Image default
স্বাস্থ্য

ফেন্টানাইল ওভারডোজের মৃত্যুর ‘চতুর্থ তরঙ্গ’ জাতিকে গ্রাস করেছে, বিশেষজ্ঞরা বলেছেন: ‘আদর্শ, ব্যতিক্রম নয়’

বিশেষজ্ঞরা বলছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমানে ওপিওড ওভারডোজের মৃত্যুর একটি “চতুর্থ তরঙ্গ”-এর মধ্যে রয়েছে, এটি ফেন্টানাইল – একটি সিন্থেটিক ওপিওড – উদ্দীপক ওষুধের সাথে মিশ্রিত হওয়ার তীব্র বৃদ্ধি দ্বারা চিহ্নিত।

ইউসিএলএ-এর বৃহস্পতিবার জার্নালে অ্যাডিকশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে ফেন্টানাইল এবং উদ্দীপকের সংমিশ্রণে জড়িত ওভারডোজের অংশ 50 গুণের বেশি – .6% (235 মৃত্যু) থেকে 32.3% (34,429 মৃত্যু) – 2010 এর মধ্যে বেড়েছে। এবং 2015।

“আমরা এখন দেখছি যে উদ্দীপকের সাথে ফেন্টানাইলের ব্যবহার দ্রুত মার্কিন ওভারডোজ সংকটে প্রভাবশালী শক্তি হয়ে উঠছে,” বলেছেন প্রধান লেখক জোসেফ ফ্রিডম্যান, ইউসিএলএ-তে ডেভিড গেফেন স্কুল অফ মেডিসিনের একজন আসক্তি গবেষক, একটি প্রেস বিজ্ঞপ্তিতে। .

উইসকনসিনের পিতামাতারা ফেন্টানাইলের কাছে ছেলেকে হারান, মারাত্মক ড্রাগ সম্পর্কে সত্য জানার জন্য অন্য পরিবারকে অনুরোধ করেন

“ফেন্টানাইল একটি পলিসাবস্ট্যান্স ওভারডোজ সঙ্কটের সূচনা করেছে, যার অর্থ হল মানুষ অন্যান্য ওষুধের সাথে ফেন্টানাইল মেশানো হচ্ছে, যেমন উদ্দীপক, কিন্তু এছাড়াও অগণিত অন্যান্য সিন্থেটিক পদার্থের সাথে,” তিনি অব্যাহত রেখেছিলেন।

পূর্ববর্তী তিনটি তরঙ্গ 2000 এর দশকের গোড়ার দিকে সংঘটিত হয়েছিল, প্রেসক্রিপশন ওপিওডের বৃদ্ধির সাথে; 2010 সালে, যখন হেরোইন প্রায়শই ফেন্টানাইলের সাথে মেশানো হত; এবং 2013 সালে, একা ফেন্টানাইল ব্যবহার করে।

বিশেষজ্ঞরা বলছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমানে ওপিওড ওভারডোজের মৃত্যুর একটি “চতুর্থ তরঙ্গ” এর মধ্যে রয়েছে, এটি ফেন্টানাইল – যা একটি সিন্থেটিক ওপিওড – উদ্দীপক ওষুধের সাথে মিশ্রিত হচ্ছে – এর তীব্র বৃদ্ধি দ্বারা চিহ্নিত। (iStock)

বর্তমান (চতুর্থ) তরঙ্গটি 2015 সালে শুরু হয়েছিল, উদ্দীপকের সাথে মিশ্রিত ফেন্টানাইলের বৃদ্ধি।

অধ্যয়নের সময়কালের শুরুতে, 2010 সালে, ফেন্টানাইল প্রায়শই প্রেসক্রিপশন ওপিওডস, বেনজোডিয়াজেপাইনস এবং অ্যালকোহলের সাথে মিশ্রিত করা হয়েছিল, জার্নালে গবেষণার লেখকরা বলেছেন।

