Image default
স্বাস্থ্য

প্রোস্টেট কি এবং কেন এটি পুরুষদের জন্য এত সমস্যা সৃষ্টি করে?

সুতরাং, প্রোস্টেট কি এবং কেন এটি পুরুষদের জন্য এত সমস্যা সৃষ্টি করে?

এটি এমন একটি বিষয় যা বেশিরভাগ লোকেরা আলোচনা করতে চায় না। কিন্তু এটি আপনার জীবনে একটি বড় প্রভাব ফেলতে পারে।

প্রোস্টেট একটি ছোট অঙ্গ যা মূত্রাশয়ের ঠিক নীচে বসে। এর প্রধান কাজ হল একটি পুষ্টিকর তরল সরবরাহ করা যা শুক্রাণু পরিবহনে সাহায্য করে।

পুরুষদের বয়স বাড়ার সাথে সাথে প্রস্টেট আকারে বৃদ্ধি পেতে থাকে। এবং গ্রন্থিটি বড় হওয়ার সাথে সাথে এটি মূত্রাশয় থেকে প্রস্রাবের প্রবাহকে আটকাতে পারে। সাধারণ ইংরেজিতে, এটি প্রস্রাব করা কঠিন করে তুলতে পারে এবং বাথরুমে মাঝরাতে প্রচুর ভ্রমণের দিকে নিয়ে যেতে পারে।

এটাই কিং চার্লসের: একটি বর্ধিত প্রস্টেট, যাকে বিপিএইচও বলা হয়, বা “সৌম্য প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়া।” এখানে মূল শব্দটি হল “সৌম্য,” এমন লক্ষণগুলির সাথে যা খুব কমই প্রাণঘাতী।

একটি বড় সমস্যা হল যখন প্রোস্টেট ক্যান্সার হয়ে যায়। প্রোস্টেট ক্যান্সার পুরুষদের মধ্যে ক্যান্সার মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ এবং হয় প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন কী রোগে আক্রান্ত হয়েছেন.

যে বিষয়টিকে জটিল করে তোলে তা হল, প্রায় 8 জনের মধ্যে 1 জন পুরুষের প্রোস্টেট ক্যান্সার ধরা পড়ে, এটি প্রায়শই এত ধীরে ধীরে বৃদ্ধি পায় যে প্রায় 80% পুরুষদের, যদি চিকিত্সা না করা হয়, তবে বার্ধক্য সহ অন্য কারণে মারা যাবে।

কিন্তু কখনও কখনও প্রোস্টেট ক্যান্সার দ্রুত বর্ধনশীল, এবং একটি বাস্তব হুমকি।

তো এখন কি করা?

আপনি PSA বা প্রোস্টেট নির্দিষ্ট অ্যান্টিজেন নামক স্ক্রীনিং রক্ত ​​​​পরীক্ষার সাথে পরিচিত হতে পারেন। প্রোস্টেট ক্যান্সারের জন্য PSA টেস্টিং ব্যবহার করার সীমাবদ্ধতা রয়েছে, যেহেতু এই প্রোটিনটি BPH (একটি বর্ধিত প্রোস্টেট) এবং ক্যান্সারযুক্ত প্রোস্টেট টিস্যু উভয় দ্বারা তৈরি হয়।

যেহেতু BPH এবং প্রোস্টেট ক্যান্সার উভয়ই PSA এর মাত্রা বৃদ্ধির দিকে পরিচালিত করে, তাই উদ্বেগ রয়েছে যে PSA স্ক্রীনিং অতিরিক্ত রোগ নির্ণয় এবং অতিরিক্ত চিকিত্সার দিকে পরিচালিত করে। এটি, ঘুরে, চিকিৎসা পেশাদারদের মধ্যে এর সামগ্রিক সুবিধার বিষয়ে মতবিরোধকে প্ররোচিত করেছে।

পরীক্ষা কখনও কখনও একটি মিথ্যা ইতিবাচক ফল দিতে পারে: আপনি সন্দেহ করেন যে আপনার ক্যান্সার আছে যখন আপনি আসলে না করেন, যার ফলে একটি অপ্রয়োজনীয় বায়োপসি হয়; অথবা, আপনি একটি ধীরে ধীরে ক্রমবর্ধমান ক্যান্সার নির্ণয় এবং অতিরিক্ত চিকিত্সা.

নীচের লাইন: আপনার স্বাস্থ্য-যত্ন প্রদানকারীর সাথে কথা বলুন এবং পারিবারিক ইতিহাস, বয়স, জাতি এবং আরও অনেক কিছুর মতো ব্যক্তিগত কারণগুলিকে বিবেচনায় নিয়ে স্ক্রীনিংয়ের ঝুঁকি এবং সুবিধাগুলি সম্পর্কে সতর্ক আলোচনা করুন৷

যদি আপনার পিএসএ উন্নত হয়, অন্য পরীক্ষাগুলি বায়োপসি প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

যদি ক্যান্সার সন্দেহ করা হয়, একটি বায়োপসি এটি নিশ্চিত করতে পারে, এবং বিস্তৃত পন্থা বিবেচনা করা যেতে পারে: সক্রিয় নজরদারি থেকে (শুধু পরীক্ষা নিরীক্ষণ করা এবং ক্যান্সার বেড়েছে কিনা তা দেখা), প্রোস্টেটের শুধুমাত্র সেই অংশে জ্যাপ করা যেখানে ক্যান্সার পাওয়া গেছে। , সম্পূর্ণ গ্রন্থি অপসারণ বা ধ্বংস করতে।

সেক্রেটারি অস্টিনের ক্ষেত্রে, তার ক্যান্সারের কারণে ডাক্তাররা তার প্রোস্টেটকে সম্পূর্ণরূপে অপসারণ করতে বাধ্য করেন। (প্রোস্টেট ক্যান্সার কালো পুরুষদের মধ্যে বেশি সাধারণ।)

রাজা চার্লসের জন্য, বর্ধিত প্রস্টেটটি আগামী সপ্তাহে হাসপাতালে চিকিত্সা করা হবে এবং তিনি ভাল থাকবেন।

দুটি পুরুষ, দুটি সাধারণ রোগ নির্ণয়, এবং দুটি খুব ভিন্ন চিকিত্সা, যা আমাদের সকলের জন্য পাঠ দেয়।


আরও তথ্যের জন্য:

গল্পটি তৈরি করেছেন অ্যালান গোল্ডস। সম্পাদক: ক্যারল রস।


আরো দেখুন:

আরও জোন লাপুক

lapookpromo2015.jpg

Source link

Related posts

অল্প বয়সে নিম্ন শ্বাসযন্ত্রের সংক্রমণ আগের প্রাপ্তবয়স্কদের মৃত্যুর সাথে যুক্ত হতে পারে: অধ্যয়ন

News Desk

নতুন স্তন ক্যান্সার জিন বংশগত রোগের সম্ভাবনার পূর্বাভাস দিতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

রোগীদের ‘মেডিকেল গ্যাসলাইটিং’-এর দাবি ভাইরাল হওয়ার কারণে ডাক্তাররা আগুনের নিচে: ‘আমাদের নিজস্ব উকিল হওয়া’ প্রয়োজন

News Desk

Leave a Comment