Image default
স্বাস্থ্য

ফিলাডেলফিয়ার শিশু হাসপাতালে নতুন সিকেল সেল চিকিত্সার শিকড় রয়েছে

সিকেল সেল থেরাপি CHOP-এ একটি “বাস্তব গেমচেঞ্জার” অগ্রগামী


সিকেল সেল থেরাপি CHOP-এ একটি “বাস্তব গেমচেঞ্জার” অগ্রগামী

02:40

ফিলাডেলফিয়া (সিবিএস) – ফিলাডেলফিয়াতে একটি নতুন চিকিৎসা যুগান্তকারী শিকড় রয়েছে। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন সম্প্রতি সিকেল সেল রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য প্রথম জিন থেরাপি অনুমোদন করেছে, এটি একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি যা প্রধানত রঙিন ব্যক্তিদের আঘাত করে।

“আপনার মনে হচ্ছে কেউ আপনার হাড়ে একটি স্লেজহ্যামার নিয়ে যাচ্ছে এবং বারবার আঘাত করছে,” বলেছেন ড্যানিয়েলস টর্নিয়েনু, যিনি সিকেল সেল রোগে আক্রান্ত। তার মেয়ে মারি-চ্যান্টাল টর্নিয়েনুও এই অসুস্থতায় ভুগছেন।

“আমার বুকে, এটি প্রায় এই ফাঁপা জ্বলার মতো, এবং তারপরে আমি এর উপরে শ্বাস নিতে পারি না,” মেরি-চ্যান্টাল টর্নিয়েনু বলেছিলেন।

সম্পর্কিত: এফডিএ সিকেল সেল রোগের জন্য জিন-সম্পাদনা চিকিত্সার অনুমোদন দেয়

সিকেল সেল থেকে ব্যথা রক্ত ​​সঞ্চালিত যে কোনো জায়গায় ঘটতে পারে। কারণ লোহিত রক্তকণিকা, যা সাধারণত গোলাকার হয়, নমনীয় কাস্তে আকারে বাঁকে, তারা রক্তনালীতে স্তূপ করে এবং অক্সিজেনের স্বাভাবিক বিতরণে বাধা দেয়। জটিলতার মধ্যে হাড়ের ক্ষয়, স্ট্রোক এবং অঙ্গ ব্যর্থতা অন্তর্ভুক্ত থাকতে পারে।

ড্যানিয়েলস টর্নিয়েনু বলেছেন, “আমি মনে করি না যে এটির জন্য মৃত্যু কামনা করা ছাড়া আর একটি শব্দ আছে।”

কিন্তু পরিবার ফিলাডেলফিয়ার চিলড্রেনস হাসপাতালে মেরি-চ্যান্টাল টর্নিয়েনুর জন্য একটি পরীক্ষামূলক থেরাপির আকারে আশা খুঁজে পেয়েছিল যেটির জন্য তার বাবা যোগ্যতা অর্জন করেননি।

“আমি একটি সাধারণ উপায়ে বলব, রোগীদের উপর প্রভাব দর্শনীয় হয়েছে,” বলেছেন ডাঃ স্টেফান গ্রুপ, CHOP এর সেলুলার থেরাপি এবং ট্রান্সপ্লান্ট বিভাগের বিভাগীয় প্রধান৷

এফডিএ সবেমাত্র জিন থেরাপি অনুমোদন করেছে যেটি CHOP এ পরীক্ষা করা হয়েছিল।


বর্ধিত সাক্ষাৎকার: নেমোরস চিলড্রেনস হেলথ ডাঃ কারেন গ্রিপ উপন্যাসের সিনড্রোমের কথা বলেছেন

05:11

এর আগে, সিকেল সেল রোগের একমাত্র চিকিৎসা ছিল অস্থিমজ্জা প্রতিস্থাপন।

নতুন থেরাপির মাধ্যমে, রোগীর প্রথমে কেমোথেরাপি দেওয়া হয় অস্বাভাবিক কোষগুলিকে মুছে ফেলার জন্য। তারপরে, CRISPR প্রযুক্তি রোগীর DNA-এর কিছু অংশ সম্পাদনা করে তাদের লাল রক্ত ​​কণিকা মেরামত করে।

CHOP-এর হেমাটোলজি বিভাগের প্রধান ডাঃ অ্যালেক্সিস থম্পসন বলেন, “জিন সম্পাদনা আমাদের ডিএনএ খোলার জন্য একটি আশ্চর্যজনক কৌশল যা তুলনামূলকভাবে সহজ পরিবর্তন করে এবং তারপর রোগীকে তাদের কোষ ফিরিয়ে দেয়।”

মারি-চ্যান্টাল টর্নিয়েনু, যিনি এখন 22 বছর বয়সী, দুই বছর আগে CHOP-এ থেরাপি শুরু করেছিলেন।

আরও পড়ুন: পটসটাউনে সিকেল সেল ব্লাড ড্রাইভের লক্ষ্য এই রোগে আক্রান্ত ছেলেটিকে সাহায্য করার জন্য “জীবনের উপহার দেওয়া”

“ঝুঁকিগুলি আমাকে একটু ভয় দেখাচ্ছিল, কিন্তু আমরা এটি সম্পর্কে আরও বেশি শুনেছি, আমি এটি সম্পর্কে আরও বেশি উত্তেজিত ছিলাম,” তিনি বলেছিলেন।

“এটি একটি পুনর্জন্ম,” তার বাবা বলেছিলেন। “এই জিন থেরাপি একটি গডসেন্ড।”

মেরি-চ্যান্টাল টর্নিয়েনু, যিনি কর্নেল ইউনিভার্সিটির একজন ছাত্রী এবং আইন স্কুলে যাওয়ার আশা করছেন, বলেছেন তিনি এখন ব্যথামুক্ত এবং তার এক সময়ের সিকেল সেল রোগ মারাত্মক হওয়ার ভয় আশায় প্রতিস্থাপিত হয়েছে।

“এখন আমি নিজেকে আমার 80, 90 এর দশকে বেঁচে থাকতে দেখতে পাচ্ছি,” তিনি বলেছিলেন। “আমি কল্পনা করতে পারি যে আমার নিজের জন্য জীবন থাকবে। আমি এটির জন্য অবিশ্বাস্যভাবে উত্তেজিত।”

সিবিএস নিউজ থেকে আরও

স্টেফানি স্ট্যাহল

stephanie-web.jpg

Source link

Related posts

মার্কিন প্রাপ্তবয়স্কদের নতুন জরিপে বলা হয়েছে, শীতকালে ঘুমের সমস্যা আরও খারাপ হয়

News Desk

মিলিটারি পাইলট, গ্রাউন্ড ক্রুরা ক্যান্সারের উচ্চ হারের মুখোমুখি, গবেষণা বলছে

News Desk

বিথোভেনের চুল থেকে পাওয়া ডিএনএ বহু শতাব্দী পরে তার মৃত্যুর কারণ সম্পর্কে নতুন বিবরণ প্রকাশ করে: অধ্যয়ন

News Desk

Leave a Comment