Image default
স্বাস্থ্য

বার্ষিক স্তন ক্যান্সার স্ক্রীনিং মৃত্যুর কম ঝুঁকির সাথে যুক্ত, গবেষণায় দেখা গেছে

স্তন ক্যান্সার স্ক্রীনিংকে একটি বার্ষিক ইভেন্ট করা মহিলাদের জীবন বাঁচাতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়।

ভেরোনা, উইসকনসিনে অবস্থিত একটি স্বাস্থ্য বিশ্লেষণী সংস্থা এপিক রিসার্চের নেতৃত্বে করা একটি সমীক্ষায় দেখা গেছে যে সব মহিলারা প্রতি বছর স্তন ক্যান্সারের জন্য স্ক্রীনিং করা হয় তাদের প্রতি স্ক্রিনিং করা মহিলাদের তুলনায় যে কোনও কারণে মৃত্যুর ঝুঁকি 17% কম ছিল। দুই বছর, একটি জানুয়ারী 4 প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী.

উইসকনসিন-ভিত্তিক নিবন্ধিত নার্স এবং এপিকের ক্লিনিশিয়ান দলের সদস্য কার্স্টেন বারটেল্ট, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “কম দুর্বল জনসংখ্যার তুলনায় স্তন ক্যান্সার নির্ণয়ের পরে ঝুঁকিপূর্ণ জনসংখ্যার মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।”

“বার্ষিক স্তন ক্যান্সার স্ক্রীনিং এই ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।”

ব্রেস্ট ক্যান্সার ব্রেকথ্রু: এআই ম্যামোগ্রাফি স্টাডিতে রোগ নির্ণয়ের আগে এক তৃতীয়াংশ ক্ষেত্রে ভবিষ্যদ্বাণী করে

এই অনুসন্ধানটি মে 2023 সালে ইউনাইটেড স্টেটস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ) দ্বারা প্রকাশিত হালনাগাদ স্ক্রীনিং নির্দেশিকাকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

এটি সুপারিশ করেছে যে 40 থেকে 74 বছর বয়সী মহিলাদের প্রতি অন্য বছর স্ক্রিন করানো হয়।

একটি নতুন সমীক্ষা অনুসারে, প্রতি দুই বছরে স্ক্রিনিং করা মহিলাদের তুলনায় বার্ষিক ভিত্তিতে স্তন ক্যান্সারের জন্য স্ক্রীনিং করা মহিলাদের মৃত্যুর ঝুঁকি 17% কম দেখানো হয়েছে। (আইস্টক)

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) সুপারিশ করে যে 45 থেকে 54 বছর বয়সী মহিলাদের প্রতি বছর ম্যামোগ্রাম করা উচিত, অন্যদিকে 40 থেকে 44 বছরের মহিলাদেরও এটি করার বিকল্প রয়েছে।

55 এবং তার বেশি বয়সী মহিলাদের জন্য, ACS নির্দেশিকা হল প্রতি বছর একটি ম্যামোগ্রাম করা, যদি না তারা বার্ষিক স্ক্রীনিং চালিয়ে যেতে পছন্দ করে।

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

এপিক গবেষণায়, গবেষকরা 50 থেকে 74 বছর বয়সী 25,512 জন মহিলাকে মূল্যায়ন করেছেন।

সকল অংশগ্রহণকারীদের 1 জানুয়ারী, 2018 এবং 1 অগাস্ট, 2022-এর মধ্যে স্তন ক্যান্সার ধরা পড়েছিল এবং এই রোগে আক্রান্ত হওয়ার আগে তাদের উচ্চ ঝুঁকির মধ্যে বিবেচনা করা হয়নি।

প্রতি দুই বছর পরপর যাদের স্ক্রীনিং করা হয় তাদের তুলনায়, বার্ষিক স্ক্রীনিং করা গ্রুপে তাদের রোগ নির্ণয়ের পর সর্বজনীন মৃত্যুর ঝুঁকি 17% কম ছিল।

সমীক্ষায় আরও বলা হয়েছে যে কৃষ্ণাঙ্গ, 60 বছরের বেশি বয়সী মহিলারা “সামাজিকভাবে ঝুঁকিপূর্ণ এলাকায়” বাস করেন বা গ্রামীণ এলাকায় বাস করেন তারা এই গোষ্ঠীতে নেই এমন মহিলাদের তুলনায় ক্যান্সার নির্ণয়ের পরে সর্বজনীন মৃত্যুহারের ঝুঁকিতে বেশি। .

