Image default
স্বাস্থ্য

বার্ড ফ্লু নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ সত্ত্বেও, অনেক মার্কিন দুগ্ধকর্মী প্রতিরক্ষামূলক সরঞ্জাম পাননি

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

বার্ড ফ্লু সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগ সত্ত্বেও, অনেক মার্কিন দুগ্ধ খামার কর্মীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা বাড়ায়নি।22 মে, 2024-এ, মার্কিন সরকার বলেছিল যে মার্চের শেষের দিকে গবাদি পশুর প্রথম পজিটিভ পরীক্ষা করার পর থেকে একজন দ্বিতীয় দুগ্ধকর্মী বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন।ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার বলেছে যে তারা বিশ্বাস করে যে পাস্তুরিত দুধ গরুতে ভাইরাস সংক্রমণের প্রাথমিক ভেক্টর, যদিও কর্মকর্তারা সঠিকভাবে জানেন না যে এটি কীভাবে ছড়ায়।

অনেক ইউএস দুগ্ধ খামার এখনও গরুর প্রাদুর্ভাবের সময় কর্মীদের জন্য বার্ড ফ্লু থেকে স্বাস্থ্য সুরক্ষা বাড়ায়নি, শ্রমিক, কর্মী এবং কৃষকদের মতে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা মহামারী সম্ভাব্য ভাইরাসের আরও বেশি মানুষের সংক্রমণের ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন।

এপিডেমিওলজিস্টরা উদ্বিগ্ন যে ভাইরাসটি সম্ভাব্যভাবে ছড়িয়ে পড়তে পারে এবং গুরুতর অসুস্থতার কারণ হতে পারে কারণ কৃষকরা শ্রমিকদের ঝুঁকি কমিয়ে দেয় যখন কর্মীরা মার্কিন গবাদি পশুর ক্ষেত্রে ব্যাপকভাবে সচেতন নয়।

মার্কিন সরকার বুধবার বলেছে যে মার্চের শেষের দিকে গবাদি পশুর প্রথম ইতিবাচক পরীক্ষা করার পর থেকে একজন দ্বিতীয় দুগ্ধকর্মী বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছিল এবং তদন্তকারীরা সেই ব্যক্তিটি প্রতিরক্ষামূলক সরঞ্জাম পরেছিল বা অফার করেছিল কিনা তা খতিয়ে দেখছে।

বিশ্বব্যাপী উদ্বেগ বেড়ে যাওয়ায় অস্ট্রেলিয়া পোল্ট্রি ফার্মে নতুন বার্ড ফ্লু মামলার রিপোর্ট করেছে

প্রায় 24,000 খামার সারা দেশে দুধ বিক্রি করে এবং তারা কর্মীদের বিভিন্ন সুরক্ষা প্রদান করে। লবি গ্রুপ ন্যাশনাল মিল্ক প্রডিউসারস ফেডারেশন বলেছে যে এটি ফেডারেল সুপারিশের সাথে সামঞ্জস্য রেখে প্রতিরক্ষামূলক সরঞ্জাম ব্যবহার করতে খামারগুলিকে উত্সাহিত করেছে এবং কর্মীদের সুরক্ষা বৃদ্ধির কথা শুনেছে।

তিনজন দুগ্ধকর্মী, সাতজন কর্মী এবং দুই আইনজীবী যারা খামারের কর্মীদের সহায়তা করেন তারা রয়টার্সকে বলেছেন যে দুগ্ধ মালিকরা কর্মীদের মুখের ঢাল এবং গগলসের মতো সরঞ্জাম সরবরাহ করেননি যারা গরুর সাথে 10 থেকে 12 ঘন্টা দিন কাটায়। হাজার হাজার গরু সহ তিনটি বড় দুগ্ধ সংস্থা তাদের পদ্ধতি সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছে।