স্কুল থেকে ফিরে যাওয়ার জন্য প্রস্তুতি নেওয়া পিতামাতাদের মাদক সম্পর্কে বাচ্চাদের সাথে কথা বলার জন্য অনুরোধ করা হয়: ‘সুদূরপ্রসারী প্রভাব’

2021 সালের মধ্যে, ফেন্টানাইল প্রাথমিকভাবে উদ্দীপকের মধ্যে পাওয়া গিয়েছিল – প্রধানত উত্তর-পূর্বে কোকেন এবং দেশের বাকি অংশে মেথামফেটামিন।

2015 এবং 2021 সালের মধ্যে প্রায় প্রতিটি রাজ্যে ফেন্টানাইল-উত্তেজক ওভারডোজের মৃত্যুর সংখ্যা বেড়েছে।

প্রেসক্রিপশন ওষুধ - ইনজেক্টেবল

ফিলাডেলফিয়ার ক্যারন ট্রিটমেন্ট সেন্টারের মেডিক্যাল ডিরেক্টর এবং সাইকিয়াট্রির প্রধান ডাঃ অ্যাডাম সিওলি উল্লেখ করেছেন যে গত দশকে, পলিসাবস্ট্যান্সের ব্যবহার “আদর্শ, ব্যতিক্রম নয়” হয়ে উঠেছে। (iStock)

নির্দিষ্ট জাতিগত গোষ্ঠীর মধ্যে হার সবচেয়ে বেশি ছিল, গবেষণায় পাওয়া গেছে।

2021 সালে, পশ্চিম রাজ্যের কালো বা আফ্রিকান আমেরিকান মহিলাদের মধ্যে ফেন্টানাইল-উদ্দীপক সংমিশ্রণে অতিরিক্ত মাত্রায় মৃত্যুর অংশ ছিল 73%।

একই ভৌগোলিক অঞ্চলে 55 থেকে 65 বছরের মধ্যে কালো বা আফ্রিকান আমেরিকান পুরুষদের মধ্যে এটি ছিল 69%।

এটি সমগ্র দেশে 49% এর সাথে তুলনা করে।

2010 এবং 2015 এর মধ্যে ফেন্টানাইল এবং উদ্দীপকের সংমিশ্রণ জড়িত ওভারডোজের পরিমাণ 50 গুণেরও বেশি বেড়েছে।

ফেন্টানাইল এবং উদ্দীপকের সংমিশ্রণ মাদক ব্যবহারকারীদের জন্য অভূতপূর্ব বিপদ এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্যও চ্যালেঞ্জ তৈরি করে, ফ্রিডম্যান উল্লেখ করেছেন।

“আমাদের কাছে ওপিওড ব্যবহারের ব্যাধিগুলির চিকিত্সার বিষয়ে ডেটা এবং চিকিত্সার দক্ষতা রয়েছে, তবে ওপিওড এবং উদ্দীপকগুলির সংমিশ্রণ বা অন্যান্য ওষুধের সাথে মিশ্রিত ওপিওডের সাথে তুলনামূলকভাবে কম অভিজ্ঞতা রয়েছে,” তিনি বলেছিলেন।

নারকান নাসাল স্প্রে মার্কিন যুক্তরাষ্ট্রে ওভার-দ্য-কাউন্টার ক্রয়ের জন্য উপলব্ধ: ‘জীবন রক্ষাকারী ওষুধ’

“এটি পলিসাবস্ট্যান্ট ব্যবহার থেকে প্রত্যাহার করা ব্যক্তিদের চিকিত্সাগতভাবে স্থিতিশীল করা কঠিন করে তোলে।”

‘আদর্শ, ব্যতিক্রম নয়’

ফিলাডেলফিয়ার ক্যারন ট্রিটমেন্ট সেন্টারের মেডিক্যাল ডিরেক্টর এবং সাইকিয়াট্রির প্রধান ডাঃ অ্যাডাম সিওলি এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু উল্লেখ করেছেন যে গত দশকে, পলিসাবস্ট্যান্স ব্যবহার “আদর্শ, ব্যতিক্রম নয়” হয়ে উঠেছে।