ডাঃ নিকোল সাফিয়ার

নিকোল বি. সাফিয়ার, এমডি, নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের ব্রেস্ট ইমেজিংয়ের পরিচালক এবং ফক্স নিউজের একজন মেডিকেল অবদানকারী, এপিক গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তার প্রতিক্রিয়া শেয়ার করেছেন। (ফক্স সংবাদ)

নিকোল বি. সাফিয়ার, এমডি, নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের ব্রেস্ট ইমেজিংয়ের পরিচালক এবং ফক্স নিউজের একজন মেডিকেল অবদানকারী, এপিক গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তার প্রতিক্রিয়া শেয়ার করেছেন।

“এটি সত্যিই একটি আকর্ষণীয় বিশ্লেষণ এবং অবশ্যই বার্ষিক ম্যামোগ্রাম সমর্থন করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমেরিকান কলেজ অফ রেডিওলজি অ্যান্ড দ্য সোসাইটি অফ ব্রেস্ট ইমেজিং “স্বাভাবিক-ঝুঁকিপূর্ণ মহিলাদের” জন্য 40 বছর বয়সে শুরু হওয়া বার্ষিক ম্যামোগ্রাফির সুপারিশ করে, যা সাফিয়ারও সমর্থন করে।

নতুন স্তন ক্যান্সার স্ক্রিনিং নির্দেশিকাগুলি মহিলাদের জন্য 40 বছর বয়সে ম্যামোগ্রাম শুরু করার আহ্বান জানিয়েছে

“40 বছর বয়সে শুরু হওয়া বার্ষিক ম্যামোগ্রামগুলি মেনোপজের আগে তৈরি হওয়া আরও আক্রমনাত্মক স্তন ক্যান্সার ধরার আমাদের ক্ষমতা বাড়ায় এবং তাই রোগীকে বেঁচে থাকার সর্বোত্তম সুযোগ দেয় কারণ প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সা জীবন বাঁচায়,” তিনি বলেছিলেন।

সাফিয়ার অধ্যয়নের একটি সীমাবদ্ধতা নির্দেশ করেছেন। তিনি বলেছিলেন যে এটি প্রতি বছর ম্যামোগ্রাম করা মহিলাদের এবং যারা প্রতি বছর এটি করে তাদের মধ্যে বিভিন্ন জীবনধারা পছন্দের সংযোগের জন্য দায়ী নয়।

ম্যামোগ্রাম রেডিওলজি

আমেরিকান কলেজ অফ রেডিওলজি অ্যান্ড সোসাইটি অফ ব্রেস্ট ইমেজিং “স্বাভাবিক-ঝুঁকিপূর্ণ মহিলাদের” জন্য 40 বছর বয়স থেকে শুরু হওয়া বার্ষিক ম্যামোগ্রাফির সুপারিশ করে। (আইস্টক)

“যে মহিলারা প্রতি বছর ম্যামোগ্রাম করেন তারা তাদের ব্যক্তিগত স্বাস্থ্য স্ক্রীনিং এবং প্রতিরোধমূলক যত্ন সম্পর্কে আরও সক্রিয় এবং সচেতন হতে পারেন, তাই স্তন ক্যান্সার নির্ণয়ের পরে আরও ভাল ফলাফলে অবদান রাখতে পারেন,” উল্লেখ করেছেন স্যাফিয়ার।

এপিক গবেষকরাও অধ্যয়নের সীমাবদ্ধতা স্বীকার করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমরা এমন সমস্ত কারণগুলির সাথে সামঞ্জস্য করতে পারিনি যা একজন মহিলার স্তন ক্যান্সার, স্তন ক্যান্সারের জটিলতা বা মৃত্যুর ঝুঁকি বাড়াতে পারে, যেমন জীবনযাত্রার কারণগুলি,” বার্টলেট বলেছিলেন।

একটি স্তন ক্যান্সার স্ক্রীনিং

ফাইল: একজন ডাক্তার ম্যামোগ্রাম পরীক্ষা করছেন, স্তনের একটি বিশেষ ধরনের এক্স-রে, যা ফ্রান্সের একটি ক্লিনিকে নিয়মিত ক্যান্সার প্রতিরোধের মেডিকেল চেক-আপের অংশ হিসেবে টিউমার সনাক্ত করতে ব্যবহৃত হয়। (রয়টার্স/এরিক গেইলার্ড)

“অতিরিক্ত, যে কারণগুলির ফলে একজন রোগী দ্বি-বার্ষিকের পরিবর্তে বার্ষিক স্ক্রীন করা বেছে নেয় তা এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়নি।”

স্ক্রীনিংয়ের উপযুক্ত ফ্রিকোয়েন্সি নির্ধারণের জন্য, বার্টেল্ট বলেছেন যে মহিলাদের ক্ষতি এবং সুবিধার পাশাপাশি তাদের ব্যক্তিগত ঝুঁকির কারণগুলি ওজন করার জন্য তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

স্কিন ক্যান্সার ব্যতীত, স্তন ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের ক্যান্সারের সবচেয়ে সাধারণ প্রকার, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) অনুসারে, প্রতি বছর সমস্ত নতুন মহিলা ক্ষেত্রে প্রায় 30% এর জন্য দায়ী।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ভালো থাকুন: নিয়মিত স্ব-পরীক্ষার সাথে সাথে ত্বকের ক্যান্সারের সতর্কতা চিহ্নগুলিকে ধরুন

News Desk

"বিস্ময়কর" 2022 সালে বিশ্বব্যাপী হামের প্রাদুর্ভাব বৃদ্ধি, CDC এবং WHO রিপোর্ট

News Desk

স্বাস্থ্য অধিদপ্তর, সিডিসি ইস্যু সতর্কতা হিসাবে ভার্জিনিয়ায় সম্ভাব্য জীবন-হুমকির স্বাস্থ্য ভীতি বাড়ছে

News Desk

Leave a Comment