প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ, সতর্কতা লক্ষণ এবং চিকিত্সা
স্বাস্থ্য

প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ, সতর্কতা লক্ষণ এবং চিকিত্সা

প্রোস্টেট ক্যান্সার আমেরিকান পুরুষদের মধ্যে পাওয়া সবচেয়ে সাধারণ ক্যান্সার।

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, প্রোস্টেট ক্যান্সারের চেয়ে বেশি সাধারণ ক্যান্সারের একমাত্র ধরন হল ত্বকের ক্যান্সার। প্রোস্টেট ক্যান্সারের লক্ষণগুলি সাধারণত ন্যূনতম হয়, বা একেবারেই অভিজ্ঞ হয় না।

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, এই সাধারণ ক্যান্সারটি প্রাথমিকভাবে ধরা পড়লে চিকিত্সাযোগ্য, ক্যান্সারের জন্য প্রায় 100% পাঁচ বছরের বেঁচে থাকার হার যেগুলি প্রোস্টেটের বাইরে ছড়িয়ে পড়েনি বা শুধুমাত্র কাছাকাছি এলাকায় ছড়িয়ে পড়েছে।

9 প্রোস্টেট ক্যান্সারের মিথস, ডিবাঙ্কড

4 পর্যায়ের ক্যান্সারের ক্ষেত্রে বেঁচে থাকার হার 32% এ নেমে আসে যখন রোগটি শরীরের দূরবর্তী অংশে ছড়িয়ে পড়ে।

প্রোস্টেট ক্যান্সার সম্পর্কে আপনার যা জানা দরকার তা নীচে।

প্রোস্টেট ক্যান্সার পুরুষদের মধ্যে পাওয়া একটি সাধারণ ক্যান্সার। কিছু লোক যারা ক্যান্সারে আক্রান্ত তারা এমনকি জানেন না যে তাদের এটি আছে। (Getty Images এর মাধ্যমে আরিয়ানা লিন্ডকুইস্ট/ব্লুমবার্গ)

প্রোস্টেট ক্যান্সার কি?প্রস্টেট ক্যান্সারের ধরন কি কি?লক্ষণ ও উপসর্গ কি কি?কিছু প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকির কারণ কি?আপনি যদি মনে করেন আপনার প্রোস্টেট ক্যান্সার আছে তাহলে আপনার কি করা উচিত?পিএসএ স্ক্রীনিং সম্পর্কে আমার কি জানা উচিত?প্রস্টেট ক্যান্সার কি ক্যান্সার নিরাময়যোগ্য?

1. প্রোস্টেট ক্যান্সার কি?

যে কোনো ধরনের ক্যান্সার শুরু হয় যখন শরীরের নির্দিষ্ট কিছু অংশে কোষ নিয়ন্ত্রণের বাইরে বেড়ে যায়। শরীরের প্রায় প্রতিটি অঙ্গ ক্যান্সার কোষ দ্বারা প্রভাবিত হতে পারে, এবং তারা তারপর শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে যেতে পারে।

প্রোস্টেট ক্যান্সার হল পুরুষদের মধ্যে পাওয়া এক ধরণের ক্যান্সার যা প্রোস্টেট গ্রন্থি থেকে শুরু হয় এবং তারপরে আরও গুরুতর ক্ষেত্রে এটির বাইরে বাড়তে পারে।

2. প্রোস্টেট ক্যান্সারের ধরন কি কি?

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, সাধারণত, প্রোস্টেট ক্যান্সার হল অ্যাডেনোকার্সিনোমাস, যার অর্থ এটি গ্রন্থি কোষে বিকাশ লাভ করে।

সূত্র অনুসারে, অন্যান্য ধরণের ক্যান্সার রয়েছে তবে এগুলি বিরল।

অন্যান্য প্রকারগুলি হল ছোট কোষের কার্সিনোমা, নিউরোএন্ডোক্রাইন টিউমার, ট্রানজিশনাল সেল কার্সিনোমাস এবং সারকোমাস।

প্রোস্টেট ক্যান্সার ডায়েটের করণীয় এবং করণীয়

সাধারণভাবে, প্রোস্টেট ক্যান্সার খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। প্রকৃতপক্ষে, এসিএসের মতে, অনেক লোক যাদের ক্যান্সার হয়েছে তা না জেনেই অন্য কারণে মারা যায়।

3. লক্ষণ ও উপসর্গ কি কি?

নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ান/কলাম্বিয়া ইউনিভার্সিটি আরভিং মেডিকেল সেন্টারের ইউরোলজিস্ট ডঃ ক্রিস্টোফার অ্যান্ডারসন 2017 সালে ফক্স নিউজকে বলেন, “সবচেয়ে সাধারণ উপসর্গটি মোটেই কোনো উপসর্গ নয়।”

ডাক্তারের অফিসে লোক

যদিও প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিরা সবসময় লক্ষণগুলি অনুভব করেন না, তবে দুটি সাধারণ লক্ষণ হল হাড়ের ব্যথা এবং ওজন হ্রাস। (iStock)

কিছু পুরুষ হাড়ের ব্যথা এবং ওজন হ্রাসের মতো লক্ষণগুলি অনুভব করতে পারে যখন ক্যান্সার ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে, অ্যান্ডারসন বলেছিলেন।

মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের মেডিক্যাল অনকোলজিস্ট এবং মেডিসিন বিভাগের চেয়ারম্যান ডাঃ ফিলিপ কান্টফ পুনরুক্ত করেছেন যে এই রোগটি সাধারণত উপসর্গ সৃষ্টি করে না। লক্ষণগুলি পরিবর্তে একটি বর্ধিত বা স্ফীত প্রস্টেটের কারণে হতে পারে, যার কোনটিই ক্যান্সার নয়।

মাউন্ট সিনাই হেলথ সিস্টেমের ইউরোলজির ভাইস চেয়ারম্যান ডাঃ কেতন বাদানি বলেছেন যে “কিছু রোগীর অস্পষ্ট প্রস্রাবের অভিযোগ থাকতে পারে,” যেমন ঘন ঘন প্রস্রাব করা, এবং রোগটি অগ্রসর না হওয়া পর্যন্ত উপসর্গ দেখা যায় না। তিনি উল্লেখ করেছেন যে বেশিরভাগ পুরুষদের প্রস্রাবের সমস্যা আছে তাদের প্রোস্টেট ক্যান্সার নেই।

প্রোস্টেট ক্যান্সারের উন্নত ক্ষেত্রে “উপসর্গের সাথে উপস্থিত হতে পারে সৌম্য প্রস্টেট অবস্থার সাথে, দুর্বল বা বাধাগ্রস্ত প্রস্রাব প্রবাহ সহ; প্রস্রাব প্রবাহ শুরু করতে বা বন্ধ করতে অসুবিধা; ঘন ঘন প্রস্রাব করার প্রয়োজন, বিশেষ করে রাতে; প্রস্রাবে রক্ত; বা প্রস্রাবের সাথে ব্যথা বা জ্বালাপোড়া ,” এসিএস অনুসারে।

আরও লক্ষণগুলির মধ্যে রয়েছে নিতম্ব, পাঁজর এবং বুকে ব্যথার পাশাপাশি পা বা পায়ে অসাড়তা বা দুর্বলতা।

4. কিছু প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকির কারণগুলি কী কী?

SEER প্রোগ্রাম অনুসারে, 60 থেকে 74 বছর বয়সী পুরুষদের বেশি ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়।

পারিবারিক ইতিহাস, “বিশেষ করে একজন প্রথম ডিগ্রির আত্মীয় যেমন পিতা বা ভাই” যার নির্ণয় করা হয়েছে, অন্য উদ্বেগের বিষয়, বাদানি যোগ করেছেন।

আফ্রিকান, আফ্রো-ক্যারিবিয়ান, দক্ষিণ এশীয় এবং হিস্পানিক পুরুষদের প্রস্টেট ক্যান্সারের “আরো আক্রমনাত্মক” রূপের ঝুঁকি বেশি, তিনি বলেছিলেন।

আমাদের লাইফস্টাইল নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আফ্রিকান বংশোদ্ভূত পুরুষদের জন্য, প্রোস্টেট ক্যান্সার নির্ণয় এবং প্রস্টেট ক্যান্সার থেকে মারা যাওয়ার ঝুঁকি রয়েছে, অ্যান্ডারসন বলেছেন।

5. আপনি যদি মনে করেন যে আপনার প্রোস্টেট ক্যান্সার হয়েছে তাহলে আপনার কি করা উচিত?

