Image default
স্বাস্থ্য

ফ্লু কি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়?

ফ্লু ঋতু শুরু হওয়ার সাথে সাথে, ভাইরাসটি কেবলমাত্র নিউমোনিয়া, জ্বর এবং শরীরের ব্যথার জন্য লোকেদের ঝুঁকির মধ্যে রাখতে পারে না – তবে এটি হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে, অতীতের বেশ কয়েকটি গবেষণা অনুসারে।

নেদারল্যান্ডসের একদল গবেষকের মতে যারা গত বসন্তে ইউরোপীয় কংগ্রেস অফ ক্লিনিকাল মাইক্রোবায়োলজিতে তাদের ফলাফল তুলে ধরেছিলেন তাদের মতে, যাদের ফ্লু ছিল তাদের এক সপ্তাহ আগে বা পরের বছরের তুলনায় পজিটিভ পরীক্ষার পর হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ছয় গুণ বেশি ছিল। এবং কোপেনহেগেনে সংক্রামক রোগ (ECCMID) সভা।

যেমন আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) তার ওয়েবসাইটে বলেছে, একটি প্রতিবেদনে একই সময়ে ঘটে যাওয়া কার্ডিওভাসকুলার-সম্পর্কিত মৃত্যু এবং ইনফ্লুয়েঞ্জা মহামারীতে একটি স্পাইক দেখা গেছে।

সর্দি এবং ফ্লু ঋতু আসছে: এখনই সতর্কতা চিহ্ন এবং উপসর্গগুলি জানুন

2020 সালে প্রকাশিত অন্য একটি গবেষণায় দেখা গেছে যে 80,000 টিরও বেশি মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা 2010 থেকে 2018 সাল পর্যন্ত ফ্লুতে হাসপাতালে ভর্তি হয়েছিল, আটজন রোগীর মধ্যে একজনের হঠাৎ, গুরুতর হার্টের জটিলতা ছিল।

“বেশ কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে যে একজন ব্যক্তির ফ্লু হওয়ার পরে গুরুতর হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের ঘটনা বেশি হয়,” ডাঃ অ্যারন ই. গ্ল্যাট, মেডিসিন বিভাগের চেয়ার এবং মাউন্ট সিনাই দক্ষিণ নাসাউ-এর সংক্রামক রোগের প্রধান নিউ ইয়র্কের লং আইল্যান্ডে, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

ফ্লু আপনাকে শুধুমাত্র নিউমোনিয়া, জ্বর এবং ব্যাথার জন্যই ঝুঁকিপূর্ণ রাখতে পারে না, তবে এটি হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে, বেশ কয়েকটি গবেষণা অনুসারে। (iStock)

“যদিও প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে পরিষ্কার নয়, এটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে একটি প্রদাহজনক প্রতিক্রিয়ার প্রতিনিধিত্ব করতে পারে, যার ফলে গুরুতর পরিণতি হতে পারে – আরেকটি খুব ভাল কারণ যে প্রাপ্তবয়স্কদের জন্য ফ্লু টিকা দৃঢ়ভাবে সুপারিশ করা হয়,” গ্ল্যাট যোগ করেছেন।

বেশি দিন বাঁচতে চান? 8টি হার্ট-স্বাস্থ্যকর অভ্যাস অনুসরণ করুন, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলে

যখন কারও ফ্লু হয়, তখন এটি শরীরে অতিরিক্ত চাপ সৃষ্টি করে, নিউ ইয়র্কের নিউ হাইড পার্কের নর্থওয়েল হেলথ লং আইল্যান্ড ইহুদি মেডিকেল সেন্টারের জরুরি ওষুধের সহযোগী চেয়ার ডঃ ফ্রেডরিক ডেভিস ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

“সংক্রমণের সময়, এটি উচ্চ তাপমাত্রার পাশাপাশি উচ্চ হৃদস্পন্দনের কারণ হতে পারে, যা আপনার হৃদয়কে আরও কঠোর পরিশ্রম করতে দেয়,” তিনি বলেছিলেন।

মানুষের বুকে ব্যথা কাশি

একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “বেশ কয়েকটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে একজন ব্যক্তির ফ্লু হওয়ার পরে গুরুতর হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের ঘটনা বেশি হয়।” (iStock)

