ফেরেট সমীক্ষা দেখায় যে মার্কিন গাভীতে পাওয়া বার্ড ফ্লু বায়ুবাহিত সংক্রমণের কম ঝুঁকি বহন করে
স্বাস্থ্য

ফেরেট সমীক্ষা দেখায় যে মার্কিন গাভীতে পাওয়া বার্ড ফ্লু বায়ুবাহিত সংক্রমণের কম ঝুঁকি বহন করে

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে মার্কিন গরুতে পাওয়া এভিয়ান ইনফ্লুয়েঞ্জার স্ট্রেনটি ফেরেটের মধ্যে বাতাসের মাধ্যমে সহজে প্রেরণ করা হয় না, তবে এটি এইভাবে ছড়িয়ে পড়ার কিছু ক্ষমতা রাখে। পরীক্ষায় বার্ড ফ্লুতে আক্রান্ত ফেরেটগুলিকে সুস্থ প্রাণীর কাছে রাখা হয়েছিল, কিন্তু শারীরিক যোগাযোগের জন্য যথেষ্ট কাছাকাছি নয়। গবেষণার সময় সুস্থ ফেরেট থেকে কোনও ভাইরাস পুনরুদ্ধার করা হয়নি, তবে তাদের মধ্যে একটি অ্যান্টিবডি তৈরি করেছে যা বোঝায় যে এটি সংক্রামিত হয়েছিল।H5N1-এর মহামারী হুমকি বিশ্বব্যাপী জনস্বাস্থ্য সংস্থাগুলির দ্বারা কম মূল্যায়ন করা হয়েছে, কারণ এখনও পর্যন্ত কোনও মানুষ থেকে মানুষে সংক্রমণের কোনও প্রমাণ নেই৷

মার্কিন যুক্তরাষ্ট্রে গরুতে পাওয়া বার্ড ফ্লু স্ট্রেনটি ফেরেটের মধ্যে বাতাসের মাধ্যমে সহজে প্রেরণ করা হয় না, একটি নতুন গবেষণা দেখায়, যদিও এই কাজের নেতৃত্ব দেওয়া বিজ্ঞানী বলেছেন যে এটি এইভাবে ছড়িয়ে পড়ার কিছুটা ক্ষমতা দেখিয়েছে।

ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সংক্রমণ এবং সংক্রমণ অধ্যয়নের জন্য ফেরেটগুলিকে সেরা ছোট স্তন্যপায়ী প্রাণী হিসাবে বিবেচনা করা হয় এবং প্রায়শই উদ্ভূত ভাইরাসগুলির জনস্বাস্থ্যের ঝুঁকির মূল্যায়ন জানাতে ব্যবহৃত হয়।

উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বে পরীক্ষায়, H5N1 বার্ড ফ্লু স্ট্রেনের একটি নমুনা দ্বারা সংক্রামিত ফেরেটগুলিকে সুস্থ প্রাণীর কাছে রাখা হয়েছিল, কিন্তু শারীরিক যোগাযোগের জন্য যথেষ্ট কাছাকাছি ছিল না।

বার্ড ফ্লু-সংক্রমিত গাভীগুলি 5 টি রাজ্যে মারা গেছে কারণ বিশেষজ্ঞরা রোগটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন

এইভাবে উন্মোচিত চারটি সুস্থ ফেরেটের কেউই অসুস্থ হয়নি এবং গবেষণার সময় তাদের থেকে কোনও ভাইরাস পুনরুদ্ধার করা হয়নি।

যাইহোক, ফেরেটগুলির মধ্যে একটি ভাইরাসের অ্যান্টিবডি তৈরি করেছিল, গবেষকরা পরে আবিষ্কার করেছিলেন যে এটি সংক্রামিত হয়েছিল।

“এটি ভাল খবর যে ভাইরাসটির বাতাসের মাধ্যমে ফেরেটগুলির মধ্যে ব্যাপকভাবে সংক্রমণযোগ্যতা নেই, তবে এটির (এভাবে এইভাবে) সংক্রমণ করার ক্ষমতা রয়েছে,” গবেষণার লেখক এবং ফ্লু ভাইরোলজিস্ট ইয়োশিহিরো কাওয়াওকা বলেছেন।

রকফোর্ড, ইলিনয়, ইউএস, 9 এপ্রিল, 2024-এ গরুর খামারে গরু তাদের কলমে দাঁড়িয়ে আছে। ঘটনা (রয়টার্স/জিম ভন্ড্রুস্কা/ফাইল ছবি)

