Image default
স্বাস্থ্য

বইয়ের উদ্ধৃতি: "কারো জানার দরকার নেই," একজন ইন্টারসেক্স ব্যক্তির স্মৃতিকথা

কারোর-জানার-প্রয়োজন নেই-কভার-660.jpg

টপল বই এবং লিটল এ

আপনি এই নিবন্ধ থেকে যা কিছু কিনবেন তার থেকে আমরা একটি অনুমোদিত কমিশন পেতে পারি।

জাতিসংঘের উদ্ধৃত পরিসংখ্যান অনুসারে, বিশ্বের জনসংখ্যার .05 থেকে 1.7 শতাংশের মধ্যে আন্তঃলিঙ্গ, বাহ্যিক বা অভ্যন্তরীণ যৌন অঙ্গ রয়েছে যা স্পষ্টভাবে পুরুষ বা মহিলা নয়। স্মৃতিকথা “নোবডি নিডস টু নো” (টপল বুকস এবং লিটল এ দ্বারা প্রকাশিত), পিজেন প্যাগোনিস লেখেন যে তারা জন্মগতভাবে বাইরের দিকে স্ত্রীলোক দেখায়, তবে টেস্টেস এবং XY ক্রোমোজোম নিয়েও।

নিচের অংশটুকু পড়ুন, এবং 29 অক্টোবর “সিবিএস নিউজ সানডে মর্নিং”-এ পিজেন প্যাগোনিসের সাথে এরিন মরিয়ার্টির সাক্ষাৎকার মিস করবেন না!

Pidgeon Pagonis দ্বারা “কাউকে জানার প্রয়োজন নেই”

শুনতে পছন্দ করেন? Audible এখন 30-দিনের বিনামূল্যের ট্রায়াল উপলব্ধ।

এবং তারপরে সেই মুহূর্তটি এসেছিল যখন আমার জীবনের কম্পাসটি ভেঙে গিয়েছিল, যখন মাল্টিভার্সে একটি পোর্টাল খোলা হয়েছিল।

আমি ডিপল ইউনিভার্সিটির একটি সরু এবং আবছা আলোকিত ক্লাসরুমের পিছনে বসে ছিলাম। আমার প্রফেসর, জেসিকা, একজন লম্বা, ভদ্র, ফ্যাকাশে চামড়ার মহিলা, তার প্যান্টস্যুট এবং তার অ্যান টেলর পাম্পে হোয়াইটবোর্ডের সামনে এগিয়ে চলেছেন। আমরা ভাঙার ঠিক আগে, তিনি একটি স্লাইড রেখেছিলেন যাতে লেখা ছিল “এন্ড্রোজেন সংবেদনশীলতা সিন্ড্রোম।”

দ্রুত পাঁচবার বলুন। এগিয়ে যান.

আমি অপেক্ষা করব.

অথবা আপনি এটিকে AIS কল করতে পারেন।

ক্লাসটি ছিল সাইকোলজি অফ উইমেন 300। আমার হাই স্কুলের একজন শিক্ষক-মিসেস। বোসিও—আমাকে মনোবিজ্ঞান এবং নারীবাদের তত্ত্বের সাথে মজাদার এবং সৃজনশীল উপায়ে পরিচয় করিয়ে দিয়েছিলেন। তাই যখন আমি জেসিকার কোর্সটি উপলব্ধ ক্লাসের তালিকায় দেখলাম, তখন তা লাফিয়ে উঠল। সর্বোপরি, আমি একজন মহিলা হিসাবে চিহ্নিত করেছি এবং আমি কে ছিলাম এবং আমার মনের মনোবিজ্ঞান কীভাবে কাজ করেছিল সে সম্পর্কে আরও জানতে চেয়েছিলাম।

আমরা প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার এক ঘণ্টা দেখা করতাম। আমার সেখানে থাকার কথা ছিল না। এটি আমার নতুন বছর ছিল, এবং “300” এর অর্থ কী তা না জেনেই আমি আবেদন করেছিলাম। দেখা যাচ্ছে, এটি এক ধরনের গুরুত্বপূর্ণ বিশদ- 300-স্তরের সাইক কোর্সগুলি সাধারণত উচ্চ-স্তরের ছাত্রদের জন্য তাদের বেল্টের নীচে মনোবিজ্ঞানের বছরগুলির জন্য সংরক্ষিত থাকে। আমার জানার কথা ছিল কিভাবে? ক্লাসে আরও একজন নবীন ছিলেন, এবং তারা আমার মতোই অজ্ঞাত ছিল।

“আপনার বয়স কত, যাইহোক?” আমার উপদেষ্টা জিজ্ঞাসা করলেন, আমি ইতিমধ্যে সাইন আপ করেছি এমন কোর্সগুলির একটি তালিকা দেখছেন৷