শ্রমিকরা – সকলেই নিউইয়র্কে অবস্থিত, একটি প্রধান দুগ্ধ উৎপাদনকারী – বলেছেন যে তারা তাদের নিয়োগকর্তাদের নয়, মিডিয়া বা সম্প্রদায় সংগঠকদের মাধ্যমে গবাদি পশুদের প্রভাবিত করার নতুন অসুস্থতার কথা শুনেছেন। মেক্সিকো থেকে একজন, 39 বছর বয়সী লুইস জিমেনেজ, গত সপ্তাহে বলেছিলেন যে এটি যথারীতি ব্যবসা ছিল।

একটি স্বয়ংক্রিয় মেশিন ব্যবহার করে একজন কর্মী 2 অক্টোবর, 2019-এ ক্যালিফোর্নিয়ার পিক্সলে-তে এরোসো সার্কেল এ ডেইরিতে হলস্টেইন গাভীকে দুধ দিতে সাহায্য করছেন। যে শ্রমিকরা গাভীকে দুধ দেওয়ার সরঞ্জাম সংযুক্ত করে এবং বিচ্ছিন্ন করে তাদের মুখগুলি পাস্তুরিত দুধের কাছাকাছি থাকে। ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার বলেছে যে তারা বিশ্বাস করে যে পাস্তুরিত দুধ গরুতে ভাইরাস সংক্রমণের প্রাথমিক বাহক। (রয়টার্স/মাইক ব্লেক/ফাইল ছবি)

“তারা কিছু করছে না,” তিনি বলেছিলেন।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এপ্রিল এবং মে মাসে কর্মীদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) ব্যবহার করার পরামর্শ দিয়েছে যদি তারা অসুস্থ গবাদি পশুর সংস্পর্শে আসতে পারে, টেক্সাসের একজন দুগ্ধকর্মী বার্ড ফ্লুতে ইতিবাচক পরীক্ষা করার পরে। 6 মে, সংস্থাটি রাজ্যগুলিকে কর্মীদের জন্য সরঞ্জাম উপলব্ধ করতে বলেছিল।

গত সপ্তাহে প্রধান উপ-পরিচালক নিরভ শাহ বলেন, সিডিসি চায় “সারা দেশে খামার কর্মীরা, তারা ক্ষতিগ্রস্ত পশুর সাথে খামারে থাকুক বা না থাকুক, তাদের পিপিই-তে অ্যাক্সেস আছে কিনা তা নিশ্চিত করতে”।

নিউইয়র্ক রাজ্য বলেছে যে এটি সিডিসির সুপারিশ মূল্যায়ন করছে এবং এখনও সরঞ্জাম বিতরণ করেনি। টেক্সাস, নিউ মেক্সিকো এবং কলোরাডো, যেখানে গবাদি পশু সংক্রামিত হয়েছিল, তারা বলেছে যে তারা মিলিত আটটি ডেইরিতে সরঞ্জাম বিতরণ করেছে। কানসাস, আইডাহো এবং উইসকনসিন বলেছে যে তাদের সরঞ্জাম রয়েছে, তবে কোনও কৃষক এটি চাননি।

মিশিগান, যেখানে দ্বিতীয় দুগ্ধকর্মী ইতিবাচক পরীক্ষা করেছেন, বলেছেন অনেক খামারে প্রতিরক্ষামূলক গিয়ার রয়েছে তবে রাজ্য যাদের আরও প্রয়োজন তাদের জন্য এটি উপলব্ধ করার জন্য একটি উপায় সমন্বয় করছে।

এপ্রিলের শেষের দিকে ডেইরিগুলি বার্ড ফ্লুর ঝুঁকি সম্পর্কে আরও সচেতন হয়ে ওঠে যখন মার্কিন সরকার রাষ্ট্রীয় লাইন অতিক্রম করার আগে গরুর পরীক্ষা নেতিবাচক হওয়া শুরু করা শুরু করে, এমিলি ইয়েসার স্টেপ বলেছেন, যিনি কর্মীদের উন্নয়ন কভার করে এমন একটি ন্যাশনাল মিল্ক প্রডিউসারস ফেডারেশন প্রোগ্রামের তত্ত্বাবধান করেন।

