বাচ্চাদের মধ্যে সিলিং ফ্যানের আঘাতের মধ্যে, ডাক্তাররা সতর্কতা লেবেল যুক্ত করার পরামর্শ দেন: ‘প্রচুরভাবে প্রতিরোধযোগ্য’
স্বাস্থ্য

বাচ্চাদের মধ্যে সিলিং ফ্যানের আঘাতের মধ্যে, ডাক্তাররা সতর্কতা লেবেল যুক্ত করার পরামর্শ দেন: ‘প্রচুরভাবে প্রতিরোধযোগ্য’

টেক্সাসের অস্টিনের ডেল মেডিক্যাল স্কুলের গবেষকরা বাবা-মা এবং যত্নশীলদের সতর্ক করে দিচ্ছেন যেন সিলিং ফ্যান সহ ঘরে শিশু এবং ছোট বাচ্চাদের বাতাসে না ফেলে।

এই মাসে পেডিয়াট্রিক্স জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, 2013 থেকে 2021 সালের মধ্যে মাথার আঘাতের জন্য প্রায় 2,300 শিশুকে মার্কিন জরুরি কক্ষে চিকিত্সা করা হয়েছিল।

সবচেয়ে সাধারণ আঘাত ছিল লেসারেশন – যা 60% রোগীকে প্রভাবিত করেছিল। মাত্র 10% এর কম জনের কনটুশন বা ঘর্ষণ ছিল, 2% এর কনকশন ছিল এবং 1% এর কম (তিনটি ক্ষেত্রে) ফ্র্যাকচার ছিল।

অনেক অল্পবয়সী শিশু ‘জীবন রক্ষাকারী’ ভ্যাকসিন পাচ্ছে না, গবেষণায় দেখা গেছে: ‘সংশ্লিষ্ট প্রবণতা’

গড় রোগীর বয়স ছিল 5, স্পাইক 1 বছরের কম বয়সে এবং 4 বছর বয়সে। এবং 3 বছরের কম বয়সী শিশুদের উপরে তোলা বা বাতাসে নিক্ষেপ করার সময় আহত হওয়ার ঝুঁকি দ্বিগুণ ছিল, গবেষণায় দেখা গেছে।

মাথা, মুখ, চোখের গোলা, মুখ বা কানে সিলিং-ফ্যান সম্পর্কিত আঘাতের জন্য 18 বছরের কম বয়সী রোগীদের জন্য জাতীয় ইলেকট্রনিক ইনজুরি সার্ভিল্যান্স সিস্টেম (NEISS) থেকে ER রেকর্ড থেকে ডেটা এসেছে।

টেক্সাসের অস্টিনের ডেল মেডিক্যাল স্কুলের গবেষকরা বাবা-মা এবং যত্নশীলদের সতর্ক করে দিচ্ছেন যেন সিলিং ফ্যান সহ ঘরে শিশু এবং ছোট বাচ্চাদের বাতাসে না ফেলে। (আইস্টক)

ডেল চিলড্রেন’স মেডিক্যাল সেন্টারের ট্রমা এবং ইনজুরি রিসার্চ সেন্টারের গবেষণা বিজ্ঞানী এবং মহামারী বিশেষজ্ঞ, প্রধান গবেষক হলি হিউজ গারজার মতে, এই আঘাতগুলির বেশিরভাগই দুটি উপায়ে ঘটেছে।

4 বছর বয়সী বাচ্চারা মেডিকেল ইমার্জেন্সি ট্রেনিং শেখা শুরু করতে পারে: নতুন রিপোর্ট

“প্রথমটি হল যখন চলন্ত সিলিং ফ্যানের চারপাশে শিশু বা ছোট বাচ্চাদের বাতাসে তোলা – এবং দ্বিতীয়টি হল যখন বড় শিশুরা বাঙ্ক বা মাচা বিছানা ব্যবহার করছে, বা অন্য আসবাবপত্রে লাফ দিচ্ছে বা আরোহণ করছে যখন এটি একটি সিলিং ফ্যানের খুব কাছাকাছি থাকে এবং তারা মাথায় আঘাত পান,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

শত শত গল্প পড়ার সময়, গবেষকরা এই আঘাতগুলি কীভাবে ঘটেছে তার মধ্যে অনেক মিল খুঁজে পেয়েছেন।

“আপনার বাড়ির শিশুরোধীকরণের অংশ হিসাবে সিলিং ফ্যানের সচেতনতা বিবেচনা করুন, ঠিক যেমন আপনি বৈদ্যুতিক আউটলেট বা তীক্ষ্ণ কোণার বিষয়ে চিন্তা করেন।”

