Image default
স্বাস্থ্য

বিশেষজ্ঞ বলেছেন, চিকিত্সাবিহীন স্লিপ অ্যাপনিয়া মানুষের জীবনে ‘বিঘ্নিত’ বিপদ ডেকে আনে, যার মধ্যে হার্টের সমস্যা রয়েছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একজন অধ্যাপক এবং লন্ডন-ভিত্তিক চিকিৎসা প্রযুক্তি কোম্পানি অ্যাকিউরেবলের প্রতিষ্ঠাতা এসথার রদ্রিগেজ ভিলেগাস সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতার সমস্যাগুলি ভাগ করে নিচ্ছেন যা স্লিপ অ্যাপনিয়ার ফলে হতে পারে – এমন একটি সমস্যা যা রোগীদের পাশাপাশি উভয়ের জন্যই ব্যাঘাত সৃষ্টি করতে পারে। তাদের প্রিয়জন।

এই ঝুঁকিগুলির মধ্যে একটি হল কার্ডিওভাসকুলার রোগ। স্লিপ অ্যাপনিয়ার কারণে রক্তের অক্সিজেনের আকস্মিক এবং ঘন ঘন ড্রপ “কার্ডিওভাসকুলার সিস্টেমে চাপ সৃষ্টি করতে পারে এবং রক্তচাপ বাড়াতে পারে,” ভিলেগাস ফক্স নিউজ ডিজিটালকে একটি সাক্ষাত্কারে বলেছেন।

“যদি লক্ষণগুলি দীর্ঘ সময় ধরে চলতে থাকে তবে এটি গুরুতর কার্ডিওভাসকুলার সমস্যার সম্ভাবনা বাড়িয়ে দেয়, যেমন হার্ট অ্যাটাক, স্ট্রোক বা পেটের অ্যাওরটিক অ্যানিউরিজম, কিছু নাম করার জন্য,” তিনি বলেছিলেন।

ঘুমের অভাবজনিত বিপদ: সারারাত ঘুমানো কীভাবে আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে

মায়ো ক্লিনিকের সংজ্ঞা অনুসারে স্লিপ অ্যাপনিয়া নামে পরিচিত “সম্ভাব্য গুরুতর” ঘুমের ব্যাধি ঘুমের সময় শ্বাস বন্ধ করে এবং বারবার শুরু করে।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ) হল এক ধরনের স্লিপ অ্যাপনিয়া যা ঘটে যখন “গলার পেশী শিথিল করে এবং ফুসফুসে বাতাসের প্রবাহকে বাধা দেয়,” মায়ো ক্লিনিক তার ওয়েবসাইটে ব্যাখ্যা করেছে।

মায়ো ক্লিনিকের মতে, স্লিপ অ্যাপনিয়া একটি “সম্ভাব্য গুরুতর” ঘুমের ব্যাধি হতে পারে। (আইস্টক)

সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া (সিএসএ) ঘটে যখন মস্তিষ্ক শ্বাস নিয়ন্ত্রণকারী পেশীগুলিতে সঠিক সংকেত পাঠাতে ব্যর্থ হয়।

এবং তবুও, স্লিপ অ্যাপনিয়া যে কাউকে প্রভাবিত করতে পারে, মায়ো ক্লিনিকের মতে, কিছু কারণ যেমন অত্যধিক ওজন এবং ঘন ঘাড়ের পরিধি, যা শ্বাসনালীকে সংকীর্ণ করতে পারে, ঝুঁকি বাড়াতে পারে।

‘ঘুমন্ত মেয়ে মকটেল’ কি সত্যিই কাজ করে? ভাইরাল ঘুমের প্রবণতা সম্পর্কে বিশেষজ্ঞের ওজন

বয়স্ক পুরুষদের স্লিপ অ্যাপনিয়া হওয়ার ঝুঁকি বেশি থাকে, সেইসাথে যারা অ্যালকোহল পান করেন, ধূমপান করেন বা সেডেটিভ বা ট্রানকুইলাইজার ব্যবহার করেন।

ক্রমবর্ধমান প্রমাণ পরামর্শ দেয় যে অক্সিজেনের ড্রপগুলি আয়ুষ্কাল হ্রাসের বছরগুলির সাথে যুক্ত, ডাক্তার উল্লেখ করেছেন।