“লক্ষণগুলি দেখা দেওয়ার আগে আপনার চিকিত্সকের সাথে আলোচনা করা উচিত,” কান্টফ পরামর্শ দিয়েছিলেন, পুরুষদের তাদের ডাক্তারদের সাথে সিদ্ধান্ত নেওয়া উচিত যে একটি প্রোস্টেট-নির্দিষ্ট অ্যান্টিজেন (পিএসএ) পরীক্ষা, যা রক্তে পিএসএর স্তর দেখায়, তাদের জন্য সঠিক কিনা।

প্রোস্টেট ক্যান্সারের সংজ্ঞা

আপনি যদি উপসর্গগুলি অনুভব করেন তবে আপনার ডাক্তারের সাথে কথোপকথন করা গুরুত্বপূর্ণ। (স্টক)

বাদানি সুপারিশ করেছেন যে পুরুষদের বার্ষিক ডিজিটাল রেকটাল পরীক্ষা এবং PSA পরীক্ষা উভয়ই গ্রহণ করা হয়। সময়ের সাথে একাধিক পিএসএ পরীক্ষা একটি একক পরীক্ষার ফলাফলের বিপরীতে সম্ভাব্য উদ্বেগের একটি ভাল সূচক, তিনি ব্যাখ্যা করেছেন।

আপনি যদি উদ্বিগ্ন হন আপনার প্রোস্টেট ক্যান্সার হতে পারে, তাহলে একজন অভ্যন্তরীণ ওষুধের ডাক্তার বা ইউরোলজিস্টের সাথে কথা বলুন, অ্যান্ডারসন সুপারিশ করেছেন। তিনি জোর দিয়েছিলেন যে সমস্ত রোগীদের তাদের প্রস্রাবে রক্ত ​​​​একজন ইউরোলজিস্ট দেখা উচিত।

6. PSA স্ক্রীনিং সম্পর্কে আমার কী জানা উচিত?

পিএসএ স্ক্রীনিং অতীতে একটি বিতর্কিত বিষয় ছিল। 2012 সালে, ইউএস প্রিভেন্টিটিভ সার্ভিসেস টাস্ক ফোর্স পিএসএ স্ক্রীনিংয়ের বিরুদ্ধে সুপারিশ করেছিল যখন এটি বলেছিল যে “প্রোস্টেট ক্যান্সারের জন্য পিএসএ-ভিত্তিক স্ক্রীনিংয়ের সুবিধাগুলি ক্ষতির চেয়ে বেশি নয় বলে মাঝারি নিশ্চয়তা রয়েছে।”

পিএসএ স্ক্রীনিং-এর মধ্যে একটি প্রোটিনের উচ্চ মাত্রার জন্য একটি সাধারণ রক্ত ​​পরীক্ষা জড়িত যা ক্যান্সারের সংকেত দিতে পারে তবে এটি একটি বর্ধিত বা স্ফীত প্রোস্টেটের কারণেও হতে পারে। এটি এমন ক্যান্সার খুঁজে পেতে পারে যার চিকিৎসার প্রয়োজন নেই, কারণ এটি খুব ছোট এবং ধীরে ধীরে ক্রমবর্ধমান প্রাণঘাতী হয়ে ওঠে। প্রস্টেট অপসারণের জন্য বিকিরণ বা অস্ত্রোপচারের ফলে পুরুষত্বহীনতা এবং অসংযম হতে পারে।

