বাচ্চাদের জন্য গুঁড়ো দুধের ‘সূত্রে’ পুষ্টির অভাব রয়েছে, আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স সতর্ক করে
স্বাস্থ্য

বাচ্চাদের জন্য গুঁড়ো দুধের ‘সূত্রে’ পুষ্টির অভাব রয়েছে, আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স সতর্ক করে

একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে, 6 মাসের বেশি বয়সী বা 12 মাস বা তার বেশি বয়সী শিশুদের জন্য গুঁড়ো দুধের পণ্যগুলি প্যাকেজিংয়ের দাবিগুলি মেনে চলতে পারে না।

যদিও এই পণ্যগুলি প্রায়শই শিশুর সূত্রের সাথে লুকিয়ে থাকে, আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (AAP) সতর্ক করে যে তারা একই পুষ্টির সুবিধা দেয় না এবং মানুষের দুধ বা গরুর দুধের প্রতিস্থাপন হিসাবে ব্যবহার করা উচিত নয়।

“বয়স্ক শিশু-করুণ শিশু সূত্র (OIYCFs) নিরাপদে শিশুদের জন্য বিভিন্ন খাদ্যের অংশ হিসাবে ব্যবহার করা যেতে পারে, কিন্তু মানুষের দুধ (পছন্দের) এবং/অথবা গরু অন্তর্ভুক্ত একটি সু-ভারসাম্যপূর্ণ খাদ্যের জন্য বেশিরভাগ শিশুদের পুষ্টির সুবিধা প্রদান করে না। দুধ, এবং এই পণ্যগুলিকে এভাবে প্রচার করা উচিত নয়,” গবেষকরা প্রতিবেদনে লিখেছেন, যা 20 অক্টোবর পেডিয়াট্রিক্স অনলাইন জার্নালে প্রকাশিত হয়েছিল।

মা এবং শিশু উভয়ের জন্যই বুকের দুধ খাওয়ানোর সুবিধা

“সুস্থ শিশুদের নিয়মিত যত্নে OIYCF এর কোন নির্দিষ্ট ভূমিকা নেই এবং গরুর দুধের চেয়ে বেশি ব্যয়বহুল।”

অতিরিক্তভাবে, এই টডলার পানীয়গুলিকে “অপ্রয়োজনীয় বা সম্ভাব্য ক্ষতিকারক বলে বিবেচিত উপাদানগুলি” হিসাবে সমালোচনা করা হয়েছে, যার মধ্যে উচ্চ বা নিম্ন প্রোটিন মাত্রা, উচ্চ সোডিয়াম সামগ্রী এবং মিষ্টি যুক্ত করা হয়েছে, AAP একটি প্রেস বিজ্ঞপ্তিতে লিখেছে।

আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের একটি নতুন প্রতিবেদন বাচ্চাদের জন্য গুঁড়ো দুধের পণ্য সম্পর্কে আশ্চর্যজনক নতুন ফলাফল প্রকাশ করে। (iStock)

ইনফ্যান্ট ফর্মুলা অ্যাক্ট অনুসারে, জন্ম থেকে 12 মাস বয়স পর্যন্ত শিশুদের খাওয়ানোর জন্য শিশু সূত্রগুলিকে অবশ্যই কিছু পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

শিশু সূত্রে সম্ভাব্য মারাত্মক ব্যাকটেরিয়া থেকে সংক্রমণ সিডিসি ওয়াচলিস্টে যোগ করা হয়েছে

যখন বড় বাচ্চাদের জন্য সূত্রের কথা আসে, তবে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কোনও নির্দিষ্ট প্রয়োজনীয়তা প্রয়োগ করে না, যেমন AAP তার প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

“ফলে, এই পানীয়গুলির সংমিশ্রণ এফডিএ দ্বারা অনিয়ন্ত্রিত এবং তাদের প্রচার সাধারণত বিভ্রান্তিকর দাবি দ্বারা চিহ্নিত করা হয়,” প্রতিবেদনের প্রধান লেখক জর্জ জে. ফুচস III, MD, FAAP, রিলিজে বলেছেন৷