“এই অতিরিক্ত চাপ ফ্লুতে সংক্রমণের পরে কার্ডিয়াক জটিলতা বৃদ্ধির দিকে পরিচালিত করতে দেখা গেছে, হার্ট অ্যাটাক এবং কনজেস্টিভ হার্ট ফেইলিউর বৃদ্ধির সাথে,” ডেভিস বলেছিলেন।

“এটি বিশেষ করে এমন একজনের জন্য উদ্বেগের বিষয় যা বয়স্ক বা অন্তর্নিহিত কার্ডিয়াক রোগ রয়েছে।”

যখন একজন ব্যক্তি ফ্লুতে আক্রান্ত হন, তখন ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের একটি প্রদাহজনক প্রতিক্রিয়া থাকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন।

সর্দি, ফ্লু, কোভিড-১৯ এবং আরএসভি: কীভাবে ভিন্ন উপসর্গ শনাক্ত করবেন এবং নিরাপদ থাকবেন

এটি সম্ভাব্যভাবে রক্ত ​​​​জমাট বাঁধতে পারে, রক্তচাপ বৃদ্ধি করতে পারে এবং কখনও কখনও হৃৎপিণ্ডের ফুলে যাওয়া বা দাগ হতে পারে, ইউসিএলএর চিকিৎসা বিশেষজ্ঞরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ব্যাখ্যা করেছেন।

এটি তখন যাদের কার্ডিওভাসকুলার সমস্যার ইতিহাস রয়েছে তাদের জন্য অতিরিক্ত ঝুঁকি তৈরি করতে পারে।

“যদি আপনার হৃদরোগ থাকে, তাহলে আপনার ধমনীতে প্লাক নামে চর্বি জমা হয়,” ইউসিএলএ ওয়েবসাইট বলে। “ভাইরাসের অতিরিক্ত চাপের ফলে প্লেক ফেটে যেতে পারে, যার ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে।”

টিকা

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) 6 মাস বা তার বেশি বয়সী প্রত্যেকের জন্য একটি ফ্লু শট সুপারিশ করে। (iStock)

AHA দ্বারা প্রকাশিত পূর্ববর্তী প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ফ্লু প্লেক ফেটে যাওয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করতে পারে যার ফলে হার্ট অ্যাটাক হয়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত 2021 সালের প্রতিবেদনে আরও বলা হয়েছে যে একটি ফ্লু ভ্যাকসিন গ্রহণ করা 60 বছর বা তার বেশি বয়সের লোকেদের একটি সাধারণ ধরণের হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডেভিস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে একজন ব্যক্তি যখন ফ্লু থেকে সেরে উঠছেন, তখন কিছু লক্ষণ সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ যা হার্ট প্রভাবিত হতে পারে।

“অন্যান্য ভাইরাল লক্ষণগুলির উন্নতি হওয়ার পরে ন্যূনতম পরিশ্রমের সাথে শ্বাসকষ্ট হতে পারে,” ডেভিস বলেছিলেন।

মহিলার বুকে ব্যাথা

যখন একজন ব্যক্তি ফ্লুতে আক্রান্ত হন, তখন ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের একটি প্রদাহজনক প্রতিক্রিয়া থাকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন। (iStock)

AHA এবং আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি ভাইরাসের কারণে কার্ডিওভাসকুলার রোগের জটিলতা প্রতিরোধে সাহায্য করার জন্য ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন নেওয়ার সুপারিশ করে, বিশেষ করে যাদের করোনারি বা অন্যান্য এথেরোস্ক্লেরোটিক ভাস্কুলার রোগ আছে তাদের ক্ষেত্রে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) 6 মাস বা তার বেশি বয়সী প্রত্যেকের জন্য একটি ফ্লু শট সুপারিশ করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফ্লু ঋতু ডিসেম্বর এবং ফেব্রুয়ারির মধ্যে শীর্ষে, যদিও এটি বসন্ত পর্যন্ত প্রসারিত হতে পারে, সিডিসি তার ওয়েবসাইটে বলেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

ছোট বাচ্চাদের কানের সংক্রমণ তাদের জন্য বিলম্বিত বক্তৃতা হতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

অতি-প্রক্রিয়াজাত খাবারের প্রভাব কী? | জটিল

News Desk

কিম কারদাশিয়ান বলেছেন যে পূর্ণ-শরীরের এমআরআই স্ক্যানগুলি ‘জীবন রক্ষাকারী’ হতে পারে, তবুও অনেক বিশেষজ্ঞ সন্দিহান থাকেন

News Desk

Leave a Comment