Image default
স্বাস্থ্য

বালির মাছি দ্বারা মাংস খাওয়া পরজীবী মার্কিন যুক্তরাষ্ট্রে পা রেখেছে, বিজ্ঞানীরা বলছেন

একবার ভ্রমণকারীদের জন্য মূলত সংরক্ষিত একটি বিপদ বলে মনে করা হয়েছিল, লেশম্যানিয়া মেক্সিকানা নামে পরিচিত একটি মাংস খাওয়া পরজীবী এখন সম্ভবত দক্ষিণ মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু বালির মাছির মাধ্যমে স্থানীয়ভাবে ছড়িয়ে পড়ছে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য একটি নতুন কেন্দ্রের বিশ্লেষণ উপসংহারে এসেছে।

লেশম্যানিয়া মেক্সিকানা দ্বারা সৃষ্ট ত্বকের ঘা সাধারণত সংক্রামিত মাছি কামড়ানোর কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পরে বের হয়। পরজীবী বছরের পর বছর ধরে ক্ষতি করতে পারে, যার ফলে দীর্ঘমেয়াদী দাগ পড়ে।

প্যারাসাইট দ্বারা সৃষ্ট এই রোগে আক্রান্ত রোগীদের চিকিত্সা করার চেষ্টা করার জন্য হাসপাতালের ওষুধের জন্য কিছু বিকল্প রয়েছে, যাকে চিকিত্সকরা ত্বকের লেশম্যানিয়াসিস বলে থাকেন, যদিও বিশেষজ্ঞরা স্বীকার করেন যে তাদের কার্যকারিতা সম্পর্কে “কম নিশ্চিততা” রয়েছে। অনেক রোগী যারা প্রাথমিকভাবে চিকিৎসায় সাড়া দেয় তাদের লেশম্যানিয়াসিস পুনরায় সংক্রমণ হওয়ার ঝুঁকি থাকে।

লেশম্যানিয়াসিসের কোনো ভ্যাকসিন পাওয়া যায় না।

আবিস্কারের ফলে তাৎক্ষণিক উদ্বেগটি পরজীবী সম্পর্কে সচেতনতা বাড়াচ্ছে, কর্মকর্তারা বলছেন, যা এখন টেক্সাসের পাশাপাশি কিছু দক্ষিণ সীমান্ত রাজ্যে “স্থানীয়” বলে মনে হচ্ছে।

“এই জেনেটিক তথ্য এই ধারণার বিশ্বাস যোগ করে যে লেশম্যানিয়াসিস এখানে মার্কিন যুক্তরাষ্ট্রে ঘটছে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয়, অন্তত টেক্সাস এবং সম্ভবত দক্ষিণ সীমান্ত রাজ্যে,” ডাঃ মেরি কাম্ব, সিডিসি এর পরজীবী রোগ বিভাগের বিভাগের এবং ম্যালেরিয়া, সিবিএস নিউজের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন।

কাম্ব নতুন অনুসন্ধানের সহ-লেখক, যা বৃহস্পতিবার আমেরিকান সোসাইটি অফ ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিনের বার্ষিক সভায় একটি বিমূর্ত আকারে প্রকাশিত হয়েছিল।

একটি “খুব স্বতন্ত্র” জেনেটিক ফিঙ্গারপ্রিন্ট

রোগীদের নির্ণয়ের চেষ্টা করার সময়, ডাক্তাররা সাধারণত তাদের সংক্রামিত ক্ষত থেকে বায়োপসি গ্রহণ করে নমুনা সংগ্রহ করেন।

সেগুলি প্রায়শই সিডিসিতে পাঠানো হয়, যা 2020 সাল পর্যন্ত সামরিক বাহিনীর বাইরে একমাত্র ল্যাব চালিয়েছিল যা এই পরজীবীগুলির জন্য পরীক্ষা করতে পারে।

“আমরা যে প্রতিটি ক্ষেত্রে পেয়েছি, আমরা এই ডেটা রিপোর্ট করেছি। এবং সেই বছর পরে, আপনি শুধুমাত্র সেই ফলাফলগুলিকে একসাথে টেনে আনছেন এই রিপোর্টটি করার জন্য, 2005 থেকে 2019 সময়কালে সংগৃহীত মামলাগুলির উপর,” বলেছেন মার্কোস ডি আলমেদা, যিনি সিডিসি পরিচালনা করেছিলেন। সেই সময়ে ল্যাব।