গারজা বলেন, “অনেক কনিষ্ঠ শিশুকে প্রাপ্তবয়স্কদের দ্বারা বাতাসে তুলে দেওয়া হয়েছিল এবং ঘটনাক্রমে একটি সিলিং ফ্যানের দ্বারা আঘাত করা হয়েছিল,” গারজা বলেছিলেন।

“কখনও কখনও এই দুর্ঘটনাগুলি দৈনন্দিন কাজ করার সময় ঘটেছিল যেমন শিশুটিকে একটি খাঁটি বা দোলনা থেকে তুলে নেওয়ার মতো, কিন্তু অন্য সময় এটি বাচ্চাকে তুলে নেওয়া বা বাতাসে ছুঁড়ে দেওয়ার মতো খেলার মতো কিছু ছিল।”

বাচ্চারা বিছানায় লাফাচ্ছে

বাচ্চাদের বিছানায় লাফানো সিলিং ফ্যান-সম্পর্কিত আঘাতের একটি সাধারণ কারণ ছিল। (আইস্টক)

আশি শতাংশ আঘাত বাড়িতেই ঘটেছে।

যদিও ER-তে আসা বেশিরভাগ বাচ্চাদের মাথা ফেটে যাওয়ার জন্য কিছু সেলাই দরকার ছিল, সেখানে বিরল ঘটনা ঘটেছে এমনকি মাথার খুলি ভেঙ্গে গেছে, গার্জা বলেন।

অধ্যয়নের কিছু সীমাবদ্ধতা ছিল

গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল, গারজা স্বীকার করেছেন।

“এই গবেষণাটি শুধুমাত্র এমন শিশুদের প্রতিনিধিত্ব করে যারা যত্নের জন্য জরুরি কক্ষে যাওয়ার জন্য যথেষ্ট গুরুতরভাবে আহত হয়েছিল – তাই সম্ভবত আরও অনেকেই আছেন যাদের মাথায় ধাক্কা লেগেছে এবং তাদের ER এর প্রয়োজন নেই,” তিনি বলেন।

মাথার আঘাত দ্বিগুণ মৃত্যুর হারের সাথে যুক্ত, 30-বছরের সমীক্ষা প্রকাশ করে

এছাড়াও, গবেষকরা সর্বদা ঘটনাগুলির সাথে কোন ধরণের ফ্যান জড়িত ছিল তা নির্ধারণ করতে সক্ষম হননি।

“আমাদের কাছে কিছু বিশদ বিবরণে সীমিত তথ্য ছিল, যেমন এটি কী ধরণের সিলিং ফ্যান ছিল এবং ঘটনার সময় এটি কী গতিতে চলছিল,” গারজা উল্লেখ করেছেন।

গবেষকরা জড়িত পরিবারের জাতি, জাতি, ভৌগলিক অবস্থান বা বীমা কভারেজ চিহ্নিত করতেও অক্ষম ছিলেন।

আঘাত প্রতিরোধের উপায়

“আমাদের গবেষণার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে কিভাবে আমরা বাচ্চাদের এবং পরিবারগুলিকে জখম প্রতিরোধ করে জরুরী কক্ষ থেকে দূরে রাখতে পারি, তবে তারা যখন আসে তখন কীভাবে আমরা তাদের সম্ভাব্য সর্বোত্তম যত্ন নিতে পারি,” গারজা বলেন।

শিশুর মাথায় আঘাত

একটি সিলিং ফ্যান থেকে সবচেয়ে সাধারণ আঘাত ছিল লেসারেশন, যা 60% রোগীকে প্রভাবিত করেছে, সবেমাত্র প্রকাশিত একটি গবেষণা অনুসারে। (আইস্টক)

“পরিবারের জন্য এটা বোঝা গুরুত্বপূর্ণ যে শিশুরা সিলিং ফ্যান দ্বারা গুরুতরভাবে আহত হতে পারে।”

প্রকাশিত গবেষণায় নীতিনির্ধারক এবং ইউএস প্রোডাক্ট সেফটি কমিশনের জন্য বিল্ডিং এবং বৈদ্যুতিক কোডগুলি পুনঃমূল্যায়ন, সিলিং ফ্যান এবং/অথবা বাঙ্ক বেডগুলিতে সতর্কতা লেবেল যুক্ত করার এবং মেডিকেল ডেটা রিপোর্টিংয়ের গুণমান এবং স্বচ্ছতা উন্নত করার জন্য সুপারিশ অন্তর্ভুক্ত রয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গারজা বলেন, অন্য কিছু দেশের গবেষণা থেকে বোঝা যায় যে ধাতব ব্লেড সহ সিলিং ফ্যান সম্ভবত সবচেয়ে বিপজ্জনক, এবং “আক্ষরিক অর্থে একটি শিশুর মাথার খুলি কেটে ফেলতে পারে”।

