, ব্লু জোনগুলির স্বাস্থ্য এবং সুস্থতা সম্পর্কে বাকি বিশ্বকে শেখানোর জন্য অনেক কিছু রয়েছে।

Source link

Related posts

পরীক্ষামূলক ইমপ্লান্ট পার্কিনসন রোগীর হাঁটার ক্ষমতা পুনরুদ্ধার করে

News Desk

988 লাইফলাইনের সাথে একটি বছর: কী কাজ করেছে? সামনে কি চ্যালেঞ্জ আছে?

News Desk

সালমোনেলা-সংক্রমিত ক্যান্টালুপগুলি 15 টি রাজ্যে কয়েক ডজন অসুস্থ: স্বাস্থ্য কর্মকর্তারা

News Desk

Leave a Comment