বিশেষজ্ঞরা ওজন কমানোর জন্য ক্যাস্টর অয়েল ব্যবহারের উপকারিতা, ঝুঁকির উপর গুরুত্ব দেন
স্বাস্থ্য

বিশেষজ্ঞরা ওজন কমানোর জন্য ক্যাস্টর অয়েল ব্যবহারের উপকারিতা, ঝুঁকির উপর গুরুত্ব দেন

সোশ্যাল মিডিয়াতে, চুলের বৃদ্ধি থেকে ওজন কমানো পর্যন্ত বিভিন্ন ব্যবহারের জন্য ক্যাস্টর অয়েল একটি জনপ্রিয় প্রবণতা হয়ে উঠেছে।

TikTok-এ উদ্ভিজ্জ তেল সম্পর্কে লক্ষাধিক পোস্ট রয়েছে, অনেক নির্মাতা শেয়ার করেছেন যে কীভাবে তারা তাদের স্বাস্থ্যের উন্নতির জন্য এটি ব্যবহার করেছেন।

আরও বিতর্কিত ক্ষেত্রে, নির্মাতারা তাদের পেটের বোতামে সরাসরি ক্যাস্টর অয়েল প্রয়োগ করেছেন — এবং এমনকি এটিকে ডিটক্স এবং ওজন কমানোর পদ্ধতি হিসাবে পান করতেও নিয়েছেন, যেহেতু এফডিএ ক্যাস্টর অয়েলকে প্রাকৃতিক রেচক হিসেবে অনুমোদন করেছে।

সানস্ক্রিন কি ক্যান্সার সৃষ্টি করে? ডাক্তারদের দাবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে

যদিও ইন্টারনেটে কিছু লোক ইতিবাচক ফলাফলের রিপোর্ট করেছে, বিশেষজ্ঞরা সতর্ক করছেন যে ক্যাস্টর অয়েলের ব্যবহার সামগ্রিক স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

রেজিস্টার্ড ডায়েটিশিয়ান ইলানা মুহলস্টেইন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, তিনি “কখনও শোনেননি যে ক্যাস্টর অয়েল এর ঐতিহ্যবাহী প্রয়োগ ছাড়া অন্য কিছুতে ব্যবহার হচ্ছে।”

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে ক্যাস্টর অয়েল হল রিসিনাস কমিউনিস উদ্ভিদ থেকে প্রাপ্ত একটি উদ্ভিজ্জ তেল, যা বিশ্বের পূর্বাঞ্চলে সাধারণ। (আইস্টক)

লস এঞ্জেলেস-ভিত্তিক বিশেষজ্ঞ অনুমান করেছেন যে প্রাথমিক ব্যবহার স্বল্পমেয়াদী, হালকা ওজন কমানোর জন্য, যেহেতু ক্যাস্টর অয়েল রেচক হিসেবে কাজ করে।

“লাক্সেটিভগুলি আপনাকে ডিহাইড্রেট করতে পারে এবং নির্ভরতা সৃষ্টি করতে পারে,” তিনি বলেছিলেন। “অনেক নিরাপদ বিকল্প আছে।”

তিনি যোগ করেছেন, “যদি আপনার বাথরুমে সমস্যা হয়, আপনার জল খাওয়ার পরিমাণ বাড়ানোর চেষ্টা করুন, আপনার ডায়েটে আরও ফাইবার যোগ করুন এবং আরও ব্যায়াম করুন। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনার ডাক্তার বা ডায়েটিশিয়ানের সাথে কথা বলুন।”

স্বাভাবিকের চেয়ে বেশি ক্ষুধার্ত বোধ করছেন? আপনার ঘুমের সময়সূচী অপরাধী হতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন

ক্যাটরিনা ম্যাটিংলি, এমডি, শিকাগোতে অপশন মেডিকেল ওয়েট লস-এর চিফ মেডিকেল অফিসার বলেছেন, ক্যাস্টর অয়েল হল একটি “চেষ্টা-এন্ড-ট্রু, ওল্ড-স্কুল রেচক।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছিলেন, “প্রথম যে বিষয়টি মাথায় আসে তা হ’ল ডায়রিয়া।”

মহিলা তেল দিয়ে ড্রপার ব্যবহার করেন

একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন ক্যাস্টর অয়েল হল একটি “চেষ্টা-এন্ড-ট্রু ওল্ড স্কুল ল্যাক্সেটিভ” যার “স্বতন্ত্র স্বাদ”। কিন্তু ডাক্তাররা ওজন কমানোর জন্য এর ব্যবহার সম্পর্কে সতর্ক করেছেন। (আইস্টক)

ম্যাটিংলি বলেন, “আমার মনে আছে আমার 97-বছর-বয়সী ঠাকুমা আমাদের ছোটবেলায় ছাঁটাইয়ের রসের সাথে এটি দিয়েছিলেন, যখন আমাদের জিআই সিস্টেমগুলি জিনিসগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সাহায্যের প্রয়োজন ছিল।”