মানুষ সিপিএপি মাস্ক পরে ঘুমাচ্ছে

স্লিপ অ্যাপনিয়ার জন্য সবচেয়ে সাধারণ চিকিত্সা হল একটি CPAP মেশিন ব্যবহার করা যা একটি মুখোশ হিসাবে পরিধান করা হয়। (আইস্টক)

ডায়াবেটিস স্লিপ অ্যাপনিয়ার আরেকটি ফলাফল হতে পারে, কারণ ভিলেগাসের মতে টাইপ 2 ডায়াবেটিস রোগীদের ওএসএ-এর “খুব বেশি” প্রকোপ রয়েছে।

“দুর্ভাগ্যবশত, বেশিরভাগই জানেন না যে তাদের ঘুমের প্রতিবন্ধকতা রয়েছে, যদিও সাম্প্রতিক প্রমাণগুলি প্রমাণ করেছে যে চিকিত্সা না করা রোগ উল্লেখযোগ্যভাবে খারাপ গ্লাইসেমিক নিয়ন্ত্রণের দিকে নিয়ে যায় – অন্য কথায়, তাদের ডায়াবেটিসের আরও খারাপ অগ্রগতি,” তিনি বলেছিলেন।

একজন সকালের মানুষ হতে চান? এই 6 টি বিশেষজ্ঞ টিপস আপনাকে সেখানে পেতে পারে

যেহেতু স্লিপ অ্যাপনিয়া “রাতে বিশ্রামে মারাত্মকভাবে ব্যাঘাত ঘটায়”, ভিলেগাস সতর্ক করে দিয়েছিলেন যে এই অবস্থা দিনের বেলায় শক্তি এবং ঘনত্বের মাত্রা নষ্ট করতে পারে।

বিশেষজ্ঞের মতে এর ফলে গাড়ি দুর্ঘটনার ঝুঁকি বাড়তে পারে।

কাজে ক্লান্ত মানুষ

স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্তদের দিনের সময় শক্তির অভাবের কারণে স্কুল বা কাজের পারফরম্যান্স ঝুঁকিতে পড়তে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“পরিসংখ্যান পরিবর্তিত হয়, তবে এটি মনে করা হয় যে ইউরোপে, উদাহরণস্বরূপ, চিকিত্সাবিহীন স্লিপ অ্যাপনিয়া গাড়ি দুর্ঘটনার দ্বিতীয় প্রধান কারণ,” তিনি বলেছিলেন।

এই শক্তির অভাব স্কুল বা কাজের কর্মক্ষমতাকেও প্রভাবিত করতে পারে, যা শাস্তিমূলক সমস্যা বা দুর্ঘটনার কারণ হতে পারে।

2023 সালে GOOGLE ‘Sleep’ সার্চ করে সর্বকালের উচ্চতায় পৌঁছেছে, নতুন স্টাডি নোট

“স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত শিশুরা প্রায়শই স্কুলে কম পারফর্ম করতে দেখা যায় এবং কখনও কখনও এডিএইচডিতে ভুল নির্ণয় করা হয়,” ভিলেগাস বলেছেন।

“তাদেরকে প্রায়শই আক্রমনাত্মক বা আচরণগত সমস্যা হিসাবে চিহ্নিত করা হয়, যখন আসলে এটি চিকিত্সা না করা স্লিপ অ্যাপনিয়ার ফলাফল।”

ছোট ছেলে বিছানায় yawns

একজন বিশেষজ্ঞ বলেছেন, ঘুমের অভাবে সৃষ্ট “আচরণগত সমস্যার” কারণে শিশুরা প্রায়শই এডিএইচডিতে ভুল নির্ণয় করে। (আইস্টক)

স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদেরও মানসিক স্বাস্থ্য সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি, ভিলেগাস যোগ করেছেন, যেমন নিম্ন মেজাজ, বিরক্তি, উদ্বেগ এবং বিষণ্নতা।

স্লিপ অ্যাপনিয়া সনাক্তকরণ

স্লিপ অ্যাপনিয়ার একটি ঘন ঘন লক্ষণ হল জোরে নাক ডাকা, যা সাধারণত বাড়ির অংশীদার বা পরিবারের সদস্যদের জন্য একটি স্পষ্ট সতর্কতা সংকেত।

নতুন বছর রাতে ভালো ঘুম আনতে পারে যদি আপনি এই 9টি স্মার্ট পদক্ষেপ অনুসরণ করেন

তবে কিছু লুকানো স্লিপ অ্যাপনিয়া লক্ষণ রয়েছে যা উপেক্ষা করা যেতে পারে, ভিলেগাস সতর্ক করেছিলেন।