তবুও, “আমাদের কিছু গ্রামীণ নেটওয়ার্কে পৌঁছাতে একটু বেশি সময় লাগে,” তিনি বলেছিলেন যখন কর্মীদের সম্পর্কে বলা হয়েছিল যারা বলেছিলেন যে তাদের প্রতিরক্ষামূলক সরঞ্জামের সুপারিশ সম্পর্কে অবহিত করা হয়নি।

গরুর সাথে যোগাযোগ বন্ধ করুন

মার্কিন যুক্তরাষ্ট্র নয়টি রাজ্যে দুগ্ধজাত গবাদি পশুতে বার্ড ফ্লু নিশ্চিত করেছে। বিজ্ঞানীরা বলেছেন যে তারা বিশ্বাস করেন যে প্রায় 20% খুচরা দুধের নমুনায় H5N1 কণার সন্ধানের ভিত্তিতে প্রাদুর্ভাবটি আরও ব্যাপক।

বার্ড ফ্লু বিশ্বব্যাপী বন্য পাখি বা হাঁস-মুরগির ঘনিষ্ঠ সংস্পর্শে থাকা লোকেদের মধ্যে মারাত্মক বা মারাত্মক সংক্রমণ ঘটিয়েছে। গাভীতে, ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার বলেছে যে তারা বিশ্বাস করে যে পাস্তুরিত দুধ ভাইরাস সংক্রমণের জন্য প্রাথমিক বাহক, যদিও কর্মকর্তারা জানেন না যে এটি কীভাবে ছড়ায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা দুগ্ধ শ্রমিকদের গ্লাভস এবং ডিসপোজেবল কভারঅল পরার পরামর্শ দেন যা তাদের শরীরে বা পোশাকে দুধের ছিটা আটকাতে পারে।

জিমেনেজ বলেছিলেন যে তার সহকর্মীরা এত দ্রুত কাজ করার জন্য চাপের মধ্যে রয়েছে যে তারা মাঝে মাঝে খাবারের আগে তাদের হাত ধোয়ার সময় পায় না এবং প্রায়শই তাদের কাজের পোশাক পরে বাড়ি চালায়।

শ্রমিকরা গাভীতে দুধ দেওয়ার সরঞ্জাম সংযুক্ত করে এবং আলাদা করে, তাদের মুখগুলি পাস্তুরিত দুধের কাছাকাছি রাখে। বেশিরভাগই অভিবাসী এবং অনেকেরই স্বাস্থ্য বীমা নেই।

“যখন আপনি দুধ পান করছেন, তখন স্প্ল্যাশগুলি এড়ানো যায় না। যখন এটি আমাদের চোখে ছিটকে পড়ে, আমরা এটিকে জল দিয়ে ধুয়ে ফেলি,” বলেছেন নিউইয়র্কের আরেক কর্মী, যিনি নাম প্রকাশ না করার অনুরোধ করেছিলেন কারণ তিনি নথিভুক্ত নয়৷

মিনেসোটা মিল্ক প্রডিউসারস অ্যাসোসিয়েশনের একজন কৃষক এবং নির্বাহী পরিচালক লুকাস সজোস্ট্রম, গাভীতে দুধ দেওয়ার সরঞ্জাম সংযুক্ত করার জন্য রোবোটিক মেশিন ব্যবহার করেন, তবে তিনি বলেছেন যে তিনি অতিরিক্ত সচেতন যে মানব কর্মীরা অপাস্তুরিত দুধ পরিবহনের সময় গ্লাভস পরেন। মিনেসোটা গরুতে বার্ড ফ্লু রিপোর্ট করেনি।

ইন্ডিয়ানাতে, নিশ্চিত হওয়া মামলা ছাড়াই আরেকটি রাজ্য, কৃষক স্টিভ ওবার্ট বলেছিলেন যে তিনি কর্মীদের জন্য সতর্কতা বাড়াননি, যদিও তার পশুপালের পরীক্ষা ইতিবাচক হলে তা পরিবর্তন হতে পারে। অতিরিক্ত সুরক্ষামূলক সরঞ্জাম পরতে আরামদায়ক নয়, তিনি যোগ করেছেন।