সিডিসি-র পর্যালোচনায় দেখা গেছে যে ভ্রমণের ইতিহাস ছাড়াই বেশিরভাগ লেশম্যানিয়াসিস রোগী লেশম্যানিয়া মেক্সিকানা দ্বারা সংক্রামিত হয়েছিল।

এই ক্ষেত্রে, 50 জন পরজীবীর একটি স্ট্রেন দ্বারা সংক্রামিত হয়েছিল যা তাদের আলাদা করে দেয় এমন জেনেটিক পরিবর্তনের একটি সামান্য কিন্তু স্বতন্ত্র সেট বহন করে।

“এই দুটি স্নিপ, অনুক্রমের সেই দুটি পলিমরফিজম, যারা ভ্রমণের ইতিহাস রিপোর্ট করেছেন তাদের তুলনায় যারা করেননি তাদের মধ্যে খুব আলাদা,” বলেছেন সিডিসির ভিটালিয়ানো কামা, একজন মাইক্রোবায়োলজিস্ট এবং পশুচিকিত্সক যিনি গবেষণায় কাজ করেছিলেন।

এই জেনেটিক ফিঙ্গারপ্রিন্টের অন্তত একটি কেস প্রতি বছর রিপোর্ট করা হয়েছে, কামা বলেছেন।

কীভাবে লেশম্যানিয়া পরজীবী ছড়িয়ে পড়ে

লিশম্যানিয়াসিসের মতো তথাকথিত “ভেক্টর-জনিত” রোগের সাথে লড়াই করা প্রায়শই বাগগুলিকে ছাপানোর দিকে মনোনিবেশ করে যা সংক্রমণ করে পরজীবী মানুষের মধ্যে, সেইসাথে ইঁদুরের মতো অন্যান্য প্রাণীদের দ্বারা সৃষ্ট ঝুঁকি নিয়ন্ত্রণ করা যা “জলাধার” হিসাবে কাজ করতে পারে।

বালির মাছি নিয়ন্ত্রণ করা অন্যান্য বড় পোকামাকড়ের তুলনায় খাড়া চ্যালেঞ্জ তৈরি করতে পারে। বালির মাছি মশার আকারের এক চতুর্থাংশ এবং বংশবৃদ্ধির জন্য দাঁড়ানো পানির প্রয়োজন হয় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমান করে যে লেশম্যানিয়া পরজীবী প্রতি বছর এক মিলিয়ন পর্যন্ত সংক্রামিত হয়। আমেরিকার বেশিরভাগ ক্ষেত্রে ব্রাজিলে নির্ণয় করা হয়, যদিও এই পরজীবীগুলির সংক্রমণও ল্যাটিন আমেরিকা জুড়ে রিপোর্ট করা হয়েছে।

সিরিয়ার শরণার্থী শিবিরে লেশম্যানিয়াসিস রোগ ছড়িয়ে পড়েছে

লেশম্যানিয়াসিসে আক্রান্ত একটি শিশু, ফ্লেবোটোমিন বালি মাছির কামড়ে ছড়িয়ে পড়া একটি পরজীবী রোগ, 2 জুলাই, 2020 তারিখে সিরিয়ার ইদলিবের একটি শরণার্থী শিবিরে তার হাতে ক্ষত দেখায়।

গেটি ইমেজের মাধ্যমে মুহাম্মদ আবদুল্লাহ/আনাদোলু এজেন্সি

মার্কিন চিকিত্সকদের জন্য, বেশিরভাগ রাজ্যে লেশম্যানিয়াসিস একটি রিপোর্টযোগ্য রোগ নয়, কেস এখন ত্বরান্বিত হচ্ছে কিনা তা ট্র্যাক করার সিডিসির ক্ষমতা সীমিত করে।

যাইহোক, কামা বলেছেন যে এজেন্সি লিশম্যানিয়াসিস কেস নির্ণয় করতে সাহায্য করার জন্য অনুরোধের ক্রমবর্ধমান ভলিউম ফিল্ডিং করছে।

“এটি একটি প্রবণতা, এটি একটি বিশাল লাফ নয়, তবে অনুরোধ বৃদ্ধির একটি প্রবণতা রয়েছে,” কামা বলেছেন৷

কুকুর আরও মারাত্মক পরজীবী আনতে পারে

এই আবিষ্কারটি নতুন সুপারিশের জরুরীতার উপরও আলোকপাত করে যা এখন আধিকারিকদের উদ্বেগের সমাধানে সাহায্য করার জন্য তৈরি করা হচ্ছে যে একটি মারাত্মক চাচাতো ভাই – লেশম্যানিয়া ইনফ্যান্টাম -ও মার্কিন যুক্তরাষ্ট্রে পা রাখতে পারে৷