“আঠার?” আমি উত্তর দিলাম, যেন আমি অনিশ্চিত ছিলাম।

“জেন, পিটের জন্য, এই ক্লাসটি সাধারণত নবীনরা নেয় না!” এবং এখনও আমি সেখানে ছিলাম. আমি আমার Ugg বুট পরেছিলাম, একটি কালো উত্তর মুখের লোম, এবং এই চকচকে বেগুনি আইশ্যাডোটি আমি টার্গেট থেকে চুরি করেছি। (এটি ছিল 2005; আপনি কি আশা করেন?) আমি বিশ জনের একটি ছোট শ্রেণীকক্ষে প্রথম বর্ষের একজন বুদবুদ ছাত্রের অংশটি দেখছিলাম, এবং বক্তৃতাটি আমার বাস্তবতাকে সম্পূর্ণরূপে ধ্বংস করছিল।

পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, যাইহোক, আমি ভেবেছিলাম যে আমি একটি বরং ভদ্র স্নায়বিক ব্রেকডাউন করছিলাম। আমার বাম দিকের মেয়েটি তার মাথা নিচু করে, হেডফোনগুলি ব্লাস্ট করে, ইভানেসেন্সের কথা শুনছিল, সম্পূর্ণরূপে অজান্তেই আমার জীবন কেবল অপরিবর্তনীয়ভাবে পরিবর্তিত হয়েছিল।

এখন, এআইএস—সকল ইন্টারসেক্স বৈচিত্র্যের মতো—অতি জটিল, কিন্তু আমি চেষ্টা করব আপনাকে যতটা সম্ভব কম দিতে। বকল ইন!

গর্ভাশয়ে বিকাশের প্রথম ছয় সপ্তাহের জন্য, ভ্রূণ যৌন উদাসীন থাকে। যৌন ক্রোমোজোম নির্বিশেষে – একজন ব্যক্তির যৌন বৈশিষ্ট্যের জন্য দায়ী তেইশতম জোড়া – তাদের গোনাড, অভ্যন্তরীণ প্রজনন ট্র্যাক্ট এবং বাহ্যিক যৌনাঙ্গ অভিন্ন। ছয় সপ্তাহের পরে, ভ্রূণগুলি সাধারণত যৌন পার্থক্য করতে শুরু করে, প্রথমে গোনাড দিয়ে শুরু করে। সমস্ত গোনাড অণ্ডকোষ বা ডিম্বাশয়ে গঠন করতে পারে এবং সেই বিকাশ সেক্স ক্রোমোজোম দ্বারা নির্দেশিত হয়, যা ব্লুপ্রিন্ট ধারণ করে, তাই বলতে হবে। যদি ক্রোমোজোমাল লিঙ্গ XY হয়, তাহলে সাধারণত গোনাডগুলি অণ্ডকোষে পরিণত হবে, এবং তাদের অভ্যন্তরীণ এবং বাহ্যিক যৌনাঙ্গ পুরুষালিকরণ করবে-এবং ক্রোমোজোমাল লিঙ্গ XX হলে উল্টো।

আমি সাধারণত এবং সাধারণত এই প্রক্রিয়াটি বর্ণনা করার সময় বলেছিলাম কারণ, আমি সেদিন আমার ক্লাসে জানতে পেরেছিলাম, এটি সবসময় ঘটে না। কখনও কখনও একটি ভ্রূণ বিদ্রোহী। এন্ড্রোজেন সংবেদনশীলতা সিন্ড্রোম বা এআইএস লিখুন।

যখন একজন ব্যক্তি AIS নিয়ে জন্মগ্রহণ করেন, তখন তাদের যৌন ক্রোমোজোমগুলি হয় XY- শিশুদের জন্য সাধারণ ক্রোমোজোম যাদের জন্মের সময় পুরুষ হিসাবে নির্ধারিত হয়। কিন্তু AIS শিশুদের সাধারণত জন্মের সময় নারী হিসেবে নিয়োগ করা হয় কারণ তাদের বাহ্যিক যৌনাঙ্গ মেয়েলি দেখায়। যাইহোক, একজোড়া অনাক্রম্য অণ্ডকোষ (ডিম্বাশয়ের পরিবর্তে) এবং একটি অন্ধ-শেষ যোনি যা সার্ভিক্স বা জরায়ুতে নিয়ে যায় না। AIS বডি এন্ড্রোজেনকে রূপান্তর করতে সক্ষম হয়- হরমোন, যেমন টেস্টোস্টেরন, যা পুরুষের যৌন বৈশিষ্ট্যের বিকাশের জন্য দায়ী-এস্ট্রোজেন বা হরমোনে যা নারীর যৌন বৈশিষ্ট্যের বিকাশের জন্য দায়ী। এই ধরণের যাদু কৌশলটি আংশিকভাবে ঘটতে সক্ষম কারণ অ্যান্ড্রোজেন, যেমনটি দেখা যাচ্ছে, ইস্ট্রোজেনের অগ্রদূত।