ইন্ডাস্ট্রি গ্রুপ ইন্ডিয়ানা ডেইরি প্রডিউসারস-এর নির্বাহী পরিচালক ওবার্ট বলেছেন, “আমরা বরং বিচ্ছিন্ন এবং আমি মনে করি না যে ঝুঁকিটি সত্যিই দুর্দান্ত।”

রক্ত-লাল চোখ

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত একটি ফটো অনুসারে, সংক্রামিত টেক্সাস কর্মী কনজেক্টিভাইটিস এবং ভাঙ্গা রক্তনালীতে ভুগছিলেন যা তার চোখ লাল লাল হয়ে গিয়েছিল। তিনি গরুর সাথে কাজ করার সময় গ্লাভস পরার কথা জানিয়েছেন কিন্তু শ্বাসযন্ত্র বা চোখের সুরক্ষা নয়, জার্নাল বলেছে।

বিজ্ঞানীরা ভাইরাসের পরিবর্তনগুলি দেখছেন যা এটিকে মানুষের মধ্যে আরও সহজে ছড়িয়ে দিতে পারে। এপিডেমিওলজিস্টরা বলেছেন যে এটি আরও গুরুতর অসুস্থতার কারণ হতে পারে যদি এটি আপোসহীন প্রতিরোধ ব্যবস্থার সাথে কাউকে পরিবর্তন করে বা সংক্রামিত করে।

সংক্রামিত গাভীর সাথে কিছু দুগ্ধপোষক আর্থিক উদ্বেগের কারণে ফেডারেল কর্মকর্তাদের তাদের খামারে অনুমতি দেওয়া প্রতিরোধ করেছে, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল শাখার অধ্যাপক গ্রেগরি গ্রে বলেছেন, গবাদি পশুর রোগ অধ্যয়নরত।

সিডিসি বলেছে যে এটি আরও খামার কর্মীদের পরীক্ষা করতে চায়, তবে এটির প্রয়োজন নেই।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

নিউ মেক্সিকোতে কনজেক্টিভাইটিসের মতো উপসর্গ সহ কর্মীদের কাল্পনিক প্রতিবেদন ছিল, তবে বেশিরভাগই পরীক্ষা করা হয়নি, অভ্যন্তরীণ রাষ্ট্রীয় নথি অনুসারে যা 26 এপ্রিল তারিখে ছিল এবং রয়টার্স একটি পাবলিক রেকর্ডের অনুরোধের অধীনে প্রাপ্ত হয়েছিল। কর্মীদের পরীক্ষা করা হয়নি কারণ তারা স্বাস্থ্যসেবা চায়নি, নিউ মেক্সিকো স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

বিউমন্ট ফাউন্ডেশনের স্বাস্থ্য নীতি গোষ্ঠীর একজন এপিডেমিওলজিস্ট এবং সিইও ব্রায়ান কাস্ট্রুচি বলেছেন, যারা ইতিবাচক পরীক্ষা করেন তাদের জন্য জরুরী আয়ের নিশ্চয়তা যেমন কর্মীদের চিকিত্সার জন্য উত্সাহিত করার জন্য নীতি পরিবর্তনের প্রয়োজন।

“আমরা যা করছি তা না করা পর্যন্ত আমরা একজন মৃত দুগ্ধ খামার কর্মী না পাওয়া পর্যন্ত আমি অপেক্ষা করতে চাই না,” তিনি বলেছিলেন।

Source link

Related posts

ঘুমের ব্যাধি এবং আত্মহত্যা: একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সংশ্লিষ্ট লিঙ্কটি প্রকাশ করেছেন

News Desk

অধ্যয়ন: কোভিড আয়ু কমিয়ে দেয় কিন্তু নারীরা পুরুষের তুলনায় বেশি দিন বাঁচে

News Desk

আপনার গাড়ী আপনাকে অসুস্থ করতে পারে? অধ্যয়ন গাড়িতে সম্ভাব্য ক্যান্সারযুক্ত টক্সিন হাইলাইট করে

News Desk

Leave a Comment