তিনি আরও বলেছিলেন যে “একজন ব্যক্তি শুধুমাত্র একটি পদার্থের অপব্যবহার বিরল,” যেমন তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আসক্তির মৃত্যু

2015 এবং 2021 সালের মধ্যে প্রায় প্রতিটি রাজ্যে ফেন্টানাইল-উত্তেজক ওভারডোজের মৃত্যুর সংখ্যা বেড়েছে। (iStock)

আসক্তি বিশেষজ্ঞ বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে অনেক ব্যক্তি বুঝতে পারেন না যে তারা যে পদার্থগুলি ব্যবহার করছেন তাতে ফেন্টানাইল রয়েছে।

“ফেন্টানাইলের সাথে যুক্ত ওভারডোজ এবং মৃত্যুর ঝুঁকির পরিপ্রেক্ষিতে, এটি একটি উদ্দীপকের সাথে একত্রে ব্যবহার করলে মৃত্যুর সম্ভাবনা দ্রুত বৃদ্ধি পায়,” স্কিওলি বলেছিলেন।

“এই ওষুধগুলির সম্মিলিত ব্যবহার অনুমান করা যায় না, বা এটি পরিচালনা করা যায় না। এবং এটি শুধুমাত্র ফেন্টানাইল নয় – উদ্দীপকগুলি স্ট্রোক বা মৃত্যু সহ তাদের নিজস্ব উল্লেখযোগ্য ঝুঁকি বহন করে।”

ওপিওড ড্রাগস অল্পবয়সী শিশুদের বিষক্রিয়ায় অর্ধেকেরও বেশি মৃত্যুর কারণ: নতুন গবেষণা

ক্যালিফোর্নিয়ার সান্তা মনিকার ক্যানিয়ন অ্যাডিকশন ট্রিটমেন্ট সেন্টারের ক্লিনিকাল ডিরেক্টর ডঃ ডেভিড ক্যাম্পবেল, যিনি গবেষণার সাথে জড়িত ছিলেন না, তিনি সম্মত হয়েছেন যে চতুর্থ তরঙ্গ আসলেই এসেছে।

একজন ক্লিনিকাল ডিরেক্টর বলেছেন যে তিনি উদ্দীপক এবং ওপিওডের সম্মিলিত ব্যবহারে “একটি উল্লেখযোগ্য বৃদ্ধি” দেখেছেন।

“যখন এই মাত্রার পরিসংখ্যানগত বৃদ্ধি হয়, তখন মনোযোগ দেওয়া শুরু করার সময়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

দ্য ক্যানিয়নে, ক্যাম্পবেল বলেছিলেন যে তিনি উদ্দীপক এবং ওপিওডের সম্মিলিত ব্যবহারে “একটি উল্লেখযোগ্য বৃদ্ধি” দেখেছেন।

ডাঃ সিওলি অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে নারকানকে উপলব্ধ এবং অ্যাক্সেসযোগ্য রাখার জন্য পরিবার এবং ব্যক্তিদের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

“ইউএস জুড়ে উদ্দীপকের অতিরিক্ত প্রেসক্রিপশন এবং ফলস্বরূপ সর্বাধিক নির্ধারিত ADHD ওষুধের জাতীয় ঘাটতির সাথে, উদ্দীপকের জন্য আমেরিকার ক্ষুধা বাড়ছে, এবং আমি বিশ্বাস করি চতুর্থ তরঙ্গ এখানে থাকতে পারে,” তিনি বলেছিলেন।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, বার্ষিক ওভারডোজ মৃত্যুর 2021 সালে প্রথমবারের মতো 100,000 শীর্ষে পৌঁছেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সিন্থেটিক ওপিওড যেমন ফেন্টানাইল অতিরিক্ত মাত্রায় মৃত্যুর 75% এর সাথে জড়িত ছিল।