ক্যাস্টর অয়েল “আমাদের দেহের কঠিন বর্জ্য দ্রব্য নির্মূল করতে ত্বরান্বিত করে এবং শরীরকে প্রয়োজনীয় জল থেকে মুক্তি দেয়,” বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

যদিও এটি ওজন হ্রাসকে ট্রিগার করতে পারে, ম্যাটিংলি বলেছেন যে “শৌচাগারের নীচে যাওয়া সমস্ত কঠিন বর্জ্য এবং প্রয়োজনীয় জলের সাথে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ, যেমন পটাসিয়াম এবং ক্লোরাইড” – যা ঘাটতি হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ‘নিউট্রিশন থেরাপি’ ছাড়া ওজন কমানোর ওষুধগুলি কার্যকর নয়

যদিও ক্যাস্টর অয়েল মাঝে মাঝে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে সহায়ক হতে পারে, এটিকে রেচক হিসাবে অতিরিক্ত ব্যবহার করলে অন্ত্রগুলি জোলাপের উপর নির্ভরশীল হতে পারে, ম্যাটিংলি সতর্ক করে দিয়েছিলেন, “স্বাভাবিকভাবে নিজে থেকে যাওয়া কঠিন করে তোলে।”

স্থূলতার ডাক্তার জোর দিয়েছিলেন যে তিনি কোনও ক্ষমতায় ওজন কমানোর জন্য ক্যাস্টর অয়েলের সুপারিশ করবেন না।

কফির কাপে ফোঁটা তেল যোগ করা হয়

একজন ডাক্তার মাঝে মাঝে কোষ্ঠকাঠিন্যের জন্য অল্প পরিমাণে ক্যাস্টর অয়েল পান করার পরামর্শ দেন। (আইস্টক)

“যদিও ক্যাস্টর অয়েল বিভিন্ন কারণে বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে, শরীরের ডিটক্সিফিকেশন থেকে শুরু করে দৃষ্টি সমস্যা থেকে শ্রম আনয়ন পর্যন্ত, কোষ্ঠকাঠিন্য ছাড়া এই অবস্থার যেকোনোটির জন্য নিয়মিত ব্যবহারের সুপারিশ করার জন্য কোনও সুরক্ষা ডেটা নেই,” তিনি বলেছিলেন।

বর্তমান বৈজ্ঞানিক গবেষণা এবং গবেষণা শুধুমাত্র ওজন কমানোর উদ্দেশ্যে এর ব্যবহার সমর্থন করে না, ডাক্তার উল্লেখ করেছেন।

নিয়মিত এক ধরনের ফল খাওয়া মহিলাদের ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর’

ম্যাটিংলি বলেছেন যে তিনি “অল্প পরিমাণে” ক্যাস্টর অয়েল খাওয়ার পরামর্শ দেবেন শুধুমাত্র মাঝে মাঝে কোষ্ঠকাঠিন্যের জন্য যদি এটি অতীতে কাজ করে থাকে।

“তরল ক্ষয় প্রতিস্থাপন করার জন্য শুধু হাইড্রেট করার কথা মনে রাখবেন, এবং যদি আপনার দীর্ঘমেয়াদী বা দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য থাকে, তবে এটি আপনার চিকিত্সকের কাছে যাওয়ার ওয়ারেন্টি দেয়।”

‘ম্যাসিভ ডিটক্স’ নাকি স্বাস্থ্যের ঝুঁকি?

মহিলা স্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ মিন্ডি পেলজ অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতা নিয়ন্ত্রণ করতে এবং শরীরের মধ্য দিয়ে টক্সিন সরানোর জন্য ক্যাস্টর অয়েল প্যাক ব্যবহারের পক্ষে পরামর্শ দেন।

ক্যালিফোর্নিয়া-ভিত্তিক ডাক্তার দাবি করেছেন যে ক্যাস্টর অয়েল ত্বকের মাধ্যমে শোষণ করতে পারে এবং অঙ্গগুলিতে যেতে পারে “খুব সহজে।”

মহিলা একটি মালিশ করার সময় তার পেট বোতামে তেল রেখেছেন

ক্যাস্টর অয়েল প্রয়োগ একটি “ব্যাপক ডিটক্স” সৃষ্টি করতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“যখন এটি আমাদের সিস্টেমে যায়, এটি প্রসারিত করে,” পেলজ ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন। “এটা খুবই সহজ, এবং এত সস্তা … আপনি এটিকে আপনার লিভার এবং গলব্লাডারে ঘষতে পারেন। এটির জন্য আপনার সেখানে দুই ঘন্টা থাকার জন্য ক্যাস্টর অয়েলের প্রয়োজন … এই অঙ্গগুলিকে প্রসারিত করা শুরু করুন।”