“সৌভাগ্যক্রমে, এই ভক্তরা মার্কিন যুক্তরাষ্ট্রে খুব সাধারণ বলে মনে হয় না,” তিনি বলেছিলেন।

শিশুকে ছুঁড়ে মারছে বাবা

“একটি বিষয় হল বিপদ সম্পর্কে সচেতন হওয়া এবং বাচ্চাদের আপনার কাঁধের স্তরের উপরে তোলার সময় সতর্ক হওয়া,” একজন গবেষক বলেছেন। (আইস্টক)

CeilingFan.com রিপোর্ট করে যে বেশিরভাগ আবাসিক সিলিং ফ্যানের ব্লেড কাঠ, ব্যহ্যাবরণ, প্লাস্টিক এবং ক্রান্তীয় উপাদান যেমন বেতের বা বাঁশ থেকে তৈরি।

“মেটাল ব্লেডগুলি সাধারণত যে কোনও শিল্প বা তাপ পাখার ধরনে পাওয়া যায় … স্ট্যান্ডার্ড সিলিং বা বাড়ির অ্যাপ্লিকেশনের জন্য সুপারিশ করা হয় না যেখানে যে কেউ ফ্যানের কাছে পৌঁছাতে পারে,” ওয়েবসাইট বলে৷

অভিভাবকদের সচেতন হওয়া উচিত “আপনার বাড়ির শিশু প্রতিরোধের অংশ হিসাবে সিলিং ফ্যান সম্পর্কে, ঠিক যেমন আপনি বৈদ্যুতিক আউটলেট বা তীক্ষ্ণ কোণার বিষয়ে চিন্তা করেন।”

এই আঘাতগুলি “প্রচুরভাবে প্রতিরোধযোগ্য,” গারজা বলেছিলেন।

“একটি জিনিস শুধুমাত্র বিপদ সম্পর্কে সচেতন হওয়া এবং বাচ্চাদের আপনার কাঁধের স্তরের উপরে তোলার সময় সতর্ক হওয়া,” তিনি বলেছিলেন। “সিলিং ফ্যানের কাছে বাঙ্ক বেডের মতো লম্বা আসবাবপত্র রাখার চেষ্টা করা এবং এড়ানোও গুরুত্বপূর্ণ।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডক্টর শানা জনসন, স্কটসডেল, অ্যারিজোনার একজন শারীরিক ওষুধ এবং পুনর্বাসন চিকিৎসক, এই গবেষণায় জড়িত ছিলেন না, কিন্তু অভিভাবকদের “আপনার বাড়ির শিশুরোধীকরণের অংশ হিসাবে সিলিং ফ্যান সম্পর্কে সচেতন হওয়ার জন্য অনুরোধ করেছেন, ঠিক যেমন আপনি বৈদ্যুতিক আউটলেট বা তীক্ষ্ণ কোণার বিষয়ে চিন্তা করেন। “

এই সপ্তাহের শুরুতে, জানা গেছে যে বিডেন প্রশাসন সিলিং ফ্যানগুলিতে “ক্র্যাক ডাউন” করছে।

শক্তি বিভাগ এমন একটি নিয়ম প্রস্তাব করছে যার জন্য শক্তি খরচ সাশ্রয়ের লক্ষ্যে ভক্তদের আরও শক্তি-দক্ষ হতে হবে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

জাল বোটক্স দাবি, বয়ঃসন্ধি ব্লকার বিপদ এবং এই সপ্তাহে আরও শীর্ষস্থানীয় স্বাস্থ্য সংবাদ

News Desk

‘এটি আমার প্রথম আউটিং’: স্টিফেন ফ্রাই তার পা, শ্রোণী এবং ‘একগুচ্ছ পাঁজর’ ভেঙে হাঁটার লাঠি ব্যবহার করেন

News Desk

মেলাটোনিন সতর্কতা: প্রায় অর্ধেক অভিভাবক তাদের বাচ্চাদের ঘুমাতে সাহায্য করার জন্য এটি দেন, তবে বিশেষজ্ঞরা সতর্কতার আহ্বান জানান

News Desk

Leave a Comment