একটি ভাইরাস যা মানুষের মধ্যে বাতাসের মাধ্যমে সহজেই ছড়িয়ে পড়তে পারে তা বর্তমানে H5N1 এর তুলনায় একটি বড় মহামারী হুমকির কারণ হবে।

এই ঝুঁকিটি বর্তমানে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য সংস্থাগুলি দ্বারা কম হিসাবে মূল্যায়ন করা হয়েছে, কারণ এখনও পর্যন্ত কোনও মানুষ থেকে মানুষে সংক্রমণের কোনও প্রমাণ নেই।

মার্চ মাসে দুগ্ধজাত গাভীতে এভিয়ান ফ্লু নিশ্চিত হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চারটি মানব ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে। সবাই সুস্থ হয়ে উঠেছেন।

নেচারে সোমবার প্রকাশিত এই সমীক্ষায় দেখা গেছে যে গরুর বার্ড ফ্লু ভাইরাস ল্যাবের অবস্থার অধীনে মানুষের ধরণের রিসেপ্টরের সাথে আবদ্ধ হতে পারে। এই রিসেপ্টরগুলি হল কীভাবে ফ্লু ভাইরাসগুলি সাধারণত বাস্তব জগতে মানব কোষে প্রবেশ করে এবং সংক্রামিত করে।

বার্ড ফ্লু শুধুমাত্র এভিয়ান-টাইপ রিসেপ্টরগুলির সাথে আবদ্ধ হতে পছন্দ করে, যা মানুষের মধ্যে দুষ্প্রাপ্য। গবেষণাগারের ফলাফলগুলি তাদের বাস্তব-বিশ্বের প্রভাবগুলি মূল্যায়ন করার জন্য আরও অধ্যয়নের প্রয়োজন, বিজ্ঞানীরা বলেছেন, অতীতে যেমন ফ্লু ভাইরাসগুলি উভয় প্রকারের সাথে আবদ্ধ হওয়ার ক্ষমতা বিকাশ করেছিল যা মানব মহামারী সৃষ্টি করেছে।

গবেষণাটি আরও নিশ্চিত করেছে যে নিউ মেক্সিকোতে একটি সংক্রামিত গাভীর দুধ থেকে বিচ্ছিন্ন ভাইরাসটি অপাস্তুরিত দুধের সংস্পর্শে আসার পরে ইঁদুর এবং ফেরেট উভয়কেই অসুস্থ করে তোলে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এটি শরীরের মাধ্যমে সংক্রামিত ইঁদুরের পেশী এবং স্তন্যপায়ী গ্রন্থিগুলিতেও ছড়িয়ে পড়ে, যেমনটি গরুতে দেখা যায়।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের একজন ভাইরোলজিস্ট অ্যাঞ্জেলা রাসমুসেন বলেছেন যে ভাইরাসটি এখনও মানব মহামারী সৃষ্টি করার ক্ষমতা অর্জন করেনি তা দেখে স্বস্তি পেয়েছি, তবে এর অর্থ এই নয় যে এটি কখনই তা করবে না, বিশেষ করে যদি ছড়িয়ে পড়ে গরু আনচেক যায়.

“একটি মহামারী শুরু হওয়ার পরে এটির প্রতিক্রিয়া জানানোর চেয়ে এটি শুরু হওয়ার আগে এটি বন্ধ করা সর্বদা ভাল। আমাদের এই সতর্কতাটি মেনে নেওয়া উচিত এবং এখনই পদক্ষেপ নেওয়া উচিত,” তিনি ইমেলের মাধ্যমে বলেছিলেন।

Source link

Related posts

কোলন ক্যান্সার তরুণ প্রাপ্তবয়স্কদের আঘাত করে, পাশাপাশি বাড়ির উর্বরতা এবং এআই ওষুধের অগ্রগতি

News Desk

ফ্লুতে তার পা হারানোর পরে, ভার্জিনিয়া মহিলা লোকেদের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন: ‘সময় নষ্ট করবেন না’

News Desk

বেশিরভাগ মার্কিন প্রাপ্তবয়স্করা মেডিকেয়ার, সামাজিক নিরাপত্তার ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন, গ্যালাপ পোল খুঁজে পেয়েছে: ‘উদ্বেগের মাত্রা’

News Desk

Leave a Comment