100% কমলার জুস পান করা আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারের সাথে যুক্ত, গবেষণায় দেখা গেছে

পেলজ রাতে ক্যাস্টর অয়েল প্রয়োগ করার পরামর্শ দিয়েছেন, সপ্তাহে তিনবার পর্যন্ত, একটি “ব্যাপক ডিটক্স যা পুরো সিস্টেমকে খুলে দেয়।”

প্রাচীন ক্যাস্টর তেলের বোতল

এফডিএ ক্যাস্টর অয়েলকে প্রাকৃতিক রেচক হিসেবে অনুমোদন করেছে। (আইস্টক)

তবে, ম্যাটিংলি, ক্যাস্টর অয়েল “প্রদাহ, অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকার প্রতিশ্রুতি দেখায় না।”

এবং ভাইরাল সোশ্যাল মিডিয়া দাবিগুলি প্রায়শই ব্যক্তিগত অভিজ্ঞতার উপর ভিত্তি করে, ম্যাটিংলি উল্লেখ করেছে যে নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলি সবার উপর একই প্রভাব ফেলতে পারে না।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যখন এটি মেডিকেল ওজন কমানোর ক্ষেত্রে আসে, তখন বিশেষজ্ঞদের কাছে ছেড়ে দিন যাতে আপনি একটি নিরাপদ এবং কার্যকর পরিকল্পনার মধ্য দিয়ে যাচ্ছেন যা আপনাকে দুর্দশাগ্রস্ত করবে না বা ER-তে সেই ভয়ঙ্কর ট্রিপ নেবে না,” তিনি পরামর্শ দিয়েছিলেন।

অন্যান্য ক্যাস্টর অয়েল অ্যাপ্লিকেশন

মুহলস্টেইন বলেন, ক্যাস্টর অয়েলের জন্য কিছু ঐতিহ্যবাহী অ্যাপ্লিকেশন রয়েছে, যার মধ্যে চুলের বৃদ্ধির জন্য এটি মাথার ত্বকে বা চোখের দোররায় প্রয়োগ করা, সেইসাথে ভাল ঘুমের জন্য এটি পেটের বোতামে ব্যবহার করা।

“কিছু লোক বলে যে এটি পেশীর টান কমাতে সাহায্য করে এবং গভীর ঘুমের প্রচার করে,” তিনি বলেছিলেন। “শুধু সতর্ক থাকুন,” তিনি যোগ করেছেন, “কারণ আমি শুনেছি যে এটির অত্যধিক ব্যবহার আপনাকে অলস বোধ করতে পারে।”

একজন মহিলার তার কোমর পরিমাপের একটি গ্রাফিক এবং চায়ে তেল ড্রপারের একটি চিত্র৷

“সম্ভবত ভবিষ্যতের অধ্যয়নগুলি আমাদের কোষ্ঠকাঠিন্য ব্যতীত (ক্যাস্টর অয়েল) এর জন্য আরেকটি দুর্দান্ত ঔষধি ব্যবহার দেবে,” একজন ডাক্তার বলেছিলেন। (আইস্টক)

ক্যাস্টর অয়েলের আরেকটি সম্ভাব্য ব্যবহার হল ত্বকের জ্বালা বা দাগের জন্য একটি সাময়িক চিকিত্সা হিসাবে, মুহলস্টেইন যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“লোকেরা ইতিবাচক ফলাফল রিপোর্ট করেছে,” তিনি বলেন। “সুতরাং, আপনার যদি কোনো বিরক্তিকর ত্বকের সমস্যা থাকে, তবে এটি চেষ্টা করে দেখতে হবে, তবে বড় সমস্যাগুলির জন্য সর্বদা একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

শুধুমাত্র ময়েশ্চারাইজার হিসেবে আপনার পেটে বা ত্বকে ক্যাস্টর অয়েল ঘষার পরামর্শ দেওয়া হয়েছে — কিন্তু ওজন কমানোর জন্য নয়।

“এছাড়াও, ক্যাস্টর অয়েলের একটি অবিস্মরণীয় গন্ধ থাকতে পারে,” তিনি সতর্ক করেছিলেন। “সুতরাং এর জন্য প্রস্তুত থাকুন, বিশেষ করে যদি এটি মুখ বা চুলে ব্যবহার করা হয়।”

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ওজন-হ্রাস কোচ TikTok-এ আকর্ষণীয় ফিটনেস ‘হ্যাক’ শেয়ার করেছেন কারণ পুষ্টিবিদের নিজস্ব মতামত রয়েছে

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমার নাক দিয়ে রক্ত ​​পড়ছে এবং আমি কীভাবে তা বন্ধ করতে পারি?’

News Desk

টিন ডিপ্রেশনের স্পাইক সোশ্যাল মিডিয়ার উত্থানের সাথে সারিবদ্ধ, নতুন পোল পরামর্শ দেয়: ‘এটি কোথাও যাচ্ছে না’

News Desk

Leave a Comment