এর মধ্যে ঘন ঘন রাতে জেগে ওঠা অন্তর্ভুক্ত থাকতে পারে; মাথাব্যথা, শুকনো মুখ বা গলা ব্যথা সহ সকালে ঘুম থেকে উঠা; অথবা দিনের বেলা ক্লান্ত, খিটখিটে বা খারাপ মেজাজে বোধ করা।

পুরুষ মহিলার পাশে বিছানায় নাক ডাকে

জোরে নাক ডাকা হল স্লিপ অ্যাপনিয়ার একটি ঘন ঘন উপসর্গ, তবে অন্যান্য কম সুস্পষ্ট লক্ষণ রয়েছে যা উপেক্ষা করা যেতে পারে। (আইস্টক)

স্লিপ অ্যাপনিয়ার অন্যান্য গোপন লক্ষণগুলির মধ্যে রাতের ঘাম এবং ইরেক্টাইল ডিসফাংশন অন্তর্ভুক্ত থাকতে পারে, ভিলেগাস বলেছেন।

বাচ্চাদের স্লিপ অ্যাপনিয়া খারাপ আচরণ, স্কুলে লড়াই বা অস্বাভাবিক অবস্থানে ঘুমানো, যেমন তাদের ঘাড় বাড়ানোর মতো দেখাতে পারে।

অবস্থার চিকিৎসা

স্লিপ অ্যাপনিয়ার জন্য সবচেয়ে সাধারণ চিকিত্সা হল একটি ক্রমাগত পজিটিভ এয়ারওয়ে প্রেসার (সিপিএপি) মেশিন, যাকে ভিলেগাস “রাতারাতি পরিধান করা একটি মুখোশ হিসাবে বর্ণনা করেছেন যা ঘুমের সময় এটিকে খোলা রাখার জন্য বায়ুর পাইপে চাপযুক্ত বাতাসকে ঠেলে দেয়।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বিকল্প চিকিৎসার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ম্যান্ডিবুলার অ্যাডভান্সমেন্ট ডিভাইস (MAD), যা শ্বাসনালীতে বাধা প্রতিরোধ করতে জিহ্বা এবং চোয়ালকে সঠিক অবস্থানে ধরে রাখে।

মহিলা সিপিএপি মেশিন ধরে রেখেছে

যদিও CPAP মেশিনগুলি একটি সাধারণ চিকিত্সা, জীবনযাত্রার পরিবর্তনগুলিও স্লিপ অ্যাপনিয়ার লক্ষণগুলিকে উন্নত বা দূর করতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

নাক, ​​গলা এবং মুখের অস্ত্রোপচারও এই বাধাগুলিকে সংশোধন করতে সাহায্য করতে পারে, ভিলেগাস বলেন, শিশুদের মধ্যে টনসিলেক্টমি সাধারণ।

অনেক ক্ষেত্রে, জীবনযাত্রার পরিবর্তন যেমন ওজন হ্রাস, অ্যালকোহল গ্রহণ কমানো এবং ধূমপান ত্যাগ করা লক্ষণগুলিকে সম্পূর্ণরূপে উন্নত বা দূর করতে পারে, ভিলেগাস বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 30 মিলিয়ন লোকের স্লিপ অ্যাপনিয়া রয়েছে – তবে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন অনুসারে আনুষ্ঠানিকভাবে মাত্র 6 মিলিয়নের নির্ণয় করা হয়েছে।

যারা মনে করেন তাদের স্লিপ অ্যাপনিয়া হতে পারে, মায়ো ক্লিনিক পরীক্ষা ও চিকিৎসার জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর খোঁজ করার পরামর্শ দেয়।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

70 এবং 80 এর দশকে দেওয়া হামের টিকাগুলি এখনই বন্ধ হয়ে যেতে পারে, ডাক্তার সতর্ক করেছেন

News Desk

কোভিড ভ্যাকসিন অনুনাসিক স্প্রে গবেষণায় শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা দেখায়: ‘একটি গেম পরিবর্তনকারী হতে পারে’

News Desk

কলোরাডো ডাক্তার নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডারের জন্য পিং পং চিকিত্সার পরামর্শ দিয়েছেন: ‘ভালো কিছু করা’

News Desk

Leave a Comment