গুড়াদুধ

ইনফ্যান্ট ফর্মুলা অ্যাক্ট অনুসারে, জন্ম থেকে 12 মাস বয়স পর্যন্ত শিশুদের খাওয়ানোর জন্য শিশু সূত্রগুলিকে অবশ্যই কিছু পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। (iStock)

গবেষকরা দাবি করেন যে এই পণ্যগুলিকে প্রায়শই বাচ্চাদের জন্য “পরবর্তী পর্যায় বা পরবর্তী ধাপ” হিসাবে বিজ্ঞাপন দেওয়া হয় – যা পিতামাতাদের বিভ্রান্ত করতে পারে বা তাদের বুকের দুধ খাওয়ানো বা শিশুর ফর্মুলাকে গুঁড়ো দুধের পণ্য দিয়ে প্রতিস্থাপন করতে পারে।

বুকের দুধ খাওয়ানো নিষেধাজ্ঞা: জর্জিয়া মাকে বলা হয়েছে যে তিনি তার বাচ্চাকে ওয়াটারপার্কে দুধ খাওয়াতে পারবেন না, বিতর্কের জন্ম দিচ্ছে

Fuchs কোম্পানীগুলিকে বাচ্চাদের জন্য গুঁড়ো দুধ এবং “চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় পেডিয়াট্রিক ফর্মুলা” এর মধ্যে পার্থক্য স্পষ্ট করার আহ্বান জানিয়েছে, যার পরবর্তীগুলি পুষ্টিগতভাবে সম্পূর্ণ।

গবেষকরা এই পণ্যগুলিকে ফর্মুলা ব্যতীত অন্য কিছু হিসাবে লেবেল করার আহ্বান জানিয়েছেন, যেমন “টডলার ড্রিংক” বা “টডলার বেভারেজ” এবং সেগুলিকে স্টোরগুলিতে ফর্মুলা থেকে আলাদাভাবে প্রদর্শন করার জন্য।

মহিলা শিশুকে স্তন্যপান করাচ্ছেন

AAP সুপারিশ করে যে মায়েরা 6 মাস বয়স থেকে শুরু করে 2 বছর বা তার বেশি বয়স পর্যন্ত উপযুক্ত খাবারের সাথে সম্পূরক করার সময় বুকের দুধ খাওয়ানো চালিয়ে যান। (iStock)

এছাড়াও, শিশু বিশেষজ্ঞদের উচিত পরিবারগুলিকে শিশুদের জন্য গুঁড়ো দুধের সূত্রের পুষ্টির সীমাবদ্ধতা সম্পর্কে শিক্ষিত করা, গবেষকরা পরামর্শ দিয়েছেন।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য অধ্যয়নের লেখকের কাছে পৌঁছেছে, এবং গুঁড়ো দুধের ফর্মুলার বেশ কয়েকটি নির্মাতাদের কাছ থেকে বিবৃতিও অনুরোধ করেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

AAP সুপারিশ করে যে মায়েরা তাদের শিশুদের বুকের দুধ খাওয়ানো চালিয়ে যান এবং উপযুক্ত খাবারের সাথে সম্পূরক করেন যা প্রায় 6 মাস বয়স থেকে শুরু করে 2 বছর বা তার বেশি বয়স পর্যন্ত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

AAP অনুযায়ী, 4 থেকে 6 মাস বয়সে শুরু হওয়া “বয়স-উপযুক্ত কঠিন খাবার” সহ “স্ট্যান্ডার্ড ইনফ্যান্ট ফর্মুলা” সহ স্তন্যপান করানো শিশুদের গ্রহণ করা উচিত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ভাল জন্য ধূমপান বন্ধ করতে চান? সিডিসি প্রস্থান করার জন্য বিনামূল্যে সংস্থান সহ নতুন প্রচার শুরু করেছে

News Desk

কেমোথেরাপির ওষুধের একটি গুরুতর এবং আশ্চর্যজনক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

কৃষ্ণাঙ্গ মাতৃস্বাস্থ্য বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াচ্ছেন ডাক্তার

News Desk

Leave a Comment