লিশম্যানিয়া ইনফ্যান্টাম রোগের আরও গুরুতর রূপের কারণ হয় যাকে ভিসারাল লেশম্যানিয়াসিস বলা হয়। প্যান-আমেরিকান হেলথ অর্গানাইজেশন বলেছে যে ভিসারাল লেশম্যানিয়াসিস রোগীদের 90% এরও বেশি সময়মতো চিকিৎসা না দেওয়া হয় তাদের মৃত্যু হয়।

লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ওজন হ্রাস এবং লিভার এবং প্লীহা ফুলে যাওয়া।

ভিসারাল লেশম্যানিয়াসিসের প্রাদুর্ভাবের সাথে লড়াই করা দেশগুলিতে, কুকুরগুলিকে পরজীবীর “প্রধান আধার” হিসাবে বিবেচনা করা হয়। সাম্প্রতিক বছরগুলিতে ভ্রমণ, দত্তক নেওয়া বা চলাফেরার মাধ্যমে বিদেশ থেকে কুকুরের আগমনের বৃদ্ধি এই পরজীবীর বিস্তার নিয়ে উদ্বেগ বাড়িয়েছে।

“আমরা সবাই রাজ্যের জনস্বাস্থ্যের পশুচিকিত্সকদের কাছ থেকে এই কলগুলি ফিল্ডিং করেছি, সেনাবাহিনীর পশুচিকিত্সকদের কাছ থেকে, যারা কী করা উচিত তা নির্ধারণ করার চেষ্টা করছে,” বলেছেন আইওয়া বিশ্ববিদ্যালয়ের উদীয়মান সংক্রামক রোগের কেন্দ্রের পরিচালক ক্রিস্টিন পিটারসেন।

লেশম্যানিয়া ইনফ্যান্টামের বিক্ষিপ্ত ঘটনাগুলি ইতিমধ্যে কুকুরের মধ্যে ছড়িয়ে পড়েছে যারা বিদেশে ভ্রমণ করেনি। মাছিদের পরজীবী দেওয়ার পাশাপাশি, কুকুর সরাসরি যোগাযোগ বা কামড়ের মাধ্যমে পরজীবী ছড়িয়ে দিতে পারে।

মানুষ অনিচ্ছাকৃত বাহকও হতে পারে। রক্ত পরীক্ষায় ইরাকে মোতায়েন করা 5 জনের মধ্যে 1 জন আমেরিকান সৈন্য উপসর্গবিহীন সংক্রমণে আক্রান্ত হতে পারে।

সামরিক বাহিনী এবং সিডিসি-র বিজ্ঞানীদের সাথে কাজ করে, পিটারসেন একটি নতুন “ঝুঁকি মূল্যায়ন সরঞ্জাম” সহ-লেখক করেছেন তারা আশা করেন যে তারা পরজীবীটি ধরলে সংক্রামিত কুকুরগুলিকে কীভাবে পরিচালনা করবেন তা নির্ধারণ করতে পশুচিকিত্সক এবং জনস্বাস্থ্য কর্মকর্তাদের সাহায্য করবে। ASTMH এর সভায় টুলটির একটি খসড়া প্রিভিউ করা হয়েছিল।

কুকুরটি কোথা থেকে এসেছে এবং পরজীবীটি ছড়াতে পারে এমন স্থানীয় বালির মাছি হওয়ার সম্ভাবনার মতো ওজনের কারণগুলির দ্বারা কুকুরটিকে euthanize করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

“এই পুরো ঝুঁকি মূল্যায়ন জিনিসটিই ছিল। জলাতঙ্ক বাদ দিয়ে, হয়তো আমাদের আসলে অন্য জিনিসগুলি নিয়ে কথা বলা শুরু করা উচিত যা কুকুর বহন করে যা আমাদের মেরে ফেলতে পারে,” পিটারসেন বলেছিলেন।

প্রবণতা খবর

আলেকজান্ডার টিন

Source link

Related posts

যেসব ফলে দ্রুত ওজন কমে

News Desk

ফ্লোরিডার সার্জন জেনারেল বলেছেন: নতুন কোভিড ভ্যাকসিন পুশ ‘মানব-বিরোধী’: ‘প্রধান নিরাপত্তা উদ্বেগ’

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার পা গরম করা কি সত্যিই আমাকে ভাল ঘুমাতে সাহায্য করতে পারে?’

News Desk

Leave a Comment