2018 সালে, টাস্ক ফোর্স তার চূড়ান্ত সুপারিশে বলেছিল যে 55 থেকে 69 বছর বয়সী পুরুষদের পরীক্ষা করার আগে তাদের চিকিত্সকের সাথে PSA স্ক্রীনিংয়ের সম্ভাব্য সুবিধা এবং নেতিবাচক বিষয়ে আলোচনা করা উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদিও PSA স্ক্রীনিংয়ে মৃত্যুর ঝুঁকি কমানোর সম্ভাবনা রয়েছে, টাস্ক ফোর্সের দ্বারা তালিকাভুক্ত নেতিবাচক ফলাফলগুলির মধ্যে রয়েছে “অতিরিক্ত পরীক্ষা এবং সম্ভাব্য প্রোস্টেট বায়োপসি প্রয়োজন; অতিরিক্ত রোগ নির্ণয় এবং অতিরিক্ত চিকিত্সা; এবং চিকিত্সার জটিলতা, যেমন অসংযম এবং ইরেক্টাইল ডিসফাংশন। “

তারা 70 বছর বা তার বেশি বয়সী পুরুষদের পিএসএ স্ক্রিনিংয়ের সুপারিশ করে না।

psa পরীক্ষা প্রোস্টেট ক্যান্সার

PSA পরীক্ষা হল প্রোস্টেট ক্যান্সার নির্ণয়ের একটি উপায়। (iStock)

“পিএসএর সঠিক ব্যবহার আমি প্রাথমিক সনাক্তকরণের দৃষ্টিকোণ থেকে সুপারিশ করি,” কান্টফ বলেছেন।

উপসর্গগুলি স্ক্রিনিংয়ের জন্য অনুপ্রেরণামূলক কারণ হওয়া উচিত নয়, তিনি বলেন, এটির পরিবর্তে একজনের 40-এর দশকে সিদ্ধান্ত নেওয়া উচিত কিনা। পিএসএ পরীক্ষা করা উচিত। তিনি সুপারিশ করেছিলেন যে যাদের পারিবারিক ইতিহাস রয়েছে বা আফ্রিকান আমেরিকান বংশোদ্ভূত তারা প্রাথমিক সনাক্তকরণের বিষয়ে চিন্তা করুন।

2017 সালে প্রকাশিত পূর্ববর্তী ক্লিনিকাল ট্রায়ালগুলির একটি বিশ্লেষণে বলা হয়েছে যে স্ক্রীনিং প্রস্টেট ক্যান্সারে মারা যাওয়ার ঝুঁকি 25 থেকে 32% কম করেছে পুরুষদের তুলনায় যারা স্ক্রিন করা হয়নি, রোগীদের জন্য একটি সারসংক্ষেপ অনলাইনে ব্যাখ্যা করে।

7. প্রোস্টেট ক্যান্সার কি নিরাময়যোগ্য?

প্রোস্টেট ক্যান্সার নিরাময়যোগ্য, কিন্তু ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, সাধারণত ধীরগতির অগ্রগতির কারণে এবং এটি সাধারণত প্রোস্টেটেই থাকে বলে অনেক পুরুষ এটির চিকিৎসা না করা বেছে নেন।

ক্যান্সারের আরও গুরুতর ক্ষেত্রে সাধারণত বিকিরণ বা অস্ত্রোপচারের মাধ্যমে চিকিত্সা করা হয়।

অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্টিংয়ে অবদান রেখেছে, যেমনটি অ্যান্ডি সাহাদেও এবং জো স্যাথমারি করেছিলেন।

আরও লাইফস্টাইল নিবন্ধের জন্য, www.foxnews/lifestyle দেখুন

অ্যাশলিন মেসিয়ার ফক্স নিউজ ডিজিটালের লেখক।

Source link

Related posts

Prince Harry says psychedelic drugs helped him — but what about the risks and dangers?

News Desk

ক্রীড়াবিদ, আইন প্রণেতা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা CPR এবং AED প্রশিক্ষণ প্রচারের জন্য একত্রিত হন

News Desk

নার্সিং হোম কর্মীদের মধ্যে কোভিড টিকা দেওয়ার হার ‘আশঙ্কাজনকভাবে’ কম, সিডিসি বলে: ‘একটি সত্যিকারের বিপদ’

News Desk

Leave a Comment