তাহলে ধরা যাক আপনি একজন AIS শিশু এবং আপনার ছোট ছোট বাচ্চার বলগুলি টেস্টোস্টেরন তৈরি করতে শুরু করে, তাই না? AIS সহ একজন ব্যক্তি হবে, যেমন, নাহ, আমি ভালো। তাদের শরীর টেসটোসটেরনে সাড়া দেবে না। পরিবর্তে, এটি বলবে, আব্রাকাডাব্রা, এবং—পুফ!—এটি টেস্টোস্টেরনকে ইস্ট্রোজেনে রূপান্তরিত করবে। এবং যেহেতু একজন AIS ব্যক্তির যৌনাঙ্গ সমস্ত ভ্রূণের মতো যৌন-নিরপেক্ষ অবস্থায় শুরু হয়েছিল, এবং তাদের শরীর এন্ড্রোজেনের প্রতি সাড়া দিচ্ছে না, পরিবর্তে সেগুলিকে ইস্ট্রোজেনে রূপান্তরিত করে, যা এটি প্রতিক্রিয়া জানাতে পারে, তাই একটি XY AIS শিশু প্রায়শই কার্যত আলাদা দেখায় জন্মগ্রহণ করে। XX মহিলা শিশুদের থেকে।

বিষয়গুলিকে আরও জটিল করার জন্য, AIS হল দুটি উপ-নিদানের জন্য একটি ছাতা বিভাগ: সম্পূর্ণ অ্যান্ড্রোজেন সংবেদনশীলতা (CAIS) এবং আংশিক অ্যান্ড্রোজেন সংবেদনশীলতা (PAIS)। PAIS হল CAIS-এর মতো, শুধুমাত্র এন্ড্রোজেনের প্রতি আংশিক সংবেদনশীলতা ছাড়া, এবং এইভাবে, PAIS শিশুরা সাধারণত যৌনাঙ্গ সহ গর্ভ থেকে বেরিয়ে আসে যা তাদের CAIS সহকর্মীদের তুলনায় বেশি অস্পষ্টতা থাকে। PAIS ভ্রূণ প্রায় পুরুষালিকরণ করে কিন্তু সম্পূর্ণরূপে তা করে না, তাই শিশুটি প্রায়শই যৌনাঙ্গ নিয়ে জন্মায় যা দৃশ্যত সম্পূর্ণরূপে মেয়েলি বা চেহারায় সম্পূর্ণ পুরুষালি নয়। যৌনাঙ্গের যৌন বৈশিষ্ট্য যেমন ফোলা ল্যাবিয়া, আংশিকভাবে মিশ্রিত ল্যাবিয়া, দ্বিখণ্ডিত অণ্ডকোষ, বর্ধিত ভগাঙ্কুর, এবং/অথবা বিভিন্ন মাত্রার হাইপোস্প্যাডিয়াস—একটি শব্দ যা বর্ণনা করে যখন লিঙ্গ/ফালাসের ডগায় মূত্রনালী খোলে না—সবই স্পষ্ট হতে পারে PAIS ব্যক্তি। যেহেতু PAIS বৈশিষ্ট্যগুলি CAIS-এর মতো সাধারণ দৃষ্টিভঙ্গি থেকে লুকানো থাকে না, যা প্রায়শই বছরের পর বছর ধরে নির্ণয় করা যায় না, PAIS-এ আক্রান্ত ব্যক্তি সাধারণত জন্মের সময় বা খুব শীঘ্রই নির্ণয় করা হয়।

এখন যেহেতু আপনার এআইএস-এ একটি প্রাইমার এবং মানুষের মধ্যে যৌন দ্বিরূপতা রয়েছে, আমি সেই সময়ে ফিরে যেতে চাই যখন আমি আঠারো বছর বয়সে ছিলাম এবং আমার মহিলাদের সাইক ক্লাসে বসেছিলাম, প্রথমবার ক্র্যাক হওয়ার কয়েক মুহূর্ত আগে।

স্লাইডটি AIS-এ আক্রান্ত ব্যক্তিদের সম্পর্কে অন্যান্য তথ্যও তালিকাভুক্ত করেছে- এমন ঘটনা যা কৌতূহলবশত আমাকে বর্ণনা করে বলে মনে হচ্ছে:

. . . সন্তান থাকতে পারে না। . . চেক করুন।

. . . একটি পিরিয়ড করতে অক্ষম . . চেক করুন।

পাঁচ বছর বয়স থেকেই আমি নিজের সম্পর্কে এই দুটি জিনিস জানতাম। কিন্তু আমাকে বলা হয়েছিল কারণ আমি আমার ডিম্বাশয়ে ক্যান্সার নিয়ে জন্মগ্রহণ করেছি – কারণ আমার AIS ছিল না।

আমাকে বলা হয়েছিল যে আমার জীবন বাঁচাতে এক বছর বয়সের আগে ডাক্তাররা আমার উপর একটি বিপজ্জনক ডিম্বাশয় অপসারণের অস্ত্রোপচার করেছিলেন। আমাকে বলা হয়েছিল যে তারা দশটায় আমার উপর যে অস্ত্রোপচার করেছিল তা হল আমার মূত্রাশয় সঠিকভাবে কাজ করতে। এবং সামান্য অ্যাড-অন যোনি বর্ধিতকরণ পদ্ধতি বিশেষ কিছু ছিল না, শুধু বিয়ে করার পরে আমাকে আরও আরামদায়ক করার জন্য কিছু ছিল। তারা বলেছিল যে আমি আমার ভবিষ্যত স্বামীর সাথে যৌন সম্পর্ক স্থাপন করতে পারতাম।

তারপরে আমার অধ্যাপক একটি নতুন স্লাইডে ক্লিক করেছেন:

“AIS সহ মহিলাদের XY ক্রোমোজোম আছে,” তিনি বলেন।

এক মিনিট অপেক্ষা করুন, আমি ভেবেছিলাম। XY হল ছেলেদের জন্য ক্রোমোজোম মেকআপ। এটার কোন মানে ছিল না, কারণ আমি মেয়ে ছিলাম। আমার জন্ম সনদ তাই বলেছে। আমি এখনও আমার প্রেমিকের সাথে সম্পর্কের মধ্যে ছিলাম, পাঁচ বছরের উপরে আসছে। আমি একটি ভ্রমণকারী মেয়েদের সফ্টবল দলের হয়ে খেলেছি এবং একটি অল-গার্লস ক্যাথলিক হাই স্কুল থেকে স্নাতক হয়েছি। আমার কাছে যদি XY ক্রোমোজোম থাকত, তাহলে সেই ক্যাথলিক নানরা আমাকে ঢুকতে দিত না।

কিন্তু সেই দুটি চিঠি আমার দিকে তাকিয়ে ছিল।

XY.

আমি অনুভব করলাম আমার বুক শক্ত হতে শুরু করেছে। মনে হচ্ছিল আমি একটি চিমটি করা খড়ের মধ্য দিয়ে শ্বাস নিচ্ছি, যেমন ক্লাসরুমে আমিই একা ছিলাম কারণ অন্য সবাই বিবর্ণ হয়ে গেছে। আমি সেই অদ্ভুত-গাধা পরাবাস্তববাদী ডালি পেইন্টিংগুলির মধ্যে একটিতে ছিলাম, যেখানে ঘড়িগুলি তারা যা করছে তা করতে শুরু করে। আমি শ্বাস নিতে পারছিলাম না। আমি চিৎকার করতে পারিনি।

সব মিথ্যে ছিল? সবাই কি আমার সাথে সারাজীবন মিথ্যা বলেছে?

Pidgeon Pagonis দ্বারা “কাউকে জানার প্রয়োজন নেই” থেকে। প্রকাশকের অনুমতি নিয়ে ব্যবহৃত, টপল বই, লিটল এ. কপিরাইট © 2023 Pidgeon Pagonis দ্বারা।

বইটি এখানে পান:

Pidgeon Pagonis দ্বারা “কাউকে জানার প্রয়োজন নেই”

স্থানীয়ভাবে থেকে কিনুন Bookshop.org

আরও তথ্যের জন্য:

সিবিএস নিউজ থেকে আরও

Source link

Related posts

বেশিরভাগ মার্কিন প্রাপ্তবয়স্করা কোভিড বুস্টারগুলি হ্রাস করছে কারণ সিডিসি স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে: ‘আপেক্ষিকভাবে সামান্য সুরক্ষা’

News Desk

সিডিসি শিকাগোতে নতুন এমপক্স (মানকিপক্স) ক্ষেত্রে সতর্কতা জারি করেছে

News Desk

LGBTQIA+ স্বাস্থ্যের জন্য পেন মেডিসিনের প্রথম মেডিকেল ডিরেক্টরের সাথে দেখা করুন

News Desk

Leave a Comment