ইউসিএলএ-এর রিলিজে বলা হয়েছে, এই বিপদের কারণ হল যে অনেক মিশ্রিত “পলিসাবস্টেন্স” নালোক্সোনের প্রতি সাড়া দেয় না, যা একটি ওপিওড ওভারডোজের প্রতিষেধক।

সিডিসি লোগো

সিডিসি জানিয়েছে যে বার্ষিক ওভারডোজ মৃত্যুর 2021 সালে প্রথমবারের মতো 100,000 এর উপরে। (রয়টার্স/তামি চ্যাপেল/ফাইল ছবি)

তা সত্ত্বেও, স্কিওলি অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে নারকানকে উপলব্ধ এবং অ্যাক্সেসযোগ্য রাখার জন্য পরিবার এবং ব্যক্তিদের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

“যদিও এটি একটি উদ্দীপকের প্রভাবকে প্রতিহত করবে না, এটি এখনও ফেন্টানাইলের প্রভাবগুলিকে বিপরীত করবে, যাতে সম্ভব হলে অন্যান্য পদার্থের প্রভাবগুলি সমাধান না করা পর্যন্ত সহায়ক যত্ন প্রদান করা যেতে পারে,” তিনি বলেছিলেন।

আরও চ্যালেঞ্জ সামনে থাকতে পারে, বিশেষজ্ঞ বলেছেন

ফ্লোরিডার টাম্পা বে-তে আমেরিকান অ্যাডিকশন সেন্টারের চিফ মেডিকেল অফিসার ডঃ লরেন্স ওয়েইনস্টেইন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে পরিস্থিতি ভালো হওয়ার আগে আরও খারাপ হতে পারে এবং অতিরিক্ত মাত্রায় মৃত্যুর এই বৃদ্ধি সম্ভবত অব্যাহত থাকবে।

“ফেন্টানাইলের সাথে যুক্ত ওভারডোজ এবং মৃত্যুর ঝুঁকির প্রেক্ষিতে, এটি একটি উদ্দীপকের সাথে একত্রে ব্যবহার করলে মৃত্যুর সম্ভাবনা দ্রুত বৃদ্ধি পায়।”

“ফেন্টানাইল অ্যানালগগুলি আরও বিপজ্জনক হয়ে উঠছে; অপিওড রিসেপ্টরগুলির জন্য এত বেশি সখ্যতার সাথে এমন অ্যানালগগুলি প্রচারিত হচ্ছে যে ন্যালোক্সোনের অর্ধ ডজন ডোজ প্রয়োজন,” বলেছেন ওয়েনস্টেইন, যিনি ইউসিএলএ গবেষণার সাথে যুক্ত ছিলেন না।

“অবৈধ ওষুধ সরবরাহে পাওয়া যায় এমন আরেকটি শ্রেণী নিটাজেন, উপস্থিতি বৃদ্ধি পাচ্ছে, এবং যেহেতু এটি এমন একটি পদার্থ যার জন্য নিয়মিত পরীক্ষা করা হয় না, আমরা সত্যিই সমস্যার সুযোগ জানি না।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“জাইলাজিন, যা উত্তর-পূর্বে শুরু হয়েছিল, পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং এর প্রভাবগুলির জন্য কোনও প্রতিষেধক নেই,” তিনি বলেছিলেন।

“বর্তমানে অনেকগুলি কারণ রয়েছে যেগুলির জন্য এই পরিস্থিতি মোকাবেলার জন্য অনেকগুলি সংস্থার মধ্যে একটি সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

একজন সামরিক পশুচিকিৎসকের পারকিনসন্স যুদ্ধ, ক্যান্সারের যত্নে AI এর ভূমিকা এবং একজন মায়ের লড়াই

News Desk

রাফাহ ক্রসিং দিয়ে গাজা উপত্যকায় হাজার হাজার ডোজ শৈশব ভ্যাকসিন পাঠানো হয়েছে বলে জানা গেছে

News Desk

কিশোরের কার্ডিয়াক অ্যারেস্টের মামলায় Panera’s Charged Lemonade উদ্ধৃত করা হয়েছে

News Desk

Leave a Comment